মাত্রাতিরিক্ত ওজন এবং গর্ভবতী হওয়ার চেষ্টা?

মাত্রাতিরিক্ত ওজন এবং গর্ভবতী হওয়ার চেষ্টা?

এটি একটি খুব ব্যাপকভাবে পরিচিত ঘটনা যে আপনি স্বাস্থ্যকর এবং সুস্থ জীবনধারা অনুসরণ করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয় । অত্যাধিক ওজনযুক্ত হলে হরমোনের মাত্রা হ্রাস হওয়ার কারণে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কম হয়ে যায় । এটি নারীর ডিম্বস্ফোটন চক্রের উপরে প্রভাব ফেলে এবং ডিম্বাণুর মানের উপরেও প্রভাব ফেলে । অতিরিক্ত ওজন ডিম্বস্ফোটন চক্রের উপর হস্তক্ষেপ করে বলে অনিয়মিত পিরিয়ডের কারণ হয় । যদিও স্থূল মানুষ কোনও মেডিক্যাল হস্তক্ষেপ ছাড়াই গর্ভবতী হয়, তবে যত ওজন বৃদ্ধি পায়, কম নিয়মিত মাসিক চক্র বা পিরিয়ড হয় ।

স্থূলতা নারীর প্রজননকে কি প্রভাবিত করে?

ওভারওয়েট কি বন্ধ্যাত্ব কারণ হতে পারে? আসলে, হ্যাঁ এটা হয় । আমরা যে জীবনধারা অনুসরণ করি এবং আমাদের পছন্দগুলি আমরা বেছে নিই তা আমরা স্বাস্থ্যবান থাকব না এর অন্যথা হবে তা নির্ণয় করে । একটি সুস্থ গর্ভাবস্থা একটি সুস্থ নবজাতকের চাবি । অতিরিক্ত ওজন নিঃসন্দেহে স্বাস্থ্যকর গর্ভাবস্থার সম্ভাবনাকে প্রভাবিত করে । গর্ভবতী হওয়ার চেষ্টা করার সময় আমাদের প্রজনন উর্বরতার উপর স্থূলতার প্রভাব দেখুন:

১) হরমোনের ভারসাম্যহীনতা

শরীরের সমস্ত অঙ্গের মসৃণ কার্যকারিতা নিশ্চিত করার জন্য শরীরে অনেকগুলি হরমোন রয়েছে । অতিরিক্ত ওজন হরমোনের মাত্রায় একটি ভারসাম্যহীনতা সৃষ্টি করে যা শরীরের কার্যকে প্রভাবিত করে । ওভারওয়েটযুক্ত মহিলাদের লেপটিনের উচ্চ মাত্রা থাকে – যা প্রধানত শরীরের ফ্যাটি টিস্যু দ্বারা উত্পাদিত একটি হরমোন এবং শরীরের হরমোন ভারসাম্যকে ব্যাহত করার ক্ষেত্রে একটি প্রধান ভূমিকা পালন করে ।

২) অনিয়মিত পিরিয়ড

হরমোনের ভারসাম্যহীনতার কারণে, মস্তিষ্ককে বিশ্বাস করানো হয় যে পিরিয়ড যে কোন সময় শীঘ্রই হবে না । এই মাসিকতার ফলাফল হল একটি অনিয়মিত পিরিয়ড চক্র । এটির একটি মিশ্রিত প্রভাব আছে । মানসিক দোলাচল বা মুড স্যুইং ছাড়াও হরমোনের কারণে ডিম্বাণুগুলিও অনিয়মিত হয়ে যায় । এটি গর্ভধারণের আপনার সম্ভাবনা সর্বাধিক করার জন্য আপনার যৌনসঙ্গমের সময় নির্ণয় করা অত্যন্ত কঠিন করে তোলে ।

৩) ডিম্বাণুর গুণমান

শরীরের উৎপাদিত ডিম্বাণুগুলির গুণ মূলত নারীর স্বাস্থ্যের উপর নির্ভরশীল । স্বাস্থ্যকর শরীর স্বাস্থ্যকর ডিম্বাণু উৎপাদন করে, যদি ওজন বাড়ে তবে একসাথে সুস্থ ডিম উৎপাদন কমবে, আপনার ডিমগুলির গুণমান সংকটময় হবে । স্থূলতা অডিম্বস্ফোটনের জন্যও দায়ী, যার অর্থ হল ডিম্বাশয় একটি সফল গর্ভাবস্থার জন্য গর্ভাবস্থায়ে কোন ডিম্বাণু মুক্ত করে না ।

৪) ইনসুলিন নিরোধক

ওভারওয়েট ইনসুলিনের প্রতিরোধের স্তরের বৃদ্ধির সাথে যুক্ত, এটি একটি ঘটনা যা শরীরের দ্বারা রক্তের শর্করাকে স্বাভাবিক স্তরে রাখতে আরও বেশি ইনসুলিন উত্পাদিত হয় । পেটের মধ্যে চর্বি বেশি সঞ্চয়যুক্ত মহিলারা এই সমস্যার জন্য সংবেদনশীল । শরীরের ইনসুলিন স্তরের বৃদ্ধি হরমোন বাঁধাই প্রোটিন, গ্লবুলিনের পতন ঘটায়, যা ইস্ট্রোজেন এবং এন্ড্রজেন হরমোনের নিয়ন্ত্রণের জন্য দায়ী ।

৫) প্রজনন উর্বরতাকে প্রভাবিত করে

ডিম্বাণুর অনিয়মিত উত্পাদনের সঙ্গে একটি অনিয়মিত পিরিয়ড গর্ভবতী হওয়ার সম্ভাবনা হ্রাস করে । অত্যাধিক ওজন বা মোটা হওয়ার কারণে আপনার প্রজনন উর্বরতার উপর উল্লেখযোগ্য প্রভাব পড়ে এবং এটি আপনার আইভিএফের ব্যর্থতার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে ।

আপনি ওজন বেশি হলে গর্ভবতী হওয়ার টিপস

আপনি ওভারওয়েট কিন্তু গর্ভবতী হতে চান? আপনাকে সাহায্য করার জন্য আমরা রয়েছি এখানে । ওজন স্কেলের উপরের দিকে থাকলেও গর্ভবতী হওয়া কঠিন কাজ নয় । আমরা আপনাকে একটি সফল গর্ভাবস্থা পেতে সাহায্য করার জন্য কিছু টিপস অফার করছি ।

১) সুস্থ লাইফস্টাইল

অ্যালকোহল, ধূমপান, এবং ড্রাগ এড়িয়ে চলুন । স্বাস্থ্যকর খাবার খান । এটা হল আপনার নিজের খাবার নিজে প্রস্তুতি শুরু করার সময়, যাতে আপনি জানেন যে আপনি কী খাচ্ছেন এবং আপনি ব্যবহৃত উপাদানগুলিকে নিয়ন্ত্রণ করতে পারেন ।

২) প্রাক-গর্ভধারণ চেকআপ

বেশীরভাগ ওভারওয়েট মহিলার ডিম্বাশয়ে ছোট্ট ছোট্ট সিস্ট পাওয়া যায়, যা পিসিওএস নামেও পরিচিত, যা বেশি পরিমাণে ওজনের ফলে শরীরের হরমোন ভারসাম্যহীনতার কারণে ঘটে । ওজন হ্রাস ও ওষুধ গ্রহণ পিসিওএস হ্রাসে সফল হয়েছে ।

৩) ঠিক সময় নির্ণয় করা

অতিরিক্ত ওজন অনিয়মিত ডিম্বস্ফোটন চক্রের কারণ হয় । সঠিকভাবে আপনার যৌন সঙ্গমের সময় নির্ণয় করা এবং আপনার গর্ভাবস্থার সম্ভাবনা বাড়ানোর জন্য ওষুধের দোকানে পাওয়া যায় এমন ওভোল্যুশন কিটগুলি ব্যবহার করুন ।

৪) ব্যায়াম – অনেক পরিমাণে

৩০ বা তার বেশি BMI সহ মহিলাদের গর্ভাবস্থায় ডায়াবেটিস বা গর্ভাবস্থার উচ্চ রক্তচাপ বিকাশের ঝুঁকি বেশি । ঘরে ব্যায়াম করুন অথবা স্বাস্থ্যকর হওয়ার এবং গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য পার্কে প্রায়ই হাঁটতে যান ।

৫) পূর্ণ খাবারগুলি খান

পূর্ণ খাবারগুলি আপনাকে একটি দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে । এগুলি আপনাকে সুস্থ রাখতে এবং আপনার শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ করে যে সব পুষ্টি সেগুলির সঙ্গে পূর্ণ করে । এটি আপনাকে আপনার গর্ভাবস্থাকে সমর্থন করার জন্য স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে ।

স্বাস্থ্যকর অভ্যাস সুস্থ গর্ভাবস্থা এবং সুস্থ শিশু পাওয়ার পথে আপনার দীর্ঘসময়ের সঙ্গী হবে । আপনার ওজনকে আপনার মা হওয়ার স্বপ্নকে নষ্ট করতে দেবেন না । আপনি যদি আপনার গর্ভাবস্থার অগ্রিম পরিকল্পনা করেন এবং আপনার ওজন সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করার জন্য কাজ করেন তবে সফল গর্ভাবস্থা হওয়া কেবল সময়ের ব্যাপার ।