ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন (আইইউআই) প্রজনন চিকিত্সা প্রক্রিয়া

ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন (আইইউআই) প্রজনন চিকিত্সা প্রক্রিয়া

আপনি হয়তো কৃত্রিম গর্ভধারণের কথা শুনেছেন এবং এটি আধুনিক প্রযুক্তি হিসাবে মনে করতে পারেন তবে আপনি কি জানেন যে ১৮ শতকের শেষের দিকের আশেপাশেই প্রযুক্তিটি ছিল? হ্যা, এটা ঠিক । পদ্ধতিটি বিভিন্ন ধাপ এবং বন্ধন দ্বারা উন্নত হয়েছে, মৌলিক পদ্ধতিটি একই রয়েছে । ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন (আইইউআই) একটি মহিলার গর্ভধারণে সাহায্য করার জন্য সেরা বন্ধ্যাত্ব চিকিত্সা হিসাবে বিবেচিত হয় ।

আইইউআই কি?

আইইউআই বা ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন কৃত্রিম গর্ভধারণের চিকিত্সার একটি ধরন, যা সাম্প্রতিকালে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে । আইইউআই চিকিত্সার মধ্যে উচ্চ মানের শুক্রাণু বাকি আলগা বা নিথর শুক্রাণুগুলি থেকে আলাদা করা হয় । শুক্রাণুকে তারপর সরাসরি গর্ভে ইনজেকশনের মাধ্যমে ঢোকানো হয় । এই প্রক্রিয়ার জন্য ব্যবহৃত শুক্রাণু অংশীদারের শুক্রাণু, বা একটি দাতব্য শুক্রাণুর একটি পরিমার্জিত সংস্করণ হতে পারে, যার ক্ষেত্রে প্রক্রিয়াটি ডোনার ইনসেমিনেশন হিসাবে পরিচিত । কৃত্রিম গর্ভধারণের চিকিত্সা একা থাকা মহিলাদের জন্য, মহিলা দম্পতি বা এমনকি বৈষম্যমূলক দম্পতিদের জন্য সন্তান ধারণের জন্য উপকারী । এটি নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে:

  • প্রজনন সমস্যাযুক্ত দম্পতি
  • একা থাকা মহিলা বা একই লিঙ্গের দম্পতি কোন প্রজনন সমস্যা ভোগ করেন না, কিন্তু যারা একটি শিশু চান
  • যৌনাঙ্গের মাধ্যমে যৌনমিলন করতে পারেন না অথবা এটি করার বিষয়ে শারীরিক অক্ষমতা বা মানসিক সমস্যা ভোগ করার মত
  • বিভিন্ন কারণে এটি করা কঠিন হয় । চিকিৎসাগত ত্রুটিযুক্ত দম্পতির গর্ভধারণে সাহায্যের প্রয়োজন হয়, সমস্যাগুলি যেমন কোনও এইচআইভি পজিটিভ অংশীদারের ক্ষেত্রে, যেমন রোগী বা অজাত শিশুর কাছে এই রোগটি পাস হতে পারে, তেমন কিছু ক্ষেত্রে চিকিৎসা বিষয়গুলির সাথে যুক্ত হওয়া উচিত ।

এখানে উল্লেখ্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে আইইউআই বা ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন আইভিএফ বা ইনভাইট্রো ফার্টিলাইজেশনের মতো নয় । আইইউআই সেই মহিলাদের জন্য খুব ভাল কাজ করে, যাদের খুব মারাত্মক প্রজনন সমস্যা নেই ।

আইইউআই-এর সময়, সেরা মানের শুক্রাণুটি নির্বাচন করা হয়, আলাদা করা হয় এবং তারপরে যৌন সঙ্গমের পরিবর্তে নিজের গর্ভাশয়ে ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দেওয়া হয় (যেখানে একই প্রক্রিয়া প্রাকৃতিকভাবে ঘটে) । শুক্রাণু ডিম্বাণুকে স্বাভাবিকভাবেই নিষিক্ত করবে । আইইউআই আইভিএফ-এর চেয়ে কম আক্রমণাত্মক এবং কম ব্যয়বহুল । আইইউআই-এর একটি চক্র (নীচে ব্যাখ্যা করা) আপনি একটি আইভিএফ চক্রের জন্য যে অর্থ প্রদান করবেন তার প্রায় এক চতুর্থাংশ হয়!

গর্ভধারণ করতে ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন পদ্ধতি

তাই গর্ভধারণ করাতে আইইউআই পদ্ধতি কীভাবে কাজ করে? আসলে, আইইউআই-র দুটি মৌলিক প্রয়োজনীয়তা হল নারীর ফ্যালোপিয়ান টিউবে স্বাভাবিকভাবে নির্গত হওয়া একটি ডিম্বাণু, এবং সুস্থ শুক্রাণু সহ বীর্যের একটি নমুনা, এটি অংশীদার বা দাতা যে কারো হতে পারে । প্রত্যেকটি চিকিত্সা বা আইইউআই-এর চিকিৎসায় নারী শরীরের মধ্যে তৈরি করার প্রতিটি চিকিৎসা বা চেষ্টার চক্রটিকে ‘সাইকেল’ বলে উল্লেখ করা হয়: পিরিয়ডের প্রথম দিন থেকে ডিম্বস্ফোটনের সময়, পরে ইনসেমিনেশন, ১৫ দিন পর (যখন সফলতা নির্ণয় করার জন্য গর্ভাবস্থার পরীক্ষা নেওয়া হয়) ।

আইইউআই পদ্ধতি বিষয়ে ডাক্তারের সঙ্গে আলোচনা করুন

প্রজনন চিকিত্সার জন্য আইইউআই পদ্ধতি

১) কিভাবে আইইউআই কাজ করে?

এখানে আইইউআই প্রক্রিয়ার বিস্তারিত সময়সীমা রয়েছে:

  • ডিম্বাণু উৎপাদনঃ

এটি প্রাকৃতিকভাবেই হোক বা প্রজনন ওষুধ দ্বারা প্রবর্তিতই হোক, আইইউআই-এর জন্য একটি ডিম্বাণু উত্পাদন অত্যন্ত গুরুত্বপূর্ণ । নারী সাধারণত এক মাসে একটি ডিম্বাণু উৎপাদন করে, তবে এ ক্ষেত্রে, একাধিক স্বাস্থ্যকর ডিম্বাণু একত্রিত করার জন্য প্রজনন উর্বরতার ওষুধ নির্ধারণ করা যেতে পারে যাতে গর্ভধারণের সম্ভাবনা বেশি হতে পারে ।

  • ডিম্বাণুর ট্র্যাকিংঃ

ডিম্বস্ফোটনের ট্র্যাকিং খুব গুরুত্বপূর্ণ, কারণ এটি সঠিকভাবে গর্ভধারণের সময় নির্ধারণের জন্য প্রয়োজন, যা চিকিত্সার সাফল্যের হারের একটি কারণ ।

  • শুক্রাণু বাছাই করা ও ধোয়াঃ

অংশীদার বা দাতার থেকে শুক্রাণুর নমুনা নিয়ে, বাছাই করা হয় এবং তারপর ‘ধুয়ে’ নেওয়া হয়; যা বোঝায় যে সেরা শুক্রাণুগুলি অল্প তরলে একত্রিত থাকে ।

  • রোগীর মধ্যে প্রবর্তন করাঃ

ক্যাথাইটার হিসাবে পরিচিত একটি পাতলা এবং লম্বা টিউবকে ঘুমন্ত অবস্থায় সরাসরি রোগীর গর্ভাশয়ে ঘন বা ‘ধুয়ে’ নেওয়া শুক্রাণু স্থাপন করা হয় ।

  • সাফল্যের জন্য পরীক্ষাঃ

প্রবর্তনের প্রায় দুই সপ্তাহ পরে, প্রক্রিয়াটি সফল কিনা তা পরীক্ষা করার জন্য গর্ভাবস্থা পরীক্ষা করা হয় ।

ক) পুরুষদের জন্য

যেহেতু পুরুষরা উদ্বিগ্ন, তারা এই প্রক্রিয়াতে তাদের অবদান হল শুধুমাত্র তাদের শুক্রাণু, যা স্বাস্থ্যকর হওয়া উচিত । গর্ভাবস্থার জন্য একত্রিত স্বাস্থ্যসম্মত শুক্রাণু পেতে তাদের একাধিক নমুনা দেওয়ার প্রয়োজন হতে পারে । শুক্রাণু গণনা, গতিশীলতা বা মর্ফোলজি স্কোর শুক্রাণু স্কোর খুব কম হলে, তাহলে কৃত্রিম গর্ভধারণ কাজ নাও করতে পারে ।

খ) মহিলাদের জন্য

এটা মহিলাদের জন্য সহজ নয় । তাদের পিরিয়ড এবং ডিম্বস্ফোটোনকে ট্র্যাক করতে হবে, কিছু ওষুধ খেতে হবে, এবং প্রাকৃতিক পথের পরিবর্তে একটি দীর্ঘ টিউবকে তাদের মধ্যে প্রবর্তন করা প্রয়োজন । আইইউআই ৪০ বছরের বেশি বয়সের মহিলাদের মধ্যে সফলভাবে কাজ করার খুব সামান্য সম্ভাবনা আছে ।

২) আইইউআই কখন ব্যবহার করবেন

আইইউআই সাধারণত সারোগেসি বা একই লিঙ্গের দম্পতিদের জন্য ব্যবহার করা হয় । এটি এমন কোনও ক্ষেত্রে চিকিত্সার প্রথম লাইন যেখানে নারীরা গর্ভধারণ করতে পারে না, কারণ জানা বা অজানা যে কোন কারণেই হতে পারে:

  • বন্ধ্যাত্ব
  • সার্ভিকাল ক্ষত বা অন্যান্য অস্বাভাবিকতা
  • দম্পতি শারীরিক মিলনে অক্ষম
  • ইজ্যাকুলেশন বা ইরেকশনে সমস্যা
  • এইচআইভি রোগীদের
  • বীর্য থেকে অ্যালার্জির ক্ষেত্রে

আইইউআই পদ্ধতি কি যন্ত্রণাদায়ক?

পদ্ধতি বেদনাদায়ক শোনাচ্ছে, কিন্তু এটা আসলে তা নয় । কিছু মহিলা মৃদু খিঁচ লাগার অনুভূতির রিপোর্ট করেছেন, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, এটি একটি পপ সামিরের সময়ের অস্বস্তির অনুরূপ হয় ।

৩) কিভাবে একটি সফল আইইউআই পাওয়া যায়?

শুক্রাণু এবং ডিম্বাণুর মানের মতো, সময়ও কৃত্রিম গর্ভাধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । গর্ভধারণটি সাবধানে টি-তে সময়ে করা উচিত, কারণ এটি ডিম্বস্ফোটোনের সময়ের সামান্য আগে হওয়া উচিত । এখানে বুঝে নেওয়া দরকার যে মহিলার ডিম্বাণুগুলি ডিম্বস্ফোটনের পর মাত্র ১২-২৪ ঘন্টার জন্য কার্যকর থাকে । ডিম্বাণুগুলি এখনও কার্যকর থাকার এই সময়কালের মধ্যেই কঠোরভাবে চেষ্টা করা উচিত । একদম সঠিক সময়ে করা, নিজেই একটি সফল গর্ভাবস্থার সম্ভাবনা দ্বিগুণ করতে পারে ।

৪) আইইউআইয়ের সাফল্যের হার কত?

আইইউআইয়ের সাফল্যের হার অনেক কারণের উপর নির্ভরশীল, মহিলার বয়স এবং দম্পতির প্রজনন উর্বরতা সমস্যাটির সঠিক প্রকৃতি সবচেয়ে গুরুত্বপূর্ণ । অজানা উর্বরতা সমস্যাযুক্ত দম্পতিদের ক্ষেত্রে, গবেষণার প্রতি চক্রে গর্ভাবস্থা হার প্রায় ৪ থেকে ৫ শতাংশ । যেখানে প্রজনন ওষুধ ব্যবহার করা হয়, সেক্ষেত্রে প্রায় ৭ থেকে ১৬ শতাংশ বৃদ্ধি পায় ।

৫) আইইউআই-এর কত দিন পর গর্ভাবস্থা পরীক্ষা নিতে পারি?

গর্ভাবস্থা সফলভাবে প্রতিষ্ঠিত হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য একজনকে গর্ভাবস্থার পরীক্ষা করার জন্য অন্তত ২ সপ্তাহ অপেক্ষা করতে হবে, কিন্তু আইইউআই চিকিত্সার পর গর্ভাবস্থার লক্ষণগুলির জন্য একটু নজর রাখা যেতে পারে ।

) আইইউআইয়ের পর যত্ন

সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য আইইউআই-এর পরে কি করতে হবে তা নিয়ন্ত্রণ করতে পারেন । কিছু ডাক্তার প্রক্রিয়াটির প্রায় ৫ দিন পর্যন্ত গর্ভধারণের জন্য শরীরের শক্তি সংরক্ষণের জন্য সম্পূর্ণ বিশ্রামের পরামর্শ দিতে পারেন । ভারি ব্যায়াম সুপারিশ করা হয় না, এবং হালকা হাঁটাতে অনড় থাকা ভাল । ইতিবাচক হতে এবং একটি সফল গর্ভাবস্থা কল্পনা করা নিশ্চিত করুন!

আইইউআই করতে কতক্ষণ লাগবে?

গর্ভধারণের প্রক্রিয়া দীর্ঘ সময় নেয় না – মাত্র কয়েক মিনিট – কিন্তু এটি এমন পরিকল্পনা যা দীর্ঘকাল ধরে চলে । একটি ডিম্বস্ফোটনের আগে প্রায় এক সপ্তাহের জন্য প্রজনন ওষুধ খেতে হতে পারে । যেহেতু সাফল্যের একটি নিশ্চিত শট নেই, আইইউআইয়ের একাধিক চক্র সফলভাবে গর্ভবতী হওয়ার জন্য প্রয়োজন হতে পারে । যদি না হয়, তারপর আইভিএফ করার সুপারিশ করা হয়; এক বা দুই বার ব্যর্থ আইইউআই চক্রের পরে, বিশেষ করে ৩৫ বছরের বেশি বয়সী মহিলাদের ক্ষেত্রেই এটির সুপারিশ করা যেতে পারে ।

আইইউআই-এর উপকারিতা ও অসুবিধা

উপকারিতা

  • পদ্ধতিটি আরও ‘স্বাভাবিক’, যার অর্থ শুক্রাণুটি মহিলার শরীরের মধ্যে নিমজ্জিত হয় এবং ডিম্বাণুটিকে স্বাভাবিকভাবেই নিষিক্ত করে ।
  • আইইউআই আইভিএফের মতো অন্যান্য পদ্ধতির চেয়ে কম আক্রমণাত্মক
  • এটি আইভিএফ চক্রের খরচের প্রায় ১/৪ ভাগ কম খরচের হয়
  • পুরুষের প্রজনন সমস্যা ক্ষেত্রে, আইইউআই খুব ভাল কাজ করতে পারে

অসুবিধা

  • প্রতিক্রিয়ার সময় খুব কম । যত তাড়াতাড়ি মহিলা একটি ডিম্বাণু ছেড়ে দেন, তেমনি তাকে ডাক্তারকে জানাতে হবে যাতে ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে তিনি প্রবর্তন প্রক্রিয়া শুরু করতে পারেন ।
  • আইইউআইয়ের সাফল্যের হার আইভিএফ-এর তুলনায় অনেক কম
  • এই পদ্ধতি ৪০ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য একটি বিকল্প নয়
  • আইইউআই-এ দুই বা তার বেশি শিশুকে ধারণ করার ও প্রসব করার একটি উচ্চ সম্ভাবনা উপস্থাপন করে, যা একটি উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা হতে পারে
  • একটি সাফল্যের জন্য অনেকগুলি চক্রের মাধ্যে দিয়ে যেতে হতে পারে ।

আইইউআই-এর জটিলতা কী?

যেহেতু আইইউআইয়ের সাফল্যের হার খুব বেশী নয় এবং মহিলাটির গর্ভাশয়ে সুস্থ শুক্রাণু স্থাপন করার প্রক্রিয়াটি ‘প্রাকৃতিক’, তাই জটিলতাগুলি খুব বেশি নয় । যাইহোক, বীর্যের নমুনা, ক্যাথাইটার বা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করে প্রেরিত ব্যাকটেরিয়ার কারণে গর্ভাশয় বা ফ্যালোপিয়ান টিউবগুলির সংক্রমণের সম্ভাবনা রয়েছে । এই কারণে এটি একটি সুনামযুক্ত ক্লিনিকে করা উচিত যা স্বাস্থ্যকর এবং গর্ভধারণ পদ্ধতির আগে সার্ভিক্স পরিষ্কার করে ।

আইইউআইয়ের মধ্য দিয়ে যাওয়া মহিলাদের জন্য আরেকটি প্রধান উদ্বেগ হল একাধিক গর্ভধারণের সম্ভাবনা যা যমজ, তিনটি শিশু বা তার বেশি বোঝায় । এই গর্ভবতী মা এবং শিশু উভয় গুরুতর স্বাস্থ্য ঝুঁকি বহন করতে পারে । বহুশিশু জন্মগ্রহণ করলে সেই শিশুদের এছাড়াও অকালজন্ম বা প্রসবের আগে বা পরে মৃত্যুর একটি উচ্চ সম্ভাবনা আছে । তেমনই গর্ভাবস্থা সাধারণত খুব ঝুঁকির হয় ।

আইইউআই চিকিৎসার জন্য কতটা খরচ হয়?

আইভিএফ-এর তুলনায় আইইউআই বেশ সাশ্রয়ী মূল্যের । আপনি যেখানে এটি সম্পন্ন করেছেন তার উপর নির্ভর করে এক চক্রের জন্য ৩০০০ টাকার মতো খরচ হতে পারে । যাইহোক, মোট খরচ ৫০০০ থেকে এবং ১০০০০-এর মধ্যে হবে, এটি ওষুধ ও পরীক্ষা সহ হতে পারে । দাতা শুক্রাণু আইইউআই-র ক্ষেত্রে, খরচ বৃদ্ধি হতে পারে ।

আইইউআইয়ের পর গুরুত্বপূর্ণ সতর্কতা

ইনট্রাউটেরাইন ইনসেমিনেশন প্রক্রিয়াটি জটিল না হলেও, কিছু সতর্কতা অবলম্বন করা উচিত যাতে সফল গর্ভাবস্থার সম্ভাবনা বেশি হয় । পদ্ধতির এক চক্র সম্পন্ন হওয়ার পরে প্রায় ১০-২০% দম্পতি আইইউআই নির্বাচন করে গর্ভবতী হন । আইইউআইয়ের পর গর্ভাবস্থার লক্ষণগুলির জন্য নজর রাখুন ।

আইইউআই-এর সাফল্যের টিপস

  1. আপনার চাপ ভালভাবে পরিচালনা করুন । গর্ভধারণ করতে সক্ষম নন এমন নারীদের উপর বেশিরভাগ চাপ আসতে পারে, এবং ধ্যান বা অন্যান্য উপায় চাপ কমানো সহায়ক হতে পারে ।
  2. আপনি স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন কিনা তা নিশ্চিত করুন
  3. আপনার ডায়েটে পাতলা প্রোটিন বৃদ্ধি করুন
  4. ধূমপান এবং অ্যালকোহল বন্ধ করুন
  5. আপনার ক্যাফিন খাওয়ার সীমিত রাখা বা বন্ধ করার সুপারিশ করা হয় ।
  6. একটি এক্সপেক্টোর‍্যান্ট নিন, যা আপনার সার্ভিক্যাল মিউকাসকে পাতলা করে তুলতে পারে, যা শুক্রাণু বজায় রাখতে সাহায্য করবে ।
  7. কিছু কম তীব্রতার ব্যায়াম করবেন । যোগ ব্যাম এবং প্যালাটে অত্যন্ত সুপারিশ করা হয়!

আইইউআই সাফল্যের গল্প

  • এক্স বলেছেন, “আমরা প্রথমে ওষুধযুক্ত চক্র (ক্লোমিড) চেষ্টা করেছি । এটি একটি বড়সড় ব্যর্থতা ছিল । তাই আমরা আইইউআইতে সরে যাই, এবং প্রথম চক্রই কাজ করে! আমার পরামর্শ আপনাকে গবেষণা করতে হবে এবং আপনি সবচেয়ে আরামদায়ক মনে করেন এমন একজন প্রজনন এন্ডোক্রিনোলজিস্টকে বেছে নিতে হবে । আশা করি, ইনি এমন একজন ব্যক্তি যিনি আপনার মতো মামলাগুলির সাথে সুনাম অর্জন করেছেন । যখন আমরা সবাই বলেছিলাম ও কাজ করলাম, তখন একটি ডিম্বাণু ছিল, আর সেই ডিম্বাণুটিই নিষিক্ত হয় এবং আমাদের মেয়ে হয়ে গেল । তাদের বিশ্বাস কর যখন তারা বলে যে আপনার যা দরকার তা হল এটাই!
  • ওয়াই বলেছেন, “আমরা আইইউআইকে তিনবার চেষ্টা করেছি, এক্টোপিক গর্ভাবস্থায় তৃতীয়টি শেষ হয় । আমরা একটি বিরতি নিয়েছিলাম এবং ভেবেছিলাম আমরা আমাদের অবস্থানের সাথে অনড় থাকব । তিন বছর পর, আমরা আইইউআইকে নিয়ে আরও একটি চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছিলাম । আমরা একসাথে তিনটি শিশুর জন্ম দিলাম ! এক মারা গেছে, এবং এখন আমরা দুটি সুস্থ শিশু আছে ।”
  • জেড বলছেন, “আমার মারাত্মক পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস) রয়েছে । আমার বাম ওভারি একটুও কাজ করে না এবং আমার পেলভিস হেলে ছিল । আমরা দুই বছর ধরে গর্ভধারণ করার চেষ্টা করেছি, প্রোভেরা এবং ক্লোমিডের আটটি রাউন্ড, প্লাস ট্রিগার শট সহ । এটা কাজ করেনি । তাই আমরা একই প্রোটোকলের সাথে আইইউআই রাউন্ড করেছি এবং গর্ভবতী হয়েছি । পাঁচ সপ্তাহের মধ্যে রক্তপাত শুরু করলাম, ১৫ সপ্তাহের মধ্যে বিছানায় সম্পূর্ণ বিশ্রাম নিলাম, এবং ৩৮ সপ্তাহে আমার জরুরী সিজারিয়ান প্রসব না হওয়া পর্যন্ত সেখানেই থাকতাম । আমার অলৌকিক ঘটনা আইইউআই শিশুর এখন ৫ বছর বয়সী, সুস্থ, এবং নিখুঁত ।”