আপনার ২ সপ্তাহ বয়সী শিশুর – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ২ সপ্তাহ বয়সী শিশুর - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

নিস্তব্ধ, শান্ত, আরামদায়ক ও উষ্ণ একটি জগতে থাকা এবং তখন হঠাৎ করে ঠান্ডা, তাপ, বায়ু, শব্দ এবং ক্ষুধা একই সময়ে অনুভব করে। একটা শিশু জন্ম নেওয়ার পর যা যা ভোগ করে, এগুলি তার বেশিরভাগটা। তারা, আরও, গর্ভের বাইরে বসবাসের নতুনত্ব এবং এই ভিন্ন জিনিসগুলি কী তা বুঝতে শুরু করছে। বাবা-মা হিসাবে, আপনি সবসময় আপনার সন্তানের জন্য উপস্থিত থাকতে পারেন এবং সে সঠিক ভাবে উন্নয়নশীল কিনা সে সম্পর্কে নজর রাখতে পারেন।

২ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

আপনার সন্তাননের আপনাকে কিছু জানাতে সক্ষম হবার প্রাথমিক উপায়গুলির মধ্যে একটি হচ্ছে কান্নাকাটি। এই পর্যায়ে তার চোখদুটি সম্পূর্ণ দৃষ্টিশক্তি বিকশিত করেনি যা কিছু ফোকাস করতে এবং বুঝতে সক্ষম হতে পারে। কিন্তু মানুষের মুখোমুখি হওয়া শিশুদের জন্য একটি মুগ্ধতার বিষয়। এবং এটি গুরুত্বপূর্ণ যে সে যেন আপনার মুখ আরো বেশি করে দেখতে পায়। একই সময়ে, আপনার বাচ্চাকে আপনার দু’হাত দিয়ে ধরে রাখুন, ত্বক থেকে ত্বকের যোগাযোগ বৃদ্ধি করাই হল এমন জিনিস যা একটি শিশু মনে রাখে ও যার উপর বিশ্বাস করতে পারে, এবং আপনার মুখ সম্পূর্ণরূপে চেনা ছাড়াও আপনাকে বুঝতে পারে।

২ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

দ্বিতীয় সপ্তাহের দিকে, আম্বলিক্যাল কর্ডের ছোট অবশিষ্টাংশটি শুকিয়ে যায় এবং খসে পড়ে যায়, শুধু পেটের উপর নাভির গোট রেখে যায়। অতএব, এটি না হওয়া পর্যন্ত, এটি গুরুত্বপূর্ণ যে এর আশেপাশের জায়গাটি কোমলভাবে এবং যত্ন সহকারে পরিচালন করা হয়। আপনার বাচ্চাকে স্নান করানো গুরুত্বপূর্ণ কিন্তু স্বাভাবিক টাব ভরা জলে স্নানের পরিবর্তে, স্পঞ্জ স্নান নির্বাচন করুন যা শিশুকে পরিষ্কার এবং নাভির এলাকা নিরাপদ রাখতে পারে।

এই সময় আপনি ইতিমধ্যে বাড়িতে রয়েছেন এবং একটি রুটিন প্রতিষ্ঠার কাছাকাছি রয়েছেন। শিশুর বেশিরভাগ সময়টাই হাসপাতালের কক্ষে এবং ঘরের মধ্যে রয়েছে, যার অর্থ আপনিও একই স্থানে রয়েছেন। সব সময় ঘরে থাকতে আপনি উদাস হতে পারেন এবং শিশুর জন্য বিরক্তিকর হতে পারে। আপনার বাড়ির বাড়ির উঠোনটিতে বা ছাদে একটু হাঁটুন। অথবা কেবল কয়েক মুহূর্তের জন্য বাইরে যান এবং আপনার শিশুর সাথে একটু বাইরের শ্বাস নিন।

শিশুর খাওয়া

দুই সপ্তাহ বয়সে, আপনার স্তনের দুধ খাওয়ানোই শিশুর জন্য প্রাথমিক উপায়। কখনও কখনও, খাওয়ানোর প্রক্রিয়া মায়েদের জন্য একটু বিরক্তিকর বা বেদনাদায়ক হতে পারে, কারণ স্তন স্বাভাবিকের চেয়ে বেশি সংবেদনশীল হতে পারে। তবে, বুকের দুধ খাওয়ানোর প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ, যেহেতু শিশুর আপনার স্তনের সাথে অভ্যস্থ হতে শুরু করে এবং তার ল্যাচিং ও আপনার অবস্থানের সঠিক সামঞ্জস্যের সাথে আপনার স্তনগুলিও একই সাথে স্বাচ্ছন্দ্য বোধ করবে। প্রতিবার খাওয়ানোর প্রক্রিয়া সহজ হতে শুরু করে।

একটি ২ সপ্তাহ বয়সী শিশুর খাওয়ানো পরিমাণ তার বৃদ্ধি থেকে তার ওজন ইত্যাদির কারণে পরিবর্তিত হতে পারে। এছাড়াও আপনার স্তনকে তার ক্ষুধার সময়ের সঙ্গে মানিয়ে নিতে কিছু সময় লাগবে। দুই সপ্তাহে, আপনার বাচ্চা খাওয়ানোর জন্য মেনে চলতে পারে এমন একটি নির্দিষ্ট রুটিন বা সময়সূচী স্থাপন করার সময় এখনও হয়নি। শিশুর জন্য এখন চাহিদাগুলি পূরণ করা এবং ক্ষুধার্ত অবস্থায় তাকে খাওয়ানোই সর্বোত্তম। এটি আপনার বুকের দুধ উৎপাদনকে কর্মক্ষম করে তোলে এবং আপনার বাচ্চার বৃদ্ধির সাথে সাথে বেড়ে ওঠা চাহিদাগুলির জন্য আপনাকে প্রস্তুত রাখে।

ঘুমানো

একটি ২ সপ্তাহের শিশুর ঘুম এবং খাওয়াই এই পর্যায়ে তাদের জীবনের বেশ অনেকটা অংশ। এই পর্যায় সারা দিন জুড়ে ঘুরতে থাকে। আপনার শিশু ক্ষুধার্ত হয়ে কান্নাকাটি করতে করতে ঘুম থেকে জেগে উঠতে পার, এবং কিছু সময়ের জন্য জাগ্রত থাকতে পারে, তার আশেপাশের পৃথিবী পর্যবেক্ষণ করবে, এবং ঘুমে ফিরে যাবে। মাঝে মাঝে, আপনার শিশু খাবার খাওয়ার পরেও কান্নাকাটি শুরু করতে পারে, এবং আপনি হয়তো জানেন যে আসলে তার কী সমস্যা হয়েছে। তাকে শান্ত করার জন্য একাধিক কৌশল চেষ্টা করেও সেগুলি ব্যর্থ হতে পারে এবং আপনি যদি ভাল মা নন বলে চিন্তিত হতে পারেন। তবে, আশাহত না হওয়া বা নিজেকে খারাপ মনে না করা গুরুত্বপূর্ণ। আপনার দু’হাত দিয়ে তাকে কোলে রেখে, তাদের কানে কথা বলে, আস্তে আস্তে তাকে দুলিয়ে, বা তাকে স্নান করিয়ে শান্ত করতে পারেন এবং এতে নিশ্চিত হয় যে আপনার সন্তান তার ঘুমে আবার ফিরে যেতে পারে।

ঘুমানোর সময়, আপনার বাচ্চাটির নিজের খাট বা আলাদা বিছানা থাকলে এটি আপনার পক্ষে ভাল এবং আপনার পাশে সেটি রাখুন। সে ভাল আছে কিনা এবং যদি সে ক্ষুধার্ত হয় তাহলে তাকে খাওয়ানো চেক করার জন্য বারবার নজর রাখার প্রয়োজন হবে। আপনার নিকটে আপনার শিশুর থাকা উভয় জন্য এটা সহজ করে তোলে। শিশুরা তাদের ঘুমের সময় জুড়ে বিভিন্ন শব্দ তৈরি করে। তারা কান্নাকাটি করতে পারে, গোঙাতে পারে, নড়াচড়া করে বা অদ্ভুত শব্দ তৈরি করে, যা সব আপনার শিশুর বৃদ্ধির একেবারে স্বাভাবিক চিহ্ন।

আচরণ

প্রত্যেক বড় মানুষদের মতো বাচ্চাদের আচরণও এক বাচ্চা থেকে অন্য বাচ্চায় পরিবর্তিত হয়। তবে, তাদের অধিকাংশই সাধারণত ক্ষুধ- ঘুমের চক্রেই থাকে। এটা স্পষ্ট বলে মনে হচ্ছে না কিন্তু একটি শিশু আপনার স্তন থেকে দুধ খাওয়ার জন্য প্রচুর পরিমাণে তার শক্তিকে ব্যবহার করে, যার কারণে তারা খাওয়ার পরেই প্রায় ঘুমিয়ে পড়ে। অকালে জন্ম নেওয়া শিশুরা অন্যদের চেয়ে বেশি ঘুমাতে থাকে এবং ডাক্তাররা আপনাকে তাকে জাগিয়ে তুলতে পরামর্শ দিতে পারেন যাতে তাকে প্রয়োজনীয় খাবার খাওয়ানো যেতে পারে।

অন্যান্য ক্ষেত্রে, কিছু শিশু খুব জেগে থাকে এবং সারাক্ষণ খুন কৌতূহলী থাকে। তারা বর্ধিত সময়ের জন্য জেগে থাকে, শব্দের প্রতিক্রিয়া দেখায়, কোন মুখ দেখলেই তাকিয়ে থাকে এবং অঙ্গভঙ্গি প্রকাশ করার চেষ্টা করে। এমনকি বুকের দুধ খাওয়ার সময়, তাদের চোখ ঘরের মধ্যে যেকোন শব্দের দিকে আকর্ষিত হতে পারে। তার কিছু আন্দোলন বা মুখের অভিব্যক্তি আপনার নিজের বা আপনার সঙ্গীর শৈশবের কথা স্মরণ করিয়ে দিতে পারে। আপনার শিশুর অনবরত বকবক করা আপনাকে বিশ্বাস করাতে পারে যে আপনার হাতে একটি বিরক্তিকর শিশু পেয়েছেন। তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ শিশুর একই প্রবণতা থাকে এবং তাদের নিজস্ব অধিকারে সঙ্গে অনন্য ব্যক্তি হয়ে উঠবে।

২ সপ্তাহ বয়সী নবজাতক শিশুর যত্নের টিপস

  • আপনার বাচ্চা যে ক্রিব বা ক্রাডেলে শুয়ে থাকে, সেটা তার জন্য আরামদায়ক হওয়া উচিত। বারগুলির মধ্যে যেন বেশি ফাঁক না থাকে তা নিশ্চিত করতে হবে। ক্রিবের বিছানা দৃঢ় হতে হবে। এটিকে এমনভাবে রাখুন যে এটিতে সরাসরি বাতাস বয়ে না যায়। অপ্রয়োজনীয় খেলনা দিয়ে ক্রাডেল ভর্তি করবেন না।

  • আপনার বাচ্চার স্নানের জন্য জল প্রস্তুত করার সময়, আপনার কনুই একটু ডুবিয়ে তাপমাত্রা পরীক্ষা করুন। আপনার শিশুর ত্বকটি আপনার চেয়ে অনেক বেশি সংবেদনশীল যেহেতু এটি শিশুর উপযোগী মাত্রার থেকে গরম না হয় তা নিশ্চিত করুন।
  • তার সঙ্গে খেলার সময় বা এমনকি যখন তাকে তদারকি করছেন, তখন শিশুর কাছাকাছি কোন ছোট জিনিস থাকতে দেবেন না। একটি এলোমেলো হাতের আন্দোলন তাকে এটি ধরতে বাধ্য করবে এবং তার মুখের মধ্যে এটি নিয়ে যেতে পারে।
  • দুই সপ্তাহে, বাচ্চারা এখনও তাদের দেহকে সম্পূর্ণরূপে সরাতে পারে না। অতএব, তাকে পিঠে ভর দিয়ে চিত করে শোয়ার মাধ্যমে ঘুমাতে দেওয়া দরকার। তার মুখোমুখি কোন কম্বল রাখবেন না যাতে তার মুখ আকস্মিকভাবে ঢাকা না পরে যায়।
  • আপনার শিশুকে একা ছেড়ে রাখবেন। বাড়িকে শিশুর জন্য সুরক্ষিত রাখুন এবং বেবি মনিটর বা এমন অন্য কিছু প্রয়োজন হলে ব্যবহার করুন।
  • আপনার শিশুর যদি অকাল জন্ম হয় অথবা যদি ডাক্তার তার কম অনাক্রম্যতা উল্লেখ করেন, আপনার শিশুকে অপরিচিত বা আত্মীয়দের ভিড় থেকে দূরে রাখাই শ্রেয়। আপনার বাচ্চার সাথে যোগাযোগ করে এমন ব্যক্তিদের সংহত করুন বা তাকে কাছাকাছি ধরে রাখুন। কেউ আপনার সন্তানকে স্পর্শ করার আগে সে যেন স্যানিটিজার ব্যবহার করে তা নিশ্চিত করুন।
  • আপনার ডাক্তার নম্বর হাতের কাছে রাখুন এবং তার সাথে যোগাযোগ করতে দ্বিধা বোধ করবেন না যদি আপনার শিশুর জ্বর আসে বা যদি কোন অস্বাভাবিক জ্বালার লক্ষণ থাকে।

পরীক্ষা এবং টিকা

বেশিরভাগ পরীক্ষা ও টিকা শিশুর প্রথম সপ্তাহে পরিচালিত হয়। এইগুলি হল ত্বকের জন্য বিসিজি ভ্যাকসিন, পোলিওর জন্য আইপিভি এবং হেপাটাইটিস বি টিকা। যদি কোন কারণে, এই প্রথম সপ্তাহে এগুলি দিতে বিলম্ব হয়, ডাক্তারের সুপারিশ অনুসারে দ্বিতীয় সপ্তাহে তাদের অনুসরণ করা যেতে পারে। যদি এগুলি নির্ধারিত সময়সূচী অনুসারে সম্পন্ন হয়, তবে ২য় সপ্তাহ খুব সম্ভবত টিকা মুক্ত হয়।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার শিশুর চারপাশে বিভিন্ন জিনিস আবিষ্কার করবে, সে বুঝতে এবং মনে করতে পারবে এমন প্রথম জিনিসগুলির একটি হল স্পর্শ ইন্দ্রিয়। তার হাত তার চারপাশে বিভিন্ন জিনিস ধরার চেষ্টা করবে এবং বুঝতে পারবে কেন কোন জিনিস এমন স্পর্শ হয়। এটি কেবল তাদের বস্তুগুলি আরও ভালভাবে বুঝতেই পারে না, তবে তারা যা দেখছে তা বুঝতে শুরু করে এবং কোন নির্দিষ্ট দিক থেকে সরানোর জন্য তারা কীভাবে তাদের হাত নিয়ন্ত্রণ করতে হয় তা জানতে পারে। হাত-চোখের সমন্বয় এই সময় বেশ বিকাশিত হয়।

আপনি বিভিন্ন টেক্সচার আছে বিভিন্ন আইটেম ব্যবহার করে আপনার শিশুর সঙ্গে খেলা করতে পারেন। এটি একটি শিশু-বান্ধব প্লাস্টিকের খেলনা, একটি মখমল কাপড়, একটি সিল্ক স্কার্ফ, একটি সুন্দর নরম কম্বল, আপনার চুল, এবং এমন কিছু হতে পারে। আপনার বাচ্চাকে এই সময়ে প্রতিটি জিনিস ধরতে দিন, একটি করে এক এক সময়ে দিন এবং তার প্রতিক্রিয়া লক্ষ্য করুন। তার সাথে যোগাযোগ করুন এবং বিভন্ন শব্দ তৈরি করুন, কথা বলুন, যা আপনি অনুভব করেন তা জানান। বাচ্চারা আমাদের নিজস্ব অনুভূতিপূর্ণ যোগাযোগ তা তাদের সঙ্গেই হোক বা অন্য কারো সাথে, তা থেকে অনেক কিছু শিখতে পারে। মাঝে মাঝে, আপনার সন্তান হয়তো বস্তুটিকে তার মুখে রাখতে এবং দেখতে কেমন তা অনুভব করতে পারে। যতক্ষণ এটি পরিষ্কার থাকে এবং শিশুর প্রতি কোনও ক্ষতি না হয়, ততক্ষণ তাকে এগিয়ে যেতে দিন এবং এটি করবেন। কখনও কখনও, এটা তাদের কোন বস্তুকে ভালভাবে বুঝতে সাহায্য করে।

আপনার বাচ্চা তার নতুন কিছু আবিষ্কারের সাথে ব্যস্ত থাকাকালীন, আপনি তাকে সুন্দর মৃদু ম্যাসাজ দিয়ে আরও বেশি আরামদায়ক করতে পারেন। কিছু শিশুর-বান্ধব ম্যাসেজ তেল নিন এবং কথা বলতে বলতে তাকে কোমলভাবে ম্যাসাজ করুন। আপনার শিশুর পা থেকে শুরু করে, আপনি তার সাথে কথা বলতে বলতে আস্তে আস্তে ম্যাসেজ শুরু করুন। হাঁটুর পিছন থেকে শুরু করুন এবং উরু ও পেটে চালিয়ে যান। শিশুর সাথে কি ঘটছে তা স্বীকার করতে শুরু করে মৃদু ও ধীরে ধীরে করুন। পেট এবং বুকে, যদি আম্বলিক্যাল কর্ড এখনও খসে না পড়ে থাকে তবে সতর্ক থাকুন। শিশুর সাথে যোগাযোগ করুন এবং তাকে শান্ত ও ব্যস্ত রাখার জন্য তার সাথে কথা বলুন। শীতল কণ্ঠস্বর তৈরী অত্যন্ত উপকারী। যদি আপনার বাচ্চা কোনও সময়ে প্রতিরোধ করে তবে ম্যাসেজ বন্ধ করুন এবং তাকে আরও কাছাকাছি রাখুন যাতে সে কান্না শুরু না করে।

একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন যদি

এখানে ডাক্তারের পরামর্শের জন্য প্রয়োজনীয় কিছু বিষয় রয়েছে।

1. জন্ডিস

বেশিরভাগ শিশু যখন অল্পবয়সী হয় তখন তারা জন্ডিসে ভোগে, কিন্তু অত্যাধিক মাত্রায় থাকলে খাবারের পরিমান বাড়ানো বা এমনকি কিছু ওষুধের মাধ্যমে যত্ন নেওয়া যেতে পারে। আপনার শিশুর মুখ এবং বুকে একটি হলুদ ছাপ দেখা দিতে শুরু হলে, আপনার ডাক্তারকে অবিলম্বে জানানো গুরুত্বপূর্ণ।

2. কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য এখন আরেকটি সমস্যা যা অনেক বাচ্চারা মুখোমুখি হয়, তাদের মল ত্যাগ করতে সমস্যা হয়। এই হ্রাস পাওয়া অন্ত্রের আন্দোলন সামান্য জল দিয়ে বা একটি ভিন্ন সূত্র দুধ দেওয়ার মাধ্যমে যত্ন নেওয়া যেতে পারে। এগুলির মধ্যে কোনটি করার আগে, আপনার ডাক্তারের পরামর্শ নিতে হবে।

3. হাঁচি বা নাক থেকে জল পড়া

দূষিত বায়ু বা এমনকি ধুলো কণা আশেপাশে থাকার কারণে, আপনার শিশুর হাঁচি শুরু হয় বা নাক থেকে জল বের হতে পারে। এটি গুরুতর হলে লবণ জল দিয়ে নাকের ড্রপ ব্যবহার করে দেখুন।

4. চামড়ায় র‍্যাস

মুখ থেকে অনবরত নাল পড়ার কারণে বেশিরভাগ সময়ে র‍্যাস সৃষ্টি হতে পারে, যা স্বাস্থ্যবিধি দ্বারা নিজে নিজেই চলে যায়। এটি যদি থাকে বা আরও খারাপ হয় তবে আপনার ডাক্তারকে অবিলম্বে কল করুন।

5. শুকনো এবং স্তরপূর্ণ ত্বক

বেশির ভাগ শিশুর শুষ্ক ত্বকের সমস্যা হয় যা সহজে শিশুর নিরাপদ সাবান ব্যবহার করে সংশোধন করা যায়। একটি ময়শ্চারাইজিং লোশন ব্যবহার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে।

6. প্রতিপ্রবাহ বা খাবার উগড়ে দেওয়া

বাচ্চারা ঘন ঘন খাবার উগড়ে দেওয়ার জন্য পরিচিত। খাওয়া প্রয়োজনের থেকে বেশী হলে সাধারণত এটা ঘটে। যদি আপনার শিশুর প্রত্যাশিত উপায়ে ওজন বাড়তে থাকে এবং খাবার গলায় আটকে না যায় তবে এই প্রতি-প্রবাহ চিন্তার কারণ নয়। তাকে স্বাভাবিকের চেয়ে একটু কম খাওয়ানো এবং প্রতিবার খাওয়ার পর তাকে সঠিকভাবে ঢেঁকুর তোলানো এটি কমানো নিশ্চিত করবে।

7. জল ভরা চোখ

মাঝে মাঝে, বাচ্চাদের অশ্রুথলি অবরুদ্ধ হয়ে যেতে পারে, যার ফলে মাঝে মাঝে জল ভরে ওঠে। চোখের দৃষ্টিতে সংক্রমণের লক্ষণ না থাকলে এটি সম্পর্কে চিন্তা করার কারণ নেই। এই ক্ষেত্রে, আপনার ডাক্তার শিশুর জন্য নিরাপদ চোখের ড্রপ সুপারিশ করতে পারেন।

8. ডায়পার র‍্যাস

দীর্ঘ সময়ের জন্য ডায়পারে থাকার ফলে এই ধরনের র‍্যাস হতে পারে। জায়গাটিতে বায়ুচলাচল রাখুন এবং নিয়মিত ডায়পারগুলি পরিবর্তন করে নিশ্চিত করুন যে এলাকাটি স্বাস্থ্যকর থাকে।

9. শ্বাসযন্ত্রের সমস্যা

কাশি ও ঠান্ডা একটি অল্প বয়স্ক শিশুকেও প্রভাবিত করতে পারে এবং এর জন্য উন্নত ওষুধ খুব কমই প্রয়োজন হয়। যদি জ্বরের সংক্রমণ বা শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় তবে ডাক্তার এটি সমাধান করার জন্য যথাযথ ব্যবস্থা নেবেন।

দুই সপ্তাহে, আপনার শিশুর কয়েক দিনের মধ্যে অনেক বৃদ্ধি হতে পারে। বর্ধিত খাবার ও ওজন বাড়ানোর সাথে সাথে আপনি জানতে পারবেন যে আপনার সন্তান একটি সুস্থ সন্তান হওয়ার পথে চলেছে এবং আপনি আগামী দিনগুলিতে তার সাথে চমৎকার সময় উপভোগ করতে পারবেন।