গর্ভাবস্থায় গতির অসুস্থতা – কারণ এবং প্রতিকার

গর্ভাবস্থায় গতির অসুস্থতা

সকালের অসুস্থতা এবং বমি বমি ভাব হল সাধারণ কিছু গর্ভাবস্থার লক্ষণ ও সমস্যা। যাইহোক, কখনও কখনও আপনি ভ্রমণের সময় খুব বমি বমি ভাব এবং অসুস্থতার এই অনুভূতিগুলি অনুভব করতে পারেন। আপনি যদি আগে গতির অসুস্থতা বা মোশন সিকনেস ভোগ করে থাকেন তবে গর্ভাবস্থায় এটি আরও বেড়ে যেতে পারে। এটি খুব সাধারণভাবে মুখোমুখি হওয়া একটি গর্ভাবস্থার সমস্যা। এখানে নীচের নিবন্ধে, আমরা গর্ভাবস্থায় গতির অসুস্থতা, এর কারণগুলি এবং যে বিভিন্ন উপশমমূলক প্রতিকারগুলি গ্রহণ করতে পারি সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা সম্পর্কে আমরা আলোচনা করব।

মোশন সিকনেস বা গতির অসুস্থতা কী?

ভ্রমণের সময় বমি বমি ভাব, বমি এবং মাথা ঘোরার অনুভূতিগুলিকে মোশন সিকনেস বলে। যেখানে কিছু মহিলা কেবল গর্ভাবস্থায় গতির অসুস্থতার অভিজ্ঞতা অর্জন করতে পারেন, অন্য অনেকের জন্য গর্ভাবস্থায় লক্ষণগুলি তীব্র হয়ে উঠতে পারে। মোশন সিকনেস ট্র্যাভেল সিকনেস, সামুদ্রিক অসুস্থতা বা কার সিকনেস ইত্যাদি নামেও পরিচিত।

গর্ভাবস্থায় গতির অসুস্থতার কারণ কী?

নামটি থেকেই বোঝা যায়, আপনি যখন পরিবহণের বিভিন্ন পদ্ধতির মাধ্যমে দীর্ঘ দূরত্বে ভ্রমণ করেন তখন গতির অসুস্থতা হয়। তবে গর্ভাবস্থায় গতির অসুস্থতার কারণ হিসাবে নিম্নলিখিত কয়েকটি কারণ রয়েছে:

  1. বড় বা ভারী খাবার খাওয়ার পরে ভ্রমণ করার সময় আপনি গতি অসুস্থতার অভিজ্ঞতা পেতে পারেন।
  2. আপনি যখন ধীর গতিতে অবিচ্ছিন্নভাবে ভ্রমণ করছেন তখন আপনার কানের অভ্যন্তরীণ ভারসাম্য ব্যাহত হবে।
  3. যখন আপনার চারপাশের বাতাস চটচটে বা ধোঁয়াযুক্ত হয় তখন এটি আপনাকে চূড়ান্ত বমিভাব বোধ করাতে পারে।
  4. গর্ভাবস্থায় গতির অসুস্থতার সবচেয়ে সাধারণ কারণ মস্তিষ্কের দ্বারা প্রাপ্ত বিভ্রান্ত সংকেত। ভারসাম্য-সংবেদনশীল সিস্টেম দ্বারা অনুধাবন করা প্রকৃত গতি এবং প্রত্যাশিত গতির মধ্যে বৈষম্যের কারণে এটি ঘটে।
  5. যদি দুটি নিউরোট্রান্সমিটার সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হয় তবে আপনি গর্ভাবস্থায় গতির অসুস্থতার সম্মুখীন হতে পারেন।

গর্ভবতী অবস্থায় গতির অসুস্থতার লক্ষণ

আপনি যদি ভাবছেন, আপনি কীভাবে জানতে পারবেন যে আপনি গতির গর্ভাবস্থায় গতির অসুস্থতাঅসুস্থতায় ভুগছেন, এখানে গর্ভাবস্থায় কিছু সাধারণ অভিজ্ঞ গতির অসুস্থতার লক্ষণ রয়েছে:

  1. আপনি মাথা ঘোরা, ক্লান্তি এবং দুর্বলতা অনুভব করতে পারেন।
  2. হালকা মাথা ব্যথা এবং অস্বস্তির সাধারণ অনুভূতি সহ আপনি বমি বমি ভাব অনুভব করতে পারেন।
  3. ক্রমাগত বমি বমি ভাবের পরে আপনি ডিহাইড্রেটেড বোধ করতে পারেন।
  4. কিছু ক্ষেত্রে, আপনি অত্যন্ত উদ্বিগ্ন বোধ করতে পারেন এবং অতিরিক্ত ঘামতে পারেন।
  5. গতি বন্ধ হয়ে যাওয়ার পরেও আপনি অসুস্থ বোধ করতে পারেন, যদিও বেশিরভাগ ক্ষেত্রে গতি থামার সাথে সাথে গতির অসুস্থতা হ্রাস পেতে পারে।

গর্ভবতী অবস্থায় গতির অসুস্থতার লক্ষণ

গতির অসুস্থতা কীভাবে চিকিৎসা করা হয়?

গর্ভাবস্থায় গতির অসুস্থতার চিকিৎসার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। গর্ভবতী অবস্থায় গতির অসুস্থতার জন্য কী পদক্ষেপ গ্রহণ করবেন তা এখানে রয়েছে।

  1. গতির অসুস্থতাকে বহু দূরে রাখতে ভিটামিন বি৬ পরিপূরক গ্রহণ করা যেতে পারে।
  2. আপনি আপনার যাত্রা শুরুর আধ ঘন্টা আগে অ্যান্টিহিস্টামিন গ্রহণ করতে পারেন।
  3. ঝাঁকুনিযুক্ত যাত্রা এড়ানোর জন্য গাড়ি বা বিমানের সামনের সিটে বসা ভাল বিকল্প, কারণ ঝাঁকুনি আপনার লক্ষণগুলি আরও বাড়িয়ে তুলতে পারে।
  4. বাজারে কিছু আকুপ্রেশার ব্রেসলেট উপলব্ধ রয়েছে যা আপনার গতির অসুস্থতা কমাতে সহায়তা করতে পারে।

যদিও উল্লিখিত পদ্ধতিগুলি গর্ভাবস্থাকালীন গতির অসুস্থতা থেকে বাঁচতে সহায়ক হতে পারে, তবে কোনও চিকিৎসা পদ্ধতি অবলম্বন করার আগে আপনার চিকিৎসকের অনুমতি চাইতে কঠোরভাবে সুপারিশ করা হয়।

গর্ভবতী মহিলাদের গতির অসুস্থতার জন্য ওষুধ খাওয়া কি নিরাপদ?

গর্ভাবস্থায় আপনার গতির অসুস্থতার লক্ষণগুলি নিরাময়ের জন্য আপনি ওষুধ খেতে পারেন; যাইহোক, এটি পরামর্শ দেওয়া হয় যে ওষুধ বেছে নেওয়ার আগে আপনাকে অবশ্যই সম্পূর্ণ গবেষণা করতে হবে। ওষুধ খাওয়া নিরাপদম তবে আপনাকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। এছাড়াও, কোনও ওষুধ খাওয়ার আগে আপনার গাইনোকোলজিস্টের অনুমোদন পাওয়া ভাল।

গর্ভবতী অবস্থায় গতির অসুস্থতার সময় ওষুধ খাওয়ার জন্য সতর্কতা

গর্ভাবস্থায় গতির অসুস্থতার সময় ওষুধ খাওয়ার আগে আপনার কিছু সাবধানতা অবলম্বন করা উচিত:

গর্ভাবস্থায় স্কোপোলামাইন গ্রহণ থেকে বিরত থাকুন। এটি আপনার অনাগত শিশুর ক্ষতি নাও করতে পারে তবে এটি থেকে মায়ের মারাত্মক বমি বমি ভাব, কাঁপুনি বা মাথা ঘোরা হতে পারে।

  • আপনি নিরাপদে ওভার-দ্য কাউন্টার ওষুধ সেবন করতে পারেন যার মধ্যে রয়েছে ডাইমাইড্রিনেট।
  • ড্রামাইনের মতো ওষুধগুলির অনেকগুলি গর্ভাবস্থার বিশেষজ্ঞ দ্বারা দীর্ঘ সময়ের জন্য গতির অসুস্থতার লক্ষণগুলি নিরাময় করতে নিরাপদে ব্যবহৃত হয়।
  • যদিও এই ওষুধগুলি নিরাপদে নেওয়া যেতে পারে তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে উপরের ওষুধগুলির যে কোনও একটি গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। প্রতিটি গর্ভাবস্থা আলাদা হয় এবং আপনার চিকিৎসক আপনার পক্ষে কোনটা ভাল তা জানেন।

ওষুধ ছাড়াই মোশন সিকনেস কীভাবে প্রতিরোধ করবেন?

মোশন সিকনেস আপনার জন্য খুব অস্বস্তিকর ও ক্লান্তিকর অভিজ্ঞতা হতে পারে এবং তাই এটি প্রতিরোধের বিভিন্ন উপায় অবলম্বন করা আপনার জন্য সবচেয়ে ভাল। এখানে কিছু ব্যবস্থা রয়েছে যা আপনি নিরাপদে গর্ভাবস্থায় গতির অসুস্থতা প্রতিরোধের জন্য গ্রহণ করতে পারেন:

  • গতি অসুস্থতার লক্ষণগুলি থেকে বিরত রাখতে আপনার যাত্রা জুড়ে জলে চুমুক দিতে থাকুন।
  • আপনার ভ্রমণের আগে ভারী খাবার খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। যাত্রা শুরুর কমপক্ষে এক ঘন্টা আগে আপনার হালকা খাবার খাওয়া উচিত। আপনি নিজের সাথে হালকা ঘরে তৈরি জলখাবারও বহন করতে পারেন।
  • গাড়ি বা বাসের পিছনের সিটে বসবেন না। আপনি যদি বিমানে ভ্রমণ করে থাকেন তবে আপনি বিমানের ডানাগুলির কাছে একটি সিটের জন্য অনুরোধ করতে পারেন।
  • এটি পরামর্শ দেওয়া হয় যে আপনি এমন জায়গায় বসুন যেখানে ভাল বায়ুচলাচল থাকে এবং যেখানে আপনি কিছুটা সতেজ বায়ু পেতে পারেন।
  • গতির অসুস্থতা হতে পারে এমন ক্রিয়াকলাপে লিপ্ত হওয়া থেকে বিরত থাকুন। পরিবর্তে, আপনি কিছু সংগীত শুনতে এবং শান্ত ও স্বস্তি বোধ করতে পারেন।

গর্ভাবস্থায় যে কোনও ত্রৈমাসিকের গতির অসুস্থতা বা মোশন সিকনেস, বিশেষত প্রথম ত্রৈমাসিক গর্ভাবস্থায়, এড়িয়ে চলা উচিত, কারণ এটি মায়ের এবং তার অনাগত সন্তানের ক্ষতি হতে পারে। গর্ভাবস্থায় গতি সম্পর্কে আপনার যদি কোনও উদ্বেগ থাকে তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।