গর্ভাবস্থায় ওট খাওয়া – এটি কি ক্ষতিকারক?

গর্ভাবস্থায় ওট খাওয়া – এটি কি ক্ষতিকারক?

স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ বিশ্বের প্রতিটি কোণেই রয়েছে, বিশেষত যদি আপনি প্রথমবারের জন্য গর্ভবতী হন। ওটস দৈনন্দিন জীবনের জন্য স্বাস্থ্যকর বিকল্প, কোনো সন্দেহ নেই এবং গর্ভবতী মহিলার জন্য এমন একটি ডায়েটের প্রয়োজন হয় যা নিজের ও শিশুর জন্য স্বাস্থ্যকর এবং পুষ্টিকর হয়। তবে অনেক মহিলা ভাবেন যে ওটস তাদের গর্ভাবস্থার ডায়েটের অংশ হওয়া উচিত কিনা।

আপনি কি গর্ভাবস্থায় ওটস খেতে পারেন?

এই প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর হল, এটি একটি দুর্দান্ত পছন্দ! গর্ভাবস্থায় ওট খাওয়া একেবারেই নিরাপদ। ওটসে প্রচুর গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান রয়েছে, যা প্রসবপূর্ব পর্যায়ে মায়ের জন্য বেশ প্রয়োজনীয়। এটি গর্ভবতী মহিলার খাবারের তালিকায় ওটসের সেরা আইটেমগুলির মধ্যে একটি করে তোলে।

গর্ভবতী অবস্থায় ওট খাওয়ার উপকারিতা

এই উচ্চ ফাইবারযুক্ত খাবারের কিছু উপকারিতা হল:

  • শক্তির দুর্দান্ত উত্স

গর্ভবতী মহিলাদের সারাদিনে নিয়মিত শক্তি ডোজ প্রয়োজন। ওটসের সামান্য পরিবেশনাতেও দিনে প্রচুর পরিমাণে শক্তি বাড়ানোর জন্য পর্যাপ্ত পরিমাণে শর্করা এবং ক্যালোরি থাকে।

  • কমপ্লেক্স কার্বোহাইড্রেট আছে

প্রতিদিনের খাবারে সাধারণ কার্বোহাইড্রেটের পরিবর্তে, এই কার্বোহাইড্রেটগুলি বিশ্লেষণ হতে সময় নেয় এবং ধীরে ধীরে হজম হয়। এটি আপনার রক্তে শর্করাকে স্বাস্থ্যকর পর্যায়ে রাখে এবং গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। একটি ধীরে ধীরে হজমের প্রক্রিয়া এবং স্বাস্থ্যকর ওজন বৃদ্ধি নিশ্চিত করে।

  • ফাইবার সমৃদ্ধ

ওটসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। কোষ্ঠকাঠিন্যের স্বাভাবিক ছোঁয়ায় আক্রান্ত সমস্ত গর্ভবতী মহিলাদের জন্য এটি ভগবানের দান, কারণ ফাইবার হজমের প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এবং অন্ত্রের গতিবিধি উন্নত করে।

  • গুরুত্বপূর্ণ খনিজগুলি ধারণ করে

ওটসে পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ এমন কিছু খনিজ থাকে। এগুলি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনার হাড়ের স্বাস্থ্য এবং দাঁত গঠনের উন্নতি করে, ফলস্বরূপ আপনার শিশুর দুর্দান্ত বিকাশ নিশ্চিত করার লক্ষ্যে এগুলির প্রত্যেকটির অনেকগুলি উপকারিতা রয়েছে।

  • প্রয়োজনীয় ভিটামিন রয়েছে

স্বাস্থ্যকর অভ্যন্তরীণ এবং স্বাস্থ্যকর বহিরাগত অবস্থাই সমস্ত গর্ভবতী মহিলাকে সুখী করে। ভিটামিন বি, ফোলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের উপস্থিতিতে দেহের সমস্ত ফ্যাট ও প্রোটিনকে একটি কার্যকরী উপায়ে ভেঙে দেয়, যা শ্লেষ্মার ঝিল্লিকে স্বাস্থ্যকর এবং শক্তিশালী রাখে।

  • ফলিক অ্যাসিড সমৃদ্ধ

সমস্ত ভিটামিন এবং খনিজগুলির মধ্যে, ফলিক অ্যাসিড এমন একটি উপাদান যা কোনো গর্ভবতী মহিলার গ্রহণ করতে ভোলা উচিত নয়। এটি স্নায়ুতন্ত্রের ও ভ্রূণের মস্তিষ্কের বিকাশে অত্যন্ত প্রয়োজনীয় এবং কোনোরকম ব্যাধি ঘটতে বাধা দেয়।

  • আয়রন রয়েছে

রক্তাল্পতা হওয়ার আর কোনো ঝুঁকি থাকে না, যখন কেবল দৈনিক ভিত্তিতে ওটস খাওয়া হয়, কারণ এটি প্রয়োজনীয় আয়রনের ১০ শতাংশ মেটায়। ডায়েটে একটি দুর্দান্ত অংশ, এটি আপনার স্বাস্থ্য বজায় রাখার জন্য একটি দুর্দান্ত খাবার।

আপনার গর্ভাবস্থার ডায়েটে ওট যুক্ত করার উপায়

গর্ভাবস্থায় আপনার ডায়েটে ওট যুক্ত করার কয়েকটি সহজ উপায় রয়েছে।

  • সাধারণ উপায়

ওটস গরম দুধ, জল এবং এক ছোট চামচ মধু সহ মিশিয়ে সেরাভাবে উপভোগ করা যায়। আপনার যদি পছন্দ হওঁয়, তবে আরও কিছু ভাল ফল বা কিছু ভ্যানিলা এসেন্স যোগ করার সাথে একটি স্বর্গীয় প্রাতঃরাশ তৈরি করতে পারেন।

  • আর সাধারণ ময়দা নয়

গর্ভাবস্থায় সাধারণ ময়দা হল স্বাস্থ্যকর বিকল্প নয়, কারণ এটি আপনার মধ্যে অতিরিক্ত ওজন সহজেই যুক্ত করতে পারে এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এর পরিবর্তে কেবল ওটসএর ময়দা ব্যবহার আপনাকে বিভিন্ন কেক, পাউরুটি, কুকিজ এবং ময়দা দিয়ে তৈরি বেশিরভাগ খাবারের স্বাস্থ্যকর বিকল্প তৈরি করতে সহায়তা করতে পারে।

  • ওটস বারগুলি খান

এখন সময় এসেছে গ্র্যানোলা বার কিনতে পারেন, দ্রুত স্ন্যাক হিসাবে সেগুলি খেয়ে নিন। এই বারগুলিতে কেবল ওটসই নয়, তবে অন্যান্য বাদাম ও বেরিও রয়েছে যা পুষ্টিকর এবং শক্তিশালী খাবার হিসাবে তৈরি করে।

  • ওটসও সুস্বাদু হতে পারে

বেশিরভাগ লোক ওটসএর মিশ্রণ এবং ওটসের স্বাস্থ্যকর দিকের সাথেই পরিচিত হয়। সামান্য পরীক্ষানিরীক্ষার মাধ্যমে এটিকেও দ্রুত সুস্বাদু রূপে তৈরি হবে, যা ওটসের স্বাদকে অনবদ্য করে। কিছু দারুচিনির গুঁড়ো, সম্ভবত সামান্য ম্যাপেল সিরাপ, দুধ, ক্রিম, আইসক্রিম, ফল, ব্রাউন সুগার এবং আরও অনেক কিছু ওটসের সাথে যুক্ত করে তৈরি করে সুস্বাদু খাবার তৈরি করতে পারেন।

  • মাস্টার শেফ হন

কিভাবে ওট রান্না করা দরকার তা আক্ষরিক অর্থে জটিল কিছু নয়। এগিয়ে যান এবং সেই গোপন রান্নাটি আনলক করতে বিভিন্ন পদ্ধতি এবং সংমিশ্রনের চেষ্টা করুন, যা কেবল স্বাস্থ্যকরই নয়, স্বাদেও দুর্দান্ত।

গর্ভবতী হলে ওটস গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

ওটসের সমস্ত স্বাস্থ্যকর উপকারের জন্য, গর্ভধারণের প্রথম ত্রৈমাসিকে ওটমিল গ্রহণের কিছু কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, যা কেউ অনুভব করতে পারেন।

  • অতিরিক্ত মাত্রায় ওট সেবন করা অল্প কিছু ক্ষেত্রে বদহজম এবং ডায়রিয়ার কারণ হিসাবে পরিচিত। পরিমাণটি স্বাস্থ্যকর অনুপাতে সীমাবদ্ধ করুন।
  • কিছু মহিলা প্রচুর ওট সেবন করে অন্ত্র ব্লক হয়ে যাওয়ার অভিজ্ঞতা অর্জন করেছেন। এটি গর্ভাবস্থায় একটি গুরুতর সমস্যা এবং অবিলম্বে সমাধান করা উচিত।
  • আপনার যদি গ্লুটেন থেকে অ্যালার্জি থাকে তবে ওট থেকেও আপনার অ্যালার্জি হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি যদি পারেন তবে এর বিকল্পগুলি অনুসন্ধান করুন।
  • ইনস্ট্যান্ট ওট একটি স্বাস্থ্যকর বিকল্প নয়। পরিবর্তে, স্টিলকাট ওট বা রোল্ড ওটস সন্ধান করুন, কারণ এগুলিতে উল্লিখিত স্বাস্থ্যগত উপকারিতা উপস্থিত থাকে।

সুস্বাদু ওটস গ্রানোলা বার রেসিপি

এই গ্রানোলা বারগুলি সুস্বাদু, স্বাস্থ্যকর এবং তৈরি করা খুব সহজ। প্রাতঃরাশের খাবারে, জলখাবারের জন্য বা আপনি যদি কোনো মিষ্টি খাবারের জন্য আগ্রহী হন তবে এগুলি খাওয়া দুর্দান্ত বিকল্প। রেসিপিটিকে নিজের মতো করে মানিয়ে নেওয়া যায়, তাই আপনার পছন্দসই ফল, বাদাম বা অন্য কোনো উপাদান যুক্ত করুন।

উপকরণ:

  • ওটস ২ কাপ
  • ৩টি পাকা কলা
  • আখরোটের ১/২ কাপ
  • কুমড়োর বীজ ১/২ কাপ (রোস্ট করা)
  • সূর্যমুখী বীজের ১/২ কাপ (রোস্ট করা)
  • /২ কাপ কাঠবাদাম (কুচি করা)
  • শুকনো বেরি ১/২ কাপ (ক্র্যানবেরি, ব্লুবেরি, স্ট্রবেরি, গোজবেরি)
  • ভ্যানিলা এক্সট্রাক্ট ১ চামচ
  • দারুচিনি ১ চা চামচ

কিভাবে তৈরী করবেন:

. ওভেনটি ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন।

. একটি বেকিং ডিশ (*১৩ ইঞ্চি) মাখন / পারচমেন্ট পেপার দিয়ে গ্রিজ করুন এবং একপাশে রেখে দিন।

. কলা একটি বড় পাত্রে ম্যাশ করুন, যতক্ষণ না আপনি মসৃণ পিউরির মতো ঘনত্ব পান।

. ভ্যানিলা যোগ করুন এবং ভালভাবে মিশ্রিত করুন।

. যতক্ষণ না আপনি সঠিক ঘনত্ব পান ততক্ষণ ব্লেন্ডার বা ফুড প্রসেসরে ওটসগুলি ব্লেন্ড করে নিন।

. কলার মিশ্রণে ওট যোগ করুন এবং নাড়ুন।

. অন্যান্য উপাদানগুলি যোগ করুন এবং ভালভাবে মিশ্রিত করুন। আপনার একটি ভারী, কিছুটা ভেজা সামঞ্জস্য হওয়া উচিত।

. প্রস্তুত বেকিং ডিশে মিশ্রণটি চামচে করে ঢালুন। আপনার হাতটি সামান্য আর্দ্র করুন এবং কমপ্যাক্ট এবং সমতল না হওয়া পর্যন্ত ব্যাটারটির উপর টিপুন।

. প্রান্তগুলি দৃঢ় এবং সোনালিবাদামী হওয়া পর্যন্ত ২০২৫ মিনিটের জন্য বেক করুন।

১০. এটি পুরোপুরি শীতল হতে দিন এবং আয়তক্ষেত্রাকার বারগুলিতে কেটে নিন।

১১. এগুলি এক সপ্তাহের জন্য ফ্রিজে এবং এক মাসের জন্য ফ্রিজারে রাখা যায়।

যে কোনো খাবারের জিনিস বা খাওয়ার উপযোগী জিনিস, যতই স্বাস্থ্যকর হোক, তা পরিমিতভাবে খাওয়াই সর্বদা সঠিক। ওটস আপনার ডায়েটে দুর্দান্ত সংযোজন, তবে সমস্ত পুষ্টি এবং শক্তির জন্য এটিই আপনার মূল উত্স হতে পারে না। আপনার স্ট্যান্ডার্ড খাবারগুলির সাথে নিয়মিত বজায় থাকুন এবং যখনই সম্ভব সুস্বাদু স্ন্যাকস তৈরি করুন।