যমজ বা তার বেশি শিশু সহ ১০ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১০ সপ্তাহের গর্ভবতী

যখন কোন মহিলা গর্ভাবস্থায় দশ সপ্তাহ পূর্ণ করেন, তখন তার পেট যথেষ্ট পরিমাণে প্রদর্শিত হতে শুরু হয় এবং আনুষ্ঠানিকভাবে এটি প্রকাশের আগে তীক্ষ্ণ দৃষ্টিযুক্ত অনেক মানুষই এই সংবাদটি জেনে নিতে পারেন। যমজ বা তার বেশি সন্তান সহ গর্ভবতী হওয়ায় আপনার গর্ভাবস্থার পুরোপুরি অগ্রগতি ভিন্ন পথে এগিয়ে যেতে পারে। আপনি যদি এমন গর্ভবতী মহিলা হন যিনি যমজ বা তার বেশি শিশু ধারণ করে থাকেন, তবে এই সময়টি আনন্দ উদযাপন এবং আপনার বন্ধু ও আত্মীয়দের কাছে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার সময়, যদি আপনি ইতিমধ্যে এটি না করে থাকেন। ভ্রূণ সৃষ্টি হওয়া থেকে এখন পর্যাপ্ত পরিমাণে বেড়ে ওঠা ভ্রূণ হওয়া পর্যন্ত, কিছু কঠোর পদক্ষেপ এবং সময় এখন আপনি পিছনে ফেলে আসবেন। অনেক প্রথমবারের জন্য মা হওয়া মহিলা এই প্রাথমিক সপ্তাহগুলিতে তাদের শিশুদের গর্ভপাত সম্পর্কে উদ্বিগ্ন থাকেন। আপনার সেই ভয়গুলি এখন পিছনে চলে গেছে এবং পেট সহ আপনার নিজেকে খুব সুন্দর দেখাবে, আপনি এখন গর্ভাবস্থার স্বর্ণ সময়ে প্রবেশের জন্য প্রকৃত পক্ষে অপেক্ষা করতে পারেন।

১০ সপ্তাহে শিশুর বৃদ্ধি

যদি আগের কয়েক সপ্তাহে শিশুদের দৈর্ঘ্য এবং আকারে প্রচুর পরিমাণে বৃদ্ধি ঘটে থাকে, তবে এই সপ্তাহটি সাধারণত এই বিষয়ে কিছুটা শান্ত হয়। এগুলি দৈর্ঘ্যে সাধারণত প্রায় এক ইঞ্চি বা তার বেশি প্রসারিত হয়, যা এখনও একটি ভাল পরিমাণ। তাদের ওজন যদিও যথেষ্ট পরিমাণে উন্নতি করে, কখনও কখনও আগের সপ্তাহ থেকে দ্বিগুণ হয়।

১০ম সপ্তাহে প্রায়শই, বেশিরভাগ শিশু এমন পর্যায়ে পৌঁছায় যেখানে তাদের মূল অঙ্গগুলি একটি সঠিক বিকাশ অর্জন করে এবং সম্পূর্ণরূপে গঠিত হয়। এরপরে প্রক্রিয়াটি মানুষ হিসাবে তাদের বৃদ্ধিতে ফোকাস করার অনুমতি পায়। শিশুরা বেশ খানিকটা নড়াচড়া করবে, এখন তাদের পা ও হাত নমনীয় এবং স্বাধীন হয় এবং তাদের নিজের ভরসায় নড়াচড়া করতে পারে।

কারটিলেজটি খুব দ্রুত বাড়ে বলে হাড়ের বৃদ্ধি ট্র্যাকেই দিকে। দাঁতের বিকাশ যেমন হয় তেমনি মাড়ির নীচের দিকে ঠিক বাড়তে থাকে। যদি আপনি আপনার শিশুকে ম্যাগনিফাইং লেন্স দিয়ে পর্যবেক্ষণ করতে পারেন তবে আপনি আঙ্গুলের নখগুলি এবং হাত ও সারা শরীর জুড়ে হালকা, উজ্জ্বল চুলের বর্ধন দেখাতে সক্ষম হবেন। পুরুষ বাচ্চারা এই পর্যায়ে টেস্টোস্টেরন উত্পাদন শুরু করে।

বাচ্চাদের আকার কেমন হবে?

কোন বীজ থেকে শুরু করে ডাল, এমনকি আঙুরের আকার পর্যন্ত আপনার বাচ্চাদের আকারে এই সপ্তাহে বেড়ে যায়। ১০ম সপ্তাহে আপনার গর্ভাশয়ে ছোট্টরা ছোট আকারের স্ট্রবেরির দৈর্ঘ্যে থাকে, যা প্রায় ৩-৪ সেন্টিমিটার পর্যন্ত হয় (যখন তাদের মাথা থেকে পাছা পর্যন্ত পরিমাপ করা হয়)। কিছু চিকিত্সক এই সপ্তাহে শিশুর ওজন পরিমাপ শুরু করা বেছে নিতে পারেন, অন্যরা আরও কয়েক সপ্তাহের জন্য অপেক্ষা করতে পারেন, কারণ বাচ্চাগুলি প্রতিটি পাঁচ গ্রামের বেশি ভারী হবে না।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার গর্ভের যমজ বা তার বেশি শিশুদের ওজন এবং আকারে বাড়তে শুরু করে, একইভাবে এটি বিভিন্ন উপায়ে আপনার শরীরে প্রদর্শিত হতে শুরু করবে।

কোমর-রেখা এবং স্তন বৃদ্ধি কিছুটা প্রকট হয়ে ওঠে। এটি আপনার আগের পোশাকগুলির বেশিরভাগে আপনাকে ভালভাবে ফিট হতে ব্যর্থ করতে পারে।

প্রসারণ চিহ্ন বা স্ট্রেচ মার্কস আপনার পেট এবং উরুর চারপাশে আরও দৃশ্যমান হওয়া শুরু করতে পারে, যা সাধারণত এমন অঞ্চল যেখানে ওজন বৃদ্ধি সবচেয়ে বেশি হয়।

জরায়ুতে একাধিক শিশুর উপস্থিতি শিরাগুলির উপর প্রচুর চাপ দেয়, যা পায়ে এবং পা থেকে রক্ত ​​সঞ্চালনে সহায়তা করে। রক্তকে হৃৎপিণ্ডে ফিরিয়ে আনতে সমস্যা হতে পারে, যার ফলে পায়ের অঞ্চলে প্রচুর পরিমাণে স্থির হয়ে থাকে। অনেক মহিলা দেখেন যে নীল বর্ণের শিরাগুলি হঠাৎ দৃশ্যমান হয়ে যায়। আপনার স্তনগুলিতেও এই ঘটনাটি দেখা যায়।

হরমোন উত্পাদন শক্তিশালী থাকে এবং একটি যমজ সহ গর্ভাবস্থার সাথে, মানুষের কোরিওনিক গোনাডোট্রপিন বা এইচসিজি উত্পাদন সর্বদা শক্তির পাশে থাকে, রক্তের আয়তন বৃদ্ধির সাথে মিলিত হয়। একসাথে হওয়ার ফলে ত্বকের আগের চেয়ে প্রচুর রক্ত সঞ্চালন হয়, যার ফলে এটির প্রাকৃতিক তেলগুলি প্রবাহিত এবং স্থাপন করে তোলে। অনেক মহিলার ক্ষেত্রে, এটিই একটি সুন্দর জাদুর মতো আভা তৈরি করে এবং এটি ত্বককে সমস্ত উপায়ে চকচকে এবং মসৃণ করে।

যমজ সহ গর্ভাবস্থার ১০ম সপ্তাহের লক্ষণ

আপনার শরীর নিঃসন্দেহে ১০তম সপ্তাহে বিভিন্ন উপায়ে যমজ শিশু থাকার লক্ষণ প্রদর্শন করবে। একগুচ্ছ লক্ষণ প্রথমের দিকে বেশ স্পষ্টভাবে প্রমাণিত হয়েছে, তাদের বেশিরভাগ এই সময়কালে ম্লান হতে শুরু করে বলে মনে হয়।

আপনি সম্ভবত দীর্ঘস্থায়ী বমি বমি ভাব এবং সকালের অসুস্থতা এখনই হ্রাস হওয়া শুরুর প্রত্যাশা করছেন, তবে কিছু মহিলার আরও কিছুটা সময় ধরে এটি অনুভব করার ঝোঁক থাকে। যদি আপনি সেই দুর্ভাগ্যবানদের একজন হয়ে উঠেন তবে বিশ্বাস রাখুন। এই হতাশাগুলির সমস্তই শীঘ্র আপনার পথ থেকে সরে যাবে।

জরায়ুটির ক্রমবর্ধমান আকার, পেটের অভ্যন্তরের অভ্যন্তরীণ অঙ্গগুলির দিকে ধাক্কা, এই অঞ্চলের পেশীগুলিতে, বিশেষত লিগামেন্টগুলিতে সমস্ত চাপটা দিতে পারে। কিছু মহিলা এটিকে কেবল অস্বস্তি হিসাবে অনুভব করেন, দুইয়ের বেশি শিশুর ক্ষেত্রে লিগামেন্টের ব্যথাও হতে পারে, যা কারও কারও ক্ষেত্রে আরও খারাপ হতে পারে।

যমজ বা ট্রিপল বা আরও বেশি শিশু বহন করা খুব সহজ কাজ নয়। আপনার প্রতিদিনের কাজগুলি নির্বিঘ্নে চলছে তা নিশ্চিত করার জন্য আপনার দেহের সমস্ত শক্তি ব্যয় করতে হবে। এই ক্ষমতার ব্যয় আপনাকে ক্লান্ত করতে পারে এবং আপনি যদি স্বাভাবিকের চেয়ে বেশি সময় বিশ্রাম নিতে চান তবে কোন সমস্যা নেই।

হরমোনের মাত্রা বৃদ্ধি এবং রক্ত ​​প্রবাহ বৃদ্ধি কেবল শিরাগুলির দৃশ্যমানতাকেই প্রভাবিত করে না। এটি আপনার আবেগময় অবস্থাকে একটি আরও উৎসাহ দিতে পারে, যার ফলে আপনি আপনার গর্ভাবস্থায় এক মুহুর্তে আপনাকে উৎসাহিত করতে পারে, আপনার বন্ধুদের এবং পরিবারকে সর্বকালের সবচেয়ে খারাপ মানুষ হওয়ার জন্য অভিশাপ দেওয়ার জন্য।

যেহেতু রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পেয়েছে এবং আপনার দেহের সমস্ত অংশে পৌঁছেছে, ফলস্বরূপ যোনি সহ সেই অঞ্চলগুলিকে উদ্দীপিত করে, ফলে যোনি স্রাব বেশি ঘটে, যা এমনকি স্বাভাবিকের চেয়ে খানিকটা অস্বাভাবিক দেখাতে পারে। ইস্ট্রোজেনের উন্নত স্তর স্রাবের কারণ ঘটায় এবং এটি আপনার যোনি পরিষ্কার রাখার ও কোনও ক্ষতিকারক ব্যাকটিরিয়া অপসারণ করার জন্য শরীরের একটি প্রাকৃতিক উপায় মাত্র।

যমজ সহ গর্ভাবস্থায় পেট – ১০ম সপ্তাহ

আপনার গর্ভের ভিতরে যমজ বা তার বেশি শিশু বহন করা আপনাকে বিশ্বাস করাতে পারে যে আপনার পেট এখনই তরমুজের মতো দেখাচ্ছে। তবে আপনি এখনও আপনার প্রথম ত্রৈমাসিকটি সম্পূর্ণ করতে পারেননি এবং তাই আপনার পেটটি আপনার ও সম্ভবত কয়েকজনের কাছেই শুধু লক্ষণীয় হবে, তবে সবার কাছে তা নয়। কয়েকজন মহিলার ব্যান্ড আকারে পেটের চারপাশে ত্বকের সাধারণত বিবর্ণতা দেখা দেয় যা বিশুদ্ধভাবে সেই অঞ্চলে বেশি পরিমাণে মেলানিনের কারণে ঘটে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ১০ম সপ্তাহ

সাধারণত, আগের সপ্তাহগুলিতে একটি আল্ট্রাসাউন্ড পরিচালনা করা হয়, তাই চিকিত্সকরা আপনাকে আবার একটি পুনরাবৃত্তি করতে বলবেন না। আপনি যদি এটি করাতে চান তবে তাতে আপনি আপনার শিশুর হৃদস্পন্দনগুলি আগের চেয়ে আরও স্পষ্ট শুনতে পাবেন। আপনার স্ট্রবেরি আকারের ছোট্ট প্রিয়জন এখন তাদের ছোট ছোট হাত এবং পাগুলি দেখায় যা এদিক ওদিক ঘোরাফেরা করে এমনকি তাদের মুখেও পৌঁছায়।

কি খেতে হবে?

হ্যাঁ, আপনি আপনার দেহের অভ্যন্তরে দুটি বা তার বেশি মানুষকে বিকাশ করাচ্ছেন এবং তারা যেন সমস্ত পুষ্টি পেতে পারে তার জন্য তারা আপনার উপর নির্ভরশীল। তবে এর অর্থ এই নয় যে আপনার পক্ষে ৩ জন বা আরও বেশি জনের মতো খাওয়া উচিত। পরিবারের সদস্যরা অনেক গর্ভবতী মহিলাকে ফিট বোধ করার চেয়ে অনেক বেশি খাওয়ার জন্য বাধ্য করেন। আপনার সাধারণ সময়ের চেয়ে বেশি ক্ষুধা অনুভব করা স্বাভাবিক, এবং আপনার চিকিত্সক বা পুষ্টি বিশেষজ্ঞের পরামর্শ অনুসারে প্রায় ৬০০ অতিরিক্ত ক্যালোরি বা আরও কিছু ক্যালোরি গ্রহণ করাও ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। ক্যালোরির উচ্চ গণনা আপনার সারা দিন জুড়ে যখন তখন স্ন্যাক্স দ্বারা সাধারণত সন্তুষ্ট করা যায়। ওজন বৃদ্ধি ভাল, যতক্ষণ এটি প্রাকৃতিক বা স্বাভাবিক। অতিরিক্ত যে কোন কিছুই শরীরের স্বাস্থ্য বজায় রাখার জন্য বাড়তি চাপ চাপিয়ে দিতে পারে এবং বাচ্চাদের প্রসবের পরে আপনার ওজন বাড়িয়ে তুলতে পারে।

গর্ভাবস্থায় যত্নের টিপস

আপনার প্রথম-ত্রৈমাসিকের চিহ্নটি দ্রুতগতির সাথে কাছে আসার সাথে সাথে নিজেকে সঠিক পথে চালিত করার জন্য আপনাকে যত্নের কয়েকটি সাধারণ টিপস এবং অতিরিক্ত কয়েকটি সংযোজন শুরু করতে হবে।

করণীয়

  • আপনার বাচ্চার মধ্যে কোন ব্যাধি বা বিকাশমূলক সমস্যার উপস্থিতি যাচাই করতে আপনার ডাক্তারের কাছে গিয়ে স্ক্যান করান। যদি উপস্থিত হয়, তবে শর্তটি প্রশমিত করার কোন বিকল্প বা ব্যবস্থা তবে তা চিন্তা করার জন্য এটি ভাল সময় হবে।
  • আপনি যখন আপনার গর্ভাবস্থার একটি যথাযথ অবস্থায় পৌঁছেছেন, আপনি আপনার পরিবার এবং বাচ্চাদের জন্য ভবিষ্যতের পরিকল্পনাটিও শান্ত ও সংকল্পবদ্ধভাবে শুরু করতে পারেন।

অকরণীয়

  • গর্ভাবস্থা সম্পূর্ণরূপে ব্যর্থ হওয়ার বিষয়ে নিজে অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। উচ্চ-ঝুঁকিপূর্ণ সময় আপনি পিছনে ফেলে এসেছেন। এই ঝুঁকিগুলির অনুপস্থিতি সম্পর্কে আশ্বাস দিয়ে নিজেকে শান্ত করুন এবং গর্ভের শিশুদের সাথে এই সময়কাল উপভোগ করুন।
  • জামাকাপড় কেনার সময়, এই মুহুর্তে আপনার সঠিকভাবে ফিট হয় এমন পোশাকগুলি বেছে নেবেন না। আপনার দেহ প্রসারিত হতে থাকবে, সুতরাং এখনকার চেয়ে বড় এমন মাপের পোশাক চয়ন করুন।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

একাধিক বাচ্চা জন্মের দিকে এগিয়ে আসার সাথে সাথে পারিবারিক বাজেটে সাহায্যের জন্য আপনি কয়েকটি আর্থিক পরামর্শের বই কিনতে পারেন। স্ট্রেচ মার্কস প্রচুর পরিমাণে দৃশ্যমান হওয়া শুরু করতে পারে, যার জন্য গর্ভাবস্থায় ব্যবহার করা নিরাপদ এমন কোন স্ট্রেচ-মার্কস ক্রিম কেনা প্রয়োজন।

গর্ভের দশ সপ্তাহে যমজ সন্তানের যত্ন নেওয়া অনেকটা কঠিন বলে মনে হয় আসলে ততটা নয়, কেননা ভ্রূণের প্রাথমিক পর্যায়ে জটিল সময় সফলভাবে পেরিয়ে আসা হয়েছে। আপনার বাচ্চারা এখন দ্রুত বাড়তে চলেছে এবং তেমনি আপনার শরীরও বাড়বে। গভীর শ্বাস নিন, গর্ভাবস্থার সেরা সময় শীঘ্রই আপনার কাছে আসবে।