আপনার ১১ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

১১ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

জন্মের পর প্রথম কয়েক মাসে শিশুরা তাদের বেশিরভাগ সংজ্ঞাবহ এবং মোটর দক্ষতা বিকাশ করবে । তারা হামাগুড়ি দেওয়া, হাসা, সাঁড়াশির মতো করে ধরা ইত্যাদি কয়েকটি মাইলস্টোন অর্জন করবে যা ভবিষ্যতে তাদের শারীরিক ও সামাজিক দক্ষতা তৈরি করার জন্য তাদের প্রস্তুত করবে । এখানে, আমরা আপনার ১১ মাস বয়সী শিশুর অর্জন করা বিভিন্ন উন্নয়নমূলক মাইলফলক আলোচনা করা হয়েছে ।

শিশুর বৃদ্ধি

আপনার ১১-মাস-বয়সী শিশুর শক্তির ট্র্যাক ধরে রাখা আগের তুলনায় অনেক কঠিন হতে যাচ্ছে । আপনার শিশু তার পরিবেশের অন্বেষণ করবে, আরো বেশি করে ভুলভাল বকবক করবে, এবং সাধারণভাবে, আরো কৌতূহলী হবে । শিশুর এক বছরের মাইলফলক থেকে আর কয়েক ইঞ্চি দূরে আছে মাত্র, তার বিকাশ ও বৃদ্ধির সমস্ত পরিবর্তনগুলি ট্র্যাক করা আপনার পক্ষে আরো কঠিন হবে ।

শিশুর উন্নয়ন

এই পর্যায়ে, আপনার শিশু শক্তির একটি অদ্ভুত বান্ডিল হতে যাচ্ছে । সে বিভিন্ন খেলা খেলতে ভালবাসবে বিশেষ করে যেগুলিতে নির্দেশ করার ব্যাপার থাকে । মৌখিক এবং শারীরিক বিকাশ উভয় ক্ষেত্রেই তার বিকাশ ঘটবে, তাই আপনার ক্যামেরাটি প্রস্তুত রাখুন । আপনার মনে রাখা উচিত যে আপনার শিশু যে মাইলফলকগুলি অর্জন করবে তা তার সমবয়সীদের চেয়ে পরে বা তার আগে হতে পারে এবং এটি সম্পর্কে চিন্তা করার কিছু নেই । প্রতিটি শিশুর নিজস্ব বৃদ্ধি এবং উন্নয়নের গতিবেগ আছে, এবং আপনার শিশুর তার নিজের জন্য সবচেয়ে আরামদায়ক একটি সুর অনুসরণ করবে । তার অগ্রগতি নিয়ে আপনি যে আনন্দিত তা তাকে জানাতে, তার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলতে ভুলবেন না । আপনি যদি এখনও ১১ মাসের মধ্যে আপনার শিশুর বিকাশের বিষয়ে উদ্বিগ্ন হন, তবে আপনাকে আপনাকে শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে ।

৪৪ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এই পর্যায়ে, আপনি লক্ষ্য করবেন যে আপনার শিশু এখন আগের চেয়ে অনেক বেশি শব্দ অনুকরণ করার চেষ্টা করছে । আপনার শিশুর মস্তিষ্কের বিকাশ অব্যহত থাকে, তার কথা বলার এবং কারণ দেখানোর ক্ষমতা আরও শক্তিশালী হয়ে উঠতে শুরু করবে । আপনি আপনার সন্তানের কথা আন্তরিকভাবে শুনুন এবং যাকে সে যোগাযোগ করার চেষ্টা করছে তার প্রতিক্রিয়ার দ্বারা এই কৌতূহলকে উত্সাহিত করতে পারেন ।

আপনার শিশুর এক বছরের চিহ্নের কাছাকাছি চলে গেলে, আপনার শৃঙ্খলার পদ্ধতির সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে আপনার সঙ্গীর সাথে সময় ব্যয় করতে হবে । অভিভাবকত্বের পদ্ধতি এবং শৈলীগুলি প্রজন্ম থেকে প্রজন্মে পরিবর্তিত হয়ে আসছে, আপনি এবং আপনার সঙ্গী কিছু অভিভাবকত্বের কৌশলগুলিতে অসম্মত হতে পারেন । এটি সম্পূর্ণ প্রাকৃতিক । আপনার সঙ্গীর সাথে আপনার অগ্রাধিকারগুলি অবশ্যই শান্তভাবে আলোচনা করা উচিত এবং আপনি কীভাবে আপনার ছোট্টটিকে শাস্তি দেবেন সে বিষয়ে একমত হতে পারেন ।

আগে থেকে ১১ মাস বয়সী হলে, শিশু পটি করার প্রশিক্ষণ পেতে শুরু করেছে; নতুন গবেষণা আমাদের জানায় যে আপনার ছোট্টটি এখনও এর জন্য খুবই ছোট । আপনি পটি প্রশিক্ষণ শুরু করার আগে আপনার শিশুর বয়স ১৮ থেকে ২৪ মাস হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে ।

১১ মাস বয়সী শিশু পটি করার প্রশিক্ষণ পেতে শুরু করেছে

৪৫ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এই বয়সে, আপনার শিশু উজ্জ্বল এবং রঙিন ছবির জন্য ছবির বই দেখতে ভালোবাসে । আপনার শিশুকে সহজে দৃশ্যমান বোর্ড বইগুলি দেওয়ার মাধ্যমে তাকে অধ্যয়নে করতে উতসাহিত করুন । গল্পগুলি তাকে পড়ে শোনান এবং গল্প বলাকে আকর্ষনীয় করুন । পড়তে ভালোবাসা এমন একটি অভ্যাস যা আপনার ছোট্টটি জীবনভর উপভোগ করবে এবং তার উন্নয়নের ক্ষেত্রেও সাহায্য করবে ।

আপনি আপনার শিশুর প্রথম জন্মদিন উদযাপনের পরিকল্পনা শুরু করতে পারেন! আপনার প্রয়োজনীয় সমস্ত সাহায্য রয়েছে এবং শিশুর পণ্যগুলি হাতের কাছে রাখা নিশ্চিত করুন ।

৪৬ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এই সময় আপনার শিশুর জন্য একটি গুরুত্বপূর্ণ সময়; এই সময় ধীরে ধীরে তাদের বুকের দুধ খাওয়ানো বন্ধ করাতে হবে । তারা বুকের দুধ খাওয়া মিস করবে, কিন্তু আপনি তাদের সাথে কিছু ভালো সময় কাটানোর মাধ্যমে এটি প্রতিস্থাপন করতে শুরু করতে পারেন, যখন আপনি আপনার দৈনন্দিন কাজগুলি করছেন তখন তার কাছাকাছি থাকার চেষ্টা করুন, তার সাথে কথোপকথন করে তাদের আটকে রাখুন এবং আপনার সঙ্গীর সাথে আপনার শিশুর খেলার সময় বাড়ানোর চেষ্টা করুন ।

৪৬ সপ্তাহে, আপনাকে কীভাবে সাহায্য করতে হবে তা আপনার ছোট্টটির বোঝা প্রয়োজন । এই অল্প বয়সে, এটি খুব জটিল কিছু হবে না, বরং তার সাথে খেলার পরে খেলনাগুলি সরিয়ে রাখুন বা তাঁর ফেলে দেওয়া কিছু খেলনা তুলে রাখার মাধ্যমে ধারণাগুলি প্রকাশ করুন । ‘দয়া করে’ এবং ‘ধন্যবাদ’-এর মত শব্দগুলি ব্যবহার করে আপনাকে অবশ্যই এটি জোরদার করতে হবে যাতে সে অল্প বয়স থেকেই কীভাবে নম্র হতে হয় তা শেখে ।

আপনি তাকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেওয়ার জন্য আপনার শিশু খুব তাড়াতাড়ি কঠিন খাবার খাওয়া শুরু করবে । এখন আপনার ছোট্টটিকে খাওয়াতে পারেন এমন ডায়েট সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার জন্য একটি ভাল সময় । সংরক্ষণকারী ছাড়া তাজা পণ্য কিনুন ।

৪৭ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশু স্বাধীনভাবে হাঁটার অন্বেষণ শুরু করবে এই সময়ের আশেপাশে । আপনি তাকে একটি ওয়াকার দিয়ে উত্সাহিত করতে পারেন । আপনি তার কাছ থেকে একটু দূরে দাঁড়াতে পারেন এবং আপনার হাত দিয়ে আপনার কাছে আসতে আহ্বান জানাতে পারেন । হাঁটার সঙ্গে তার পরীক্ষা করার সময় ঘরের পরিবেশ যেন শিশুর জন্য সুরক্ষিত হয় তা নিশ্চিত করুন ।

শিশুর স্বাস্থ্য

আপনার শিশু তার পরিবেশের অন্বেষণ করতে যাচ্ছে, তাই এখন আপনি এবং অন্য কোনও দর্শকরা বাড়ির বাইরে জুতো ছাড়তে শুরু করেন তা নিশ্চিত করার জন্য একটি দুর্দান্ত সময় । এমনকি যদি আপনার শিশু এখনও হাঁটা শুরু না করে, এমনকি, সে হামাগুড়ি দেবে এবং প্রতিটি কোণা ও আড়াল অন্বেষণ করবেই । গ্যারেজ বা রান্নাঘরের মতো জায়গা সম্ভাব্য বিপজ্জনক হতে পারে, তাই এমন জায়গায় আপনার শিশু যেন ঢুকতে না পারে তা নিশ্চিত করার জন্য আপনি বাড়িতে শিশুদের ডিভিডিও ব্যবহার করতে পারেন । আপনার শিশু কঠিন খাদ্য খেতে শুরু করেছে তাই যাতে প্রত্যেকবার খাওয়ার আগে হাত ধুয়ে জীবাণু কোন ক্রস-দূষণ নেই তা নিশ্চিত করার অভ্যাস বিকাশ করুন । আপনি আপনার সন্তানের কাছাকাছি কাউকে ধূমপান করার অনুমতি দেবেন না তা নিশ্চিত করুন । এই মাসে কোন টিকা নেই, পরবর্তী মাসে থাকবে । সুতরাং শটে জন্য একটি সময়সূচী নির্দিষ্ট করার সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন ।

টিকা সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন

শিশুর মাইলস্টোন – ১১ মাস

আমরা বৃদ্ধির এই পর্যায়ে বিস্তৃতভাবে আপনার শিশুর উন্নয়নের মাইলফলকগুলি বিভক্ত করতে পারি । এটি সেই সময় যখন আপনার শিশুর জ্ঞানীয় সচেতনতা দ্রুত বর্ধনশীল হতে যাচ্ছে । নীচে কিছু মাইলফলক রয়েছে:

  • সে নাম দিয়ে মানুষ চিনতে শুরু করবে
  • সে আরো সঠিকভাবে ব্যক্তির শারীরিক বৈশিষ্ট্য পার্থক্য করতে পারবে
  • তার মোটর দক্ষতা উপর আরো বেশি নিয়ন্ত্রণ থাকবে
  • সে তার খেলনা এবং আশেপাশের সঙ্গে খেলতে অভ্যস্ত হয়েচ গেছে এবং খেলার নতুন উপায় অন্বেষণ করবে তাই তার কৌতূহল দ্রুত গতিতে বৃদ্ধি পাবে
  • সে বুঝবে যে “না” শব্দটির অর্থ কী
  • সে আরো সঠিকভাবে কিছু প্রয়োজন হলে তা নির্দেশ করতে সক্ষম হবে

এখানে কয়েকটি শারীরিক, উন্নয়নমূলক মাইলফলক রয়েছে যা আপনার ১১-মাসের শিশুর সম্ভবত পেরিয়ে আসবে ।

  • সে চায় এমন কিছুতে পৌঁছানোর জন্য যে বিভিন্ন অবস্থান ব্যবহার করে
  • সে নিজে নিজেই দাঁড়াতে পারে
  • সে সমর্থন ছাড়া কয়েক ধাপ পা ফেলতে পারে এবং সমর্থনের সঙ্গে পায়চারি করতে পারে
  • সে সিঁড়ি আরোহণ করতে পারে
  • তার আঙুল দিয়ে কিছু করার দক্ষতা বৃদ্ধি পায়
  • এখন তাঁর প্রতিটি চোয়ালে এক জোড়া করে দাঁত রয়েছে
  • সে আরো প্রত্যাশিত রুটিন সঙ্গে ঘুমাবে
  • সে বিভিন্ন পক্ষপাত ভোগ করবে

আচরণ

আপনার শিশুর মস্তিষ্ক বিকাশ অব্যাহত থাকার কারণে, সে অভিজ্ঞতা অর্জন করবে এবং তার জ্ঞানীয় দক্ষতার বিকাশের সাথে সম্পর্কযুক্ত একটি সম্পূর্ণ পরিসরের অভিজ্ঞতা প্রদর্শন করতে শুরু করবে । সে এখন মানুষের একটি দলের মধ্যে নির্দিষ্ট মানুষকে চিনতে সক্ষম হবে । সে চেনে এমন লোকেদের খুঁজে বের করবে এবং তাদের সাথে সময় কাটাতে চাইবে । বিপরীতভাবে, সে আগে কখনও দেখেনি এমন মানুষের বিষয়ে একটু সচেতন হতে পারে । সে তার বাবা-মায়েদের মধ্যে পার্থক্য করতে সক্ষম হবে এবং ‘মা’ এবং ‘ডাডা’ বলে সঠিকভাবে বাবা-মাকে ডাকাবে । তার খেলনার সাথে কিভাবে খেলতে হবে তা বুঝতে না পারার মতো কিছু হতাশার সন্ধান পেলে সে তার অসন্তুষ্টি প্রদর্শন করতে দ্বিধা করবে না । সে অবাধ্যতার প্রথম লক্ষণগুলি দেখানো শুরু করবে কারণ সে আরো দৃঢ় হতে শুরু করবে ।

১১-মাস-বয়সী শিশুর ক্রিয়াকলাপ

আপনার সন্তানের সাথে চেষ্টা করতে পারেন এমন কয়েকটি শিশুর কার্যকলাপ রয়েছে । যদিও এই ক্রিয়াকলাপগুলি আপনার শিশুর উন্নয়নে সহায়তা করবে, এটি আপনাকে তাঁর সঙ্গে বন্ধনের আরও সুযোগ দেবে ।

একটি সহজ কার্যকলাপ হল খাবার দিয়ে মুখ তৈরীর একটি খেলা । আপনার সন্তানের সামনে কয়েকটি খাবার যেমন গাজর, মটরশুটি, স্পাগেটি এবং ছোট্ট টমেটো রাখুন । তারপর একটি খালি প্লেইন প্লেট নিন এবং খাবারের সঙ্গে মুখ তৈরি করতে সাহায্য করুন ।

যদি আপনার শিশু ইতিমধ্যে হাঁটতে শুরু করে, তবে আপনি তাকে বিছানায় লাফানোর একটি খেলা খেলাতে পারেন । তার হাত ধরে রাখুন এবং তার সাথে লাফাতে নিশ্চিত করুন । এটি তাকে তার পেশী শক্তিশালী এবং ভারসাম্য নির্মাণ করতে সাহায্য করবে ।

হাত-চোখের সমন্বয় উন্নত করতে, আপনি তাকে জল দিয়ে ছবি আঁকা শুরু করতে উত্সাহিত করতে পারেন । তাকে জল এবং আসল পেইন্টব্রাশ সহ একটি মগ দিন এবং মেঝেতে তাকে আঁকতে দিন । আপনি ১১-মাস বয়সী শিশুর জন্য উপযুক্ত এমন অবিষাক্ত পেইন্টও নিতে পারেন এবং উজ্জ্বল রংগুলি ব্যবহার করতে আগ্রহী হোন ।

১১-মাস-বয়সী শিশুর যত্ন

আপনার ১১-মাস-বয়সী শিশুর সাথে আপনার পায়ে ভর রাখার মূল বিষয়গুলির মধ্যে একটি হল তাকে নিজে নিজে অন্বেষণ করতে দেওয়া এবং সবকিছু খুঁজে বের করে তার তৃপ্ত হওয়া প্রয়োজন । যদিও এটি তার বিকাশের জন্য ভাল হতে পারে, সেখানে এমন কিছু জায়গা এবং জিনিসগুলি রয়েছে যার সাথে খেলা অত্যন্ত বিপজ্জনক । রান্নাঘর এবং টিভি, ওয়াশিং মেশিন অ ডিভিডি প্লেয়ারের মতো জিনিসগুলি যেখানে থাকে সেই জায়গাগুলি থেকে তাকে দূরে রাখুন ।

আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করার পরিকল্পনা করছেন? তাহলে এটি করার সেরা সময় । খাদ্যের অন্য ফর্মগুলির সাথে একটি খাওয়ানো সেশন প্রতিস্থাপন করে শুরু করুন । আপনার শিশুকে এই গোড়ার দিকেগরুর দুধ দেবেন না কারণ এটি কিছু শিশুদের জন্য হজম করা কঠিন হতে পারে । আপনার শিশুরোগ বিশেষজ্ঞের কাছ থেকে ১১-মাসের চিহ্নে আপনার শিশুকে খাওয়ানো শুরু করতে পারেন এমন কোন খাবারের বিষয়ে পরামর্শ নিন ।

আপনার শিশু কিছুক্ষণের জন্য দেখেছে এমন লোকদের সাথে বন্ধন গঠন করতে শুরু করবে । সে যদি তার চারপাশে থাকে তবে সে তাদের সাথে সময় কাটাতে চাইবে । সে আরামদায়ক নয় এমন মানুষের সাথে তাকে সময় কাটাতে বাধ্য করবেন না ।

আপনার শিশুর সোজা দাঁড়ানোতে আরামদায়ক হয়, একটি দেওয়ালে তার উচ্চতা চিহ্নিত করুন । প্রতি তিন মাসে তার উচ্চতা চিহ্নিত করার সঙ্গে, এটি একটি নিয়মিত অনুশীলন হিসাবে শুরু করুন ।

খাওয়ানো

১১তম মাসের চিহ্নে, আপনার শিশুর নিজে নিজে দুটি আঙুল দিয়ে খেতে এবং একটি চামচ ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত । আপনি লক্ষ্য রাখছেন এমন সময়ে তাকে নিজে নিজে খেতে উত্সাহিত করুন । আপনার শিশুর স্বাদের বিকাশ হয়েছে, তাই আপনি বিভিন্ন শস্য, ফল, সবজি, পনির, দই, মুরগির মাংস এবং মাছের মতো প্রোটিনজাতীয় বিভিন্ন খাবার যোগ করতে শুরু করতে পারেন । ক্র্যাকার্স, ফল এবং শুকনো শস্যের মতো খাবারের প্রতি আপনার শিশুর শখ বাড়াতে হবে । ১১-মাসের ছেলে শিশুর জন্য আদর্শ শিশুর ওজন ৭ থেকে ১২ কেজি এবং একটি মেয়ে শিশুর জন্য ৬.৫ থেকে ১১.৫ কেজি পর্যন্ত হয় । আপনার শিশুর খাদ্য সম্পর্কে আপনার কোন উদ্বেগ থাকলে, আপনার অবশ্যই শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে ।

শিশুর দুটি আঙুল দিয়ে খেতে এবং চামচ ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত

ঘুম

এই বয়সে শিশুরা প্রতিদিন ১৩ থেকে ১৪ ঘন্টার জন্য ঘুমাবে । এটি দিনে ২-৩ বার হালকা ঘুম এবং রাতে পাওয়া ঘুমের মধ্যে ভাগ হবে । কিছু শিশুরা দিনের বেলা তাদের ঘুমের ব্যাপারে উদাসীন হবে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে দিনে ২বার কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টার ঘুম পায় ।

বাবা-মায়েদের জন্য টিপস

  • আপনার শিশুর সঙ্গে বিভিন্ন ক্রিয়াকলাপ এবং খেলায় জড়িত থাকুন । এটি আপনার শিশুকে তার সূক্ষ্ম মোটর দক্ষতা বিকাশ করতে এবং পার্কে অন্যান্য শিশুদের সাথে সামাজিকীকরণ করতে শিখতে দেবে ।
  • আপনার শিশুকে স্বাধীন হতে উত্সাহিত করুন । তাকে নিজে নিজে খেতে দিন এবং আপনার সতর্ক নজরদারির অধীনে নিজে নিজে দখেলতে দিন । আপনি তাকে তার নিজের পোশাক বা তার পছন্দ একটি শিপি কাপ নির্বাচন করতে দিতে পারেন ।
  • নতুন মানুষদের সাথে তাকে পরিচয় করান । এটি পার্কে অন্য শিশুদের ও তাদের বাবা-মায়েদের এবং এমনকি আপনার নিজের বর্ধিত পরিবারের সাথে করা যেতে পারে । যাইহোক, সে অস্বস্তির স্পষ্ট লক্ষণ দেখায়, তাহলে তাদের সঙ্গে পরিচিত হওয়ার জন্য তাকে বাধ্য করবেন না ।
  • আপনার শিশুকে কিছু পড়ে শোনান । পড়ার ভাল অভ্যাস গঠন করতে শুরু করা কখনই খুব তাড়াতাড়ি হয় না । একবার আপনি ছবির বইগুলি পড়তে শুরু করলে, সে আপনার সাথে নিরাপদ এবং সুরক্ষিত মনে করলে সে পড়ার সময় মজা পাবে ।
  • বাস্তব প্রবৃত্তি সম্পর্কে তার সাথে কথা বলুন । সে কথোপকথন করার চেষ্টা করছে এবং সেই অনুসারে সাড়া দেওয়ার জন্য মনোযোগ দিন । তাকে বলুন যে সে যা বলছে তা আপনার কাছে সত্যিকারের মূল্যবান ।
  • আপনার ছোট্ট ব্যক্তিটি একটি ভালো কাজ করেছে সেটা তাকে জানাতে তাঁর সামনে ভাল আচরণগুলি আরও শক্তিশালীভাবে তুলে ধরুন ।

১১তম মাসটি এক বছরের বড় মাইলফলকে পৌঁছানোর থেকে সামান্যই দূরে । এই মাসে, আপনার শিশুর অনেক উন্নয়নমূলক মাইলফলক অতিক্রম করা উচিত । আপনার শিশুর শিশুরোগ বিশেষজ্ঞের সাথে আপনার শিশুর কিভাবে অগ্রগতি হচ্ছে তা নিয়ে আলোচনা করা উচিত এবং আপনি তাকে ডাক্তারের সমস্ত অ্যাপয়েন্টমেন্টগুলিতে নিয়ে যাচ্ছেন তা নিশ্চিত করুন ।