1-বছর বয়সী শিশুর মাইলফলকগুলি

1-বছর বয়সী শিশুর মাইলফলকগুলি

এটি হল সদ্যজাত শৈশবকালের অবসান ঘটিয়ে টলটলায়মানকারী শৈশবের পথে অগ্রসর হওয়ার সূচনা পর্ব।আপনার সন্তান বিগত বছরটিতে অসহায় নবজাতক থেকে দ্রুত ব্যক্তিত্বের সাথে একজন টডলার পদাধিকারীতে উন্নীত হওয়ার ক্ষেত্রে অতবাহিত করেছে।

12 মাস বয়সী শিশুর মাইলফলকের চার্ট

অর্জিত উন্নয়নমূলক মাইলফলকগুলি উদীয়মান উন্নয়নমূলক মাইলফলকগুলি
দাঁড়াবার জন্য নিজেকে টেনে তুলতে পারে কোনও কিছুর সাহায্য ছাড়াই দাঁড়াতে পারে
কয়েক পা নিজে নিজেই ফেলতে পারে বহুদূর একা একা হাঁটতে পারে
সহজ কয়েকটি শব্দ বলতে পারে সহজ কিছু বাক্য বলতে পারে
ক্রিয়াকলাপ এবং অঙ্গভঙ্গিগুলি অনুকরণ করতে পারে সে অঙ্গভঙ্গিগুলি মনে রাখবে এবং নিজের মত করে সেগুলি শুরু করে
ছোটখাট সহজ অনুরোধগুলির প্রতিক্রিয়া করতে পারে জটিল নির্দেশগুলি বুঝতে পারে
শব্দ অনুকরণ করতে পারে শব্দগুলি এবং তাদের উৎসস্থলগুলিকে মনে রাখতে পারে
কোনও বস্তুর সর্বশেষ পরিচিত স্থানটি স্মরণ করতে পারে কোনও জিনিসকে তার সঠিক স্থানে রেখে আসতে পারে
কোন বস্তু ধরার জন্য তাদের হাত-পাগুলিকে ব্যবহার করতে পারে কোনও বস্তুকে দৃঢ় মুষ্ঠিতে ধরতে এবং তুলে ধরতে সক্ষম হবে
কোনওকিছু নির্দেশ করতে তার হাতের আঙ্গুলের তর্জনী ব্যবহার করতে পারে হাতের সবকটি আঙ্গুলের উপর তার আরও ভাল নিয়ন্ত্রণ থাকে
হাত এবং চোখের সমন্বয়ের আরও ভাল বিকাশ ঘটে আরও ভাল উন্নত হাত/চোখ/পায়ের সমন্বয় বিকাশ ঘটে

শিশুর 1 বছরের মধ্যে ছোঁওয়া উচিত এমন কিছু মূখ্য উন্নয়নমূলক মাইলফলকগুলি

পরিশেষে,আপনার সন্তান তাহলে তার এক বছরের লক্ষ্যরেখাটি ছুঁইয়েই ফেলল!সে এখন হাঁটতে পারে,নিজে নিজে খেতে পারে,পরিচিত জিনিস এবং মানুষজনকে সে এখন নির্দেশ করতে পারে,তাছাড়াও সে এখন সহজ কিছু সাধারণ নির্দেশগুলিকেও বুঝতে পারে।আপনার বাচ্চা আবার এখন থেকে দিনের বেলায় খুব কম সময় ঘুমাতে শুরু করবে এবং রাত্রিবেলায় বেশি সময় ধরে ঘুমাতে পছন্দ করবে।এই বয়সের অধিকাংশ শিশুরই এখনও দুপুরবেলায় ঘুমের প্রয়োজন হবে তবে ভোরবেলায় তাদের ঘুমের প্রয়োজনবোধটি আর খুব বেশি তারা করবে না।

তাদের খাদ্য গ্রহণের দিকেও অধিকাংশ ক্ষেত্রে দুধ এবং চটকানো নরম মণ্ড বিশেষগুলি থেকে এমন ধরণের খাবারগুলিতে পরিবর্তন হয় যেগুলিকে অপেক্ষাকৃত অধিক শক্ত বলে বিবেচনা করা যেতে পারে,তবে সেগুলি সহজে আপনার শিশুর খাওয়ার উপযোগী হতে হবে,যেমন তরমুজ(বীজ ছাড়ানো),আম,কলা,পেঁপের মত নরম কিছু ফল।এইভাবে আপনি এক বাটি ফল দিয়ে আপনার ছোট্টটির জন্য একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ প্রস্তুত করতে পারেন যেটি আপনার সন্তান নিজে নিজে খেতে সমর্থ হবে।এই বয়সে আবার অন্যান্য ক্ষেত্রেও সে হয়ত কিছু দক্ষতা প্রদর্শন করাতে শুরু করবে,যেগুলি সম্পর্কে নিম্নে বিস্তারিতভাবে আমরা আলোচনা করব।

জ্ঞানীয় বিকাশ

জ্ঞানীয় বিকাশ

জ্ঞানীয় বিকাশগুলির মধ্যে অন্তর্ভূক্ত হল আপনার সন্তানের চিন্তাশক্তি এবং মস্তিষ্কের সার্বিক কার্যকারিতা।এখানে এমন কিছু জ্ঞানীয় বিকাশের উল্লেখ করা হল যেগুলি আপনার শিশুর 1 বছর বয়সের মধ্যে গড়ে ওঠা উচিতঃ

  • আপনি যখন কোনও কিছুর তলায় আপনার ছোট্টটির কোনও খেলনা লুকিয়ে রাখেন,সে আর বিভ্রান্ত হয়ে ওঠে না কারণ এখন সে জানে যে, যেটি দিয়ে তার খেলনাটি লুকানো আছে সেই বস্তুটিকে সরিয়ে দিলেই সে তার লক্ষ্যবস্তুটি হাতের মুঠোয় পেয়ে যাবে।
  • যদি আপনি আপনার ছোট্টোটির খেলনাকে প্রত্যহ একই জায়গায় রাখেন,তবে সেও প্রতিদিন ঐ একই স্থানে সেটিকে খুঁজতে যাবে,যা এটিই প্রমাণ করে যে, অনুপ্রেরণার দ্বারা তার পুনরাবৃত্তি করার ক্ষমতা এবং চাক্ষুষ স্মৃতির উন্নতি ঘটছে।
  • এতদিনের মধ্যে,আপনার সন্তানের মধ্যে কঠিন বস্তু সারণীর নামের তালিকা স্মরণ এবং সেগুলিকে নির্দেশ করার ক্ষমতার উন্নতি হয়ে থাকে।এখন আপনি যদি তাকে জিজ্ঞাসা করেন যে কুকুরটি কোথায়,সে কুকুরছানাটির দিকেই সঠিকভাবে তার অঙ্গুলিনির্দেশ করতে পারে।
  • আপনার সন্তান আবার এখনের মধ্যে বেশ কয়েকটি নির্দিষ্ট জিনিসকে সঠিকভাবেও ব্যবহার করতে সক্ষম হবে।উদাহরণ হিসেবে বলা যাক,বেশ কয়েক মাস লক্ষ্য করার পর,আপনার ছোট্টটি শিখে যাবে যে তার চিরুনী দিয়ে কীভাবে তার নিজের চুল আঁচড়াতে হয়,আবার এমনকি সে এখন এটিও জানে টেলিফোনের কোন দিকটি কানের কাছে ধরে রাখতে হয় আর কোন দিকটি মুখের কাছে রেখে কথা বলতে হয়।

শারীরিক বিকাশ

আপনার সন্তান শারীরিকভাবেও ক্রমশ বেড়ে উঠছে এবং এখন সে আরও অনেক বস্তুই আরও নিপূণভাবে ব্যবহার এবং পরিচালনা করতে সমর্থ হয়ে ওঠে,যার জন্য প্রয়োজন একটা নির্দিষ্ট পরিমাণ করদক্ষতা।এখানে সেরকমই কিছু শারীরিক বিকাশের উল্লেখ করা হলঃ

  • এখন আপনার ছোট্টটি নিজেকে টেনে তুলে দাঁড় করাতে পারে এবং কয়েক সেকেন্ডের জন্য সেই অবস্থায় থাকতেও পারে কারণ তার দেহের ভার বহন করার জন্য এই সময় তার মাংসপেশী এবং জয়েন্টগুলি যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে।
  • এখন থেকে আপনার 1 বছর বয়সী ওস্তাদটি কোনওরকম সাহায্য ছাড়াই হাঁটার চেষ্টা শুরু করবে,এমনকি সে কয়েকটি পা ফেলতেও সমর্থ হয়ে উঠবে।
  • এর মধ্যেই,আপনার সোনা তার হাতের আঙ্গুলগুলি,বুড়ো আঙ্গুল, এবং হাত দুটি ব্যবহারের মাধ্যমে বেশ কয়েকটি মুষ্ঠিধারণ প্রক্রিয়া ব্যবহারেও পারদর্শী হয়ে উঠবে।এখন আপনার বাচ্চা কোনও জিনিসকে সরাতে এবং পুনরায় সেটিকে যথা স্থানে রাখতে সক্ষম হবে।কোনও কিছু নির্দেশ করতে এবং দেখাতে আপনার ছোট্টটি শুধুমাত্র তর্জনীটিকে কীভাবে ব্যবহার করতে হয় তাও এখন শিখে যাবে।
  • আপনার সন্তানের হাত-চোখের সমন্বয় ক্রিয়াটির উন্নতি ঘটে এবং সে এখন দূরত্ব নির্ধারণ করতে আরও ভালভাবে সমর্থ হবে।

ভাষা এবং যোগাযোগ দক্ষতা

কীভাবে অন্যদের সাথে যোগাযোগ করতে হয় তা শেখার জন্য আপনার সন্তান এখন অত্যন্ত কৌতুহলী ও আগ্রহী হয়ে উঠতে চলেছে।এটি হল এমন একটি বয়স যখন শিশুরা নানাভাবে নানা দিক থেকে পারদর্শীতা লাভ করার মাধ্যমে নিজেদের মধ্যে ক্রমউন্নয়্নের ধারা অব্যাহত রাখে।আপনার শিশু সমর্থ হয়ে উঠতে পারে এমন কিছু বিষয়ের উল্লেখ এখানে করা হলঃ

  • আপনার শিশু এখন সাধারণ অনুরোধ এবং নির্দেশগুলি বুঝতে পারে।আপনার ছোট্টটি এখন আবার এটিও বুঝতে পারে যে আপনার অনুরোধের প্রতিক্রিয়া জানানোর অর্থ হল প্রদত্ত ক্রিয়াগুলি করা।
  • আপনি এখন আপনার ছোট্টটির সাথে কথা বললে,বস্তুত সেও কথা বলার চেষ্টা করা শুরু করবে,যদিও তার বেশিরভাগ কথাগুলিই এখনও অস্পষ্ট অর্থহীন শব্দের ন্যায় শোনাবে।
  • আপনি আপনার সন্তানকে যাই বলেন সে এখন থেকে সেগুলি রীতিমত গভীরভাবে অনুকরণ করার চেষ্টা শুরু করবে আপনার সাথে তার যোগাযোগ রক্ষা করার জন্য।
  • আপনার সোনা এখন আবার আরও অন্যান্য শব্দ এবং ক্রিয়াকলাপগুলিকেও নকল করার চেষ্টা শুরু করবে।আপনি যদি হাত দুলান,সেক্ষেত্রে আপনাকে দেখাদেখি সেও সেটি নকল করার চেষ্টা করবে।আপনার এই বয়সী বাচ্চাটি যখন কোনও কুকুরের ডাক শোনে তখন হয়ত সেও সেটি অনুকরণ করতে চেষ্টা করতে পারে।
  • আপনার পুচকে এখন আবার “উহ ওহ” এর মত কিছু বিস্ময়সূচক শব্দগুলিও মুখে করতে শুরু করবে।
  • কোনওরকম আপত্তিকর বা আপনার শিশু করতে চায় না এরকম যেকোনও কিছুর ক্ষেত্রে সে তার অভিব্যক্তি প্রকাশের জন্য প্রায়শই তার মাথাটিকে জোরে জোরে ঝাঁকানোর দ্বারা দৃঢ়ভাবে “না” বলতেও এখন সে শিখে ফেলে।

সামাজিক এবং মানসিক উন্নয়নমূলক মাইলফলকগুলি

সামাজিক এবং মানসিক উন্নয়নমূলক মাইলফলকগুলি

আপনার শিশুর আচরণগত প্রকৃতি এবং তার আবেগ-অনুভূতিগুলি প্রকাশ করার দক্ষতা এখন বিকাশ পেতে শুরু করবে।এখানে লক্ষ্য করার মত কিছু বিষয়ের উল্লেখ করা হলঃ

  • এই বয়সের শিশুরা কোনওকিছুতে যদি ভয় পায় তবে সে তার মা-বাবাকে সজোরে আঁকড়ে ধরে থাকবে।যখন সম্পূর্ণ রূপে অন্ধকার হয়ে যায় সেই মুহূর্তে এবং আপনাকে যদি অনেকক্ষণ ধরে আপনার ছোট্টটি না দেখতে পায় তখনও সে ভয় পেতে শুরু করবে।
  • নতুন মানুষের মুখোমুখি হলে আপনার ছোট্টটি সম্ভবত কুণ্ঠিতবোধ করবে এবং হয়ত বা ভয় পাবে।সে নতুন কারুর কাছেই যেতে হয়ত ইতস্ততঃ বোধ করবে এবং ঘাবড়ে যাবে।
  • 1 বছর বয়সী শিশুরা প্রায়শই তাদের খাবারগুলিকে প্রত্যাখ্যান করার দ্বারা অথবা জিনিসপত্র ঘরের মেঝেতে ছুঁড়ে ফেলে দেওয়ার মাধ্যমে তাদের মা-বাবাদের অভিব্যক্তিগুলি লক্ষ্য করে এবং তাদের প্রতিক্রিয়াগুলিকে পরীক্ষা করে।
  • আপনার শিশুর সামাজিক বন্ধনগুলি ক্রম বিকশিত হওয়ার কারণে সে নির্দিষ্ট কিছু ব্যক্তির প্রতি তার অনুরক্তি প্রকাশ করতে শুরু করবে।
  • সে অন্যান্যদের ক্রিয়াগুলিকে অনুকরণ করার দ্বারা আনন্দ উপভোগ করবে।

কখন চিন্তা করতে হবে

প্রতিটি শিশু তাদের অভ্যন্তরীণ জৈবিক ঘড়ির উপর নির্ভর করে বিকাশ লাভ করে এবং কোনও শিশুকে কখনই বিকাশের ক্ষেত্রে তড়িঘড়ি করে বাধ্য করা বা জোর করা উচিত নয় তা মনে রাখাটা অত্যন্ত জরুরি। যাইহোক,তবে এক্ষেত্রে এমন কিছু নির্দিষ্ট নির্দেশক রয়েছে যে আপনার সন্তানের বিকাশের ক্ষেত্রে কিছু ভুল পথে চালনা করতে পারে। নিম্নলিখিতগুলির মধ্যে যদি কোনওটি লক্ষ্য করেন তবে আপনার ডাক্তাবাবুর সাথে পরামর্শ করুনঃ

  • আপনার শিশুটি দাঁড়াতে না পারলে এমনকি কোনও কিছুর সাহায্য নিয়েও তাতে ব্যর্থ হলে
  • আপনার সন্তান নিজে নিজে বসতে না পারলে এবং যখন তাকে বসার জন্য সাহায্য করা হয়,সে কোনওরকম সাহায্য ব্যতীত নিজের অবস্থানটিকেও রক্ষা করতে পারে না।
  • লুকানো বস্তুগুলি তার দৃষ্টির মধ্যে থাকা সত্ত্বেও সে সেগুলির সন্ধান করতে এবং সেগুলিকে অনাবৃত করতে পারে না।
  • অনুকরণ করতে পারে না এমনকি হাত নাড়ানোর মত সবচেয়ে সহজ ভঙ্গিমাগুলিকেও না।
  • কোনও একক শব্দও বলতে পারে না।
  • হামা দেওয়ার সময় সে তার পেটের উপর ঘষে ঘষে এবং পাগুলিকে হেঁচড়ে হেঁচড়ে টানতে থাকে।
  • কোনও কিছু নির্দেশ করার জন্য তার আঙ্গুলগুলিকে কখনই ব্যবহার করতে পারে না।
  • মাইলফলকগুলিতে আপনার শিশুকে পৌঁছাতে সাহায্য করার উপায়গুলি

যদিও কোনও শিশুকে তার বৃদ্ধি এবং বিকাশের ক্ষেত্রে জোর করা কখনই উচিত নয়,তবুও এক্ষেত্রে এমন কয়েকটি নির্দিষ্ট জিনিস রয়েছে যেগুলি আপনি নিয়মিত ভাবে করতে পারেন আপনার শিশুর বিকাশকে দ্রুত এবং সহজতর করে তোলার জন্য। এখানে কয়াকটি উপায়ের উল্লেখ করা হল যেগুলির দ্বারা আপনি 1 বছর বয়সী মাইলফলকগুলি আপনার সন্তানের অর্জনে সহায়তা করতে পারেনঃ

  • আপনার সন্তানের মধ্যে তার ভাষার দক্ষতা বিকাশ পাওয়ার কারণে,আপনি যা করছেন,এর পরে যা করবেন এবং আপনি যা কিছু দেখেন তা তাকে ব্যাখ্যা করে বলার চেষ্টা করুন।এটি তার মধ্যে ধারণা গড়ে তুলতে সাহায্য করবে।
  • আপনি যা চিন্তা করছেন তা যদি আপনার ছোট্টটিকে ব্যাখা করেন এবং বোঝাতে পারেন,সে সেটি অনুভব করবে,আর এটি আবেগ অনুভূতিগুলি বোঝার জন্য তার পক্ষে সহায়ক হবে।
  • বিভিন্ন আকর্ষণীয় ছবি সহ বইগুলিকে নিয়ে আপনার ছোট্টটির কাছে পড়ুন।
  • আপনার শিশুর সাথে কিছু মজাদার খেলা খেলুন যেগুলি তার হাত-চোখ-পায়ের সমন্বয়ে সাহায্য করবে,যেমন ব্লকগুলির স্থানান্তরণ,যেখানে আপনি একটি বাক্স ব্লকগুলি দ্বারা পূর্ণ করে তার সামনে রাখবেন এবং তার পাশেই আরেকটি ফাঁকা রেখে দেবেন,আর তাকে দেখান যে কীভাবে এক বাক্স থেকে ব্লকগুলিকে আরেক বাক্সে সরাতে হয়।এটি তার হাতের আঙ্গুল ব্যবহারের নৈপুণ্যতা এবং ক্ষিপ্রতার সাথে হাতের দক্ষতা বিকাশে সহায়তা করবে।

এখন থেকে আপনার ছোট্টটি ক্রমাগত চলাফেরা করতে থাকে এবং তার চারপাশের বিশ্ব সম্পর্কে জানতে সে এখন তার চারপাশের সকল কিছু অণ্বেষণ করে বেড়ায়।সে জিনিসপত্রগুলিকে ফেলে দেওয়ার দ্বারা পরীক্ষা চালাতে শুরু করবে এবং সম্ভবত আবার খুব স্বাভাবিক ভাবেই আপনার কথায় কান দেবে না কারণ তার অনুসন্ধিৎসু প্রকৃতিটি সবচেয়ে সেরা হয়ে থাকে।আপনি যদি আপনার সন্তানকে অনেক কিছুতেই “না” বলার দ্বন্দ্বযুদ্ধে নিজেকে সামিল হতে দেখেন,তবে সে পথে আপনি কেবল একাই একক ব্যক্তি নন।এটি হল আপনার সন্তানের জন্য শেখার এবং অণ্বেষণ করার বয়স।যদি বিপজ্জনক পরিস্থিতি তৈরী না হয় তবে তাদের ক্রিয়াকর্মগুলি করা থেকে তাদের বিরত করবেন না,বদলে তাদের অণ্বেষণ পর্বে বরং তাদের সন্নিকটে থাকুন এবং ধীরে ধীরে তাদের শিখিয়ে দিন যে তারা কি করতে পারে এবং কি করা ঠিক নয় এবং যতটা সম্ভব আপনার ধৈর্য্যের সাথে তাকে শিখিয়ে তুলুন যে কীভাবে কোনও জিনিসের সাথে কাজ করতে হয়,যা তার একটি সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে একটি মসৃণ পথে তাকে চালিত করবে।