গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড স্ক্যান – ধরন, প্রস্তুতি এবং আরও অনেক কিছু

গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড স্ক্যান - ধরন, প্রস্তুতি এবং আরও অনেক কিছু

একটি আল্ট্রাসাউন্ডে স্ক্যান গর্ভাবস্থায় ভ্রূণের ছবিটি ধরে রাখার জন্য গর্ভাশয়ের উপর উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ প্রেরণ করে । আল্ট্রাসাউন্ড স্ক্যানে চিত্রগুলি শরীরের বিকাশের পর্যায়গুলি প্রকাশ করে, প্রায়শই সাদা এবং ধূসর রঙে হাড় ও টিস্যু প্রকাশ করে ।

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান কি?

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান আপনার শিশুর একটি ঝলক পেতে ব্যবহৃত হয় এবং গর্ভের ভিতরে ভ্রূণের বিকাশ কিভাবে হচ্ছে তা বিশ্লেষণ করে । এটি প্রাথমিকভাবে অস্বাভাবিকতার লক্ষণ সনাক্ত করে এবং ভ্রূণের বৃদ্ধির উপর নজর রাখে । যাইহোক, ভারতে বেআইনী বলে বিবেচনা করা হয়েছে বলে শিশুর লিঙ্গ প্রকাশ করা হয় না । আজকাল, ৪ডি এবং ৩ডি রঙিন স্ক্যান গর্ভাবস্থায় শিশুদের উচ্চমানের চিত্রগুলি প্রকাশ করার জন্য জনপ্রিয় আল্ট্রাসাউন্ডের ধরণ ।

গর্ভধারণের সময় কি কোনো ঝুঁকি বা পার্শ্ব প্রতিক্রিয়া আছে?

৪০ বছরেরও বেশি সময় ধরে, আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি গর্ভধারণের সময় ব্যবহার করা হয়ে আসছে যে প্রক্রিয়ার সময় কোন পরিচিত পার্শ্বপ্রতিক্রিয়া ঘটেনি –

  • দৃষ্টি
  • জন্মের ওজন
  • ক্যান্সারের কারণ হওয়া
  • শ্রবণ
  • পড়ার অসুবিধা
  • জন্মগত ত্রুটি

কখন এবং কেন আপনার গর্ভাবস্থায় সোনাগ্রাফি প্রয়োজন?

গর্ভাবস্থায় নিষিক্ত ডিম্বানুটি প্লাসেন্টায় প্রোথিত হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য আপনার সোনাগ্রাফি (আল্ট্রাসাউন্ড স্ক্যান) করানো প্রয়োজন । এখানে কয়েকটি কারণ রয়েছে যার জন্য আপনার এটি দরকার-

  • একটোপিক গর্ভধারণ প্রতিরোধ করতে
  • মোলার গর্ভাবস্থা এবং গর্ভপাতের মত গর্ভাবস্থার জটিলতা প্রতিরোধ
  • আপনি গর্ভবতী কিনা তা পরীক্ষা করতে
  • ভ্রূণের বৃদ্ধি এবং বিকাশ মূল্যায়নের জন্য
  • জন্মগত ত্রুটি এবং জেনেটিক অস্বাভাবিকতার জন্য স্ক্যান করতে
  • কোরিওনিক ভিল্লাস স্যাম্পেলিং-এর মতো অন্যান্য প্রসবের পরীক্ষার অংশ হিসাবে ।

ভ্রূণের বৃদ্ধি এবং বিকাশ মূল্যায়নের জন্য স্ক্যান

প্রথম ত্রৈমাসিকে

আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে, আপনি-

  • প্রথম ৬ সপ্তাহ থেকে ৯ সপ্তাহের মধ্যে একটি সসম্ভপরতার স্ক্যান এবং একটি ডেটিং স্ক্যানের মাধ্যমে যান, যার পর আবার ৯ এবং ১১ সপ্তাহের মধ্যে করা হবে ।
  • একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে আপনার নির্দিষ্ট তারিখ আবিষ্কার করুন ।
  • প্রায় ৬ সপ্তাহের মধ্যে প্রথমবার আপনার শিশুর হৃদস্পন্দন শুনুন ।
  • আপনার গর্ভে কতগুলি শিশু আছে তা পরীক্ষা করে দেখুন এবং তারা গর্ভাশয়ে সঠিক অবস্থানে আছে কিনা তা নিশ্চিত করুন ।
  • উপরের স্ক্যান থেকে উত্পাদিত ইমেজের মাধ্যমে স্পটিং বা অত্যধিক রক্তপাতের লক্ষণের জন্য চেক করুন ।

দ্বিতীয় ত্রৈমাসিকে

দ্বিতীয় ত্রৈমাসিকে, আপনি-

  • শিশুর লিঙ্গ জানুন (ভারতে প্রযোজ্য নয়) ।
  • গর্ভের ভিতরে ভ্রূণের বৃদ্ধি এবং অবস্থান মূল্যায়ন করুন ।
  • জন্মগত অস্বাভাবিকতা এবং জন্মগত ত্রুটির জন্য স্ক্যান করুন ।
  • আপনার শিশুর ডাউন সিনড্রোম আছে কিনা তা জানুন ।

তৃতীয় ত্রৈমাসিকে

তৃতীয় ত্রৈমাসিকে, আপনি-

  • একটি ট্রান্সসাঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ড স্ক্যান এবং একটি ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে যান ।
  • শিশুর অ্যানোমালিসে কোনো বৈষম্য বা পরিবর্তন আছে কিনা পর্যালোচনা করুন ।
  • শিশুর অবস্থান পর্যালোচনা করুন ।
  • মেডিকেল ডায়াগনস্টিক রিপোর্ট অনুযায়ী শিশুটি ভালভাবে বেড়েছে কিনা তা পরীক্ষা করুন ।

কিভাবে গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড স্ক্যানের জন্য প্রস্তুত হবেন?

গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড স্ক্যানের প্রস্তুতির আগে, মূত্রের উচ্চমানের চিত্রটি পরিষ্কারভাবে স্ক্যান করার জন্য আপনার মূত্রাশয় পূর্ণ হতে হবে । আপনার নির্ধারিত আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময়ের এক ঘন্টা আগে আপনি দুই থেকে তিন-আউন্স গ্লাস জল পান করতে ভুলবেন না । আপনার অ্যাপয়েন্টমেন্টের সময় একটি পূর্ণ মূত্রাশয় আছে কিনা তা মনে রাখবেন এবং স্ক্যানের আগে প্রস্রাব করবেন না ।

গর্ভাবস্থায় সময় কিভাবে আল্ট্রাসাউন্ড সম্পন্ন হয়?

আল্ট্রাসাউন্ড স্ক্যান প্রথমবার মা হতে যাওয়া মহিলাদের জন্য একটি খুব সহজ পদ্ধতি । আপনি মূলত পরীক্ষার টেবিলের উপর শুয়ে থাকুন এবং প্রযুক্তিবিদকে আপনার পেট ও পেলেভিক এলাকায় বিশেষ জেল প্রয়োগ করতে দিন । এই জেলটি গর্ভ এবং ট্রান্সডাকসারের মধ্যে যোগাযোগ উন্নত করে যাতে তরঙ্গগুলি আপনার পেটে সঠিকভাবে ভ্রমণ করে । একটি ছোট দন্ডের মত দেখতে ট্রান্সডাকসার অবশেষে আপনার পেটের উপর স্থাপন করা হয়, এবং এটি চালানো, কালো এবং সাদা ইমেজ পর্দায় ধরা পড়ে । আপনি এই প্রক্রিয়ার সময় আপনার শ্বাস ওঠা-নামা করাতে বা ধরে রাখতে বলা হতে পারে ।

আল্ট্রাসাউন্ড স্ক্যান একটি খুব সহজ পদ্ধতি

একবার স্ক্যান সন্তোষজনক হলে এবং ছবিগুলি ভালভাবে ধরা পড়লে, আপনার পেট থেকে জেল মোছা হবে এবং আপনার মূত্রথলি থেকে প্রস্রাব খালি করার অনুমতি দেওয়া হবে ।

সোনাগ্রাফিতে কি আঘাত লাগে?

স্বাভাবিক পরিস্থিতিতে, সোনাগ্রাফি আঘাত করে না; যাইহোক, যদি আপনি পেলভিক ব্যথা বা পেট ব্যথা বর্তমান থাকে, আল্ট্রাসাউন্ডের সময় ট্রান্সডাকসার চাপ চাপিয়ে দিতে পারে বা একটু বেদনাদায়ক হতে পারে ।

গর্ভাবস্থায় দেওয়া আলট্রাডাউন্ডের বিভিন্ন প্রকার

গর্ভাবস্থায় দেওয়া আল্ট্রাসাউন্ড বিভিন্ন ধরনের রয়েছে । সেগুলি হল-

১) ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড – আপনার যোনিতে একটি প্রোব ঢোকানো হয় এবং এটি পরিষ্কার চিত্রগুলি ধরে রাখার জন্য ব্যবহৃত হয় । এটি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে ব্যবহৃত হয় ।

২) ডি আল্ট্রাসাউন্ড – আরও বিশদ আল্ট্রাসাউন্ড স্ক্যান যা চিত্রের ভ্রূণ এবং তার অঙ্গগুলির প্রস্থ, উচ্চতা এবং গভীরতা প্রদর্শন করে । একটি বিশেষ প্রোব এবং সফ্টওয়্যার ব্যবহার করা হয়, এবং এটি শুধুমাত্র নির্দিষ্ট হাসপাতালগুলিতেই পাওয়া যায় ।

৩) ডি আল্ট্রাসাউন্ড – ‘ডাইনামিক ৩-ডি আল্ট্রাসাউন্ড’ নামেও পরিচিত, এই স্ক্যানটি ভ্রূণের একটি অ্যানিমেটেড ভিডিও তৈরি করে । এই গতিশীল ভিডিও শিশুর মুখের অভিব্যক্তি, আন্দোলনের সাথে একাধিক হাইলাইট ও শ্যেডও দেখায় । তবে, এটি বিশেষ সরঞ্জাম প্রয়োজন হয় ।

৪) ফেটাল ইকোকারডিওগ্রাফি – এইটি ভ্রূণে হৃদরোগের সমস্যা নির্ণয় করার জন্য ব্যবহৃত হয় এবং এটি সম্পন্ন করার জন্য বেশি সময় নেয় । এটি একটি প্রথাগত গর্ভাবস্থা আল্ট্রাসাউন্ডে অনুরূপ ।

৫) ট্রান্সঅ্যাবডোমিনাল আল্ট্রাসাউন্ড – একটি ট্রান্সডাকসার এবং বিশেষ জেল ব্যবহার করে আপনার তলপেটে তরঙ্গ প্রেরণ করে । ভ্রূণের বৃদ্ধি এবং অস্বাভাবিকতা চিত্রিত করার জন্য চিত্রগুলি সাদা ও কালোর শ্যেডের হয় ।

৬) ডোপ্লার আল্ট্রাসাউন্ড – এক ধরনের আল্ট্রাসাউন্ড যা আপনার শিশুর হৃদয়ে রক্ত ​​প্রবাহকে মূল্যায়ন করতে ব্যবহৃত হয় । এই পদ্ধতিতে আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে একটি পাতলা ট্রান্সডাকসারার ব্যবহার করা হয় ।

৭) ডেটিং এবং কর্মক্ষমতা স্ক্যান – প্রথম ৬ থেকে ৯ সপ্তাহের মধ্যে মহিলাদের গর্ভাবস্থার স্থিতি নিশ্চিত করতে ব্যবহৃত হয় ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

এখানে গর্ভাবস্থায় অ্যালটসাউন্ড স্ক্যান সম্পর্কিত কয়েকটি সাধারণ প্রশ্ন রয়েছে ।

১) ৬ থেকে ৭ সপ্তাহে আল্ট্রাসাউন্ড সঞ্চালিত হলে এবং হার্টবিট সনাক্ত না হলে কি কোন সমস্যা হয়?

না । গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে শিশুর বিকাশ যদি দেখানো হয়, তবে হৃদস্পন্দন না শুনতে পেলেও কোন সমস্যা হয় না ।

২) আল্ট্রাসাউন্ড স্ক্যান কি জ্যাস্টেশনাল বয়স হিসাব করার ক্ষেত্রে সঠিক হয়?

গর্ভাবস্থার প্রথম সপ্তাহের মধ্যেই শুধুমাত্র শিশুর গর্ভাবস্থার বয়স বা জ্যাস্টেশনাল বয়স গণনা করতে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সঠিক হয়, এর পরে নয় ।

৩) কেন কিছু স্ত্রীরোগবিশেষজ্ঞ আল্ট্রাসাউন্ড স্ক্যান পৃথকভাবে নির্ধারণ করেন?

গর্ভাবস্থায় ভ্রূণের বৃদ্ধির এবং অবস্থার উপর ভিত্তি করে কিছু স্ত্রীরোগবিশেষজ্ঞ আল্ট্রাসাউন্ড স্ক্যানের সময়সূচী নির্ধারণ করেন । রুটিন আল্ট্রাসাউন্ড স্ক্যান প্রারম্ভিক পরীক্ষার পদ্ধতির অংশ হিসাবে সম্পন্ন করা হয় ।

ভ্রূণের বৃদ্ধির এবং অবস্থার উপর ভিত্তি করে স্ক্যানের সময়সূচী নির্ধারণ হয়

৪) আল্ট্রাসাউন্ড স্ক্যান কি গর্ভধারণের তারিখ সঠিকভাবে নির্ধারণ করে?

একটি আল্ট্রাসাউন্ডের পর গর্ভধারণের তারিখ নির্ধারণ করার জন্য সম্পন্ন করা হয় এমন যে কোন গণনা শুধুমাত্র অনুমান হয় এবং সত্যিকারের সঠিক হয় না । নির্দিষ্ট তারিখটি একটি মহিলার মাসিক চক্রের দৈর্ঘ এবং ধারাবাহিকতার উপর নির্ভর করে ।

৫) আলট্রাসাউন্ড কি প্রিন্যাটাল কেয়ারের একটি গুরুত্বপূর্ণ অংশ?

হ্যাঁ । আল্ট্রাসাউন্ড স্ক্যান প্রারম্ভিক যত্নের বিভিন্ন পর্যায়ে ব্যবহৃত হয় ।

গর্ভাবস্থায় একটি সোনোগ্রাম শুধুমাত্র শোনার জন্যই ভালো না, প্রকৃতই কার্যকর । আপনি গর্ভবতী কিনা তা নির্ধারণ করতে এবং আপনি যদি গর্ভবতী হন তবে ভ্রূণের পরিবর্তন ও বৃদ্ধির ট্র্যাকিংয়ের জন্য আল্ট্রাসাউন্ড স্ক্যান ব্যবহার করা হয় । আপনার গর্ভাবস্থায় চিকিত্সাগত অবস্থা এবং স্বাচ্ছন্দ্য স্তরের উপর ভিত্তি করে কোন টাইপের আল্ট্রাসাউন্ড করতে হবে তার বিষয়ে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন ।