আপনার মাকে উত্সর্গ করার জন্য সেরা ২৫টি হিন্দি ও বাংলা গান!

Bollywood Songs for Mother

‘মা’ শব্দটি নিজেই নিজের মতো এক ও অনন্য। ছোট হোক বা বড়, সব বয়সের সন্তানের কাছে মা তার সমস্ত জগত জুড়ে থাকে। তা সে প্রত্যক্ষভাবেই হোক বা পরোক্ষভাবে। আর অন্যদিকে মায়ের সমগ্র জগত যেন তার সন্তানদের কেন্দ্র করেই থাকে। রঙধনুর মতো মায়েদের অনেক রঙ। কখনও মায়ের চোখে অপার ভালবাসা আর ক্ষমা, আবার কখনও সন্তানকে শিক্ষা দেওয়ার জন্য কড়া হয়ে যায় মায়ের স্নেহের কোমল চোখ। মা যেমন সন্তানের জন্য অন্যের কাছে মাথা নত করতে জানে, তেমনি সন্তানের উপর অন্যায় হলে গোটা সমাজের বিরুদ্ধে প্রতিবাদে গর্জে ওঠে।

বলিউডই হোক বা টলিউড – তা হল রুপালি পর্দার জগত, স্বপ্ন যেখানে সত্যি হয়, যেখানে জীবনের চেয়ে সবকিছু বৃহত্তর, তবে সেখানে ‘মা’ এখনও একইরকম আছে – অতিরিক্ত যত্নবান, অতিরিক্ত সহনশীল, অতিরিক্ত সুরক্ষাকারী এবং সবসময় কারণে অকারণে তার সন্তান সম্পর্কে উদ্বিগ্ন!

বলিউড আমাদের প্রায় প্রতি ধরণের ‘মা’ দিয়েছে যা আমরা জানি – মিস্টার অ্যান্ড মিসেস ৫৫-এ ললিতা পাওয়ার দ্বারা অভিনীত ফন্দিবাজ ও ষড়যন্ত্রকারী মা থেকে শুরু করে মাদার ইন্ডিয়ায় সর্বস্ব দানকারী, সর্বাত্মক ত্যাগী মায়ের ভূমিকায় অভিনয়কারী নার্গিস, যে মা সর্বদা প্রতিটি মুভিতে তার বাচ্চাদের হারিয়ে ফেলতেন (নিরুপা রায়, যদিও হাস্যকর), দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে-তে সাবধানী এবং কার্যত শক্তিহীন মায়ের চরিত্রে অভিনয় করা ফরিদা জালাল এবং দোস্তনায় অত্যাধিক সহনশীল পাঞ্জাবি মায়ের অভিনয় করেছেন কিরন খের। যে কোন এক ধরণের মায়ের নাম বলুন এবং আপনি অন্তত একটি বলিউড মুভি খুঁজে পেতে পারেন যা তাকে চিত্রিত করে।

তেমনই বাংলা চলচ্চিত্র জগত ওরফে টলিউডেও ছড়িয়ে রয়েছে এমন সব নিদর্শন যা আমাদের সাধারণ হয়েও অসাধারণ বাঙ্গালী মায়েদের খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। এখানে মা অত্যন্ত মায়া-দয়া-মমতায় পূর্ণ, সন্তানের প্রতি অন্ধ ভালবাসা তার হৃদয়ে, সময়ের সাথে সাথে সেই মায়েরা সন্তানদের শিক্ষিকা, তাদের পথপ্রদর্শক, আবার তাদের বন্ধুও।

বলিউড থেকে পাওয়া মায়ের গান আপনার মাকে উৎসর্গ করুন

যখন আমরা আমাদের চলচ্চিত্রগুলি সব থেকে বেশি পছন্দ করি, আমরা আমাদের গানগুলির সুর, সংবেদনশীল এবং আবেগ পূর্ণতাও পছন্দ করি! এখানে হিন্দি চলচ্চিত্রের ১৫টি গান রয়েছে যা আপনি আপনার মাকে তার জন্মদিনে, কোন স্মরণীয় উপলক্ষে বা বছরের যে কোন দিন উত্সর্গ করতে পারেন!

১. তু কিতনী আচ্ছি হ্যায়

চলচ্চিত্র: রাজা অর রঙ্ক

সংগীত: লক্ষ্মীকান্ত প্যারেলাল

গায়িকা: লতা মঙ্গেশকর

মার্ক টোয়াইনের দ্য প্রিন্স অ্যান্ড দ্য পপারের এই বলিউড অভিযোজনটি দেখা একটি দুর্দান্ত আবেগঘন মুহূর্ত তৈরি করে। একটি মায়ের তার সন্তানের উপর যে নির্দোষ বিশ্বাস থাকে তা গানটি নিজের মধ্যে সুন্দরভাবে ধারণ করেছে।

২. খুশিওঁ কা দিন আয়া হ্যায়

চলচ্চিত্র: বেটা

সংগীত: আনন্দ-মিলিন্দ

গায়িক: অনুরাধা পৌরওয়াল

১৯৯২ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্রটি শুকনো রেখেছিল এমন চোখ মেলা ভার। এই সংবেদনশীল নাটকীয় সিনেমার ‘মা’, অরুণা ইরানি সেরা সহায়ক অভিনেত্রী সহ একাধিক প্রশংসা অর্জন করতে পেরেছিলেন। এই সিনেমায় একজন ছেলেকে তার সৎ মা গ্রহণ করার কারণে সেই ছেলের মনে সৃষ্ট সরল আনন্দের কারণে এই গানটি আকর্ষণীয় হয়ে উঠেছে।

৩. মাম্মি ওহ মাম্মি তু কব সাঁস বনেগি

চলচ্চিত্র: খট্টা মিঠা

সংগীত: রাজেশ রঔশন

গায়ক: কিশোর কুমার

হলিউডের ক্লাসিক ‘ইওরস, মাইন অ্যান্ড আওয়ারস’ অবলম্বনে তৈরি এই বলিউড ফিল্মটি একটি মন হালকা করা কৌতুক, যা আমাদের কিছু দুর্দান্ত সংগীতও দিয়েছে। এগুলির মধ্যে সবচেয়ে মধুর / মজার হল এই গানটি, যা একটি ছেলে সম্পর্কে, যে তার মায়ের জন্য পুত্রবধূ খুঁজতে আগ্রহী!

৪. মেরি মা

চলচ্চিত্র: তারে জমিন পর

সংগীত: শঙ্কর–এহসান–লয়

গায়ক: শঙ্কর মহাদেবন

যদি এমন একটি চলচ্চিত্র এবং গান চাই, যা বলে শৈশব কতোটা একাকী, আতঙ্কজনক এবং দুঃখজনক হতে পারে, বিশেষত যখন আপনার বাবা-মা আপনার নিন্দা করে এবং আপনাকে ‘শাস্তি’ দেয়, তবে এই চলচ্চিত্র ও গান হবে যথাক্রমে তারে জমিন পর এবং মেরি মা! এটি মায়ের প্রতি উত্সর্গীকৃত বলিউডের অন্যতম স্মরণীয় এবং জনপ্রিয় গান। আপনার কাছে টিস্যুর একটি বাক্স প্রস্তুত রয়েছে কিনা তা নিশ্চিত করুন!

৫. মেরি মা

চলচ্চিত্র: ইয়ারিয়াঁ

সংগীত: প্রীতম

গায়ক: কে.কে.

এই গভীর ভাবপূর্ন ট্র্যাকটি বিভিন্ন স্তরের জন্য বেশ জটিল – এটি একটি ছেলের সেরা বন্ধু, সেই ছেলের মায়ের জন্য উত্সর্গীকৃত, সেই ছেলেটি বর্ণবিদ্বেষের হামলার শিকার হয়ে ট্র্যাজিকালি মারা যাওয়ার পরে। এটি ভালবাসা ও ক্ষতিকে ক্যাপচার করে এবং দেখায় যে, কোন মায়ের ভালবাসা কিভাবে তার সন্তানের বাইরেও তার সন্তানের বন্ধুদের কাছে প্রসারিত হয়।

৬. উসকো নহি দেখা হামনে কভি

চলচ্চিত্র: দাদি মা

সংগীত: রবি

গায়ক: মোহম্মদ রফি, মহেন্দ্র কাপুর

এটি মায়েদের জন্য বলিউডে যে সমস্ত গান আছে তার মধ্যে এটি আমাদের ব্যক্তিগত প্রিয়। এটি সুন্দরভাবে ‘মা’ সত্তাকে ঈশ্বরের সাথে সমান করে তোলে এবং কিভাবে একজনকে জানলে অন্যজনকে জানা যায় তা বর্ণনা করে। অন্যান্য সংবেদনশীল গানগুলির তুলনায় এর দ্রুততা এবং গতি এটিকে একটি সতেজ গানে পরিণত করেছে।

৭. অ্যায়সা কিউ মা

চলচ্চিত্র: নীরজা

সংগীত: বিশাল খুরানা

গায়ক: সুনিধি চৌহান

গানটি হিন্দি বর্ণমালার একটি পাঠ দিয়ে শুরু হয়, যা তাত্ক্ষণিকভাবে আপনাকে আপনার নিজের স্কুলের দিনগুলির কথা স্মরণ করিয়ে দেবে। মুভিটি মা ও মেয়ের মধ্যে একটি খুব বিশেষ এবং সুন্দর সম্পর্ক দেখিয়েছে এবং এই গানটি আপনার মধ্যেও এটিকে যথাযথভাবে পুনরায় সঞ্জীবিত করবে।

৮. তেরি উংলি পাকার কে চলা

চলচ্চিত্র: লাডলা

সংগীত: আনন্দ-মিলিন্দ

গায়ক: উদিত নারায়ণ, জ্যোৎস্না হার্দিকার

ছেলে তার মায়ের প্রতি যে ভালবাসা অনুভব করে তা এই গানটিতে অনুভব করা যায়, যা ১৯৯৪ সালে তৈরি একটি বলিউড ফিল্ম-এর। এতে অভিনয় করেছেন বলিউডের অন্যতম প্রেমময় ও পবিত্র মা ফরিদা জালাল। গানটি ‘মা তোমার কাছে আমি ঋণী’ ধরণের গান আপনার মায়ের জন্য।

৯. ম্যায়নে মা কো দেখা হ্যায়

চলচ্চিত্র: মাস্তানা

সংগীত: লক্ষ্মীকান্ত প্যারেলাল

গায়ক: লতা মঙ্গেশকর

এই গানটি উপযুক্তভাবে ধনী পরিবারে বেড়ে ওঠা অবহেলিত সন্তানের বেদনাকে প্রতিফলিত করে। ন্যায়ন-তারা নামে একটি ছোট বাচ্চা রয়েছে, তার একজন মা রয়েছে, তবে তার মা যেন তাকে প্রকৃতপক্ষে ভালবাসে এবং তার যত্ন নেবে, তার মা তাকে কিভাবে পছন্দ করবে, তার দিকে চেয়ে থাকে।

১০. মেরি দুনিয়া হ্যায় মা তেরে আঁচল মেঁ

চলচ্চিত্র: তালাশ

সংগীত: এস ডি বর্মণ

গায়ক: এস ডি বর্মণ

এস ডি ডি বর্মণ আমাদের জানা সেরা কয়েকটি সংগীত উপহার দিয়েছেন। তবে তাঁর সবচেয়ে ভাল গান হিসাবে সেটি আমাদের পছন্দ হয়েছে যা তিনি তাঁর অনন্য কণ্ঠে নিজেই গেয়েছেন। এই গানটি আপনার হৃদয়ের সঠিক তার গুলিতে টান দেবে এবং আপনি অবশ্যই মাকে জড়িয়ে ধরতে চাইবেন!

১১. মাম্মা

চলচ্চিত্র: দাশভিদানিয়া

সংগীত: কৈলাশ খের

গায়ক: কৈলাশ খের

দাশভিদানিয়া একটি ৩৭-বছর বয়সী অবিবাহিত ব্যক্তির কাহিনী শুনিয়েছে, যে জানতে পারে যে তার জীবনকালে আর মাত্র তিন মাস বেঁচে রয়েছে। মৃত্যুর আগে ১০টি কাজ করতে চেয়ে তিনি একটি সুন্দর জীবনের যাত্রা শুরু করেন। তাঁর তালিকার ১০টি জিনিসের মধ্যে একটি হল এই গানটি, যা সমানভাবে আশাবাদী এবং দু:খজনক।

১২. মা কা ফোন আয়া

চলচ্চিত্র: খুবসুরত

সংগীত: স্নেহা খানওয়ালকার

গায়ক: প্রিয়া পঞ্চাল

ব্যক্তিগত স্থান বা সময়, গোপনীয়তা এবং স্বাধীনতার মতো শব্দগুলি বোঝে না এমন একজন মা যার আছে, তিনি এই মজাদার গানটিকে নিজের সাথে সম্পর্কিত করতে পারবেন। একটি মজার টিপ – আপনি আপনার সেল ফোনে আপনার মায়ের নম্বরটির রিংটোন হিসাবে এটি সেট করতেই পারেন!

১৩. চুনর

চলচ্চিত্র: এবিসিডি-২

সংগীত: শচীন-জিগর

গায়ক: অরিজিৎ সিং

মায়েরা জীবিত অবস্থায় তাদের ক্রিয়াকলাপের মধ্য দিয়ে এবং তারা চলে যাওয়ার পরে তাদের দেওয়া শিক্ষার মাধ্যমে আমাদের জীবনকে চলতে ও রূপ দিতে সহায়তা করে। এবং এই গানটি এটিই হাইলাইট করেছে – একটি ছেলের তার মায়ের উদাহরণটি চোখের সামনে রেখে নিজের প্রতিশোধ নেওয়ার জন্য লড়াই করা।

১৪. মা দা লাডলা

চলচ্চিত্র: দোস্তানা

সংগীত: বিশাল শেখর

গায়ক: মাস্টার সলিম

যদিও এটি ঠিকটাক কোন ‘মা’-টাইপের গান নয়, আমরা ভারতীয় মায়েদের পাগলাটে হয়ে যাওয়া এবং তাদের সন্তানদের জীবনের প্রতি অতিনাটকীয় প্রতিক্রিয়া দেখানোকে আমরা কল্পনা করতে পারি, যা এই গানে কিরন খের দ্বারা চিত্রিত হয়েছে! গানটি যথাযথভাবে ক্যাপচার করে যে, কোন মা কিভাবে তার সন্তানে সম্পর্কে অতিরিক্ত চিন্তা করতে পারে এবং এই প্রক্রিয়াটিতে নিজেকে ও তার চারপাশের মানুষকে চালিত করে!

১৫. মা তুঝে সালাম

অ্যালবাম: বন্দে মাতরম

সংগীত: এ. আর. রহমান

গায়ক: এ. আর. রহমান

অবাক হচ্ছেন? আচ্ছা, আমাদের মহান প্রিয় ভারতমাতাও কি আমাদের মা নয়? এই গানটি অন্য গানগুলির মতো শুধু দেশপ্রেমেরই ধারণ দেয় না, এবং আমাদের মায়েদের পাশাপাশি, ভারত ‘মা’ এবং পৃথিবী ‘মা’-এর প্রতি একটি দুর্দান্ত উত্সর্গ।

টলিউড থেকে পাওয়া মায়ের গান আপনার মাকে উৎসর্গ করুন

নিজের ভাষায় মনের ভাব প্রকাশ করা বেশ সহজ, তাছাড়া এতে অন্য এক আনন্দও আছে। তাহলে মাতৃ দিবসে মাকে বাংলায় শুভেচ্ছা জানানোর আয়ডিয়াটা একেবারেই মন্দ নয়, তাই নয় কি? আমারা তাই আপনার জন্য মায়ের জন্য গাওয়া বাংলা গানের একটি তালিকা এখানে দিলাম। যাতে কিছু ক্লাসিক সৃষ্টি হয়েছে যেগুলি মায়ের প্রতি আপনার ভালবাসার পাশাপাশি মাকে তার পুরনোদিনের স্মৃতি মনে করিয়ে দেবে, তেমনি রয়েছে হালের কিছু দুর্দান্ত গান যেগুলি নিজের মতো করে মাকে ভালবাসা জানাবে।

১. মা (গোত্র)

চলচ্চিত্রঃ গোত্র

সংগীত: অনিন্দ চট্টোপাধ্যায়

গায়ক: অরিজিত সিং

মায়ের স্নেহ যে জাতি-ধর্ম-বর্ণের ভেদাভেদ করে না, জন্মদাত্রী না হয়েও একজন মা কিভাবে যে কাউকে অপত্যস্নেহ দিতে পারেন তার এক সুন্দর নিদর্শন হল এই সিনেমাটি। আর এই গানটি তার সহজ ভাষায় খুব সাধারণভাবে অসাধারণ মায়েদের কথা বলেছে।

২. তুমি মা আমাকে (অমর কণ্টক)

চলচ্চিত্রঃ অমর কণ্টক

সংগীত: অজয় দাস

গায়ক: কিশোর কুমার

মা ও সন্তানের ভালোবাসা এবং হারিয়ে ফেলার পর আবার কাছে পাওয়া, এই হল এই চলচ্চিত্রটির মূল ভিত্তি। অনেকটা আর পাঁচটা বাংলা ‘মা’ ভিত্তিক ছবির মতোই মনে হত পারে। তবে লেজেন্ড কিশোর কুমারের গলায় এই গানটিতে থাকা মায়ের প্রতি শ্রদ্ধা-ভালবাসা আজও সবার মন ছুঁয়ে যায়।

৩. যত বার দেখি মা গো তোমায় আমি (তুফান)

চলচ্চিত্রঃ তুফান

সংগীত: স্বপন চক্রবর্তী

গায়িকা: লতা মঙ্গেস্কার

এক দুঃখিনী মায়ের কাহিনী এটি, যে তার ছোট ছোট তিন সন্তানকে হারিয়ে ফেলে। তবে মনের টানে দীর্ঘ সময় পর আবার সব ফিরে আশে মায়ের কাছে। ঠিক হ্যাপি এন্ডিং! তেমনি এই গানটিও সর্বকালের একটি সেরা ‘মা’-নিবেদিত গান।

৪. জননী আমার তুমি (মা আমার মা)

চলচ্চিত্রঃ মা আমার মা

সংগীত: অশোক রাজ

গায়ক: জাভেদ আলী

মা-ছেলের সম্পর্কের ভাব বোঝানোর জন্য এটিও একটি খুব সুন্দর গান। গানের কোথায় আর সুরে আবেগ যেন ভরপুর।

৫. মা গো তুমি একবার (আমার মা)

চলচ্চিত্রঃ আমার মা

সংগীত: সত্য সাহা

গায়ক: কুমার সানু

এক অসহায় সহনশীল দুঃখী মা, সন্তানদের প্রতি তার ভালোবাসা, সন্তান হারানোর দুঃখ, ফিরে পাওয়া… এই সব নিয়ে এক ফ্যামেলি ড্রামা এই ছবিটি। তাতে কুমার সানুর গলায় মায়ের প্রতি ছেলের এই করুন আর্তি আপনার বুকেও একটউ কষ্ট জাগাবে।

৬. আমার মা (মায়ের বিয়ে)

চলচ্চিত্রঃ মায়ের বিয়ে

সংগীত: স্যাভি

গায়ক/গায়িকা: স্যাভি / লগ্নজিতা

 

 

 

 

 

৭. মা

অ্যালবামঃ একক গান

সঙ্গীতঃ রাজ

গায়কঃ ইমরান মাহমুদুল

শিশু ও তার মায়ের স্নেহ-ভালোবাসা জরানো এক মিষ্টি সম্পর্কের কথা বলে এই গানটি। বন্ধুত্ব-খুনসুটি মেশানো এই পবিত্র সম্পর্কই তো জগতে চিরস্থায়ী। হালকা মধুর সুরের এই গান্টির কথা সবার মন ছুঁয়ে যাবে।

৮. মা মাগো মা আমি এলাম তোমার কোলে

অ্যালবামঃ মা যে আমার আলোর আঁচল

সঙ্গীতঃ পুলক বন্দ্যোপাধ্যায়

গায়কঃ মান্না দে

একজন লেজেন্ড-এর সুরে অন্য এক লেজেন্ড-এর কণ্ঠ্যে এই অসাধারণ গানটি মায়ের প্রতি নিবেদিত সেরা গানগুলির তালিকায় একেবারে প্রথমের দিকে রয়েছে। গানটির শুরুতেই রয়েছে সংস্কৃত ভাষায় মায়ের বন্দনা। এই বন্দনা, গানের সুর ও কথা নিয়ে গানটি সত্যিই এক অনন্য সৃষ্টি।

৯. মা

অ্যালবামঃ এখনো দু’চোখে বন্যা

সঙ্গীতঃ জেমস

গায়কঃ জেমস

মা ভগবানের এক অপরূপ সৃষ্টি। সন্তানকে জন্ম দেওয়া থেকে তাকে লালন করায়, সংসারের সকলের জন্যও নিজেকে উজাড় করে দেওয়ায়, সব কষ্ট সহ্য করে হাসি মুখে থাকায় মায়ের মতো কেউ হয় না, মায়ের এমন এক অসাধারণ বর্ণনা রয়েছে বিখ্যাত গায়ক জেমস-এর এই গানটিতে।

১০. ও তোতা পাখি রে

অ্যালবামঃ একক গান

সঙ্গীতঃ প্রবীর মজুমদার

গায়িকাঃ নির্মলা মিশ্র

মায়ের জন্যও সৃষ্ট বাংলা গান গুলির মধ্যে সেরার তালিকায় রয়েছে এই আবেগঘন গানটি। সব সন্তানদের সেই সৌভাগ্য থাকে না যে তাদের মা তাদের সঙ্গে থাকে। তবে মা যতই দূরে থাকুক না কেন, সন্তানের হৃদয়ে তার সিংহাসনে মা সর্বদা বিরাজ করে, ঠিক যেমনটা মায়ের হৃদয়ে থাকে সন্তান। মা-হারা এক সন্তানের মাকে খুঁজে পেতে চাওয়া আকুল আর্তিতে ভরে উঠেছে এই গানটি। ছোট হোক না বড়, সকলকেই এই গানটি কাঁদাবে।

উপরের বাছাই করা হিন্দি ও বাংলা গানগুলি সঙ্গে নিয়ে মায়ের সাথে এই মাতৃ-দিবস উদযাপন করুন।