শিশুদের জন্য বেদনাহীন টিকাদান

শিশুদের জন্য বেদনাহীন টিকাদান

আপনি যদি একজন অভিভাবক হয়ে থাকেন তবে আপনার সন্তানকে টিকা দিতে দেখা এবং তার সাথে তার কান্নার আওয়াজ শোনা, আপনার মধ্যে হয়ত কেবল এই চিন্তাই আনতে পারে যে এটির জন্য একটি যন্ত্রণাহীন বিকল্পের সন্ধান কীভাবে করা যেতে পারে।এবং সেক্ষেত্রে আপনি আপনার সন্তানের জন্য যন্ত্রনাবিহীন টিকাদানের কথা বিবেচনা করতে পারেন।যন্ত্রনাবিহীন টিকাগুলি হল অ্যাসেলুলার টিকাদান যাতে কম অ্যান্টিজেন থাকে এবং একটি সিরিঞ্জের দ্বারা পরিচালনা করা হয়।যেহেতু এই টিকাগুলি বাচ্চাদের মধ্যে কোনওরকম অস্বস্তি তৈরী করে না তাই সেগুলি মা-বাবাদের কাছে একটি জনপ্রিয় পছন্দ হয়ে উঠেছে।তবে আপনার শিশুকে এই বেদনাহীন পথে নিয়ে যাওয়ার পূর্বে,এই টিকাগুলি কি এবং সেগুলি আদৌ কার্যকর কিনা সে সম্পর্কে সবকিছু আপনি অবশ্যই ভালভাবে জানবেন।

বেদনাহীন টিকাগুলি কি?

শিশুদের জন্য ব্যথাহীন টিকা দেওয়া ইমিউনোলজির ক্ষেত্রে সাম্প্রতিক উদ্ভাবন।একটি ব্যথাহীন ভ্যাকসিন বা টিকা একটি সংমিশ্রণ ভ্যাকসিন হিসাবে দেওয়া হয় যা DaPT (ডিপথেরিয়া, অ্যাসেলুলার পার্টুসিস এবং টিটেনাস) নামে অভিহিত।এই টিকাটি যেখানে ইনজেকশন দেওয়া হয় সেখানে কম অথবা কোনও ব্যথা হয় না এবং ফোলাভাবও সৃষ্টি হয় না। তবে DPT (বেদনাদায়ক) ভ্যাকসিনের তুলনায় DaPT ভ্যাকসিনটি (ব্যথাহীন হলেও) অপেক্ষাকৃতভাবে কম রোগ প্রতিরোধক বৈশিষ্ট্যসম্পন্ন হয়ে থাকে।

বেদনাবিহীন টিকাগুলি কি প্রকৃতই কার্যকর?

যন্ত্রণাহীন টিকা দেওয়া হয়েছে এমন কোনও বাচ্চার শ্বাসনালীতে রোগ প্রবেশ করতে এবং অভ্যন্তরে বাসা বাঁধতে বাধা দান করতে সক্ষম না দেওয়ার কারণে এই টিকা পারটুসিসের বিস্তারকে আটকাতে ব্যর্থ হতে পারে।যদিও টিকা দেওয়া শিশুটি রোগ প্রতিরোধক হয়ে উঠতে পারে, তবুও এই রোগটি তার মাধ্যমে অন্য শিশুদের মধ্যে যাদের টিকা নেওয়া হয়নি বা যাদের অনাক্রম্যতা দুর্বল তাদের মধ্যেও ছড়িয়ে যেতে পারে।

যন্ত্রনাবিহীন টিকাদান কি নিরাপদ?

যন্ত্রনাবিহীন টিকাগুলি জ্বর এবং যন্ত্রণাদায়ক ফুলে ওঠার মত শিশুদের টিকাদানের পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়াগুলি থেকে শিশুদের রক্ষা করে। তবে সেগুলি শিশুদের পর্যাপ্ত অনাক্রম্যতা যোগায় না।যে সকল শিশুদের ব্যথাবিহীন ভ্যাকসিনের দ্বারা টিকাদান করা হয় তারা তখনও পের্টুসিসের (একধরণের ভয়াবহ কাশি) সংক্রমণকারী হিসাবে কাজ করতে পারে যা এই টিকাটিকে অনিরাপদ করে তোলে।

যন্ত্রনাবিহীন টিকাদানের সুবিধাগুলি

এখানে এমন কিছু সুবিধার উল্লেখ করা হল যেগুলি ব্যথাবিহীন টিকাদানের সহিত সম্পর্কযুক্ত।

  • একটি শিশুর নূন্যতম যন্ত্রণা অনুভূত হয়।
  • ইঞ্জেকশন দেওয়া জায়গাটি সামাণ্যতমও ফুলে ওঠে না।
  • অন্যান্য টিকাদানের বিপরীতে এই ব্যথাবিহীন ভ্যাকসিনের শটটি দেওয়ার পর বাচ্চার জ্বর হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে।

শিশুদের ব্যথাবিহীন টিকাদানের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি

শিশুদের ব্যথাবিহীন টিকাদানের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অন্তর্ভূক্ত হলঃ

  • ব্যথাহীন ভ্যাকসিনগুলি প্রনয়ণের সময় এগুলিতে অনাক্রম্যতা-উদ্দীপক উপাদানগুলি কম পরিমাণে থাকে,যা এগুলিকে কম কার্যকর হিসেবে প্রস্তুত করে।
  • যন্ত্রণাবিহীন টিকাগুলি তুলনামূলক কম কার্যকর হওয়ায় এবং এর এক শটে ডোজের পরিমাণ কম হওয়ার কারণে শিশুদেরকে এর আরও বেশি শট দেওয়ার প্রয়োজন হয়,যার ফলে অবাঞ্ছিত পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হয়ে থাকে।
  • ব্যথাহীন ভ্যাকসিনগুলির প্রভাব দেহে দীর্ঘ সময়ের জন্য বা খুব বেশি দিনের জন্য হয়ত স্থায়ী হতে পারে না।
  • যন্ত্রণাদায়ক ভ্যাকসিনগুলির দামের তুলনায় যন্ত্রণাবিহীন ভ্যাকসিনগুলি দ্বিগুণ দামের হয়ে থাকে।

ব্যথাবিহীন টিকাগুলি প্রকৃতই যন্ত্রণা-মুক্ত নয়।যখন সেগুলি পরিচালিত করা হয় সম পরিমাণ ব্যথা অনুভূত হয় তবে টিকাকরণের পরবর্তীতে সামাণ্যই যন্ত্রণা অনুভূত হয় এবং কম পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকে।

বেদনাহীন বনাম বেদনাদায়ক টিকা

  • DPT(ডিপথেরিয়া, পারটুসিস এবং টিটেনাস)হল ব্যথাহীন টিকাদানের একটি বেদনাদায়ক রূপ। এটি আবার ইজি-ফাইভ বা সহজ-পাঁচ বা পেন্টাভ্যাক নামেও পরিচিত।
  • DaPT (ডিপথেরিয়া, অ্যাসেলুলার পার্টুসিস এবং টিটেনাস) হল টিকা দেওয়ার একটি বেদনাবিহীন সংস্করণ এবং এটি আবার পেন্টাক্সিম নামেও পরিচিত।

বেদনাহীন বনাম বেদনাদায়ক টিকা

  • ডিপথেরিয়া, পারটুসিস, টিটেনাস, হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জি টাইপ B এবং হেপাটাইটিস B এর বিরুদ্ধে পেন্টাডিক (বেদনাদায়ক)সুরক্ষা দেয় অন্যদিকে আবার পেন্টাক্সিম (ব্যথাহীন) হেপাটাইটিস B ব্যতীত বাকি সবগুলি রোগকে প্রতিহত করতে সাহায্য করে।
  • যন্ত্রণাদায়ক ভ্যাকসিনগুলির কারণে ইঞ্জেকশন দেওয়া জায়গাটি ফুলে ওঠে এবং প্রায়শই তা জ্বরের সহিত সংশ্লিষ্ট হয়ে থাকে অপরদিকে আবার যদিও ব্যথাহীন টিকাদানের ক্ষেত্রে এর মতো গুরুতর প্রতিক্রিয়াগুলি হয় না।
  • বেদনাদায়ক টিকাটি ব্যথাহীন সংস্করণের তুলনায় দীর্ঘ সময়ের জন্য শরীরে স্থায়ী ও সক্রিয় থাকে।

যন্ত্রণাবিহীন অথবা যন্ত্রণাদায়ক-এর মধ্যে কোনটি সবচেয়ে ভাল?

যন্ত্রণাদায়ক ভ্যাকসিনগুলিতে বেদনাহীন ভ্যাকসিনগুলির থেকে আরও বেশি সুবিধাগুলি রয়েছে।আপনার সন্তানকে বেদনাহীন ভ্যাকসিন যেগুলি খুব বেশি কার্যকর নয় সেগুলি দেওয়ানোর তুলনায় যন্ত্রণাদায়ক ভ্যাকসিনগুলি প্রয়োগের পরবর্তী প্রভাবগুলি অনুভূব করতে দেওয়া তাদের ভাল অনাক্রম্যতা গড়ে তোলার জন্য উত্তম।শিশুরোগ বিশেষজ্ঞরা পের্টুসিসের বিরুদ্ধে আরও ভাল অনাক্রম্যতার গ্যারান্টি দিতে পিতামাতাকে একটি বেদনাদায়ক সম্পূর্ণ কোষের ভ্যাকসিন বেছে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

টিকাগুলি চয়নের ভিত্তিতে টিকাকরণের সময়সূচী

ইন্ডিয়ান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের মতানুযায়ী, নিম্নলিখিত ক্ষেত্রে যন্ত্রণাদায়ক টিকা দেওয়া উচিত:

প্রাথমিক টিকাকরণঃ এটি শিশুদেরকে দেওয়া উচিত তাদের 6,10 এবং 14 সপ্তাহ বয়সে।

বুস্টার শটঃ কোনও শিশু যখন তার দেড় বছর বয়স এবং পাঁচ বছর বয়সে পরিণত হয় তখন তাকে বুস্টার শটগুলি দেওয়া উচিত।

ইন্ডিয়ান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের মতানুযায়ী, নিম্নলিখিত ক্ষেত্রে যন্ত্রণাবিহীন টিকা দেওয়া উচিত:

প্রাথমিক টিকাকরণঃ IAP এর সুপারিশ অনুযায়ী ব্যথাবিহীন ভ্যাকসিন কেবল প্রাথমিক টিকা দেওয়ার জন্য বিশেষ পরিস্থিতিতে দিতে হয়।সেই বিশেষ কিছু পরিস্থিতির মধ্যে অন্তর্ভূক্ত হল অ্যালার্জির প্রতিক্রিয়া যা পূর্ববর্তী যন্ত্রণাদায়ক ভ্যাকসিনের ডোজের কারণে দেখা দিয়েছিল অথবা বাচ্চাটি যখন স্নায়বিক সমস্যায় ভোগে।

বুস্টার শটঃ এটি শিশুদের দেড় বছর এবং পাঁচ বছর বয়সে দেওয়া যেতে পারে।

মা-বাবা হিসেবে,আপনি হয়ত আপনার সন্তানকে যন্ত্রণাদায়ক টিকাদানের পরবর্তী প্রভাবগুলি থেকে রক্ষা করতে চাইতে পারেন,তবে যন্ত্রণাহীন টিকাদানের তুলনায় এর উপকারিতা অনেকটা বেশি।বুস্টার শট দেওয়ার জন্য আপনার শিশুটিকে বেদনাহীন টিকাটি দেওয়া ঠিক আছে,তবে তাদের রোগ প্রতিরোধের জন্য যন্ত্রণাদায়ক টিকাগুলিই দেওয়া উচিত।