কিভাবে দ্রুত এবং সহজে গর্ভধারণ করা যায়?

Couple looking at pregnancy test

একটি দম্পতি হিসাবে, আপনি হয়তো যৌন সুরক্ষা দ্বারা শিশু গর্ভধারণ না করার চেষ্টা করে অনেক বছর কাটিয়ে দিয়েছেন। এখন, আপনি গর্ভবতী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, এবং তা দ্রুত হতে চান। এই প্রবন্ধটি গর্ভবতী হওয়ার চেষ্টা করার জন্য সেরা সময় এবং প্রাকৃতিক উপায়ে স্বাস্থ্যবান শিশুর গর্ভধারণ করার জaন্য কয়েকটি দরকারী কৌশল এবং পরামর্শের সাথে আপনি একটি শিশুকে গর্ভে ধারণের জন্য ব্যবহার করতে পারেন এমন পদ্ধতিগুলি নিয়ে আলোচনা করে।

কিভাবে দ্রুত গর্ভবতী হওয়া যায়?

35 বছরের কম বয়সী অল্প বয়স্ক দম্পতি হিসাবে, যদি আপনি নিয়মিত অরক্ষিত যৌন যঙ্গম করেন, তবে শিশুকে গর্ভে ধারণের জন্য সর্বাধিক 6 মাস সময় লাগতে পারে। তবে, আপনি যদি এক বছরেরও বেশি সময় ধরে চেষ্টা করেও গর্ভধারণ না করে থাকেন, তবে সম্ভবত চিকিৎসার সাহায্য নিতে হবে। একই সুপারিশ 35 বছরের বেশী বয়সের দম্পতিদের জন্য যায়, যারা 6 মাস পরেও গর্ভধারণ করেননি।

একই সময়ে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে গর্ভধারণ করতে সময় লাগতে পারে। অনুমান করা হয় যে, 30 বছর বয়স্ক এক সুস্থ মহিলার যে কোনো প্রদত্ত মাসে গর্ভবতী হওয়ার শুধুমাত্র 20% সম্ভাবনা রয়েছে। অতএব, একটি দম্পতি হিসাবে, আপনি গর্ভবতী না হওয়ায় মানসিক চাপ নেবেন না, এবং অবশ্যই নিয়মিত আপনার যৌন জীবন উপভোগ করবেন।

আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য কয়েকটি মৌলিক পদক্ষেপ আপনাকে নীচে দেওয়া হল:

আপনি নিয়মিত যৌন সঙ্গম করছেন তা নিশ্চিত করুন

প্রজনন বিশেষজ্ঞের মতে, আপনার নিয়মিত যৌন সঙ্গম করা উচিত, কিন্তু রোজ নয়, কারণ শুক্রাণু সহজেই 7 দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। শুক্রাণু গড়ে তুলতে যথেষ্ট সময় দেওয়ার জন্য, যৌন সঙ্গমের ঘটনাগুলির মধ্যে পর্যাপ্ত সময়ের ফাঁক বজায় রাখুন। উপরন্তু, মাসে মাত্র 6 দিন থাকে যখন আপনি একটি শিশুকে গর্ভে ধারণ করতে পারেন। সেটি হল ডিম্বস্ফোটনের আগের 5 দিন, সাথে ডিম্বস্ফোটনের দিনটি।

আগে থেকে জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রত্যাহার করুন

হরমোনের আকারে পাওয়া যায় এমন কিছু জন্ম নিয়ন্ত্রকগুলি ব্যবহার বন্ধ করার পরেও আপনার ফার্টিলিটি কমাতে পারে। জন্মনিয়ন্ত্রক বড়ির ক্ষেত্রে, তার হরমোন প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে না এবং আপনি এই বড়িগুলি ব্যবহারের পূর্বেকার আপনার নিয়মিত মাসিক চক্রগুলিতে ফিরে যেতে সক্ষম হবেন। আপনি যদি ইন্ট্রাইউটেরিন ডিভাইস (আইইউডি) ব্যবহার করেন, তবে নিশ্চিত করুন যে আপনি আপনার ফার্টিলিটি পুনরুদ্ধারের জন্য একজন স্বাস্থ্য-সেবা পেশাদার দ্বারা ডিভাইসটি সরিয়ে নিয়েছেন। ডেপো-প্রোভেরার প্রভাবগুলি আরও দীর্ঘস্থায়ী হতে পারে; অতএব গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য, গর্ভধারণ করার চেষ্টা করার অন্তত এক বছর আগে থেকে শটগুলি নেওয়া বন্ধ করুন।

উপরন্তু, একটি স্বাস্থ্যকর শিশু গর্ভে ধারণ করতে যে কোনও অস্বাস্থ্যকর অভ্যাস, যেমন ধূমপান এবং অ্যালকোহল ব্যবহার পরিত্যাগ করতে হবে। ফোলিক এসিডের নিয়মিত ডোজ নিলে (গর্ভধারণের চেষ্টা করার অন্তত এক মাস আগে) আপনার সম্ভাবনাগুলি বাড়াতে পারে এবং আপনার শিশুর কোনও জন্মগত ত্রুটির ঝুঁকি কমাতে পারে। শরীরের স্বাভাবিক ওজন বজায় রাখলে এবং প্রতিদিন আপনার ক্যাফিন খাওয়া 16 আউন্সে সীমিত রাখলে সাহায্য করতে পারে।

গর্ভধারণ করার সেরা সময় কখন?

গর্ভবতী হওয়ার সবচেয়ে ভালো সময় হল ডিম্বস্ফোটনের সময়কালে, যে সময়কালে ডিম্বাশয় থেকে একটি পরিপক্ক ডিম মুক্ত হয়ে যায়। যদিও শুক্রাণু যৌনতার পর 48 থেকে 72 ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে, পরিপক্ক ডিম্বাণু ডিম্বস্ফোটনের পর মাত্র 12 থেকে 24 ঘন্টার জন্যই বাঁচতে পারে। এর মানে হল যে মহিলা ডিম্বাণুটি মুক্তি পাওয়ার পর মাত্র 12-24 ঘণ্টার মধ্যেই নিষিক্ত হতে পারে। অতএব, আপনার গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য, ডিম্বস্ফোটনের মোটামুটি 2-3 দিন আগে যৌন সঙ্গম করা ভাল। এটি নিশ্চিত করে যে, ডিমটি অবশেষে যখন মুক্ত হয় তখন সেটিকে নিষিক্ত করার জন্য ফ্যালোপিয়ান টিউবে যথেষ্ট পরিমাণে শুক্রাণু থাকে।

আপনার ডিম্বস্ফোটন কখন ঘটবে তার পূর্বাভাস পেলে, আপনার শিশু গর্ভে ধারণ করাতে অত্যন্ত সাহায্য হতে পারে।

কোনও মহিলার গড় 28-দিনের মাসিক চক্রের মধ্যে থাকলে, ডিম্বস্ফোটন শুধুমাত্র একবার ঘটে এবং সাধারণত পরবর্তী চক্রের শুরু হওয়ার প্রায় 14 দিন আগে ঘটে। যাইহোক, 28 দিনের মাসিক চক্রের মহিলারা সংখ্যালঘুদের মধ্যে পড়েন, কারণ বেশিরভাগ মহিলাদের 24 থেকে 35 দিনের মধ্যে মাসিক চক্র থাকে। যেহেতু চক্রের শেষ দিনের বা যে দিন আপনার পিরিয়ড হয় তার 14 দিন আগে ডিম্বস্ফোটন ঘটে, এর মানে হল যে 24 দিনের মাসিক চক্রের মহিলার জন্য 10তম দিনে বা 35 দিনের মাসিক চক্রের কোন মহিলার 21তম দিনে এটি হতে পারে।

নিয়মিত মাসিক চক্র যুক্ত মহিলারা প্রতি মাসে ডিম্বস্ফোটনের সময়ের পূর্বাভাস পেতে, ডিম্বস্ফোটন ক্যালকুলেটরের মতো ডিভাইস ব্যবহার করতে পারেন। উপরন্তু, আপনার ঋতু পর্যায় জুড়ে আপনার হরমোন মাত্রা পরীক্ষা করে যে ডিম্বস্ফোটন পূর্বাভাস কিট, সেটি আপনার কোন দিন ডিম্বস্ফোটন হবে তা নির্ধারণ করতে সক্ষম হবে।

অনিয়মিত পিরিয়ড যুক্ত নারীদের ক্ষেত্রে, কখন ডিম্বস্ফোটন ঘটবে তার পূর্বাভাস পাওয়া একটু কঠিন হতে পারে। আপনার মাসিক চক্রটি যদি অনিয়মিত হয়, তবে আপনি নিম্নলিখিত লক্ষণগুলি সন্ধান করতে পারেন যা ডিম্বস্ফোটন ঘটছে তা নির্দেশ করতে পারে:

আপনার মৌলিক শরীরের তাপমাত্রার কোন বৃদ্ধি ঘটছে কিনা নোট করুন

আপনার শরীরের মৌলিক তাপমাত্রা হল বিশ্রামের সময় আপনার শরীরের তাপমাত্রা। এই তাপমাত্রা ডিম্বস্ফোটন প্রক্রিয়ার সময় সামান্য বৃদ্ধি পায়। আপনি আপনার বিছানা থেকে ওঠার আগে প্রতিদিন সকালে একটি থার্মোমিটার ব্যবহার করে আপনার শরীরের তাপমাত্রা পরিমাপ করুন। আপনি আপনার রেকর্ডিং থেকে আপনার তাপমাত্রার ধরণগুলি সনাক্ত করতে পারেন। তাপমাত্রা বৃদ্ধির 2-3 দিন আগে ফার্টিলিটি সর্বোচ্চ থাকবে।

যোনি স্রোতে কোন পরিবর্তন হলে নোট করুন

ভিজা এবং চটচটে যোনি স্রোত বৃদ্ধি পেলে লক্ষ্য রাখুন, যা ডিম্বস্ফোটনের ঠিক আগে ঘটে। ডিম্বস্ফোটনের পরে, সার্ভিকাল মিউকাস কমে যায় এবং ঘন ও থকথকে দেখতে লাগে।

ডিম্বস্ফোটনের সময়কালের আগে যৌনসঙ্গম করুন

একবার আপনি আপনার ডিম্বস্ফোটনের মাসিক সময় কাঠামো অনুমান করে নিলে, আপনাকে ফার্টিলিটি উইন্ডোতে যৌনসঙ্গম করার পরিকল্পনা করতে হবে, যা ডিম্বস্ফোটনের দুই থেকে তিন দিন আগে এবং ডিম্বস্ফোটনের দিনে স্থায়ী হয়।

আপনি যদি ফার্টিলিটি উইন্ডো সম্পর্কে অনিশ্চিত হন, তবে আপনার মাসিক চক্রের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের সময় নিয়মিত যৌন সঙ্গম করার লক্ষ্য রাখুন। এটি নিশ্চিত করবে যে ডিমটি মুক্ত হওয়ার আগে ফ্যালোপিয়ান টিউবে পর্যাপ্ত সুস্থ ও সক্রিয় শুক্রাণু রয়েছে।

ডিম্বস্ফোটনের আগে যৌনসঙ্গম করার অতিরিক্ত কৌশলের মধ্যে রয়েছে, আপনি একটি দম্পতি হিসাবে, ফার্টিলিটি সময়কালে যৌনসঙ্গম করার পূর্বে দীর্ঘদিন ধরে সঙ্গম না করার মধ্যে দিয়ে যাননি তা নিশ্চিত করা। পুরুষের বীর্যে মৃত শুক্রাণু জমা হওয়া প্রতিরোধ করার জন্য, পুরুষকে যৌনসঙ্গম করার আগের দিনগুলিতে অন্তত একবার বীর্য নির্গত করতে হবে।

আপনার গর্ভাবস্থার সম্ভাবনা বাড়ানোর সেরা উপায়গুলি

আপনি একটি শিশুকে গর্ভে ধারণ করার চেষ্টা করারও আগে, একটি দম্পতি হিসাবে, আপনাদের উভয়কে ভালো শারীরিক স্বাস্থ্য সম্পন্ন হতে হবে। বেশিরভাগ ডাক্তার সুপারিশ করবেন যে, আপনি কোনও স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করতে এবং কোনও জেনেটিক ব্যাধি থাকলে তা জেনে নেওয়ার জন্য, একজন ওবেস্ট্রিসিয়ানের সাথে অ্যাপয়েন্টমেন্ট করে নিন। উপরন্তু, আপনার ডাক্তার আপনাকে কিছু জীবনধারা সংক্রান্ত পরিবর্তন করতে সুপারিশ করতে পারেন, যা আপনার গর্ভধারণের সম্ভাবনাকে বাড়াতে পারে।

নিম্নলিখিতগুলির ব্যবহার এবং খরচ এড়ান:

1. যোনির লুব্রিকেন্ট ব্যবহার করা

অনেক গবেষণামূলক অধ্যয়নে দেখানো হয়েছে যে যোনি লুব্রিকেন্টগুলি শুক্রাণুর ক্ষতি করতে পারে এবং ডিম্বাণুকে নিষিক্ত করার জন্য জরায়ুর দিকে তাদের গতিতে হস্তক্ষেপ করতে পারে। এটির কারণ লুব্রিকেন্টগুলির পিএইচ মাত্রা (অম্লতা) যথেষ্ট বেশী যা শুক্রাণুকে হত্যা করতে পারে। ক্ষতিকারক লুব্রিকেন্টের পরিবর্তে, যৌনসঙ্গমের আগে 15-20 মিনিট ধরে সংবেদনশীল স্পর্শ, চুম্বন এবং জড়িয়ে ধরার মতো ফোরপ্লেগুলি ব্যবহার করুন। যদি ফোরপ্লে কাজ না করে, তাহলে লুব্রিকেন্ট হিসাবে উষ্ণ জল ব্যবহার করা ভালো, কারণ জল শুক্রাণুর পক্ষে বিষাক্ত নয়।

2. বেশী ক্যাফিন গ্রহণ করা

গবেষণামূলক অধ্যয়ন বেশী ক্যাফিন খাওয়া এবং গর্ভধারণের অক্ষমতার মধ্যে সম্পর্ক প্রমাণিত করেছে। প্রতিদিন 200-300 মিগ্রা ক্যাফিন (2 কাপ কফির সমতুল্য) খাওয়া ঠিক আছে, 500 মিলিগ্রামের (বা 5 কাপ কফি) বেশী খাওয়া এড়ানো উচিত, কারণ এটি দীর্ঘমেয়াদে ফার্টিলিটি কমাতে পারে।

3. অ্যালকোহল খাওয়া

যদিও অ্যালকোহল ব্যবহারের নিরাপদ মাত্রা সম্পর্কে কোনো গবেষনা করা হয়নি, তবে যে মহিলারা গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন তাদের অবশ্যই সম্পূর্ণরূপে অ্যালকোহল খাওয়া এড়ানো উচিত। এটিও সুপারিশ করা হয় যে, ডিম্বস্ফোটনের পর মহিলাদের মাসিক চক্রের দ্বিতীয়ার্ধে মহিলারা যেন অ্যালকোহল পান না করেন।

4. ধূমপান

বৈজ্ঞানিক গবেষণা প্রমাণ করেছে যে, যে দম্পতিরা ধূমপান করেন তাঁদের গর্ভধারণ করতে দীর্ঘ সময় লাগে। একটি শিশুর জন্য চেষ্টা করার সময় উভয়কেই ধূমপান কঠোরভাবে এড়িয়ে যেতে হবে। নিয়মিত ধূমপান কেবল আপনার ফার্টিলিটিকেই প্রভাবিত করে না, এটি আপনার সন্তানের ভবিষ্যত ফার্টিলিটির মাত্রাকেও প্রভাবিত করতে পারে। উপরন্তু, ধূমপান মহিলা ডিম্বাশয়টির ক্ষতি করতে পারে, পুরুষের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে, ডিম্বাণু হারানো বাড়াতে পারে এবং এমনকি নারীর জন্য মেনোপজ ত্বরাণ্বিতও করতে পারে।

ধূমপানের কারণে সৃষ্ট অতিরিক্ত জটিলতাগুলির মধ্যে রয়েছে গর্ভপাতের ঝুঁকি বাড়া, সাথে অকালে বা কম ওজনের শিশুর জন্ম হওয়া।

5. মানসিক চাপ

উচ্চ মাত্রার মানসিক চাপ পুরুষদের ফার্টিলিটি এবং মহিলাদের ডিম্বস্ফোটনকে প্রভাবিত করতে পারে। মানসিক চাপ ডিম্বস্ফোটনের চক্রকে বিলম্বিত করতে পারে, আপনি ডিম্বস্ফোটন মিস্ করতে পারেন, বা এমনকি মাসিক চক্রের সময়কাল বৃদ্ধি করতেও পারে। অর্থ, বাড়ি পরিবর্তন, এবং কর্মজীবনের কারণে মানসিক চাপের যে দম্পতিরা মুখোমুখি হন, তাদের গর্ভধারণের প্রচেষ্টায় বিলম্ব হতে পারে।

চাপ-মুক্তির ব্যায়াম, যেমন যোগ বা কোনো মনের-শরীরের বিনোদন প্রোগ্রাম, আপনাকে উদ্বেগ মুক্ত হতে এবং আপনার গর্ভধারণের সামগ্রিক সম্ভাবনাগুলিকে বাড়াতে সহায়তা করতে পারে।

যদিও কোন নির্দিষ্ট খাবার বা খাদ্যতালিকা গর্ভধারণকে উন্নত করতে পারে বলে কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই, তবে মহিলাদের গর্ভধারণের সম্ভাবনা বাড়ানোর জন্য তাঁদের স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। এর মধ্যে মাছ এবং সামুদ্রিক খাবার যেমন চিংড়ি, সালমন এবং ক্যাটফিশ থাকতে পারে যাতে পারদের পরিমাণ কম থাকে। একই সময়ে, হাঙ্গর, তলোয়ারফিশ, এবং রাজা ম্যাকেরেলের মতো মাছগুলি এড়িয়ে চলুন, যাতে পারদের পরিমাণ বেশী এবং ফার্টিলিটি কমানোর সাথে সম্পর্কিত বলে পরিচিত।

দ্রুত এবং স্বাভাবিকভাবেই গর্ভবতী হওয়ার জন্য উপযোগী কৌশলগুলি

এখানে উপযোগী কৌশল এবং পরামর্শগুলির একটি তালিকা রয়েছে যা দম্পতিরা দ্রুত এবং স্বাভাবিকভাবে গর্ভবতী হওয়ার জন্য অনুসরণ করতে পারেন:

যৌন অবস্থান: পুরুষ-উপরে অবস্থানটি সর্বোত্তম এবং এটিই সেরা সুপারিশ। যৌন মিলনের পর অবিলম্বে বিছানা থেকে লাফিয়ে নামা এড়িয়ে চলুন। উপরন্তু, আপনার পাছার নীচে একটি বালিশ রাখা এবং যৌনতার পরে আপনার পা প্রায় 20 মিনিট ধরে উপরের দিকে তুলে রাখা শুক্রাণুর ডিম্বাণুর মধ্যে প্রবেশ করার সম্ভাবনা বাড়াতে পারে।

শক্তিশালী এবং স্বাস্থ্যকর শুক্রাণুর জন্য: শক্তিশালী এবং সুস্থ শুক্রাণুর সবসময় একটি ডিম্বাণুকে নিষিক্ত করার বেশী সম্ভাবনা থাকে। পুরুষদের তাদের শুক্রাণুর মান উন্নত করতে নিম্নলিখিত জীবনধারা পরিবর্তন করতে সুপারিশ করা হয়:

  • তামাক, গাঁজা, বা অন্য কোনো মাদক এড়িয়ে চলা।
  • অ্যালকোহল জাতীয় পানীয় দৈনন্দিন ব্যবহার করা সীমিত করা।
  • একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা।

গোটা শস্য, মাছ, এবং সবজি সহ একটি সুষম খাদ্য খেলে পুরুষদের ফার্টিলিটি উন্নত হতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলি শুক্রাণুর গতিশীলতা (বা আন্দোলন )কে বাড়িয়ে তুলতে পারে, যেখানে ঝিনুক, গরুর মাংসের টুকরো এবং বেক করা মটরশুটি দস্তা সরবরাহ করতে পারে, যা ফার্টিলিটিহীনতা এড়ানোর জন্য প্রয়োজনীয়। উপরন্তু, ভিটামিন বি এর নিম্ন মাত্রা শুক্রাণুর স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে; অতএব, পুরুষদের প্রতিদিন সুস্থ ব্রেকফাস্ট সিরিয়াল, পাতাওয়ালা সবুজ শাকসবজি, এবং কমলালেবুর রস খাওয়া আবশ্যক।

উচ্চ তাপমাত্রা শুক্রাণু হত্যা করতে পারে, তাই গরম বাথটব বা সনা ব্যবহার করা এড়ানো। প্রায় 94-96 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গরম জলে স্নান নিতে সুপারিশ করা হয়, যা আমাদের স্বাভাবিক শরীরের তাপমাত্রার তুলনায় সামান্য কম।

বিশেষজ্ঞদের মতে, পুরুষদের আঁটসাঁট ব্রিফ না পরে আলগা বক্সার বা শর্টস পরা উচিৎ, যা শুক্রাশয়গুলিকে শীতল রাখতে এবং শুক্রাণু উত্পাদনকে বৃদ্ধি করতে সহায়তা করতে পারে। এ ছাড়া, পুরুষদের তাদের কোলে ল্যাপটপের মতো ইলেকট্রনিক ডিভাইসগুলি না রাখা উচিত, যা শুক্রাশয়গুলির তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে এবং শুক্রাণু উত্পাদনকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

অত্যধিক উত্তেজনা লাভ করলে তা যৌন সঙ্গমের ভালো-অনুভুতির উপাদানগুলিকে উন্নত করতে পারে, এটি কোনো ভাবে গর্ভধারণকে প্রভাবিত করে না।

ফার্টিলিটিহীনতা এমন একটি সমস্যা যা পুরুষ এবং মহিলা উভয়কেই প্রভাবিত করতে পারে, একজন যোগ্যতাসম্পন্ন ডাক্তারের কাছ থেকে খুব শীঘ্র চিকিৎসা পরামর্শ চাওয়ার এবং সহায়তা নেওয়ার প্রয়োজন এবং এটির সুপারিশ করা হয়।