আপনার ১২ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

আপনার ১২ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

সম্ভবত আপনি বুঝতে পারছেন যে প্রতি মাসে, প্রতি সপ্তাহে, আপনার শিশুর মধ্যে অনেক পরিবর্তন আসে । আপনার সন্তানের শারীরিক বৃদ্ধি এবং তাদের সামগ্রিক বিকাশের ক্ষেত্রে এটি আপনার কাছে সবচেয়ে বিস্ময়কর প্রক্রিয়াগুলির একটি । আপনার আনন্দের ছোট্ট বান্ডিলটি চলমান হতে পারে এবং একটি শিশু হিসাবে একটি খুদে শয়তান তৈরি হবে এবং তাদের কণ্ঠস্বরের ক্ষমতাগুলি ‘মামা’-র মতো শব্দের সাহায্যে প্রসারিত করার পথে থাকবে । যদি তারা এখনও হামাগুড়ি দেবে, চিন্তা করবেন না! আপনার সন্তান সঠিক পর্যায়ে তাদের নিজস্ব সময়ে পৌঁছে যাবে ।

একটি শিশুর বৃদ্ধি

তারা নিজস্ব অনন্য পথে বাড়তে থাকবে

আপনার শিশুর শারীরিক বৃদ্ধি একই রুট অনুসরণ করে; তাদের নিজস্ব অনন্য পথ এবং প্রতি মাসে তাজা আশ্চর্য ও জিনিসের প্রতি উন্মুখ হবে ।

শিশুর উন্নয়ন

আপনার শিশু তার ১২ মাস বয়সের একটি বিশাল মাইলফলকে পৌঁছেছে । এই মুহুর্তে, তারা মৌলিক নির্দেশাবলী বুঝতে এবং সামান্য একটু হাঁটতে পারে । তারা এমনকি অবিলম্বে পরিবারের বাইরে পরিচিত মুখ চিনতে পারে এবং তারা যা পছন্দ করে তাতে আনন্দিত হতে পারে । তাঁদের দাঁত বেরোবে এবং তাদের বিশ্বের অন্বেষণ শুরু করে । নিজেকে শক্ত করে বাঁধুন; আরও মাইলফলক আসতে চলেছে ।

৪৮ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশুর প্রায় একটি হাঁটতে শেখা শিশু হয়ে উঠেছে, এবং আপনি এই পরিবর্তনগুলি সম্পর্কে খুব উত্তেজিত । ভুলভাল বকবক করা শীঘ্রই শব্দ এবং সম্পূর্ণ বাক্য হওয়ার কাছাকাছি আসছে । ছোট্ট ছোট্ট পায়ে হামাগুড়ি দিতে দিতে পিটার-প্যাটার্ন হয়ে উঠছে । আপনি নিজেকে এগিয়ে দেওয়ার আগে, এখানে আপনি এগারো মাসে কি আশা করতে পারেন তা রয়েছে । আপনি ছোট্টটি হাঁটতে শুরু করতে পারে কিন্তু কাছাকাছি জিনিসের সমর্থন ব্যবহার করে হাঁটতে পারবেই । যদি তারা নিজেদেরকে টেনে আনতে আগ্রহ না দেখায়, তবে ঠিক আছে । তারা শীঘ্রই সেখানে পৌঁছাবে । ভুলভাল বকবক এবং গারগেলগুলি প্রাপ্তবয়স্কদের বাক্য ও প্রশ্নের মতো শব্দ করবে ।

৪৯ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনি এটা করে ফেলেছেন! আপনার শিশু অবশেষে ১২-মাসের চিহ্নের সাথে মানিয়েছে, এবং আপনি এর থেকে আর বেশি গর্বিত কখনই হতে পারেন না । আপনি এখন আপনার শিশুকে বোতলে খাওয়ানো বন্ধ করতে পারেন এবং আরো প্রাপ্তবয়স্ক বিকল্পের সম্মুখীন করতে পারেন । তারা এখন ঘুমের সময়ের সঙ্গে অভ্যস্ত, এমনকি ধীরে ধীরে কাপ থেকে দুধ খেতে পারবে এবং ঘুমপাড়ানি গল্পগুলির সাথে অভ্যস্ত হবে যা ঘুমের সময়কে আরও উপভোগ্য করবে ।

মৌখিক হিসাবে, আওয়াজগুলি সেই জিনিসগুলির কাছাকাছি হচ্ছে যা শব্দের মত সন্দেহজনক, তাই না? যেহেতু এটি অসঙ্গতিপূর্ণ কিনা তা বিবেচনা না করে ভুলভাল বকবক করাকে উত্সাহিত করুন । প্রতিক্রিয়া জানান এবং ছোট্ট মুখটি থেকে যে শব্দগুলি বেরিয়ে আসছে সেই প্রতিটি শব্দকে উত্সাহিত করুন ।

৫০ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এটা অফিসিয়াল যে – আপনার ছোট্টটি প্রায় একটি হাঁটতে জানা শিশু হয়ে উঠছে । তাদের ওজন এখন জন্মের ওজনের তিনগুণ হবে । তারা তাদের পায়ের উপর নিজের ওজন বইতে পারে এবং পেশী তৈরি করেছে যা দিয়ে তারা নিজে নিজে বড় পদক্ষেপ নিতে শুরু করেছে । শিশুটির প্রথম পদক্ষেপের গড় সময় প্রায় ১২ থেকে ১৩ মাস । তাদের শব্দভান্ডার সম্প্রসারিত হওয়া উচিত এবং আপনি “মা পার্কে যাচ্ছে”-এর পরিবর্তে “আমি পার্কে যাচ্ছি”-এর মতো সর্বনাম ব্যবহার করতে পারবেন ।

৫১ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার শিশুর প্রথম জন্মদিন থেকে মাত্র এক সপ্তাহ এগিয়ে রয়েছে এবং আপনি এখনও তাদের দুধ খাওয়াচ্ছেন এবং হাঁটতে ও বিকাশের জন্য উৎসাহিত করছেন । আপনি যদি বিছানায় ঘুমাতে এবং বোতলে খাওয়ার অভ্যাস ভঙ্গ করতে সমস্যা বোধ করেন তবে চিন্তা করবেন না । তাদের বোতল বাতিল করা কঠিন করে তুলতে পারে, তাই আপনি দুধে জল দিয়ে পাতলা করতে চেষ্টা করতে পারেন এবং তারপর একটি কাপে স্যুইচ করতে পারেন । ঘুমনোর সময়টিকে মূল্যবান করা নিশ্চিত করুন, কারণ তাদের সমস্ত শক্তি দিনভর কিছু না কিছুতে সক্রিয় থাকে ।

আপনার শিশু এখন প্রায় উঠে পড়েছে, এবং এই চ্যালেঞ্জ একটি সম্পূর্ণ নতুন পরিসীমা উপস্থাপন করে । আপনার কৌতূহলের মতো এবং পরিবারের কুকুরের মতো জিনিস নাগালের বাইরে রাখতে হবে । এটি ঘুমানোর সময়ে চ্যালেঞ্জ যোগ করে । শিশুরা এখন তাদের গোড়ালি ব্যবহার করে বেড়ার উপর দিয়ে ঝাঁপাতে পারে, এবং আপনার হাতে একটি জেল ভেঙে বেরনো আসামিকে পেতে পারেন ।

শিশুর স্বাস্থ্য

আপনার শিশু ওজন অর্জন করে এবং তাদের পায়ের পেশী তাদের ছোট শরীরকে সমর্থন করতে সহায়তা করে । বেশিরভাগ শিশু এই সময়ে ২৫ সেমি বৃদ্ধি পায় এবং আপনি তাদের চারপাশের দুনিয়া আবিষ্কারের উদ্দীপনার জন্য প্রায়ই একটি গোলাপী দাগ দেখতে পাবেন । তারা এখন অনেক বেশি শক্তি খরচ করবে এই কার্যকলাপের জন্য একটু ওজন হারাবে, যা ভাল । এই ছোট্ট ‘হাঁটতে পারা শিশু’ হতে যাওয়া শিশুরা তাদের ব্যায়ামের ফলে লম্বা এবং পাতলা হতে থাকবে বলে প্রত্যাশা করতে পারেন ।

শিশুর মাইলস্টোন – ১২ মাস

তিনটি মাইলফলকের জন্য আপনাকে সন্ধান করতে হবে – জ্ঞানগত, শারীরিক এবং সামাজিক ও মানসিক উন্নয়নের মাইলস্টোন ।

  • সাহায্য ছাড়া বসার অবস্থানে যাওয়া ।
  • সাহায্য নিয়ে দাঁড়ানোর জন্য নিজেকে টানা ।
  • আসবাবপত্র ধরে হাঁটা ।
  • সমর্থন ছাড়া কয়েক ধাপ হাঁটা, যা হাঁটতে শেখা শিশু হওয়া শুরুর চিহ্নিত ।
  • সাঁড়াশির মতো, মই বা ঝাড়ু ধরার মতো, এবং পুরো হাত ব্যবহার করে বস্তুগুলি ধরে রাখার মতো বিভিন্ন ধরার কৌশল ব্যবহার করে ।
  • আঙুল দিয়ে কিছু নির্দেশ করা বা খোঁচা মারা ।
  • তিন জোড়া দাঁত থাকে, যেমন উপরের এবং নিম্ন জোড়া দাঁত ।
  • উন্নত দৃষ্টি চোখ-হাতের সমন্বয় এবং ভাল দূরত্ব বোঝাকে উন্নত করে ।

আচরণ

আপনি বিচ্ছেদের উদ্বেগ এই সময়ে শিশুদের মধ্যে বেশ সাধারণ পাবেন । তারা দুনিয়া অনুসন্ধানে ব্যস্ত কিন্তু আপনাকে ছেড়ে যাওয়ার বিষয়ে চিন্তিত । কিছু হাঁটতে শেখা শিশু লাজুক হয় তবে অন্যরা বহির্গামী হয় । আপনার ছোট্টটিকে তাদের সীমার বাইরে বেরোতে ধাক্কা দেবেন না কারণ তারা তাদের নিজস্ব সঠিক সময়ে সেখানে পৌঁছাবে । তাদের প্যাটার্ন পরিবর্তন হিসাবে কিছু পরিমাণ ঘ্যানঘ্যানে স্বভাব প্রত্যাশা করতে পারেন এবং তারা নতুন ঘুমের প্যাটার্ন ও বোতলে খাওয়ার মতো জিনিস পুনরায় সমন্বয় করতে পারে । তারা খাবারের বিষয়ে খুঁতখুঁতে হতে পারে এবং একাধিক কাজে আপনাকে কষ্ট দিতে পারে ।

১২ মাস বয়সী শিশুর ক্রিয়াকলাপ

ক্রিয়াকলাপগুলি বিভিন্ন উন্নয়নশীল দক্ষতাগুলিকে আর আরোহণ করতে সহায়তা করে এবং আপনার ও আপনার শিশুর পথকে মজাদার করে ।

  • একটি কার্ডবোর্ড কেটে তারা বা তাদের পছন্দের প্রাণীর মতো করে কেটে উপযুক্ত উচ্চতাতে লাগিয়ে দিন, এরপর একটি মজবুত বক্স বা অন্য কিছু লাগান যা তারা ধরতে পারবে । এটি আপনার ছোট্টটিকে কয়েক ঘন্টা ধরে ব্যস্ত রাখবে এবং তাদের দাঁড়াতে উত্সাহিত করবে । এটি গোটা বলিষ্ঠ গাজর এবং লাঠি নিয়ে একটি খেলা কিন্তু নিশ্চিত যে এটি গাজরের তুলনায় আরো বেশি আকর্ষণীয় কিছু ।
  • বাজারে থাকা সমস্ত খেলনা ব্লক খেলাগুলির পিছনে একটি যুক্তি রয়েছে এবং এটি আপনার বিশ্বাসের মতো অর্থ-উপার্জনকারী রকেটের উপর ভিত্তি করে হয় না । ব্লক গেমগুলি দক্ষতা এবং রঙের অনুষঙ্গ করতে উত্সাহিত করে, ছোট্টটির বেশী ভাল হাত-চোখের সমন্বয় যে তৈরি করে তা আর উল্লেখ না করলেও চলে । এক ঝুড়ি থেকে ব্লকগুলি অন্য ঝুড়িতে স্থানান্তরিত করা থেকে শুরু করে অন্য কিছু যেমন আপনি প্রতিটি রঙ্গিন ব্লকের নাম রাখতে বা ব্লকের আকৃতিটির নামকরণ করতে পারেন যখন এগুলিকে তাঁদের সঠিক সঠিক গর্তে রাখেন (মনে করুন এটি একটি তারা এবং এটি এই গর্তেই যায় । এটি সমিতি এবং জ্ঞানীয় ক্ষমতা বৃদ্ধি করে) । হ্যাঁ, অনেকগুলি মনোবিজ্ঞানী গবেষণায় রয়েছে যেগুলি এই সহজ খেলাগুলি নিয়ে রয়েছে এবং আপনার শিশুর যদি এটিতে সমস্যা হয় তবে চিন্তা করবেন না । আপনি স্কুলের কয়েকটি বিষয়ের সাথে সংগ্রাম করেছেন এবং এটির মাধ্যে দিত্যে লড়াই করে সাফল্য পেয়েছেন, তাই না ?!
  • খেলনা টেলিফোন খেলা অনেক বাবা-মায়েদের ক্ষেত্রে একটি বিজয়ী হয়েছে । এটি যোগাযোগ দক্ষতা বাড়ায় এবং বস্তুর জাতি গঠন করে । আপনার শিশুর এটি কি তা বুঝতে পারবে এবং আপনার সাহায্যের সঙ্গে দ্রুত কি জন্য এটি ব্যবহার করা হবে তা চিত্রিত করতে পারবে । এই কার্যকলাপটি বিস্ময়কর কারণ এটি অন্য বস্তুর সাথে পুনরাবৃত্তি করা যেতে পারে এবং এটি শিশুর জন্য উত্তেজনাপূর্ণ ও মজাদার করা সম্পূর্ণভাবে আপনার হাতে রয়েছে । এই কার্যকলাপের মাধ্যমে আপনার শিশুর সাথে কথা বলা তাদের শব্দভাণ্ডার প্রসারিত করতে সহায়তা করবে । এটি আপনার চোখের সামনে আপনার ছোট্টটির বিকাশ দেখতে আপনাকে সুযোগ করে দেয় তাই এটিকে ভালবাসুন ।

১২ মাস-বয়সী শিশুর যত্ন

আপনার শিশুর যত্নের উন্নতি তাদের বৃদ্ধির প্রতিটি ধাপে পরিবর্তিত হয়েছে, এবং এই ১২-মাসের ধাপটিও ভিন্ন নয় । আপনি নিজেকে সম্পূর্ণ নতুন একটি ছোট্ট ব্যক্তির সাথে মুখোমুখি হতে দেখবেন যার নতুন জিনিসগুলি খাওয়া প্রয়োজন হবে কারণ বোতলে খাওয়া বা তার রুটিন পরিবর্তন হয়েছে যেহেতু সে উপলব্ধি করে যে ঘুমানোর সময়ের থেকেই এই জগতটাকে অন্বেষণ করায় বেশি কিছু আছে । তাদের অনুসন্ধানের সময় আপনার সন্তানেউ উপর নজর রাখুন । এখন আপনার বাচ্চার পায়ে সুরক্ষা দেওয়ার জন্য জুতা বিবেচনা করার সময় । আপনি নমনীয় সোলযুক্ত কিছু পেতে নিশ্চিত হোন এবং অনুমান করুণ করুন তো? সেই হালকা জুতাগুলি যেগুলি শব্দ করে? তারা আপনার শিশুকে আরো হাঁটার জন্য উত্সাহিত করবে! এখানে মনোবিজ্ঞান গবেষণা কাজ করে ।

এখন যখন আপনার শিশু সব ধরণের নতুন খাবার খাচ্ছে এবং তাদের দাঁতগুলি আরও বিশিষ্ট চেহারা নিচ্ছে, একটি নরম শিশুর টুথব্রাশ বা নরম, পরিষ্কার কাপড় দিয়ে দাঁত ব্রাশ করা শুরু করা ভাল । এছাড়াও, একজন দাঁতের ডাক্তারের সঙ্গে আপনার শিশুর প্রথম অ্যাপয়েন্টমেন্ট করান ।

খাওয়ানো

এটি সেই সময় যখন আপনি বুকের দোধ খাওয়ানো থেকে ফর্মুলা দুধ খাওয়ানোতে উন্নীত করেন । আপনার শিশুর বিকাশ ও বৃদ্ধির জন্য চর্বি প্রয়োজন তাই কম চর্বিযুক্তগুলিতে স্যুইচ করবেন না । এটি তাদের সামগ্রিক শারীরিক বৃদ্ধি ছাড়াও আপনার শিশুর মস্তিষ্কের বৃদ্ধি বোঝায় । আগে যেমন উল্লেখ করা হয়েছে, এটি আপনার শিশু বোতল থেকে দুধ খাওয়া বন্ধ করে দেবে এবং একটি কাপে শুরু করার সময় হতে পারে এবং আপনার ডাক্তারকে বিশুদ্ধ ও আরও কঠিন খাদ্য সম্পর্কে কথা বলতে শুরু করতে হতে পারে । খাওয়ানোর সময়টি সহজে রূপান্তরিত হবে যদি আপনি এটি মজাদার করে তোলেন এবং এটির প্রতি আপনার ছোট্টটি উন্মুখ হয় । শিশুটিকে যখন-তখন চুষে খাওয়ার জন্য একটু করে জলখাবার দেওয়া হলে তা আরও ভাল হবে ।

এখন আপনার শিশু বড় খাবার খেতে পারে, আপনাকে বিপদের ঝুঁকির জন্য নজর রাখতে এবং তাদের খাবারের সময় তাদের নজর রাখতে হবে । মধু এখন মেনুতে একটি বিকল্প হতে পারে, যা আপনার শিশুর তালুর জন্য ভাল খবর!

ঘুম

আপনার ১২-মাস বয়সী ছোট প্রিয়তমটি আগের দিনের চেয়ে কম ঘুমানোর দিনের দিকে চলতে থাকবে । তাদের কেবল ঘুমের প্রয়োজন নেই পাশাপাশি তারা হাঁটা শিখতে ও বিশ্বের আরো অনুসন্ধান সম্পর্কে উত্তেজিত । এটি পুরোপুরি স্বাস্থ্যকর তাই চিন্তা করবেন না এবং শুধুমাত্র তারা একটি হাঁটতে শেখা শিশু এবং তাদের বাকি জীবনের অন্য ধাপগুলির কাছাকাছি চলে যাচ্ছে । তাদের সকালের হালকা ঘুম অবশ্যই একটি অতীতের বিষয় হবে, এবং আপনাকে তাদের সময়সূচীতে সামঞ্জস্য দিতে হবে এবং তাদের এই নতুন সময়সূচী অনুসারে আপনার সময়সূচী পুনর্নির্মাণ করতে হবে ।

তবে, তারা দুই বছর বয়স হওয়ার আগে দিনে ১৪ ঘণ্টা ঘুমাতে পারে । আপনার শিশুদের সম্ভবত ৯০ মিনিট বা এমনকি একটি দীর্ঘ ৩-ঘন্টার ন্যাপ বা হালকা ঘুমের প্রয়োজন হয়, ততদিন তাদের দিনেও অনেক বিশ্রামের প্রয়োজন হয় । তাই, সহজে জানুন যে আপনাকে নিজের জন্য কিছু সময় এবং আরাম রাখতে হবে ।

বাবা-মায়ের জন্য টিপস

যেকোন বাবা-মায়েরই অভিভাবক হয়ে ওঠাকে বিচার করার জন্য টিপসের প্রয়োজন, এবং হাঁটতে জানা শিশুর পর্যায়ও আলাদা নয়, যেহেতু আপনি বুঝতে পারেন যে আপনার ১ বছরের শিশুর বিকাশের অগ্রগতিকে উত্সাহিত করার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু করার প্রয়োজন । এখানে কয়েকটি রয়েছে যা আপনাকে আপনার অভিভাবকত্বের যাত্রায় সহায়তা করবে ।

  • রাতে ঘুমাতে সাহায্য করার জন্য রাতে ঘুমের সময় রীতি তৈরি করুন । এটি শিশুকে বাতাসে হালকা হতে দেয় এবং দিনের বাকি অংশ থেকে সমস্ত শক্তি ছেড়ে দিতে দেয় । তাদের নিজেকে ক্লান্ত করার জন্য কিছুটা বন্য আচরণ করতে দিন এবং স্নান করার, তাদের গল্প পড়ে শোনান বা গান গেয়ে শোনান । আপনি বাড়িতে থাকুন আর নাই থাকুন তা নির্বিশেষে এই রুটিন সামঞ্জস্যপূর্ণ করা নিশ্চিত করুন । চারপাশে অন্য যত্নশীল মানুষজন আছে, তাদের এই রুটিন শেখান । এটি শিশুদের আরাম দেয় এবং তাদের আশেপাশে তাদের নিয়ন্ত্রণের ধারনা দেয় ।
  • উপরোক্ত পয়েন্টটি নির্মাণ করে, আপনি আপনার শিশুদের জীবন জুড়ে একটি সময়সূচী বজায় রাখা নিশ্চিত করেন । এটি তাদের আরও ভাল করে গঠন করে এবং এমনকি ১-বছরের শিশুর ক্রিয়াকলাপগুলিকে ধারাবাহিকভাবে ধরে রাখবে । পার্কে ঘুরতে যাওয়া, ঘুমের সময়, খাওয়ানোর সময় বা এমনকি বাবা-মা বাড়িতে ফিরে আসার সময়ও এটি পরিদর্শন করছে কিনা, এটি সমস্ত একটি নির্ভরযোগ্য প্রবাহ অনুসরণ করা উচিত ।
  • আপনার শিশুর পূর্ণ-চর্বিযুক্ত খাবারগুলিকে অস্বীকার করবেন না কারণ ১২-মাস বয়সী শিশুর ওজন তাদের জন্মের ওজনের দ্বিগুণ হওয়া উচিত । এগুলি এই মুহূর্তে তাদের অনাক্রম্যতা বৃদ্ধি এবং বজায় রাখার জন্য প্রয়োজন । আপনার পরিবারের সকলের মতো খাবার বা অন্য কোনও অনুরূপ উপাদানগুলিতে, আপনার শিশুর স্বাস্থ্য প্রথমে, এবং এই চর্বি মস্তিষ্কের বৃদ্ধির মতো বিষয়গুলিকে বর্ধিত করে ।

আপনার ছোট্টটি একদম নতুন যাত্রায়য় রয়েছে এবং বিশ্বের মধ্যে নিজেকে সঠিকভাবে স্থাপন করছে । শীঘ্রই, আপনি আপনার জীবনের এই ক্ষুদ্র ব্যক্তিটির আরেকটি স্তর আবিষ্কার করবেন এবং সে একাধিক নতুন উপায়ে তার চাহিদা, ইচ্ছা এবং ভালবাসাকে আপনার কাছে তুলে ধরবে । এই পর্যায়টিকে উপভোগ করুন এবং আপনার শিশুর চাহিদা মেনে চলার সময় উপরের পরামর্শগুলি অনুসরণ করুন ।