যমজ অথবা ততোধিক সন্তান সহ গর্ভাবস্থার অষ্টম সপ্তাহ

যমজ অথবা ততোধিক সন্তান সহ গর্ভাবস্থার অষ্টম সপ্তাহ

আপনার গর্ভে যমজ অথবা ততোধিক সন্তানের উপস্থিতি সম্পর্কে যখন আপনি অবগত হন, সেই সময়েই আপনি একই সাথে আনন্দিত, উত্তেজিত এবং ভয়াতুরও হয়ে ওঠেন।আপনার গর্ভাবস্থার দুই মাস সমাপনের সাথে, প্রাতঃকালীন অসুস্থতা, বমি বমি ভাব এবং অস্বস্তিবোধের অবিরত হানা লাঘব হবে এবং আপনার গর্ভকালীন পেটটি দেখা দিতে শুরু করবে।আপনার এই ক্রমবর্ধিত পেটটি দেখতে পাওয়ার কারণে আপনি আপনার বাচ্চাদের বড় করে তোলার, এবং আপনার ছোট্ট সোনারা যাতে স্বাচ্ছন্দ্যে থাকতে পারে তা নিশ্চিত করার জন্য বিভিন্ন ধরণের প্রস্তুতির চিন্তা ভাবনা করা শুরু করবেন।এই সকল প্রস্তুতিগুলিই করা জরুরি কিন্তু তাই বলে আপনি একবারে একটি পদক্ষেপ গ্রহণের পরিবর্তে অবশ্যই সব একসাথে নিজের উপর চাপ দেবেন না।গর্ভাবস্থার দুই মাসের মধ্যে অর্থাৎ 8 সপ্তাহে, আপনার যমজ অথবা ততোধিক ছোট্টগুলি উল্লেখযোগ্য ভাবে বিকাশ লাভ করবে।8 সপ্তাহের মধ্যে আপনার বাচ্চারা আপনার গর্ভের মধ্যে কতটা বিকাশ লাভ করবে তার সন্ধান করুন।

8 সপ্তাহে শিশুর বৃদ্ধি

গর্ভাবস্থার অষ্টম সপ্তাহের মধ্যে, শিশুদের শারীরিক বৈশিষ্ট্যাবলী এবং অনেক গুরুত্বপূর্ণ অঙ্গাণুগুলি একটি শক্তিশালী এবং সামঞ্জস্যপূর্ণ উপায়ে বিকশিত হতে শুরু করে।এ ক্ষেত্রে বাচ্চাদের স্নায়বিক বৃদ্ধি সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং মস্তিষ্কেরও যথেষ্ট উন্নতি হয়।নতুন গড়ে ওঠা স্নায়ু কোষগুলি যা মস্তিষ্কের গঠণ সবচেয়ে বেশি করে, একে অপরের কাছে পৌঁছাতে শুরু করে এবং অসংখ্য শাখাপ্রশাখা এবং সংযোগ গড়ে তোলে।এটি প্রাথমিকভাবে তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপে সহায়তা করে এবং এ ধরণের স্নায়বিক পথগুলির অস্তিত্ব এটিতে অবদান রাখে।

ইতিমধ্যে কয়েক সপ্তাহ আগে থেকেই তাদের চোখের গঠণ শুরু হয়ে যায়, তবে সেগুলি স্পষ্ট নয়।গর্ভাবস্থার 8 সপ্তাহের মধ্যে, চোখের পাতাগুলি একটি স্বচ্ছ কলা জাতীয় উপাদানে গঠিত হতে শুরু করে এবং আপনার শিশুর চোখগুলি ঢাকা পড়তেও শুরু করে।

এই সময় তাদের অঙ্গপ্রত্যঙ্গগুলির বৃদ্ধিও বেশ তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে।যদিও তাদের হাত এবং বাহুগুলি এখনও পুরোপুরি বিকশিত হয়ে ওঠে না তবে কব্জির নমনীয়তাটি খুব বেশি উপস্থিত থাকে এবং তারা হৃদপিণ্ডের কাছাকাছি অবস্থান করে।তাদের হাতের আঙ্গুলগুলিও অবিরত বৃদ্ধি পেতে থাকে।8 সপ্তাহের মধ্যে তাদের বাহু এবং পায়ের বিকাশ হয় এবং তার সাথে সেগুলি তারা ভাঁজ করতে বা বাঁকাতেও শুরু করে।বেশির ভাগ শিশুর মধ্যেই তাদের হাঁটু দেখানো শুরু করার একটা প্রবণতা থাকে যা একটি স্ক্যানের সাহায্যে ডাক্তারবাবু সনাক্ত করতে পারেন।অনেক বাচ্চার মধ্যেই আবার তদের পা এবং পায়ের পাতাটির বৃদ্ধি বেশি হতে দেখা যায় যার ফলে তাদের পাগুলি ভাঁজ করা বা বাঁকানোর মত যথেষ্ট বড় হয় এবং সেই কারণেই অনেক সময় শিশুদের তাদের সামনে দীর্ঘক্ষণ ধরে পা ভাঁজ করে বা মুড়ে থাকতে দেখা যায় একটা আল্ট্রাসাউন্ড স্ক্যানে।

8 সপ্তাহে গর্ভস্থ শিশুদের আকার

আপনার যমজ অথবা ততোধিক সন্তানের আকার যদি আগের সপ্তাহে বড়োজোর একটা বীজদানা বা মটরশুঁটির একটি দানার আকারের হয়ে থাকে, গর্ভাবস্থার অষ্টম সপ্তাহের বৃদ্ধিতে তারা হয়ে উঠবে একটি কিডনি বিনের আকারের মত বড়।দৈনিক ভিত্তিতে বেশিরভাগ বৃদ্ধিই ঘটে মাত্র এক মিলিমিটার মত, যেটি খুব একটা বেশি বলে মনে নাও হতে পারে, কিন্তু যখন তাদের সার্বিক আকারের সাথে তা তুলনা করা হয় তখন সেটিই যথেষ্ট বড় বলে মনে হয়।আপনার যমজ অথবা তিনটি সন্তানই এই সময় কিছুটা ওজন লাভ করাও শুরু করবে।

সাধারণ শারীরিক পরিবর্তনগুলি

গর্ভের মধ্যে থাকা যমজ অথবা তিনটি সন্তানের অধিকাংশ পরিবর্তনগুলিই হয়ে থাকে তাদের আভ্যন্তরীণ, যদিও তাদের শারীরিক বৃদ্ধিগুলি তাদের নিজের গতিতে ধীরে ধীরে এগিয়ে চলে।যাইহোক, একজন মহিলার দেহে এই সময় অসংখ্য পরিবর্তন ঘটবেঃ

  • আপনি যদি যমজ বা ততোধিক সন্তান সহ গর্ভবতী হয়ে থাকেন, তবে আপনার কটিরেখা বা কোমরবন্ধটিও প্রসারিত হবে।যদিও এটি সর্বদা খুব একটা স্পষ্ট নাও হয়ে উঠতে পারে, তবে আগে আপনার সাথে স্বাচ্ছন্দ্যে খাপ খাওয়া বেশ কয়েকটি প্যান্ট এই সময় পরতে সঙ্কোচ বোধ হতে পারে।
  • গর্ভস্থ শিশুদের বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে আপনার জরায়ুটিও আকারে বাড়তে শুরু করবে।এটি কমলার চেয়ে আকারে বড় প্রদর্শিত হতে পারে এবং পেটের ভিতর জায়গাটিতে তারা ঠ্যালাঠেলি করা শুরু করতে পারে এবং সেটি ভিতরে থেকে অনুভূত হতে পারে।এগুলির ফলে আবার এমনকি পেটে ক্র্যাম্প বা খিঁচুনি হতে পারে এবং কিছু মহিলাকে আবার তা মাঝে মাঝে আহতও করতে পারে।
  • 2 মাসের চিহ্নটি এই ভাবে একরকম আবার প্রসবের সময় শিশুদের জন্য প্রস্তুত থাকার জন্য স্তনগুলিকেও সঙ্কেত দেয়,এই সময়ের মধ্যে, আপনার স্তনগুলিও ফুলে উঠবে এবং ছোট্ট সোনাদের স্তন পান করানোর ক্ষেত্রে সমর্থনের জন্য প্রাকৃতিক রূপান্তর হিসেবে অ্যারিওলার অঞ্চলের চারপাশে ছোট ছোট বাম্প বা ফুসকুড়ি দেখতে পাওয়া যাবে।
  • শরীরে রক্তের মাত্রা মারাত্মকভাবে বেড়ে যাবে এবং সেই সাথে বিভিন্ন হরমোনের মাত্রাও বিশেষ করে প্রোজেস্টেরণ হরমোন।এই বর্ধিত হরমোনগুলি প্রাতঃকালীন অসুস্থতার লক্ষণগুলিকে আরও বাড়িয়ে তুলতে শুরু করে, যখন আবার বেশ কিছু মহিলা তাদের মধ্যে সেগুলি হ্রাস পেতে লক্ষ্য করতে পারেন।এই বর্ধিত রক্ত প্রবাহের মধ্যে পর্যাপ্ত রক্তকণিকা থাকতে অথবা নাও থাকতে পারে যা মস্তিষ্কের প্রয়োজনীয়তাকে ব্যাহত করতে পারে এবং যেকোনও সময়ে মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারে।

যমজ সন্তান গর্ভধারণের অষ্টম সপ্তাহের লক্ষণগুলি

8 সপ্তাহে গর্ভে যমজ বা তিনটি সন্তান থাকার লক্ষণগুলি খুব স্পষ্ট হয়ে ওঠে এবং আপনি আবার আপনার দুই মাস সম্পন্ন করার জন্য তা উদযাপনও করতে পারেন যদি তা আগে না করে থাকেন।এটি ছাড়াও, আরও অনেক অন্যান্য লক্ষণগুলি রয়েছে যেগুলি আপনার যাত্রাপথের এই পর্যায়ে প্রতীয়মান হয়ে ওঠে।

  • প্রাতঃকালীন অসুস্থতা এবং অবিরাম বমি বমি ভাব গর্ভাবস্থার সাধারণ লক্ষণ এবং আপনি এটি আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে সবচেয়ে বেশি অনুভব করবেন।তবে আপনি যদি যমজ বা ততোধিক সন্তান গর্ভে ধারণ করেন সেক্ষেত্রে আপনাকে এগুলি আরও কিছু বেশি সময় ধরে সহ্য করতে হবে। আপনার হরমোনগুলি সর্বোচ্চ স্তরে থাকবে এবং একাধিক শিশু গর্ভে অবস্থানের ফলস্বরূপ এগুলির প্রভাব আরও জটিল হয়ে উঠবে।আপনার ক্ষেত্রে বমি বমি ভাবটি যদি খুব বেশি প্রকট হয়ে থাকে তবে বিকল্প কোনও সুগন্ধি বা এমন কোনও খাদ্য পদগুলিকে বেছে নিন যেগুলিতে সেরকম কড়া কোনও স্বাদগন্ধ নেই এবং আপনার বমি বমি ভাবকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে।
  • উপরের উল্লেখানুযায়ী সুগন্ধিগুলি সাধারণত আপনার উপকারের জন্যই কাজ করে তবে মাঝেমধ্যে সেগুলিই আবার আপনার বমি বমি ভাবের কারণ হয়ে ওঠে।এটি মূলত যে কারণের জন্য হয় তা হল আপনার ঘ্রাণশক্তির সংবেদনের মাত্রাটি এই সময় বেড়ে যায় এবং আগের থেকে বেশি অনেক গন্ধের সন্ধান করতে পারে।এই ধরণের পরিবর্তনটি হল আপনার নিজেকে এবং আপনার শিশুদেরকে যেকোনও বাহ্যিক ক্ষতিকারক উপকরণগুলি থেকে মুক্ত রাখার একটি অভিব্যক্তিমূলক প্রতিক্রিয়া।
  • রক্তের বর্ধিত পরিমাণ, এই সময় আপনার হৃদযন্ত্রে হওয়া অতিরিক্ত পাম্পিং, মাথা ব্যথা এবং পুষ্টির মধ্যেও কিছুটা ঘাতপ্রতিঘাত দেখা দেওয়া আপনাকে ক্লান্তিবোধ ও কিছুটা শক্তিহীন বোধ করাতে পারে এবং মেজাজ হারিয়ে ফেলা ও অবসন্ন করে তুলতে পারে।যমজ অথবা ততোধিক সন্তান গর্ভে ধারণকারী গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এটি বেশ সাধারণ।
  • এই পর্যায়ে যৌন সঙ্গম চালিয়ে যাওয়ার জন্য যদি আপনার ডাক্তারবাবু মত দিয়ে থাকেন তবে সেক্ষেত্রে আপনার যোনি থেকে সামাণ্য রক্তক্ষরণের দাগ দেখতে পারেন।জরায়ুর সংবেদনশীলতাই এর জন্য দায়ী।
  • আরও একটি আশ্চর্যজনক চিহ্ন যা অনেক মহিলাই তাদের গর্ভাবস্থাকে ঘিরে এই পর্যায়ে উল্লেখ করেন তা হল অযৌক্তিক ও আজগুবি স্বপ্ন দেখার ঘটনা।কিছু মহিলা যখন তাদের গর্ভাবস্থায় এটিকে বেশ আনন্দের সাথেই উপভোগ করেন তখন আবার অন্য কিছু মহিলা অত্যন্ত ঘর্মাক্ত অবস্থায় সেই স্বপ্ন দর্শন করে জেগে ওঠেন।এটি মূলত আপনার শরীরের ভিতরে হওয়া পরিবর্তনের ফল, এমনকি আপনি যদি কোনও বাজে স্বপ্নও দেখে থাকেন সে ব্যাপারে চিন্তিত অথবা উদ্বিগ্ন এবং আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

যমজ সন্তান সহ গর্ভাবস্থার অষ্টম সপ্তাহের পেট

পেটটি সমানে বড় হতে থাকবে, যমজ বা ততোধিক সন্তান ধারণের ক্ষেত্রে, সাধারণ গর্ভাবস্থার তুলনায় তা কিছুটা দ্রুত বৃদ্ধি পেতে থাকবে।আপনার কোমরের পরিধিটি বিস্তৃত হবে এবং গর্ভাবস্থার পেটটি নিজে থেকেই প্রতীয়মান হয়ে উঠতে শুরু করবে কারণ শিশুদের অমরাটি তাদের অধিকাংশ দায়দায়িত্বগুলি ধীরে ধীরে গ্রহণ করবে।

8ম সপ্তাহের যমজ সন্তানের আল্ট্রাসাউন্ড

এখনও পর্যন্ত, শুধুমাত্র আপনার ডাক্তারবাবু বলার কারণে আপনি নিশ্চই এটিই বিশ্বাস করে এসেছেন যে অস্পষ্ট কালো রঙের দাগগুলিই হল আপনার সন্তানদের আকার, তবে আপনার গর্ভাবস্থার 8 ম সপ্তাহের মধ্যে, আপনি আপনার যমজ বা ততোধিক সন্তানের পরিষ্কার ছবি দেখতে সক্ষম হবেন।এই পর্যায়ে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করানো আপনার পক্ষে শিশুদের সনাক্ত করাকে সহজ করে তুলবে যেহেতু পূর্বের চেয়ে তাদের অঙ্গপ্রত্যঙ্গগুলি এখন আরও ভাল ভাবে গঠিত হয়ে ওঠে এবং সেগুলি আরও স্পষ্টভাবে দৃশ্যমান হয়ে ওঠে।

কি খেতে হবে

আপনার গর্ভাবস্থার 8ম সপ্তাহে এবং এমনকি আপনার সম্পূর্ণ গর্ভাবস্থা জুড়েই আপনার কেবলমাত্র স্বাস্থ্যকর খাদ্যগুলিই গ্রহণ করা উচিত।একটি সুষম আহার আপনার গর্ভস্থ যমজ বা ততোধিক সন্তানের সার্বিক বিকাশকে সমর্থন করবে।প্রোটিন এবং ক্যালসিয়াম গ্রহণ করা অপরিহার্য কারণ এগুলি শিশুদের হাড় এবং মাংস পেশীর বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আবার এর পাশাপাশি অন্যান্য ভিটামিনের সাথে আয়রণ এবং একটা ভালো পরিমাণে ফোলিক অ্যাসিডও এর জন্য জরুরী।একটি স্বাস্থ্যকর পরিমাণে জলের সাথে একটি ভালো মানের পুষ্টির সংযোজন কোষ্ঠকাঠিণ্য হওয়ার সম্ভাবনাকে হ্রাস করার ক্ষেত্রে সহায়তা করতে পারে।

গর্ভাবস্থার যত্ন নেওয়ার পরামর্শ বা টিপস

গর্ভাবস্থার যত্ন নেওয়ার পরামর্শ বা টিপস

গর্ভাবস্থার 8 ম সপ্তাহটি সেই সকল মহিলাদের পক্ষে কঠিন হয়ে উঠতে পারে যারা যমজ বা ততোধিক সন্তানধারণ সহ গর্ভবতী, কারণ গর্ভস্থ শিশুরা সুস্থ এবং বিকাশের পথে থাকতে যেহেতু তারা গর্ভবতী মহিলাদের দেহ থেকে অনেকটা জায়গা এবং তার সাথে সময়ও নেয়, তাই গর্ভবতী মহিলাদের পক্ষে তা কিছুটা কঠিন হয়ে ওঠে।কিন্তু এখানে এমন কিছু টিপস দেওয়া হল যা বিষয়গুলিকে আপনার পক্ষে সহজ করে তুলতে পারে।

করণীয়

  • ঠিকঠাক ওয়েবসাইট এবং বিভিন্ন ধরণের বইগুলি পড়ে সেগুলি থেকে গর্ভাবস্থা সম্পর্কে অবগত হন।এগুলি আপনাকে আপনার ভিতরে যমজ বা তিনজন সন্তান কীভাবে বেড়ে উঠছে তার একটি ভাল ধারণা দিতে পারে।
  • একটি সম্পূর্ণ রক্ত ​​এবং প্রস্রাব পরীক্ষা করান। আপনার বাচ্চাদের রক্তের গ্রুপ পরীক্ষা করা এবং যে কোনও জটিলতা হ্রাস করার জন্য এটি দুর্দান্ত সময়।

করণীয় নয়

  • আপনার ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য অত্যধিক কষ্টদায়ক ও চাপযুক্ত যোগব্যায়ামগুলি অনুশীলন করা থেকে দূরে থাকুন।স্বাস্থ্যকর আহার গ্রহণ এবং হালকা যোগবায়ামগুলি আপনার জন্য নিরাপদ হিসেবে বিবেচ্য।
  • আপনার ডাক্তারবাবুকে দিয়ে পরীক্ষা না করিয়ে মাথা ব্যথা বা শরীরের যন্ত্রণার কোনওরকম ওষুধ গ্রহণ করবেন না।

আপনার কি কি কেনাকাটি করার প্রয়োজন পড়বে

স্তনগুলি ফুলে ওঠার কারণে আপনার ব্রাএর আকারটিকে অবশ্যই এক বা তার বেশি বাড়াতে হতে পারে।সুতরাং আপনি অবশ্যই একটি ভাল মানের মাতৃত্বকালীন ব্রা ক্রয় করুন এবং সেটি আপনার প্রয়োজনের থেকে আকারে বড়ই কিনুন যাতে আপনার গর্ভাবস্থাটি সম্পূর্ণ সম্পন্ন না হওয়া পর্যন্ত শেষ অবধি আপনি সেটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন।

8 ম সপ্তাহে থাকা যমজ অথবা তিনটি সন্তানধারণকারী গর্ভবতী মহিলার ক্ষেত্রে তার গর্ভাবস্থার প্রথম কয়েক মাস বেশ কঠিন হয়ে উঠতে পারে এবং আসন্ন মাসগুলির ব্যাপারেও আপনাকে চিন্তিত করে তুলতে পারে।তবে নিজেকে অযথা মানসিক চাপে ফেলবেন না কারণ সময়ের সাথে সবকিছুই ঠিক হয়ে যাবে।