৯ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

9 Weeks Pregnant: What To Expect

গর্ভাবস্থা সত্যিই জীবনের একটি পরিবর্তনের যাত্রা । আধুনিক বিজ্ঞান সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি হল যে, আপনি আপনার গর্ভাবস্থায় প্রতি সপ্তাহে কী আশা করতে পারেন তার উপর একটি ট্যাব রাখতে পারেন এবং ৯ম সপ্তাহটি আপনার গর্ভাবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণগুলির মধ্যে একটি ।

এই সময় আপনার শিশুর প্রাথমিক ভ্রূণ পর্যায় সম্পন্ন করে এবং পরবর্তী ভ্রূণ হিসাবে বিকশিত হয় । এটি এমন পর্যায়, যেখানে আপনার সন্তানকে একটি মানুষের মত আরো দেখাতে শুরু করে এবং একটি শুঁটির মধ্যে একটি মটরের মতো দেখতে লাগে !

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৯ সপ্তাহ

আপনার শিশু একটি আঙুরের আকার বা একটি জলপাইয়ের আকারে হবে এখন, এক ইঞ্চি দীর্ঘ বলতে পারেন । শিশু মাত্র ২ গ্রাম ভারী !

যাইহোক, গর্ভাবস্থার ৯ সপ্তাহ একটি মাইলফলক, কারণ শিশু এখন আর কোন প্রাথমিক ভ্রূণ নয়, বরং একটি পরবর্তীকালীন ভ্রূণ হয়েছে । ভ্রূণের এই পর্যায়ে, মস্তিষ্ক এবং হৃদয়ের মতো প্রধান অঙ্গ গঠিত হয় । তবে, ভ্রূণ এই পর্যায়ে, অঙ্গ গঠন চলে এবং এখনও উন্নয়নশীল ! এখন গঠিত হতে শুরু হওয়া অন্যান্য বৈশিষ্ট্য হল চোখ (কোন চোখের পাতা ছাড়া), পেশী এবং স্নায়ু ।

শিশুর আকার কি হবে?

যখন আপনি ৯ সপ্তাহের গর্ভবতী হবেন, তখন শিশুর আকার এক ইঞ্চির বেশি লম্বা হবে না । যদিও গুরুত্বপূর্ণ অঙ্গ এবং শরীরের গঠন শুরু হয়েছে, তবুও আপনার শিশু একটি চেরির মতো বড় এবং এখনও দুই গ্রামের কম ওজন হবে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

যেহেতু আপনার শিশু প্রাথমিক ভ্রূণ থেকে বিকশিত হয়ে উঠছে, তাই আপনিও গর্ভাবস্থায় কিছু পরিবর্তনের সম্মুখীন হবেন ।

কিছু মহিলা এখন কোমরের দিক থেকে নিজেকে সামান্য মোটা অনুভব করতে পারেন । আপনার স্তন আরও কোমল এবং সংবেদনশীল অনুভব শুরু করবেন । আপনার ওজন অনেকটা ভিন্ন হবে না, যদিও কিছু মহিলা বমিভাব / বমি হওয়ার কারণে ওজন হ্রাসের সম্মুখীন হতে পারেন ।

৯ম সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

  • মেজাজের দোলাচল বা মুড সুইং: গর্ভাবস্থায় হরমোনের মাত্রা বৃদ্ধি এবং হ্রাসের কারণে প্রায়শই অচেনা মুড সুইং হতে পারে ।
  • নাক সংক্রান্ত সংকোচন: প্রজেসটেরোনের উচ্চতর স্তরের কারণে নাকের ভিতর চলাচলের পথ ফুলে যেতে পারে, যার ফলে নাক বন্ধ হতে পারে ।
  • সামান্য পেট ফাঁপা: প্রজেসটেরোন কোন ব্যক্তির হজম ক্ষমতা হ্রাস করে, যার ফলে পেট ফাঁপা অনুভব হতে পারে ।

গর্ভাবস্থার ৯ম সপ্তাহে পেটের অবস্থা

গর্ভাবস্থার ৯ম সপ্তাহে আপনার পেট সম্ভবত যখন আপনি গর্ভবতী ছিলেন না, তার চেয়ে এমন কিছু বড় দেখাবে না । আপনি উল্লেখযোগ্যভাবে ওজন অর্জন না করা পর্যন্ত, আপনি কদাচিৎ গর্ভবতী চেহারা হবে । অবশ্যই, আপনি আপনার কোমর সামান্য মোটাঅনুভব করতে পারেন । প্রকৃতপক্ষে, আপনার পেট দৃঢ় হওয়া উচিত কারণ সুস্পষ্ট কারণে গর্ভাশয় ফুলতে শুরু করে । অনেক মহিলার ওজন হ্রাসও হতে পারে । আপনার পেটের মধ্যে যা কিছু যাবে, আপনার সেগুলিকে বমি করে ফেলে দিতে ইচ্ছা হবে, এটা খুব সাধারণ ।

৯ম সপ্তাহে আল্ট্রাসাউন্ড

এই পর্যায়ে সম্ভবত আপনার গর্ভাবস্থার সবচেয়ে ফলপ্রসূ পর্যায়ের একটি । আপনাকে একটি আল্ট্রাসাউন্ডের জন্য পাঠানো হলে আপনি আপনার ছোট শিশুর হার্টবিট শুনতে পারেন ! এই আল্ট্রাসাউন্ড এছাড়াও ভ্রূণের অবস্থা, গর্ভাশয়, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার গর্ভাবস্থার সময়কালের মতো গুরুত্বপূর্ণ তথ্য ধারণ করে ।

যদি সবকিছু ভাল থাকে, আপনার শিশুর হৃদস্পন্দন প্রতি মিনিটে ১৩০-১৫০ বিট হবে । এছাড়াও, একটি আল্ট্রাসাউন্ড আপনার শিশুর গতিশীলতা নির্ধারণ করবে । সম্ভবত আপনার শরীরের বেশিরভাগ সময় আপনার শিশুর চলাফেরা অনুভব করবেন না, সেটা এটি নির্ধারণ করবে ।

কি খেতে হবে?

সাধারণত ৯ সপ্তাহে মহিলাদের গর্ভবতী সাধারণত দুটি প্রতিক্রিয়া হয়; চরম বমি বমি ভাব বা জাঙ্ক খাবার খাওয়ার জন্য উদ্দীপনা । পরেরটা খুব একটা সাধারণ নয় । আসলে, কিছু প্রত্যাশিত মায়ের এই সময়ে অসুস্থতার কারণে কিছু ওজন হ্রাস হতে পারে ।

৯ম সপ্তাহের গর্ভাবস্থায় খাবার যতদূর পর্যন্ত খাওয়া যায় খান, আপনার খাবারকে প্রতিদিন ৬ ভাগে ভাগ করা উচিত, কেননা একসাথে অনেক বেশি খাওয়া আপনাকে বমি করতে বাধ্য করতে পারে । স্বাভাবিক খাবার খাওয়ায় অনড় থাকুন; কিন্তু প্রোটিন, পুষ্টিকর সবজি এবং ফলগুলি অন্তর্ভুক্ত করুন । এগুলি প্রোটিনের একটি ভাল উৎস, ভালো স্ন্যাক হিসাবে আপনি বাদাম খেতে ভুলবেন না ।

স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলি বেছে নিন, যেগুলি আপনার চোখে বিতৃষ্ণা না ধরায় । অনেক বেশি মিষ্টিযুক্ত খাবার বা উগ্র-গন্ধযুক্ত খাবার খাওয়া ভাল নয়, কারণ এটি আপনাকে আরও বেশি বিরক্ত করে তুলবে ।

টিপস এবং যত্ন

এখানে কয়েকটি টিপস রয়েছে যা আপনাকে এই মুহুর্তে মনে রাখতে হবে:

করণীয়

  • রক্তে শর্করার মাত্রা ভালো রাখার জন্য সঠিক বিরতিতে পুষ্টিকর খাবার খান ।
  • হাইড্রেটেড থাকার জন্য প্রচুর জল পান করুন ।
  • অতিরিক্ত হরমোনগুলির কোনও খারাপ প্রভাব যাতে ফেলতে পারে সেজন্য ধ্যান করুন এবং কিছু যোগব্যায়াম করুন ।

যা করা উচিত না

  • বিকিরণ বা রেডিয়েশনের মতো ঝুঁকিপূর্ণ পরিবেশে নিজেকে নিয়ে যাবেন না, কারণ শিশুর উপর এগুলি প্রভাব ফেলতে পারে ।
  • ভারী ব্যায়াম রুটিনগুলি অবশ্যই বন্ধ করা উচিত, কারণ এতে ডিহাইড্রেশন হতে পারে বা গর্ভাশয়ে রক্ত প্রবাহকে বাড়িয়ে দিতে পারে ।
  • অনিদ্রা হতে পারে, তাই ক্যাফিন উল্লেখযোগ্যভাবে হ্রাস করুন ।
  • দুধে থাকা মাইক্রোবগুলি সংক্রমণ বা খাদ্য বিষক্রিয়ার কারণ হতে পারে, তাই কাঁচা দুগ্ধজাত পণ্য এবং নির্বীজকৃত নয় এমন দুধ খাওয়া বন্ধ করা আবশ্যক ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনাকে এই সময়ের জন্য কেনাকাটা করতে হবে এমন একটি প্রাথমিক জিনিস হল একটি আরামদায়ক ব্রা । আপনার স্তনগুলি ইতিমধ্যে সংবেদনশীল এবং নমনীয় বোধ করবেন এবং এগুলি আরও প্রসারিত হয়ে যাচ্ছে, তাই একটি সহায়ক ব্রা আপনাকে আরামদায়ক রাখতে সহায়তা করবে ।

আপনি যদি আগে না কিনে থাকেন, তবে নিশ্চিত করুন যে আপনি গর্ভাবস্থা এবং শিশুর খেয়াল রাখার কিছু ভাল বই কিনুন, কারণ এটি আপনাকে বমিভাব ও ক্লান্তি থেকে বিভ্রান্ত রাখবে । বেশিরভাগ মহিলাদের জন্য এটি একটি পর্যায়, যখন আপনি আলগা জামাকাপড়, নতুন প্যান্ট বা কোমরবন্ধ বারানোর জিনিস কেনাকাটা শুরু করেন ।

যেহেতু আপনার অনেক বিশ্রাম দরকার এবং আপনার বর্তমান অবস্থা মাঝে মাঝে অস্বস্তিকর হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি কিছু আরামদায়ক শরীরের বালিশ কিনুন । মৌখিক যত্নও গুরুত্বপূর্ণ, আপনার মুখ আরও শুষ্ক হয়ে যাবে, তাই ভালো কিছু দাঁতের ব্রাশ এবং মাউথওয়াস জমিয়ে রাখুন ।

আপনার ত্বক অবশ্যই শুষ্ক মনে হবে, এবং এই কারণে একটি ভালো ময়শ্চারাইজার কেনা আবশ্যক । আপনি ইতিমধ্যে গন্ধ-সংবেদনশীল হলে, গন্ধহীন কোন পণ্য খোঁজার চেষ্টা করুন ও কিনুন ।

গর্ভধারণের ৯ম সপ্তাহটি এমন একটি সময় যখন আপনি মনে করতে পারেন যে, আপনার শরীরের নিজস্ব একটি মন আছে । যদিও আপনি সবেমাত্র গর্ভবতীর মতো দেখতে হয়েছেন, তবুও আপনি সকালের অসুস্থতা, মাথাব্যাথা এবং গর্ভাবস্থার সাথে সম্পর্কিত অন্যান্য উপসর্গগুলি অনুভব করতে পারেন। বিশ্রাম নেওয়া নিশ্চিত করুন, কারণ আপনার শরীরের পক্ষে এই সময়টা কঠিন কারণ এটি একটি শিশু-বান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য হরমোনগুলিকে অনবরত পাম্পিং করে ।