গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য 10টি আইইউআই সাফল্যের টিপস

গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য 10টি আইইউআই সাফল্যের টিপস

প্রত্যেকেই জীবনের কোনও না কোনও সময় শিশুদের চায়, তবে, শিশুকে গর্ভে ধারণ করা কোনও কোনও মহিলার স্বপ্ন হতে পারে। কোনও মহিলা যখন স্বাভাবিকভাবে গর্ভধারণ করতে পারেন না, তখন এটি পরিবারের জন্য একটি বিশাল মানসিক সংগ্রামে পরিণত হয়। তবে,এক্ষেত্রে আশা আছে। চিকিত্সা বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে গর্ভধারণের বিভিন্ন পদ্ধতি এখন উপলভ্য আছে।

আইইউআই কীভাবে কাজ করে?

আইইউআই একটি প্রজন ক্ষমতার চিকিৎসা যার মাধ্যমে একটি ক্যাথেটার ব্যবহার করে জরায়ুতে বীর্য স্থানান্তরিত করা হয়।এর লক্ষ্যটি হ’ল নিষেকের সম্ভাবনা বৃদ্ধি করার জন্য ফ্যালোপিয়ান টিউবে পৌঁছানো শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করা ।

প্রথমত, ডিমগুলির যত্ন সহকারে পর্যবেক্ষণ করা হয় এবং ডিম্বস্ফোটন-উত্তেজক ওষুধ দেওয়া হতে পারে। যখন ওভ্যুলেশন বা ডিম্বস্ফোটনের সময় কাছাকাছি এসে যায়,, আইইউআই পদ্ধতিটি সম্পাদিত হয়। বীর্যটি প্রজনক তরল থেকে পৃথক করা হয় এবং একটি ক্যাথেটার ব্যবহার করে সরাসরি জরায়ুতে প্রবিষত করানো হয়। এটি শুধু কয়েক মিনিট সময় নেয় এবং অস্বস্তি নগণ্য।

কারা আইইউআই বেছে নিতে পারেন?

সার্ভিক্সের পেশী এবং পেটেন্ট ফ্যালোপিয়ান টিউবগুলিতে অস্বাভাবিকতা রয়েছে এমন মহিলারা, অকার্যকর বীর্যপাতে ভোগা পুরুষরা এবং লেসবিয়ান দম্পতিরা আন্তঃজরায়ু প্রজনন (আইইউআই) বেছে নেন। যাইহোক, আইইউআই হল এমন একটি চিকিৎসা যা কোনও ব্যক্তির জৈবিক অবস্থার উপর নির্ভর করে কাজ করতে পারে বা নাও পারে। সুতরাং, শিশু গর্ভধারণের জন্য এটি সর্বোত্তম উপায় কিনা তা জানার জন্য বিশেষজ্ঞের কাছে যাওয়া ভাল। চিকিৎসতসকরা সর্বাধিক তিনটি আইইউআই চেষ্টা করার পরামর্শ দিয়ে থাকেন।

আইইউআই কার বেছে নেওয়া উচিত নয়?

নিম্নলিখিত ক্ষেত্রে আইইউআই বাঞ্ছনীয় নয়:

  • আপনার ফ্যালোপিয়ান টিউবগুলির একটি মারাত্মক রোগ থাকলে।
  • আপনার পেলভিক সংক্রমণের একটি মেডিকেল ইতিহাস থাকলে।
  • আপনি মাঝারি বা গুরুতর এন্ডোমেট্রিওসিসে ভুগে থাকলে।

আইইউআইয়ের সাফল্যের হার 10% থেকে 30% এর মধ্যে রয়েছে। আপনি যদি আইইউআইয়ের মধ্য দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন,, তবে আইইউআইয়ের সাফল্যের হার বাড়ানোর জন্য এগুলি হল কয়েকটি দরকারী কৌশল এবং পরামর্শ।

আইইউআই কার বেছে নেওয়া উচিত নয়?

আইইউআই সফল করার কৌশল এবং পরামর্শ

আইইউআইতে সাফল্য পেতে আপনাকে নিজের গবেষণা করতে হবে এবং জীবনধারার কিছু পরিবর্তন করতে হবে। আইইউআই গর্ভাবস্থার সাফল্যের জন্য কিছু পরামর্শ নিচে তালিকাভুক্ত করা হলঃ

1. একজন বিশেষজ্ঞের সাথে দেখা করুন

আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আইইউআই প্রক্রিয়াটি যেন একজন রিপ্রোডাক্টিভ এন্ডোক্রিনোলজিস্ট দ্বারা নিয়ন্ত্রিত হয় যিনি খুব বেশি ডিম্বাণু উৎপাদিত হলে চক্রটি বাতিলও করতে পারেন। এর সাথে আইইউআই প্রক্রিয়াটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করাও দরকার।সবার প্রথমে, আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে এটি আপনার শরীরের ধরনের জন্য উপযুক্ত প্রক্রিয়া। কখনও কখনও, চিকিৎসকরা গর্ভধারণের অন্যান্য উপায়গুলির পরামর্শ দিয়ে থাকেন,, তাই নিশ্চিত করুন যে আপনি চিকিৎসার জন্য সঠিক ব্যক্তির কাছে পৌঁছাচ্ছেন।

2. আপনার গবেষণা করুন

যদি আপনি বন্ধ্যাত্বের কারণে আইইউআই টি বেছে নিয়ে থাকেন তবে এখানে এমন কিছু রয়েছে যা আপনার উপকারে আসবে। আইভিএফ-এর মতো কম খরচের বিকল্প রয়েছে। 40 বছরের বেশি বয়সী মহিলাদের ক্ষেত্রে আইইউআই এর চেয়ে আইভিএফ-এর প্রস্তাব বেশি দেওয়া হয় কারণ সাধারণত বয়স্ক মহিলাদের ক্ষেত্রে আইভিএফ এর সাফল্যের হার বেশি থাকে।

3. স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন

আইইউআই সফল করার কৌশল এবং পরামর্শ

আপনার ডায়েট আইইউআই এর সাফল্যের হারকে প্রভাবিত করে। আপনার প্লেটে আরও প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন এবং কার্বোহাইড্রেট কম করা উচিত। এমনকি যদি আপনি পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের সাথে লড়াই করেও থাকেন সেক্ষেত্রে, একটি স্বাস্থ্যকর ডায়েটে চলে গেলে গর্ভধারণের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। একটি ভাল ডায়েট সর্বদা উন্নততর গর্ভাবস্থার পথ তৈরি করে।

4. ব্যায়াম শুরু করুন

আইইউআইয়ের পরে পরিমিত ব্যায়াম অনুশীলন করাও ভাল। তবে, কঠোর ব্যায়াম দিয়ে শুরু করবেন না কারণ এটি বিশেষজ্ঞরা করতে পরামর্শ দেন না। আপনার কেবল নিজেকে চালিত রাখা প্রয়োজন এবং অনেকক্ষণ ধরে একভাবে বসে না থাকা উচিত।

5. ধূমপান এড়িয়ে চলুন

গবেষণা অনুসারে, যে সকল মহিলা ধূমপান করেন তাদের ওভারির উত্তেজনার জন্য আরও বেশি গোনাডোট্রপিন ডোজ প্রয়োজন। এটি নেতিবাচকভাবে আইইউআই সাফল্যের হারকে প্রভাবিত করে। সুতরাং, সর্বোত্তম বিকল্প হ’ল সম্পূর্ণ ধূমপান ছেড়ে দেওয়া।

6. স্ট্রেসমুক্ত হন এবং উদ্বেগ নিয়ন্ত্রণ করুন

নিজেকে স্ট্রেস দেবেন না। আইইউআই প্রক্রিয়াটির মধ্যে দিয়ে যাওয়ার ফলে আবেগ বৃদ্ধি পেতে পারে তবে রিল্যাক্স করতে শিখুন, নিজেকে শান্ত করুন এবং বাস্তব প্রত্যাশা রাখুন। এর ফলে আপনার শরীর আইইউআইতে ইতিবাচক প্রতিক্রিয়া দেখাবে।

7. আকুপাংচারকরেদেখুন

আকুপাংচার রক্তের প্রবাহকে বাড়িয়ে দেয় এবং অবশেষে ডিম্বাণুর মান উন্নত করে। এটি আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। আমরা আপনাকে চিকিৎসা করানোর কমপক্ষে 3 মাস আগে আকুপাংচার শুরু করার পরামর্শ দিই।

8. ডাক্তারের দ্বারা নির্ধারিত পরিপূরক গ্রহণ করুন

কোএনজাইম কিউ10 (কো কিউ10) এবং ডিএইচইএ হল এমন পরিপূরক যা এক্ষেত্রে যথেষ্ট সহায়ক। তবে এগুলি অবশ্যই আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত হতে হবে। রোগ নির্ণয়ের উপর ভিত্তি করে আপনার পক্ষে ভালো এমন পরিপূরকগুলির খুঁজে নিন।

9. আইইউআইয়ের পরে সঙ্গম করুন

চিকিৎসকরা বলে থাকেন যে আইইউআই পদ্ধতির পরে যৌন মিলন আসলে এক্ষেত্রে সহায়তাই করে।এর কারণ যৌন মিলনের সময়, জরায়ু সংকুচিত হতে শুরু করে এবং শুক্রাণুকে ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাণুর দিকে ঠেলে দেয়।

10. হাসি খুশী থাকুন

এমন জিনিসগুলি করুন যা আপনাকে আনন্দিত এবং সন্তুষ্ট করে।যারা আকর্ষণের আইনটিতে বিশ্বাস করেন তারা বলেন যে আপনি যা কল্পনা করেন সেটির প্রতি আপনি আকৃষ্ট হন, সুতরাং, আপনি যখন গর্ভবতী হতে চান, আপনার জীবন অবশ্যই যেন একটি সন্তানের জন্মের আনন্দে প্রতিফলিত হয়ে ওঠে। আপনার আবেগ আপনার গর্ভবতী হওয়ার সাফল্যের হার বাড়িয়ে তুলতে পারে।

আইইউআইয়ের ঝুঁকিগুলি কী কী?

আইইউআই এর খারাপ দিকও রয়েছে। সেগুলো হল:

  • যদি প্রজনন ক্ষমতা বৃদ্ধির ওষুধ আইইউআই এর সময় নেওয়া হয় তবে আপনি একাধিক সন্তান গর্ভে ধারণ করতে পারেন।
  • আইইউআই পদ্ধতিটির পর সংক্রমণের ঝুঁকি থাকে।

জানা বা অজানা কারণে, অনেক দম্পতি প্রাকৃতিক উপায়ে গর্ভধারণ করতে পারে না। এর সাথে যে কলঙ্ক এবং বোঝা আসে তা গুরুতর। আগেকার যুগে, যে মহিলারা এই সমস্যার মুখোমুখি হতেন সন্তানের জন্ম দিতে না পারার কারণে তাদেরকে প্রত্যাখ্যান করা হত। যাইহোক, কয়েক বছর ধরে, বিষয়গুলি পরিবর্তিত হয়েছে। বিজ্ঞান এবং প্রযুক্তিকে ধন্যবাদ, দম্পতিরা তাদের পথে আসা সমস্ত প্রতিবন্ধকতা সত্ত্বেও গর্ভধারণ করতে এবং সন্তানের জন্ম দিতে এখন পারেন। আইইউআই প্রক্রিয়াটি অভিজ্ঞ ডাক্তার দ্বারা নিয়মিত পর্যবেক্ষণ করা প্রয়োজন। আপনার গর্ভাবস্থার সাফল্য নিশ্চিত করার জন্য ডাক্তারের নির্দেশাবলী এবং পরামর্শ অনুসরণ করা গুরুত্বপূর্ণ।