গর্ভাবস্থায় পেটের আকার – সপ্তাহ অনুসারে চার্ট

গর্ভাবস্থায় পেটের আকার – সপ্তাহ অনুসারে চার্ট

আপনি যদি গর্ভবতী হন তবে আপনি সম্ভবত আপনার শিশুর সম্পর্কে প্রতিটি ছোট্ট বিষয়েও বিস্তারিত জানতে চান। গর্ভাবস্থায় আপনার দেহে প্রচুর পরিবর্তন হবে এবং আপনি যখন আপনার গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে পৌঁছবেন তখন আপনি আপনার পেটে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলি লক্ষ্য করা শুরু করবেন। আপনার পেট বাড়তে শুরু করবে এবং এটি সেই একটি সময় যখন আপনি নিজের ওজন বা আপনার ক্রমবর্ধমান পেট সম্পর্কে উদ্রেক করবেন না। তবে আপনার জেনে রাখা উচিত পেটের বৃদ্ধি কতটা ভাল। নিম্নলিখিত নিবন্ধটি আপনাকে সে সম্পর্কিত তথ্য সরবরাহ করবে।

গর্ভাবস্থায় পেটের আকার কি সত্যিই গুরুত্বপূর্ণ?

আপনি যদি গর্ভবতী হন তবে আপনার প্রচুর বন্ধু এবং আত্মীয় আপনার অভিজ্ঞতা তাদের সাথে ভাগ করে নিতে চাইবেন। ওজন, পেটের আকার ইত্যাদির বিষয়ে তাদের অনেক মতামত থাকবে এবং তারা তাদের অভিজ্ঞতা অনুসারে তথ্য ভাগ করে নেবে, তবে সত্যটি হল, গর্ভাবস্থায় পেটের আকারে কিছু যায় আসে না। গর্ভাবস্থায় যতক্ষণ না আপনি অতিরিক্ত ওজন বা স্থূল না হয়ে থাকেন, চিন্তার কিছু নেই। আপনার পেটের আকার আপনার পক্ষে উদ্বেগের বিষয় হওয়া উচিত নয়। আপনার ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট মিস করবেন না এবং নিয়মিত বিরতিতে পরীক্ষা করান – আপনার ডাক্তার আপনাকে আপডেটেড রাখবেন!

আপনার পেটের আকার কি সঠিকভাবে আপনার গর্ভাবস্থার পর্যায়টি নির্দেশ করতে পারে?

আপনার পেটের আকার সঠিকভাবে আপনার গর্ভাবস্থার স্তরটি নির্দেশ করতে পারে না। আপনার পেট ছোট হোক বা বড়, আপনি আপনার গর্ভাবস্থার পর্যায়টি সঠিকভাবে নির্ধারণ করতে পারবেন না। সমস্ত মহিলার গর্ভাবস্থাই পৃথক হয়। যদি আপনার বন্ধুর পেট তার গর্ভাবস্থার ৬ষ্ঠ মাসে যথেষ্ট বড় হয় তবে এর অর্থ এই নয় যে আপনার পেটটিও আপনার গর্ভাবস্থার ৬ষ্ঠ মাসে একই আকারের হবে। যদি আপনার সেই সময়ের মধ্যে একটি ছোট পেট থাকে এবং আপনার চিকিৎসক আপনাকে আশ্বাস দেবেন যে আপনার গর্ভাবস্থা ঠিকঠাক চলছে, আপনার নিজেকে চাপ দেওয়ার দরকার নেই!

আপনার পেটের আকার কি আপনার অনাগত শিশুর লিঙ্গ প্রকাশ করতে পারে?

পুরনো প্রচলিত কাহিনী অনুসারে, কোনও মহিলা তার যেভাবে শিশুকে বহন করে তা নির্ধারণ করতে পারে যে এটি ছেলে নাকি মেয়ে। যদি এটি ছেলে হয় তবে আপনার পেটের নিচের দিকে শিশুটি থাকবে এবং পেটটি সামনের দিকে বেরিয়ে আসবে। যদি এটি মেয়ে হয় তবে তার ওজন আপনার কোমরে আরও ছড়িয়ে যাবে এবং সে আপনার পেটের উপর অংশে থাকবে। তবে যেমনটি উল্লেখ করা হয়েছে, এটি কেবল একটি প্রচলিত কাহিনী – এটিকে বিজ্ঞান সমর্থন করে না!

গর্ভাবস্থায় আপনি আপনার শিশুকে কীভাবে বহন করবেন তা আপনার সন্তানের লিঙ্গ নির্ধারণ করতে পারে না। আপনি আপনার বাচ্চাকে কীভাবে বহন করবেন তা নির্ভর করবে আপনি গর্ভবতী হওয়ার আগে পেটের পেশীগুলি কীভাবে টোন করেছিলেন।

কেন আপনার পেটের আকার আপনার শিশুর আকারের সমান হয় না

গর্ভাবস্থায় আপনার পেটের আকারটি কত বড় বা ছোট তা বিবেচ্য নয়, এটি শিশুর আকারের সমান হবে না। নিম্নলিখিত কারণগুলি আপনার পেটের আকার নির্ধারণ করবে (এবং এটি আপনার শিশুর আকারের সাথে সমান হবে না, অন্তত সবসময় নয়)।

১. আপনার উচ্চতা

যদি আপনি লম্বা হন এবং দীর্ঘ পেট থাকে তবে আপনার পেট সম্ভবত বাহিরের দিকে বেশি বাড়বে না এবং আপনার পেটের আকার আরও ছোট হবে। আপনার দীর্ঘ পেট আপনার শিশুর বাড়ার জন্য আরও জায়গা তৈরি করবে। আপনার শিশুর বাড়ার জন্য অনেক জায়গা থাকবে। ফলস্বরূপ, আপনার বাচ্চা বাইরের দিকে চেয়ে বরং উপরের দিকে বাড়বে। অন্যদিকে, যদি আপনি বেঁটের দিকে থাকেন তবে আপনার পাছা এবং জরায়ুর মধ্যে উপরের দিকে বাড়ার জন্য সর্বনিম্ন পাঁজরের মধ্যে কম জায়গা থাকবে; অতএব এটি বাইরের দিকে ধাক্কা দেবে। এবং আপনার পেট আরও বড় হবে!

২. আপনার শিশুর অবস্থান

আপনার শিশুর অবস্থানআপনার গর্ভাবস্থায় আপনার শিশু গর্ভে প্রচুর পরিমাণে ঘোরাফেরা করবে এবং আপনি যদি গর্ভাবস্থার অন্তিম পর্যায়ে থাকেন তবে আপনাকে অবশ্যই এটি সম্পর্কে সচেতন থাকতে হবে। জরায়ুতে আপনার শিশুর ক্রিয়াকলাপগুলি তার অবস্থানকে কিছুটা পরিবর্তন করতে পারে। সাধারণত, গর্ভাবস্থার শেষে, শিশুর মাথা নীচু অবস্থানে থাকা উচিত, তবে শিশুর ক্রিয়াকলাপগুলির কারণে অবস্থানটি পরিবর্তন হতে পারে। আপনার শিশুর অবস্থানের পরিবর্তনটি আপনার পেটের আকার পরিবর্তন করতে পারে।

৩. অভ্যন্তরীণ স্থানের অভাব

আপনার জরায়ু আপনার শিশুর সাথে প্রসারিত হওয়ার সাথে সাথে আপনার দেহের অন্যান্য নির্দিষ্ট অঙ্গ যেমন প্লাসেন্টা এবং অন্ত্রগুলি তাদের পৃথক অবস্থানের সাথে আপস করবে। আপনার জরায়ু বাড়ার সাথে সাথে আপনার জরায়ুটিকে এর পিছনে ঠেলা দেওয়া যেতে পারে। এটি আপনার পেটটি বাচ্চার আকারের মতো বা বৃহত্তর প্রদর্শিত হতে পারে। এবং, যদি অন্ত্রগুলি জরায়ুর কিনারগুলির কাছে কোনও জায়গা খুঁজে পেতে পারে তবে পেটটি আড়াআড়ি দিক থেকেও বেরিয়ে আসতে পারে।

৪. আপনার প্রথম গর্ভাবস্থা

আপনি যদি প্রথমবারের মতো গর্ভবতী হন তবে আপনার শরীরটি প্রথমবারের জন্য বড় হবে। এর অর্থ হল আপনার দৃঢ় পেশী থাকবে যা আপনার জরায়ুটিকে সংক্ষিপ্ত করে তুলবে। এছাড়াও, আপনার পেটের পেশীগুলি আগে প্রসারিত হয়নি, এখন প্রসারিত হবে। সুতরাং, আপনার শিশু বহনকারী পেটটি প্রত্যাশার চেয়ে ছোট দেখাবে।

৫. পূর্বের গর্ভাবস্থা

প্রথম গর্ভাবস্থায় পেটের পেশীগুলি সাধারণত শক্ত হয়। যদি আপনি দ্বিতীয়বার গর্ভবতী হন তবে আপনার পেটের পেশী অবশ্যই আরামদায়ক হবে এবং আপনার বাচ্চার বাড়ার জন্য পর্যাপ্ত জায়গা থাকবে কিনা তা নিশ্চিত করার জন্য সহজেই প্রসারিত হতে হবে। এক্ষেত্রে আপনার পেট তার সময়ের তুলনায়ও বড় দেখাতে পারে। তবে, এটির অর্থ এই নয় যে আপনার শিশুর আকার আরও বড় হবে। এটি নির্দেশ করবে যে আপনার পেট প্রসারিত হওয়ার জন্য যথেষ্ট নমনীয়।

৬. অ্যামনিয়োটিক তরলের পরিমাণ

গর্ভাবস্থায় শিশুর চারপাশে অ্যামনিয়োটিক তরল ওঠানামা করতে পারে। অ্যামনিয়োটিক তরল খুব বেশি এবং খুব কম হলে আপনার শিশুর জন্য সমস্যা তৈরি করতে পারে। গর্ভাবস্থার প্রথম ২০ সপ্তাহে, কোনও মহিলার দেহ অ্যামনিয়োটিক তরল উৎপাদন করে, তার পরে শিশুটি ফুসফুস থেকে তরল সঞ্চারের জন্য যথেষ্ট বিকাশ লাভ করে। সুতরাং, পেটে এই অ্যামনিয়োটিক তরলটির পরিমাণও পেটের আকারকে প্রভাবিত করতে পারে।

৭. আপনার শিশুর আকার

জেনেটিক্স আপনার শিশুর আকার নির্ধারণে প্রধান ভূমিকা পালন করবে। আপনি এবং আপনার স্বামী যদি লম্বা হন তবে আপনার শিশুর একই বৈশিষ্ট্য থাকবে। এছাড়াও, জন্মের আদেশটি আপনার শিশুর ওজনকেও সংজ্ঞায়িত করতে পারে। দ্বিতীয় সন্তানের তুলনায় প্রথম শিশুটি আকারে এত বড় হবে না। আপনার পুষ্টিও আপনার শিশুর ওজন নির্ধারণ করবে। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পুষ্টি না পান তবে আপনার বাচ্চা কম ওজনযুক্ত হবে।

গর্ভাবস্থায় পেটের বৃদ্ধি ব্যাখ্যা করতে আকারের চার্ট

আপনার জীবনে প্রবেশ করতে চলা নতুন আনন্দের বান্ডিল সম্পর্কে উৎসাহিত? আপনার গর্ভাবস্থার বিভিন্ন পর্যায়ে আপনার শিশুর বৃদ্ধি বুঝতে আপনাকে সহায়তা করার জন্য এখানে একটি আকারের চার্ট রয়েছে। আপনার শিশুর বাড়ার সাথে সাথে আপনার পেট কেমন হবে এবং কীভাবে আপনি অনুভব করবেন তা সন্ধান করুন।

গর্ভাবস্থার সপ্তাহ পেটের আকার
সপ্তাহ ১ –সপ্তাহ ৪
  • ডিম্বস্ফোটন ঘটে।
  • শুক্রাণু দ্বারা ডিম্বাণুর নিষেক
  • পেটের গুরুত্বপূর্ণ কোন পরিবর্তন লক্ষ্য করা যায় না, কারণ শিশু এই সময়ে প্রায় ২ মিমি লম্বা হয়।
সপ্তাহ ৪ – সপ্তাহ ৮
  • শিশু ১ ইঞ্চ লম্বা হয়, তবে এমন কিছু বড় পরিবর্তন হওয়ার কথা নয়।
  • আপনি আপনার পেটে কিছুটা আঁটসাঁট ভাব অনুভব করতে পারেন।
সপ্তাহ ৮ – সপ্তাহ ১২
  • শিশুটি ২.৫ – ৩ ইঞ্চ লম্বা হতে পারে। আপনি আপনার কোমরে হালকা বৃদ্ধি লক্ষ্য করতে পারেন এবং আপনার প্যান্ট টাইট লাগতে পারে।
সপ্তাহ ১২ – সপ্তাহ ১৮
  • স্পন্স্র শিশু এই সময় প্রায় ৫ ইঞ্চ লম্বা হবে।
  • আপনার পেট লক্ষ্যনীয় হবে এবং সুখবরটি ছড়িয়ে দেওয়ার জন্য এটি সঠিক সময়।
সপ্তাহ ১৮ – সপ্তাহ ২২
  • আপনার শিশু এখন প্রায় ৭ ইঞ্চ লম্বা।
  • আপনার পেট বন্ধু এবং আত্মীয়দের দৃষ্টি আকর্ষণ করতে পারে, তাঁরা আপনার গর্ভাবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন।
সপ্তাহ ২২ –সপ্তাহ ২৬
  • এই সময় জুড়ে খুব দ্রুত বৃদ্ধি হবে, এবং আপনার শিশু ১৫ ইঞ্চ আকার পর্যন্ত লম্বা হতে পারে।
  • আপনার পেটের আকারও লক্ষ্যনীয় ভাবে বৃদ্ধি পাবে।
সপ্তাহ ২৬ – সপ্তাহ ৩০
  • আপনার শিশুর বৃদ্ধি স্থিতিশীল হবে এবং সে প্রায় ১৮ ইঞ্চ লম্বা হবে।
  • পেটের আকার বৃদ্ধি আপনার শিশুর বৃদ্ধির উপর নির্ভর করবে।
সপ্তাহ ৩০ –সপ্তাহ ৩২
  • যদিও শিশুটি এখনও বৃদ্ধি পাচ্ছে, বৃদ্ধি ধীর হবে।
  • আপনার পেট হয়তো সেই মতো বৃদ্ধি পাবে না কিন্তু এটি ফুলে বেরিয়ে আসছে এমন দেখতে লাগবে।
সপ্তাহ ৩২ –সপ্তাহ ৩৬
  • আপনার শিশু মোটামুটি ১৯-২২ ইঞ্চ লম্বা হবে।
  • আপনার গর্ভাবস্থা জুড়ে আপনার পেট যতটা বৃদ্ধি পেতে পারে এই সময় তস সবথেকে বড় হবে। এটি বেশ ভারী লাগতে পারে কিন্তু আপনার এখন থেকে আর বেশি ওজন বাড়বে না।
  • এটি বেশ বড় এবং গোলগাল লাগবে।

ইনপুট নেওয়া হয়েছে: https: //www.lifehack.org/310357/when-you-start-showing-pregnancy-herere-the-month-month-pregnant-belly-pictures

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. গর্ভাবস্থায় কেন আমার বড় পেট থাকে?

ফুলে যাওয়ার মতো বিভিন্ন কারণে আপনার বড় পেট হতে পারে যা গর্ভাবস্থায় একটি সাধারণ সমস্যা। আপনি যদি গর্ভবতী হওয়ার আগে অতিরিক্ত ওজনযুক্ত বা স্থূল হয়ে থাকেন তবে আপনার পেটটি আরও বড় হতে পারে। তবে, কখনও কখনও এটি গর্ভকালীন ডায়াবেটিসকে নির্দেশ করতে পারে। যদি গর্ভাবস্থায় আপনার গর্ভাবস্থাকালীন ডায়াবেটিস থাকে তবে আপনার শিশুটি খুব বেশি পরিমাণে চিনি গ্রহণ করতে পারে, যা তাকে সাধারণ আকারের চেয়ে বড় করে তুলবে। এটি আপনার শরীরে অতিরিক্ত অ্যামনিয়োটিক তরলের কারণেও হতে পারে, যা আবার আপনার পেটের আকার বাড়িয়ে তুলতে পারে।

গর্ভাবস্থায় পেটের আকার এবং শিশুর বৃদ্ধি সম্পর্কে আপনার এখন সমস্ত কিছুই জানেন। আপনার পেটের পরিবর্তনগুলি ট্র্যাক করতে উপরের চার্টটি দেখুন। তবে, মনে রাখবেন যে উপরে বর্ণিত মানগুলি শুধুমাত্র রেফারেন্সের জন্য – সেগুলি আপনাকে কঠোরভাবে মনে করতে হবে না।