ইনট্রাউটেরিন ডিভাইস ব্যবহারের গাইড

ইনট্রাউটেরিন ডিভাইস ব্যবহারের গাইড

In this Article

সময়ের সাথে সাথে মহিলাদের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির আমূল পরিবর্তন হয়েছে। বর্তমানে মহিলাদের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিতে ঈঊড যন্ত্রটি ভিষণভাবে কার্যকরী।

IUD কি?

IUD কি

IUD অথবা ইনট্রাউটেরিন ডিভাইস, যা মহিলাদের জন্মনিয়ন্ত্রণের পদ্ধতি, এখানে একটি “T “আকৃতির ডিভাইস যা মহিলাদের গর্ভের প্রতিস্থাপিত করা হয় গর্ভধারণ রোধ করার জন্য । এটি তাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় যারা অন্য ধরনের জন্মনিয়ন্ত্রণ যেমন জন্মনিয়ন্ত্রণ বড়ি ইত্যাদি ব্যবহারের অসুবিধা থাকে। আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নিন IUD আপনার জন্য সঠিক ধরনের জন্মনিয়ন্ত্রক কিনা এবং এর সুবিধা ও ঝুঁকিগুলি সম্পর্কে,এটি লাগানোর পর আপনি সাধারণ জীবন যাপন (যেমন সঙ্গম ব্যায়াম ইত্যাদি) করতে পারবেন কিনা।

ইনট্রাউটেরিন ডিভাইস কয় ধরনের হয়?

এক্ষেত্রে দু ধরনের IUD পাওয়া যায়।

1. কপার IUD (প্যারাগার্ড)

এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হওয়া IUD.একটি তামার তার “T ‘আকৃতির ডিভাইসের লম্বা বাহুটির সাথে বেঁধে দেওয়া হয়। এটি দশ বছর পর্যন্ত কাজ করে এবং এটি জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি অত্যন্ত কার্যকরী পদ্ধতি।

কপার IUD

2. হরমোনজনিত বা লেভোনোর্জেস্ট্রেল IUD (মিরানা,কাইলীনা,লিলেট্টা,স্কাইলা)

এটি মনে করা হয় কপার IUD এর চেয়ে সামান্য বেশি কার্যকরী। এটি 5 বছর পর্যন্ত কার্যক্ষম থাকে যদিও তা কি ধরনের ব্যবহার হচ্ছে তার উপর নির্ভর করে।

কারা IUD ব্যবহার করতে পারেন?

অল্পবয়স্ক বা সেই সকল মহিলা যাদের কখনো সন্তান হয়নি তারা IUD টি ব্যবহার করতে পারেন। এই ডিভাইসটি যে সকল মহিলাদের সন্তান হয়নি তাদের ক্ষেত্রে বেশি কার্যকরী। কারণ তাদের জরায়ুর আকার যারা একবার গর্ভবতী হয়েছেন তাদের থেকে ছোট হয়। যে সকল মহিলার ঋতুচক্রের রক্তস্রাব বেশি হয় তাদের জন্য IUD প্রযোজ্য।

আপনি নিম্নলিখিত সময়গুলিতেও IUD ব্যবহার করতে পারেন।

  • আপনার সন্তান থাকুক বা না থাকুক
  • যদি আপনি অববাহিত হন
  • IUD ব্যবহার করা যায় যেকোনো বয়সে(বয়সন্ধি থেকে চল্লিশ উর্দ্ধ বয়স পর্যন্ত)
  • যদি আপনার গর্ভপাত হয় বা তা ঘটানো হয় এবং যদি কোনরকম সংক্রমণ না হয়ে থাকে
  • যদি স্তন্যদুগ্ধ পান করান
  • যদি প্রচুর পরিমাণ শারীরিক পরিশ্রম বা কাজ করতে হয়

কারা IUD ব্যবহার করবেন না?

  • যদি আপনার অস্বাভাবিকভাবে যোনি থেকে রক্তক্ষরন হয় আপনি IUD ব্যবহার করবেন না। সার্ভাইক্যাল বা জরায়ুর ক্যান্সারে এটি ব্যবহার করা যায় না।
  • গর্ভবতী মহিলারা IUD ব্যবহার করবেন না। সন্তান জন্মের পর ব্যবহার করা যেতে পারে, সবচেয়ে ভালো হয় প্রসাবের পর IUD ব্যবহার করা।
  • আপনি অবশ্যই IUD ব্যবহার করবেন না যদি আপনার কাছাকাছি সময়ের মধ্যে জনি প্রদাহজনিত অসুখ (PDI)অথবা এলার্জি থাকে। আপনার ডাক্তার বাবু আপনাকে এ ব্যাপারে সঠিক পরামর্শ দেবেন।

কিভাবে একটি IUD কাজ করে?

ইন্ট্রাউটেরিন ডিভাইস হল জন্মনিয়ন্ত্রক ডিভাইস। যেটি নমনীয় প্লাস্টিক দিয়ে তৈরি এবং জরায়ুতে প্রতিস্থাপন করা হয়। এটি দীর্ঘ সময় ধরে জন্ম নিয়ন্ত্রণ করে এবং সহজে খুলে নেওয়া যায়।

কপার IUDs — তামা এখানে স্পার্মাসাইট হিসেবে অর্থাৎ শুক্রাণুর চলন কে বাধা দেয়। এবং গর্ভের ভিতরকার আস্তরণের পরিবর্তন ঘটায় যেটি সন্তান ধারনে অসুবিধার সৃষ্টি করে।

হরমোনাল IUD — এই IUD গুলি প্রোজেস্টিন হরমোন ক্ষরণ করে যেটি সার্ভিকস এর মিউকাস কে ঘন করে। এটি ডিম্বাশয় থেকে ডিম্বাণু নিঃসরণের বাধা দেয় এবং গর্ভধারণ প্রক্রিয়াকে ব্যাহত করে।

ইন্ট্রাউটেরিন ডিভাইস কতটা কার্যকরি?

IUD কে মনে করা হয় জন্মনিয়ন্ত্রণের সবচেয়ে ভাল পদ্ধতি, যেটি প্রায় 99 % কার্যকরী। আপনাকে এটি নেওয়ার জন্য (পিকের মত মনে রাখতে হবে না অথবা ভুলভাবে ব্যবহার কনডোমের মত হবে না।

IUD প্রতিস্থাপনের পদ্ধতি

প্রতিস্থাপন এর আগে সবার প্রথমে ডাক্তারবাবু জীবাণুনাশক লোশন দিয়ে যোনি পরিষ্কার করবেন তারপর একটি স্পেকুলাম যোনিতে প্রবেশ করাবেন যেটি জরায়ুকে যোনির কাছে নিয়ে আসবে। তারপর IUD টিকে প্রতিস্থাপন করবেন একটি অ্যাপ্লিকেটরের সাহায্যে। আপনি খুব অল্প সময়ের জন্য যন্ত্রণা অথবা খিঁচুনি অনুভব করবেন। এই প্রক্রিয়াটি হতে পাঁচ মিনিটের মত সময় লাগে।

অ্যাপ্লিকেটরটি বের করে নিয়ে আসা হবে এবং IUD এর স্প্রিং এর বাহু দুটি খুলে ‘ T ‘ আকৃতি গঠন করবে।একবার IUD প্রতিস্থাপিত হয়ে গেলে আপনার আলাদা কিছু অনুভব হবে না। IUD এর শেষ প্রান্তে থাকা সূতাটি সার্ভিক্স অঞ্চল থেকে ঝুলে থাকবে এবং যেটি কিছুটা আপনার যোনির দিকে এগিয়ে থাকবে। আপনি সুতোতে টানাটানি করবেন না যদি স্থান পরিবর্তন করতে না চায়

জরায়ুর যেখানে IUD টি বসানো হয়েছে সেখানেই থেকে যাবে। কিছু কিছু ক্ষেত্রে এটি খুলে বেরিয়ে আসে ভুল প্রতিস্থাপনের জন্য। তবে এই ধরনের ঘটনা খুবই কম ঘটে।

কবে থেকে IUD কাজ শুরু করে?

যদি IUD টি প্রতিস্থাপিত করা হয়, আপনার পিরিয়ড এর সাত দিন পর থেকে এটি সঙ্গে সঙ্গেই কাজ শুরু করে। যদি একটি ঋতুচক্রের অন্য কোনো সমযয়ে প্রতিস্থাপন করা হয় তাহলে কিছুটা সময় লাগে এটি কাজ করতে। যদি আপনি এটি প্রতিস্থাপনের এক সপ্তাহ পরে সঙ্গম করেন তা কাজ শুরু করে। এটি প্রতিস্থাপনের 7 দিন পর থেকে গর্ভধারণ রোধ করে

চিকিৎসার পরে আপনি কি আশা করে?

প্রতিস্থাপন হওয়ার পর আপনার পেটে সামান্য যন্ত্রনা হতে পারে কয়েক দিনের জন্য। ডাক্তার বাবু আপনাকে কিছু ওষুধ (পেনকিলার )দেবেন তা কমানোর জন্য।

পরবর্তী পিরিয়ডের পর আপনাকে একবার চেকআপ করাতে হবে। তারা তখন পরীক্ষা করবেন IUD টি ভিতর আছে কিনা। এবং সংক্রমনের ব্যাপারটির দিকেও নজর দেবেন।. IUD বসানোর পরেও কিছু দাগ দেখা যেতে পারে যেগুলি 6 মাসের মধ্যে মিলিয়ে যায়।হরমোনাল IUD গুলি আপনার পিরিয়ড কে কমিয়ে দেয় এমনকি আপনার পিরিয়ড বন্ধ হয়েও যেতে পারে। কপার IUD পিরিয়ডের পরিমাণ বাড়িয়ে দেয়। IUD এর জন্য আপনি যদি কোনো রকম অসুবিধা অনুভব করেন তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

যদিও IUD টি ফোসকে যাওয়ার খুব সামান্যই ঝুঁকি থাকে তবে তা প্রথম তিন মাসের মধ্যেই হয়। আপনার পিরিয়ড এর সময় এটি বেরিয়ে আসতে পারে। তাই আপনি আপনার প্যাড বা কাপড়ের পুঁটলি টিকে চেক করুন যে সেটি বেরিয়ে গেছে কিনা। IUD স্থাপন করলে বলা হয় স্যানেটারি প্যাড ব্যবহার করাই ভাল যদি আপনি কাপড়ের পুঁটলি ব্যবহার করেন তবে সেটি বারবার বদল করুন। তবে সাবধানে এটিকে টেনে খুলুন। খেয়াল রাখবেন , IUD এর সুতোটিতে যেন টান না পড়ে।

চিকিৎসার পরে আপনি কি আশা করে

যখন IUD প্রতিস্থাপিত হয়ে যায় বেশিরভাগ মহিলাই তাদের সাধারণ জীবন যাপন করতে পারেন। ওষুধ দেওয়া হয় যন্ত্রণা কমানোর জন্য।

যদি IUD টি বেরিয়ে আসে তাহলে আপনার গর্ভধারণ করার সম্ভাবনা থাকবে। সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

IUD কতদিন চলে?

কপার IUD 12 বছর পর্যন্ত কাজ করে এবং হরমোনাল IUD তিন থেকে ছয় বছর কাজ করে।

যদিও সেখানে কোনরকম সর্বনিম্ন সময়সীমা নেই IUD টি থাকার।। এটি আপনি যেকোনো সময় খুলে ফেলতে পারেন।

আপনাকে মনে রাখতে হবে কখন IUD টি পাল্টানো হয়েছে, IUD পাল্টানোটি খরচসাপেক্ষ ব্যাপার। তবে যেহেতু এটি বহুদিন চলে তাই সাশ্রয়ী হয় এবং পাঁচ থেকে দশ বছর পর্যন্ত এটি কাজ করে। এটি কম খরচে যখন তখন বন্ধ করা যায় এমন একটি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি।

ইন্ট্রাউটেরিন ডিভাইস কি যখন তখন বসানো যায়?

ঋতুচক্র চলাকালীন এটি বসানোই ভালো সাধারণত এই সময় মহিলারা গর্ভবতী হন না,সার্ভিকস অঞ্চলটি ভিজে থাকে প্রবাহের জন্য এটি প্রতিস্থাপনের কাজটিকে সহজ করে।

কি ধরনের ঝুঁকি ও জটিলতা আছে IUD তে?

IUD হল সারা পৃথিবীতে প্রচলিত সবচেয়ে জনপ্রিয় একটি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি। একবার প্রতিস্থাপন করলে এর কোনরকম রক্ষণাবেক্ষণ খরচ নেই এবং এটি দারুণভাবে কার্যকরী।

কপার IUD মাসিক রক্তক্ষরণ এর মাত্রা বাড়িয়ে দেয় এবং দাগ সহ ব্যথা হয় আবার হরমোনাল IUD মাসিক রক্তক্ষরণ কমায় এবং ব্যথা হয়।

  • সামান্য কয়েকটি ক্ষেত্রে IUD টি জরায়ুর গায়ে সেঁটে যায় অথবা জরায়ুতে ছিদ্র করে। তবে জরায়ুতে ছিদ্র করার ঘটনা খুবই কম ঘটে। এটি ঘটে প্রতিস্থাপনের সময়। যদি জরায়ু ছিদ্র হয়ে যায় তবে IUD টি বের করে নিতে হবে।
  • কখনও কখনও IUD টি জরায়ু থেকে বেরিয়ে যোনিতে চলে আসে। প্রথম বছরে এটি প্রথম কয়েক মাসের মধ্যেই হতে পারে। এটি ঘটতে পারে সন্তান জন্মের ঠিক পরে পরেই অথবা যে সকল মহিলারা কোনদিন গর্ভবতী হননি তাদের
  • হরমোনাল IUD অনেক সময় সিস্ট গঠন করে।
  • হরমোনাল IUD এর জন্য হরমোনাল পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়।যেমন—স্তনের যন্ত্রনা, অবসাদ, মাথাধরা, ফুসকুড়ি ইত্যাদি হয়। হরমোনাল জন্মনিয়ন্ত্রক বড়ি খেলেও এই ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। যদিও কয়েক মাস পরই এগুলি কমে যায়।
  • স্বাস্থ্য বিশেষজ্ঞ কিংবা একজন ডাক্তারই IUD টি বের করতে পারেন। আপনি কখনোই নিজে এটি বের করার চেষ্টা করবেন না, এর ফলে যৌনাঙ্গে সংক্রমণ ঘটতে পারে যেটি থেকে শ্রোণী প্রদাহ জনিত অসুখ পরিণত হয় প্রতিস্থাপনের প্রথম মাসে।
  • আপনার যোনি থেকে বিশ্রী গন্ধ পেতে পারেন।
  • কখনো কখনো জ্বর হতে পারে।

IUD এর সুবিধাগুলি

  • IUD জন্মনিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা নেয়
  • অত্যন্ত সাশ্রয়কারী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি
  • ব্যবহার করা সহজ
  • সঙ্গমে কোনরকম বাধা সৃষ্টি করে না
  • এটি কোন রকম ভাবেই আপনার সঙ্গীর সহায়তা আশা করে না
  • যখন আপনি শিশুকে বুকের দুধ খাওয়ান তখনও এটি সুরক্ষিত
  • যখনই কোন সমস্যায় পড়বেন বা বন্ধ করতে চাইবেন তখনই এটি খুলে ফেলা যায়
  • প্রথম ওভুলেশন চক্রের সাথে সাথে আপনার গর্ভ ধারণ ক্ষমতা ফিরে আসে
  • হরমোনাল IUD আপনাকে অতিরিক্ত মাত্রায় ঋতুস্রাব থেকে মুক্তি দেয়
  • কপার IUD ব্যবহার করা হয় বিপদকালীন জন্ম নিয়ন্ত্রক হিসেবে সঙ্গম করার পাঁচ দিনের মধ্যে
  • IUD ব্যবহার করা যায় সাধারণ প্রসব, সিজার করে প্রসব, এবং প্রথম ত্রৈমাসিক গর্ভপাতের পর

কি করে নিশ্চিত হবেন্যে IUD টি তার নির্দিষ্ট জায়গাতেই আছে

IUD এর জন্য সেই ধরনের কোন গভীর সমস্যা হয় না।অনেক সময় IUD সুতোটি দেখতে পাওয়া যায় না যেহেতু সেটি সার্ভাইক্যাল নালীর ভিতরে চলে যায়।. IUD হারিয়ে যায় প্রেগনেন্সির কারণে, অথবা জরায়ুর ছিদ্র এর ফলে কিংবা বাইরে বেরিয়ে আসার জন্য। যদিও এটি খুব কম সময়ের জন্যই ঘটে। যাই হোক এটি জানা দরকার যে আপনার IUD টি সঠিক স্থানে আছে কিনা।

  • যদি আপনার IUD. প্রতিস্থাপন হয়ে থাকে তবে প্রতি মাসে একবার করে তার সূতোটি আছে কিনা লক্ষ্য করুন। যদি আপনি সূতোটি অনুভব করতে পারেন তবে জানবেন সেটি ঠিক জায়গাতেই আছে। পিরিয়ডের সময় সার্ভিক্সটি সচল হয়। তাই যখন এটি নিচের দিকে নেমে আসবে তখন আপনি বুঝতে পারবেন ডিভাইসটিকে আরো কাছ থেকে ঠিক যোনির বাইরে
  • যদি আপনি সেটি আছে কিনা বুঝতে না পারেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

IUD টি কিভাবে খোলা হয়?

আপনি যদি IUD টি খুলতে চান তবে ডাক্তারের কাছে যেতে হবে। নিজে কখনোই খোলার চেষ্টা করবেন না। ডাক্তার বাবু এটি খুলে দেবেন যখন এটির কার্যকরী মেয়াদ শেষ হয়েছে কিম্বা আপনি কিছু শারীরিক সমস্যার সম্মুখীন হয়েছেন।

  • IUD খুলে ফেলতে কয়েক মিনিট সময় লাগে। এটি প্রতিস্থাপন এর থেকে কম যন্ত্রণাদায়ক। ডাক্তারের পরামর্শ নিতে পারেন কোন ওষুধ খেতে হবে কিনা এটি খুলে নেওয়ার পর খিঁচুনি ও যন্ত্রণার জন্য। যদি আপনাকে এটি খুলতে হয় জরায়ুর সংক্রমণের জন্য তবে ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ খেতে হবে।
  • ডাক্তার একটি স্পেকুলামকে আপনার যোনিতে প্রবেশ করাবেন এবং সূতাটি খুজবেন।যদি সুতাটি না পান তবে একটি সরু যন্ত্র আপনার সার্ভিকস পর্যন্ত প্রবেশ করাবেন ওই সুতাটি কে ধরবার জন্য। তারপর সেই সুতাটি আস্তে আস্তে টানবেন।ফলে IUD টি সার্ভিকস থেকে যোনিতে বেরিয়ে আসবে।

তারপর ডাক্তারবাবু স্পেকুলামটি কে বের করে নেবেন।

IUD টি কি আপনার গর্ভ ধারণ ক্ষমতার উপর প্রভাব ফেলে?

যখন আপনার IUD খুলে নেওয়া হবে আপনার গর্ভ ধারণ ক্ষমতা স্বাভাবিক হয়ে যাবে। IUD গর্ভ ধারণ ক্ষমতা কে নষ্ট করে না।একবার IUD খুলে নিলে আপনি অবশ্যই গর্ভবতী হবেন।IUD এর জন্য কোন রকম ইনফার্টিলিটি ঝুঁকি থাকে না।

IUD টি কি আপনার গর্ভ ধারণ ক্ষমতার উপর প্রভাব ফেলে

  • যদি আপনার IUD টি নন হরমোনাল হয় আপনার গর্ভধারণ ক্ষমতার কোন ক্ষতি হয় না। এটি ঠিক জন্ম নিয়ন্ত্রণের জন্য কনডোম ব্যবহার করার মতো যদিও সেখানে কোন রকম হরমোন শরীর থেকে বের হয় না। IUD বের করে নেওয়ার পর আপনি প্রেগনেন্ট হতেই পারেন।

  • যদি আপনি হরমোনাল IUD ব্যবহার করে থাকেন। তাহলে এটি খোলার প্রথম চক্রেই আপনি প্রেগনেন্ট হতে পারেন না।

যদি আপনি IUD খুলে নেওয়ার পরেও গর্ভধারণ না করেন তবে ডাক্তারের সাথে আলোচনা করুন।

আমার পিরিয়ডের ওপর কিভাবে IUD প্রভাব বিস্তার করে?

হরমোনাল IUD এবং কপার IUD পিরিয়ড এর উপর ভিন্ন ভাবে কাজ করে।

হরমোনাল IUD পিরিয়ডকে অনেক হালকা করে। এমনকি আপনি আপনার প্রথম পিরিয়ড টি মিস করতে পারেন। যখন এটি আপনার শরীরে প্রতিস্থাপন করা হয়। কখনো কখনো পিরিয়ড বন্ধ হয়ে যেতে পারে। IUD অনেক সময় অনিয়মিত রক্তক্ষরণ ঘটায় প্রথম তিন থেকে ছয় মাস। আপনার পিরিয়ডের চরিত্র পাল্টে যায় যখন আপনি গর্ভনিরোধক বড়ি বা পিল থেকে IUD ব্যবহার করেন। খুব কম ক্ষেত্রেই হরমোনাল IUD দীর্ঘ সময়ের জন্য পিরিয়ড ঘটায় এবং পিরিয়ড কে ক্ষতিগ্রস্ত করে

কপার IUD আপনার পিরিয়ড কে ভারী করে দীর্ঘ্য সময় ধরে ঘটায় এবং তার সঙ্গে ব্যথা সৃষ্টি করে। এই IUD ক্ষেত্রে জরায়ুর গাত্রে একটু বেশি সময় লাগে বহিরাগত বস্তু সংযোগ হতে এবং তার ফলে প্রদাহ সৃষ্টি হয় কিংবা কলাকোশ ক্ষতিগ্রস্ত হয়

কি লক্ষণ দেখে আপনি বুঝবেন যে আপনার সমস্যা হয়েছে?

IUD এর জন্য যদি নানারকম অস্বাভাবিক বিষয় লক্ষ্য করতে পারেন

তার মধ্যে রয়েছে

  • IUD প্রতিস্থাপনের দীর্ঘদিন পর অবধি যদি আপনার তলপেটে টানা ব্যাথা হয়
  • পিরিয়ড দেরী হয় অথবা দুটো পিরিয়ডের মাঝে রক্তক্ষরণ হয়
  • দেরীতে পিরিয়ডের সঙ্গে তলপেটে ব্যাথা
  • যোনির নি:সরণ যেটা সংক্রমনের ফলে হয়
  • IUD সুতোটার দৈর্ঘ্য কমে যায় বা বেড়ে যায় স্বাভাবিকের তুলনায়
  • যদি আপনি অনুভব করেন শক্ত প্লাস্টিকের IUD এর নিচের অংশটা সারভিক্স থেকে বেরিয়ে আসে।
  • শ্বাস কষ্ট

কি ঘটে যখন একজন মহিলা IUD লাগানো সত্ত্বেও যদি প্রেগনেন্ট হয়ে যান?

আপনার গর্ভসঞ্চার ঘটতে পারে IUD লাগানো থাকা সত্ত্বেও যেমন অন্যান্য জন্মনিয়ন্ত্রন পদ্ধতিতে হয়ে থাকে।

IUD আংশিক বা সম্পূর্ণ ভাবে সরে যায় জরায়ু থেকে। এটা হয় সাধারনত ডিভাইস টি লাগানোর প্রথম বছরের প্রথম কয়েক মাসের মধ্যে।

অনেক সময় ডিভাইস টি জরায়ুর গায়ে বসে যায়। খুব কম ক্ষেত্রে ডিভাইস টি জরায়ুতে ঢুকে যায়।এক্ষেত্রে ডিভাইস টি কাজ করবে না।তখন এটাকে বের করতে হবে এবং পাল্টাতে হবে।

আর একটি ব্যাপার মনে রাখতে হবে যে কপার IUD টি সঙ্গে সঙ্গে কাজ শুরু করলেও হরমোনাল IUD টি পিরিওড শুরুর সাত দিনের মধ্যে বসালে দ্রুত কাজ শুরু করে। যদি এটি ঋতুচক্রের অন্য সময়ে বসান হয় তাহলে সাত দিন সময় লাগে এটি কাজ করতে।ওই সময় টুকুর জন্য আপনাকে অন্য ধরনের জন্ম নিয়ন্ত্রক ব্যবহার করার পরামর্শ দেওয়া হল। যার ফলে আপনি গর্ভবতী হবেন না।

  • যখন IUD থাকা সত্ত্বেও কোনো মহিলা গর্ভবতী হয়ে পরেন তখন তাদের গভীর সমস্যার মুখে পড়তে হয় যা এক্টোপিক প্রগনেন্সি নামে পরিচিত। এক্ষেত্রে জরায়ুর বাইরে ভ্রূণ টি বৃদ্দধিলাভ করে।
  • IUD টি জঅরায়ু তে থাকা অবস্থায় যদি গর্ভসঞ্চার হয়ে যায় তবে সংক্রমনের আশঙ্কা থাকে গর্ভপাত হয়ে যেতে পারে অথবা সময়ের আগেই প্রসব হয়ে যেতে পারে। তাই ডাক্তারবাবু ডিভাইস টি বের করে দেন গর্ভধারন করলে।

কখন আমি ডাক্তার ডাকব?

ডাক্তারবাবু IUD প্রতিস্থাপন করতে সঠিক পদ্ধতি ব্যবহার করবেন। অনেক সময় এটি বেরিয়ে আসে বা অন্য জায়গায় চলে যায় জ্রায়ুর সংকোচনের ফলে। যদি আপনার অতিরিক্ত রক্তক্ষরণ হয়য় এবং আপনি অস্বস্তি বোধ করেন তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ করবেন, এবং জন্মনিয়ন্ত্রনের অন্য পদ্ধতি ব্যবহার করবেন

  • এই লক্ষণ গুলি দেখলে বুঝবেন যে আপনার সমস্যা আছে।
  • তল পেটে খুব যন্ত্রনা।
  • সংগম করার সময় যন্ত্রনা
  • যখন আপনি পিরিয়ড মিস করবেন অথবা গর্ভসঞ্চারের লক্ষণ দেখবেন।
  • আপনার যোনি থেকে অস্বাভাবিক নি:সরণ সঙ্গে বিশ্রী গন্ধ। IUD সুতাটির স্থান বা দৈর্ঘের পরিবর্তন।

সাধারণ প্রশ্ন উত্তর

1.সন্তান কে মায়ের দুধ খাওয়ানোর সময় আমি কি IUD ব্যবহার করতে পারি?

হরমোনাল IUD (Mineral) ব্যবহার করলে মায়ের দুধে সমস্যা হতে পারে। mineral IUD প্রোজেস্টেরন ক্ষরণ করে। এটি মায়ের দুধের পরিমান কমায়।

2.IUD প্রতিস্থাপন করার পরে কি আলাদা ভাবে অন্য জন্মনিয়ন্ত্রক ব্যবহার করতে হবে?

IUD এর সফ ল হবার হার 99% . কি ধরনের IUD ব্যবহার করছেন তার ওপর নির্ভর করবে এই বিষয়টি। কোনো কোনো IUD খুব দ্রুত কাজ করে। আবার কোনোটির জন্য অতিরিক্ত জন্মনিয়ন্ত্রক ব্যবহার করতে হতে পারে। আগে যেমন বলা হয়েছে কপার IUD ব্যবহার করেন তাহলে এটি দ্রুত কাজ করে। এটাকে আপনি বিপদকালীন পরিস্থিতিতে কাজে লাগাতে পারেন। যদি আপনি পিরিয়ডের সাত দিনের মধ্যে হরমোনাল IUD ব্যবহার করেন তবে ঠিক আছে, কিন্তু যদি অন্যথা হয় তবে আপনাকে অন্য জন্মনিয়ন্ত্রকের কথা ভাবতে হবে কয়েক দিনের জন্য।

3. আমার সঙ্গী কি IUD টি অনুভব করতে পারবে?

না , IUD টি সংগমের সময় অনুভব করা যাবে না।যদি আপনি অনুভব করেন তাহলে ডাক্তারের পরামর্শ নিন।যদিও প্রতিস্থাপনের পর কয়েকদিন যন্ত্রনা হতে পারে সংগমের সময়।

জন্ম নিয়ন্ত্রক হিসাবে IUD খুব চালু এবং অর্থ সাশ্রয়কারী। যদিও এটি যৌন সংক্রমণ জনিত রোগ গুলো আটকাতে পারে না। এর পার্শ্বপ্রতিক্রিয়া 1% এর থেকেও কম। যদি আপনি এই জন্মনিয়ন্ত্রন পদ্ধতির কথা ভাবেন তাহলে তারাতারি ডাক্তার বাবুর সাথে যোগাযোগ করুন