16 সপ্তাহের গর্ভবতীর আল্ট্রাসাউন্ড

16 সপ্তাহের গর্ভবতীর আল্ট্রাসাউন্ড

গর্ভাবস্থা হল একটি অবর্ণনীয় যাত্রাপথ যা মা-বাবার জীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।একজন মহিলা যখন গর্ভাবস্থার বিভিন্ন ধাপে পৌঁছায়,তখন তার গর্ভস্থ শিশুটির উপর পরীক্ষা চালানোর জন্য এবং তার সাথে শিশুটির বৃদ্ধি এবং বিকাশ পরিমাপের ক্ষেত্রে গর্ভবতী মহিলাটির উপর একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান পরিচালনা করা একান্ত প্রয়োজনীয়।এরকম একটি সপ্তাহ, যখন একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পাদনের পরামর্শ দেওয়া হয়ে থাকে,তা হল গর্ভাবস্থার 16 তম সপ্তাহ।

কেন একজন গর্ভবতী মহিলার তার গর্ভাবস্থার 16 তম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করানো উচিত?

গর্ভাবস্থার 16 তম সপ্তাহের রেখাচিহ্নটিকে একবার ছুঁয়ে ফেলার পর আপনার গর্ভাবস্থার বিষয়গুলি আরও কিছুটা উত্তেজনাপূর্ণময় হতে শুরু করে এবং আপনার শিশুর অগ্রগতি এবং উন্নতিটি ঠিকমত বুঝতে পারার জন্য এই সময়ে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পাদন করা গুরুত্বপূর্ণ।গর্ভাবস্থাকালীন যত্ন নেওয়া হল প্রতিটি মায়ের যাত্রাপথের একটি অবিচ্ছিন্ন অংশ এবং এই পর্যায়ে আল্ট্রাসাউন্ড করানোর কেন প্রয়োজন তার কিছু কারণ এখানে দেওয়া হলঃ

  1. এটি আপনাকে আপনার গর্ভস্থ ছোট্টটির বৃদ্ধিগুলিকে বুঝতে পারার ক্ষেত্রে সহায়তা করতে পারে এবং শিশুর দেহ সম্পর্কে কোনও রকম উদ্বেগের কারণ থাকলে তা নির্ণয়ের ক্ষেত্রে এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি সোনোগ্রাফারকে আপনার শিশুর দেহের কিছু নির্দিষ্ট অংশ পরিমাপে সহায়তা করতে পারে।
  2. একটি আল্ট্রাসাউন্ড ভ্রূণের আকার,গঠণ এবং রোগ সংক্রান্ত যেকোনও অস্বাভাবিকতা নির্ণয়ে সহায়তা করার কারণে এটি আপনার মাতৃত্বের যাত্রাপথের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠবে।
  3. এটি আপনার শিশুর একটি চাক্ষুষ প্রতিরূপ উপস্থাপিত করতে পারে এবং প্রসব পূর্ববর্তীকালীন জরুরী যত্ন এবং তার সহিত সঙ্গতিপূর্ণ নিয়মিত রুটিনের জন্য প্রস্তুত হতে সহায়তা করে।
  4. আপনার শিশুটি সুস্থ এবং নিরাপদ আছে কিনা এবং সেক্ষেত্রে তার মধ্যে কোনও রকম অস্বাভাবিকতা রয়েছে কিনা তা বুঝতে এটি সহায়তা করতে পারে।
  5. ডাউন সিন্ড্রোমের মত কোনও জিনগত সমস্যা অথবা অন্য কোনও ক্রোমজোমীয় ত্রুটি কিম্বা নিউরাল টিউবের কোনও ত্রুটি থেকে থাকলে তা নির্ধারণের ক্ষেত্রেও এই আল্ট্রাসাউন্ডটি সহায়তা করতে পারে।
  6. গর্ভাবস্থার 16 তম সপ্তাহে ভ্রূণের এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটির দ্বারা আবার ভ্রূণের হৃদস্পন্দন,হৃদপিণ্ডের এবং অন্যান্য অঙ্গাণুগুলির স্বাস্থ্যও নিরীক্ষণ করে সেগুলি সম্পর্কে অবগত হওয়া যায়।এক্ষেত্রে শিশুটির হৃদযন্ত্র সংক্রান্ত কোনওরকম ত্রুটি বা সমস্যা থেকে থাকলে তা নিরূপণেও এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি সহায়তা করতে পারে।

16 সপ্তাহের স্ক্যানটির জন্য কি কি প্রস্তুতির প্রয়োজন?

এ পর্যন্ত করা আল্ট্রাসাউন্ড স্ক্যনগুলির মধ্যে এই 16 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটিতে আপনার গর্ভস্থ শিশুটি এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং এই 16 সপ্তাহে স্ক্যানটি করাতে যাওয়ার পূর্বে কয়েকটি জিনিস করার প্রয়োজন আছে।গর্ভাবস্থার এই ষোড়শ তম সপ্তাহের মধ্যে আপনার শিশুটির পরিমাপ যেটি হয়ে থাকে তা হল প্রায় সাড়ে চার ইঞ্চি মত যা খুব শীঘ্রই বেড়ে দ্বিগুণ আকারের হয়ে উঠবে এবং এখন তা মাসে মাসে বাড়তে থাকবে।এই সময়ে আবশ্যিকভবে মায়ের ওজন বৃদ্ধি তো হবেই তবে তার সাথে প্রাতঃকালীন অসুস্থতা সম্পূর্ণরূপে উধাও হয়ে যাবে।

আপনার দেহে দুধ উৎপন্ন হতে শুরু হবে যার ফলে আপনার স্তনটি বেড়ে উঠবে।অতিরিক্তভাবে,আপনার পেটটিও আকারে বাড়তে থাকবে,ত্বকের বর্ণও কিছুটা নির্দিষ্ট পরিসরে পরিবর্তিত হবে।

একটা স্ক্যান করানোর পূর্বে আপনার এবং আপনার সঙ্গীর চিকিৎসা সংক্রান্ত ইতিহাসের সকল নথি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়া জরুরী এবং আপনার অনুভব করা যে কোনও উপসর্গ বা সমস্যা সম্পর্কে তাঁকে প্রশ্ন করে যেকোনও উদ্বেগ দূর করে নেওয়া প্রয়োজন।আপনার সম্পূর্ণ শারীরিক পরীক্ষা করিয়ে নেওয়া উচিত যার মধ্যে থাইরয়েড,স্তন,ফুসফুস এবং হৃদযন্ত্রের পরীক্ষাগুলিও অন্তর্ভূক্ত।আপনার মধ্যে কোনও রকম গর্ভাবস্থাকালীন ডায়বেটিস,প্রিক্ল্যাম্পসিয়া অথবা অন্য কোনও মূত্রনালীর সংক্রমণ রয়েছে কিনা তা নির্ধারণের জন্য প্রস্রাব পরীক্ষার মত একটি ল্যাব টেস্ট করিয়ে নেওয়া উচিত।

গর্ভাবস্থার সাথে জড়িত আল্ট্রাসাউন্ডের মত চিকিৎসাগত পদ্ধতিগুলির সাথে নিজেকে মানিয়ে নিতে পারলে তা আপনার শিশুকে আরও ভালভাবে বোঝার ক্ষেত্রে সহায়তা করবে।

গর্ভাবস্থার 16 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি সম্পাদন করতে কত সময় লাগে?

একটা আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পাদিত হওয়ার সময়টি 15-45 মিনিটের মধ্যে যেকোনও সময়ের মধ্যে সম্পন্ন হতে পারে।একটি আলট্রাসাউন্ড স্ক্যান পরিচালনা করার পূর্বে রোগীকে প্রচুর পরিমাণে জল বা তরল পান করতে এবং শক্ত খাবার গ্রহণ করা থেকে দূরে থাকতে বলা হয়ে থাকে।আপনি স্ক্যানের জন্য প্রতীক্ষা করার সময় প্রস্রাব ত্যাগ করতে পারবেন না তবে প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে আপনি নিজেকে মুক্তি দেওয়ার জন্য বাথরুমে যেতে পারেন।

এই পরীক্ষাটি শুরু করার আগে,আপনি মানসিকভাবে নিজেকে প্রস্তুত করা এবং নিজেকে আশ্বস্ত করা নিশ্চিত করুন যে এই সোনোগ্রাফিতে শিশুটির একটি সুস্পষ্ট প্রতিচ্ছবি পাওয়ার জন্য তারা এটি পরিচালনা করতে কিছুটা সময় নেবেন।প্রতিবিম্বের ফলাফলগুলি তৈরী করতেও এক দিন মত সময় লাগবে তবে মা বাবা উভয়েই তাদের সন্তানের প্রতিচ্ছবি স্ক্রীনের উপরে দেখতে পাবেন।

গর্ভাবস্থার ষোড়শতম সপ্তাহের স্ক্যানটি কীভাবে সম্পাদন করা হয়?

16 সপ্তহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি পরিচালনা করার ক্ষেত্রে একটি ডিভাইস ব্যবহার করা হয় যার সাহায্যে শিশুর মধ্যে উচ্চ ফ্রিকোয়েন্সির শব্দ তরঙ্গ প্রেরণ করা হয়।এই তরঙ্গগুলি চলাচল করার কারণে শিশুর দেহের বিভিন্ন অংশে আঘাত করে এবং প্রতিফলিত হয়।একটি প্রোব এই প্রতিফলিত শব্দ তরঙ্গগুলির দ্বারা নির্মিত অনুরণনগুলি তুলে নেয় এবং এগুলিকে একটি গতিময় বা চলমান চিত্রে রূপান্তরিত করতে শুরু করে।আর এই চিত্রগুলি একটি গ্রাফিক ডিসপ্লে মনিটরের দ্বারা উপলব্ধি করা যেতে পারে।এই পরীক্ষাগুলি সাধারণত কোনও ক্লিনিকে, ডায়াগনস্টিক সেন্টারে অথবা কোনও হাসপাতালের রেডিওলজি বিভাগে পরিচালিত হয়ে থাকে।একজন বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত পারদর্শী একমাত্র সেই ব্যাক্তি হবেন যিনি এই স্ক্যানটিকে সফলভাবে পরিচালনা করতে সক্ষম হবেন।

গর্ভাবস্থার ষোড়শতম সপ্তাহের স্ক্যানটি কীভাবে সম্পাদন করা হয়?

স্ক্যানে কি দেখা যেতে পারে?

যখন আপনি আপনার গর্ভাবস্থার 16 তম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পন্ন করান,আপনার পেটটি তখন একটা ছোট ফুটি বা খরমুজের আকারে দেখতে লাগবে। যাইহোক,তবে আপনার পেটের অভ্যন্তরে আপনার শিশুটি এই সময় আকারে প্রায় 4-5 ইঞ্চি মত হয় এবং ক্রমশ বাড়তে থাকবে।চুল,আঙ্গুলের নখগুলি বিকাশ পেতে শুরু করে,যদিও আপনার গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে সেগুলি আরও বেশি লক্ষ্যণীয় হয়ে উঠবে।আপনি আপনার শিশুর মাথা,চোখ,কান এবং ধড় দেখতে পেতে সক্ষম হবেন।সকল পেশী এবং হাড়গুলি জায়গা মত গড়ে উঠবে এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রটি নিয়ন্ত্রিত হতে শুরু করে যার ফলে আপনি আবার এমনকি হয়ত একটা আল্ট্রাসাউন্ড পরিচালনা করার সময় আপনার শিশুটিকে নড়াচড়া করতে দেখতে পেতে পারেন।

যদি আল্ট্রাসাউন্ডটিতে কোনওরকম অস্বাভাবিকতা ধরা পড়ে তবে?

যখন আপনি একটি আল্ট্রাসাউন্ড করানোর জন্য যান,সোনোগ্রাফার আপনার সন্তানের বৃদ্ধির সাথে যুক্ত কোনও অস্বাভাবিকতা নির্ধারণের জন্য বিভিন্ন ধরণের আরও অন্যান্য কতগুলি পরীক্ষা করাবেন যেমন শিশুর নাকের হাড়ের বৃদ্ধির সাথে এ ধরণের কোনও অস্বাভাবিকতা যুক্ত আছে কিনা নির্ধারণের জন্য তার নাকের হাড়ের দৈর্ঘ্য পরিমাপ করবেন।সেক্ষেত্রে একাধিক রক্ত পরীক্ষা করানো হবে যা গর্ভাবস্থার এই পর্যায়ে উত্থিত হতে পারে এমন কোনও ঝুঁকি বা অস্বাভাবিকতা নির্ধারণের ক্ষেত্রে সহায়ক হয়ে থাকে।

ট্রিপল স্ক্রীন হল একটি প্রসবপূর্ববর্তীকালীন রক্ত পরীক্ষা যা শিশুর সাথে থাকা যেকোনও সমস্যা নির্ধারণে সহায়তা করে।এই পরীক্ষাটি প্রাথমিকভাবে আলফা-ফেটোপ্রোটিনের( AFP) মাত্রা দেখে পরীক্ষা করতে সহায়তে করে,এটি হল এমন এক ধরণের প্রোটিন যা দু ধরনের হরমোনঃ হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন(hCG) এবং এস্ট্রিওল এবং ভ্রূণের লিভার দ্বারা উৎপন্ন হয় ডাউন সিন্ড্রোম,স্পাইনা বিফিডার মত যেকোনও জন্মগত ত্রুটি নির্ধারণের জন্য।

একটি আল্ট্রাসাউন্ড করানোর সময় হয়ে থাকা যেকোনও সমস্যা বা উদ্বেগ সম্পর্কে আপনার ডাক্তারবাবুর সাথে আলোচনা করা খুবই গুরুত্বপূর্ণ যাতে তিনি এর জন্য আপনার এবং আপনার সন্তানের প্রয়োজনীয় পরবর্তী পদক্ষেপ বা কোর্সটি নির্ধারণের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারেন।এর সাথে আবার আপনার নিজেকে এবং আপনার শিশুকে সুস্থ রাখার ক্ষেত্রে প্রয়োজনীয় যেকোনও পরীক্ষা করানো এবং ওষুধ গ্রহণ করাও গুরুত্বপূর্ণ।

গর্ভাবস্থার 16 তম সপ্তাহে প্রতিটি মায়ের মধ্যেই একটা গর্ভাবস্থাকালীন ঔজ্জ্বল্য থাকবে এবং তারা তাদের আনন্দদায়ক দ্বিতীয় ত্রৈমাসিক পর্যায়ে প্রবেশ করবেন।আপনার শিশু ক্রমাগত বেড়ে ওঠার কারণে তার মধ্যে বেশি করে আন্দোলনগুলি দেখা যাবে,আপনার পেটটি ক্রমশ আরও বড় হয়ে উঠতে থাকবে এবং আপনার দেহ মাতৃত্বের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত হবে।