২য় মাসের গর্ভাবস্থা – শিশুর বিকাশ, কী খাওয়া উচিত এবং আরো অনেক কিছু

২য় মাসের গর্ভাবস্থা

বেশিরভাগ মায়েদের জন্য, গর্ভাবস্থা দ্বিতীয় মাসে বাস্তবিকভাবে শুরু হয়। নতুন এবং আকর্ষণীয় লক্ষণগুলির অভিজ্ঞ হতে পারে, যা ট্যাক্সিং এবং অদ্ভুত হতে পারে। যদিও এই সমস্ত পরিবর্তনগুলি অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে তবে আপনার শরীরের ভিতরে একটি নতুন জীবন ক্রমবর্ধমান হওয়ার পথ অনুসরণ করছে তা নোট করা গুরুত্বপূর্ণ।

দুই মাসের গর্ভাবস্থার সাধারণ কিছু লক্ষণ

বিকাশমান মা কয়েকটি লক্ষণ অনুভব করতে শুরু করেন

গর্ভাবস্থার দ্বিতীয় মাসে, বেশিরভাগ বিকাশমান মা নতুন বাচ্চার সূত্রপাতের জন্য কয়েকটি লক্ষণ অনুভব করতে শুরু করেন।

) বমিভাব বা সকালের অসুস্থতা

এই সাধারণ শব্দটি আপনি সর্বত্র, সবার কাছেই শুনেছেন। যাইহোক, প্রায় সমস্ত নারী আবিষ্কার করেছেন যে শব্দটির যেমন শোনায় ঠিক তেমনটা নয়। বমি বমি ভাবটা সকালে স্পষ্ট হতে পারে তবে সারা দিন ধরেই থাকতে পারে। জৈবিক স্তরে এটি শিশুর বা আপনার স্বাস্থ্যের উপর কোন নেতিবাচক প্রভাব ফেলে না। যাইহোক, বমি ভাবের অনবরত অনুভূতি ক্রমাগত বিভ্রান্তি সৃষ্টি করে এবং কাজে মনোযোগ করার ক্ষেত্রে ব্যর্থ হতে পারেন। আপনি হয়তো মনে করতে পারেন যে আপনার সঙ্গী এখন আপনার সম্পর্কে আলাদাভাবে অনুভব করে। অন্য দিকে, অনেক মা এও দাবি করেছেন যে মাঝে মাঝে বমি বমি ভাবের এই অনুভূতি শিশুর সম্পর্কে চিন্তা করতে এবং নিজেদের যত্ন নিতে পেরে আনন্দিত করে।

) অস্বাভাবিক মুড সুইং

গর্ভাবস্থার প্রাথমিক মাসগুলিতে এটিও সত্য। পাগলের মতো হরমোনগুলি আপনার শরীরকে গ্রহণ করতে শুরু করে, আপনাকে এক মিনিট আনন্দিত ও সুখী অনুভব করেন, এবং পরবর্তী মিনিটেই উত্তেজিত ও হীনমনা হয়ে যাবেন। আপনি নিজে কোন বাচ্চার মতো অনুভব করবেন, একগুঁয়ে ও অযৌক্তিক, এবং আপনার নিজের বাচ্চার যত্ন নিতে পারবেন কিনা তা নিয়ে অবাক হতে শুরু করবেন। পরিবার এবং কাজের ক্ষেত্রে এগুলিকে আপনার ভয়ঙ্কর এবং চাপের মনে হতে পারে। বেশিরভাগ মেজাজের দোলাচল বা মুড সুইং প্রাথমিকভাবে প্রজেসটেরন এবং ইস্ট্রোজেনের কারণে হয়, যার ফলে মস্তিষ্কের রাসায়নিক গঠন পরিবর্তিত হয়।

) ঘন ঘন প্রস্রাব করা

বেশিরভাগ মা তাদের বাথরুমকে তাদের দ্বিতীয় ঘরের মতো মনে করতে শুরু করেন। প্রস্রাবের অনুভূতি অনেক বেশি আধিপত্য বিস্তার করে এবং আপনি ক্রমাগত প্রস্রাব করার প্রয়োজনীয়তা অনুভব করবেন। এটাও লুকিয়ে থাকা এইচসিজি-র ফলাফল, এটি একটি হরমোন যাকে বলা হয় হিউম্যান কোরিয়নিক গোনাডোট্রপিন, এবং গর্ভাবস্থা জুড়ে আপনার সাথে থাকবে। অতএব, হাইড্রেশন কোন হবু মায়ের জন্য সর্বোচ্চ প্রয়োজনীয় হয়ে ওঠে।

) স্তনের আকার এবং মাপ বৃদ্ধি

একটি সুন্দর সকালে, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার ব্রা আপনাকে যতটা আরামদায়ক বলে মনে হত এখন ঠিক তেমন ফিট করে না। এবং সাধারণত আপনার স্তনের আকার আগের চেয়ে বড় মনে হয়। এছাড়াও, তারা স্বাভাবিকের তুলনায় বেশ সংবেদনশীল এবং স্পর্শকাতর ও খুব প্রতিক্রিয়াশীল হবে। গর্ভাবস্থার কারণে প্রোজেসটেরন এবং ইস্ট্রোজেন আপনার শরীরকে মা হওয়ার সাথে মোকাবিলা করতে সহায়তা করে, এছাড়াও তারা স্তনের সহ শরীরের চর্বিগুলিও বাড়ায়।

) বিভিন্ন খাবারের জিনিসের জন্য প্রবল ইচ্ছা

গর্ভাবস্থায় কোন খাবারের প্রতি প্রবল ইচ্ছা বা ক্রেভিং মুড সুইং-এর তুলনায় বেশি পাগল হয় বলে পরিচিত হয়েছে। মায়েরা সাধারণত ফ্লেবারড আইসক্রিম বা বেশ বড় আকারের বার্গার থেকে ইরেজার ও সিগারেটের ছাইয়ের মতো একেবারে অদ্ভুত বিভিন্ন আইটেমের প্রতি ক্রেভিং অনুভব করেন। একটি পুষ্টির ঘাটতি এটিকে আরও বাড়াতে পারে। যতক্ষণ না তারা ক্ষতিকারক না হয় এবং স্বাস্থ্যকর বিকল্পটি নিষ্পত্তি করা যেতে পারে, ততক্ষণ এই ক্রেভিং পূর্ণ করাতে কোন সমস্যা নেই।

কি কি অপ্রীতিকর সংবেদনের আপনার অভিজ্ঞতা হবে?

এখানে আরো কিছু গর্ভাবস্থার উপসর্গ রয়েছে যা আপনি অনুভব করতে পারেন।

  • অত্যধিক লালা নির্গমন
  • কোষ্ঠকাঠিন্যের প্রকোপ
  • অম্বল বা বুকজ্বালা
  • বদহজম এবং পেট খারাপ
  • ক্ষুধা স্বাভাবিক তীব্রতা হারানো
  • মাথা ব্যাথা এবং মাথা ঘোরা
  • আরেওলা এবং স্তনের রঙ গাঢ হওয়া
  • উদ্বেগ, ভয়, সহজে কাঁদার সংবেদনশীল
  • স্ফীত শিরা
  • শরীরের বিভিন্ন বিভাগ স্ফীতি হওয়া এবং ত্বকের টেক্সচার পরিবর্তন

শরীরের ভিতর কি হয়?

আপনার শরীর দ্রুত পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। তাদের মধ্যে অন্তর্ভুক্ত হলঃ

) মুখের মধ্যে লালা বৃদ্ধি

সাধারণত গর্ভাবস্থার প্রাথমিক মাসগুলিতে দেখা যায়, অধিকাংশ মহিলাদের স্বাভাবিকের চেয়ে বেশি লালা থাকে। এটি হরমোন বা এমনকি সকালে বমিভাব উপস্থিত হওয়ার সাথে সম্পর্কিত হতে পারে, তবে এর জন্য কোনও সুনির্দিষ্ট প্রমাণ নেই। এটি কোনওভাবে শিশুর বা মায়ের ক্ষতি করে না।

) তৃষ্ণা বৃদ্ধি

গর্ভাবস্থায় ঘন ঘন প্রস্রাব আসে এবং রক্তের তরলের ঘনত্ব বৃদ্ধি পায়। ফলস্বরূপ, শরীরের মধ্যে সঠিক মাত্রা বজায় রাখার জন্য আরও বেশি জল প্রয়োজন। আপনার ছাড়াও, শিশুর অ্যামনিয়োটিক স্যাকে যথেষ্ট পরিমাণে তরল দরকার, যা আপনার শরীর থেকে জল ব্যবহার করে উন্নত করা হয়। বর্ধিত তৃষ্ণা এই তরলের চাহিদা পূরণের জন্য হয়।

) যোনির গোপনীয়তা পরিবর্তন

একটি মায়ের শরীরের পরিবর্তনের সঙ্গে, যোনি সাধারণত গর্ভধারণের দ্বিতীয় মাসে পরিবর্তন হতে পারে। রঙ ভিন্ন হতে পারে, স্রাব স্বাভাবিকের চেয়ে পুরু বা পাতলা হতে পারে, এবং আরও বেশি হতে পারে। অদ্ভুত গন্ধ থাকলে বা গন্ধ একদম না থাকলে, এই পরিবর্তন সাধারণত স্বাভাবিক।

) জরায়ুতে ব্যাথাজনক টান

একটি শিশু আপনার শরীরের মধ্যে ক্রমবর্ধমান এবং ২ মাসের গর্ভস্থ শিশুর বিকাশের লক্ষণগুলির সাথে গর্ভাশয় শিশুর জন্য স্থান তৈরি করা শুরু করে। এই বৃদ্ধি ওই এলাকাটিতে টান সৃষ্টি করে, সেই কারণে ব্যথা সৃষ্টি হয়।

আপনাকে কেমন দেখাবে?

শারীরিক পরিবর্তন গর্ভাবস্থার সূত্রপাতের প্রথম লক্ষণ। গর্ভাবস্থার দুই মাসের শেষে, ভ্রূণ প্রায় ৩ সেমি দৈর্ঘ্যের হয়, যার ফলে আপনার কোমর স্বাভাবিকের চেয়ে বড় হয়। আপনার যে পোশাক আগে আরামদায়কভাবে ফিট হত, তা এখন আরও আঁটসাঁট হবে। স্তনের আকার বৃদ্ধির কারণে, আপনার আগের ব্রা টাইট হবে, এবং নতুন তুলোর তৈরিগুলি বেশী পছন্দ করবেন। পায়ের পাতা ফোলার লক্ষণ দেখাতে পারে এবং আপনার ত্বক বর্ধিত হওয়ার কারণে শুষ্ক হতে পারে। এইগুলি তাড়াতাড়ি নজরে আসে না এবং যতক্ষণ না আপনি আপনার গর্ভাবস্থাকে বিশ্বের কাছে ঘোষণা করেন ততক্ষণ পর্যন্ত আপনি গোপনে অভিজ্ঞতা পাবেন।

গর্ভাবস্থায় ক্ষতিকারক সংক্রমণ

আপনার শরীরের অনেক পরিবর্তনের সঙ্গে, এটা বাইরের সংক্রমণে সামান্য সংবেদনশীল হয়ে। সাধারণত ভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা প্লাসেন্টার মাধ্যমে আপনার ভ্রূণে পৌঁছাতে পারে। এটি বিকাশমান শিশুর গুরুতর ক্ষতি করতে পারে। অতএব, শীতকালে, অতিরিক্ত সতর্কতা প্রয়োজন হয়। পাবলিক যানবাহন এড়ানো সর্বোত্তম, যাতে আপনি ভিড় এবং লোকজনদের থেকে দূরে থাকতে পারেন। যদি আপনি যদি এখনও কাজ করেন, তাহলে অক্সোলিন, রসুন-পেঁয়াজ তেল, এবং এর মতো নাকের মলম ড্রপগুলি ব্যবহার করুন। এটি একটি শক্তিশালী গন্ধ দিতে পারে কিন্তু ভাইরাস শ্বাসের মাধ্যমে সংক্রমণের বিরুদ্ধে একটি বিশাল প্রতিরক্ষা। আপনার কর্মক্ষেত্র স্বাস্থ্যকর ও পরিষ্কার থাকা এবং অসুস্থ সহকর্মীদের থেকে এড়িয়ে চলা নিশ্চিত করুন।

গর্ভাবস্থার দ্বিতীয় মাসে ভ্রূণের বিকাশ

২ মাসের গর্ভবতী অবস্থায় আপনার শিশুর একটি মানুষের ফর্ম গ্রহণের খুব প্রাথমিক পর্যায়ে থাকে। এই পর্যায়ে ২য় মাসের গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড আপনার প্রিয় ব্যক্তিকে একটি ভিনগ্রহের এলিয়েনের থেকে ভিন্ন কিছু দেখাবে না। সাধারণত তারা একটি বাঁকানো নল, তার একদিকে মাথা এবং অন্যদিকে নিতম্বের অনুরূপ থাকে। এই নলটি যেখানে মেরুদণ্ডের কোষটি প্ল্যাসেন্টার পাশাপাশি বিকাশ শুরু হয়। যত তাড়াতাড়ি সম্ভব মনে হতে পারে, গর্ভাবস্থার দ্বিতীয় মাসে শিশুটির বৃদ্ধি তার অস্তিত্বের প্রথম পর্যায়ের প্রায় ১০.০০০ বার বিকাশ ঘটিয়েছে। মুখ, নাক, কান সহ মুখের বৈশিষ্ট্যগুলি ধীরে ধীরে মাথায় হাজির হতে শুরু করে এবং কপালটি বিশাল থাকে। আপনার ডাক্তার আপনার গর্ভাবস্থার ষষ্ঠ সপ্তাহের আশেপাশে আপনার শিশুর হৃদস্পন্দন শুনতে পারেন। এই সময়ে, জেনিটাল বা জননঙ্গ এবং হাতগুলি গঠন করে তবে এগুলি খুব কমই বোঝা যাবে। শরীরের বেশিরভাগ অঙ্গই ইতিমধ্যে এই পর্যায়ে উন্নয়ন শুরু করেছে।

২ মাসের গর্ভবতী মহিলাদের করা উচিত এমন পরীক্ষা

গর্ভাবস্থার প্রাথমিক মাসগুলিতে, অনেক হবু মা তাদের ডাক্তারের কাছে বা মাতৃত্বকালীন ক্লিনিকে পরিদর্শন করেন। আপনার ওজন এবং রক্তচাপ প্রাথমিকভাবে স্বাভাবিকতার জন্য চেক করা হয়। এইগুলি সাধারণ বিশ্লেষণের জন্য রক্ত ​​এবং প্রস্রাব নমুনা সংগ্রহের সাথে অনুসরণ করা হয়। এগুলির মধ্যে শর্করা ও প্রোটিন, পাশাপাশি এইডস ও সিফিলিস রোগের পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। একটি শরীরের চেকআপ পরিচালিত হতে পারে, পাশাপাশি ENT ডাক্তার, দাঁতের এবং অন্যদের দ্বারা পরীক্ষা হতে পারে। আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ আপনাকে যোনির লেপন পরীক্ষার জন্য জিজ্ঞাসা করবেন।

এই পরীক্ষাগুলি এবং কিছু অন্য পরীক্ষা গর্ভাবস্থায় স্বাভাবিক অগ্রগতি পরীক্ষা করার জন্য প্রয়োজন হয়। হেমোস্টাসিস চেক নিশ্চিত করে যে আপনার রক্তের জমাট বাঁধার ক্ষমতা স্বাভাবিক। ফোলাভাব এবং স্ফীত শিরার জন্যও শারীরিক চেকআপ পরিচালিত হবে। আপনি এবং আপনার স্বামী নির্দিষ্ট রক্ত ​​গ্রুপের সংমিশ্রণে পড়েন, ইমিউনোগ্লোবুলিনগুলির জন্য অতিরিক্ত বিশ্লেষণাত্মক পরীক্ষা প্রয়োজন হতে পারে। আপনি থাইরয়েড সমস্যা থেকে ভুগলে, এই সময় আপনার এন্ডোক্রিনোলজিস্টের সাথে দেখা করুন এবং নিজেকে চেকআপ করান।

২য় মাসের গর্ভাবস্থার ডায়েট

আপনার গর্ভাবস্থার দ্বিতীয় মাসে কি খাওয়া উচিত, যতটা সম্ভব পুষ্টিগত খাবারের সাথে উত্তর দেওয়া উচিত। দুজন মানুষের জন্য খাওয়ার মিথ প্রত্যাহার করে একটি সুস্থ ও সুষম খাদ্যের পক্ষে যাওয়া উচিত। সবজি, ফল, প্রচুর পরিমাণে তরল, সিরিয়াল, নির্দিষ্ট ধরনের মাংস সব উপাদান যা একত্রিত হতে পারে এবং আপনার জন্য উপযুক্ত খাদ্য পরিকল্পনা তৈরি করতে পারে তা খাওয়া উচিত। খাবারের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি এবং ভিটামিন যেমন ক্যালসিয়াম, ফোলিক অ্যাসিড, জিঙ্ক, লোহা, আইয়োডিন এবং ভিটামিন ডি রয়েছে যাদের প্রচুর সুবিধা এবং উপকার আছে। সবুজ সবজি এবং লেবুজাতীয় ফল ফোলিক অ্যাসিডে পূর্ণ, দুগ্ধজাত পণ্য ক্যালসিয়ামের একটি মহান উৎস। এ ছাড়াও, বেশিরভাগ ডাক্তার একইরূপে সম্পূরক গ্রহণের সুপারিশ করেন কারণ এগুলি বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে কোনও জন্মগত ত্রুটি রোধে অপরিহার্য।

হবু বাবার জন্য টিপস

ঠিক যেমন একজন মহিলা নিজে নিজে গর্ভবতী হতে পারেন না, তেমনই, গর্ভাবস্থা শুধুমাত্র নারীর স্থান হতে পারে না। নতুন মায়েদের পরিবর্তন এবং গর্ভাবস্থার চাহিদা মোকাবেলায় সহায়তা করার ক্ষেত্রে বাবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। প্রাথমিক মাসগুলি উভয়ের জন্য বিশেষ করে বেশি চ্যালেঞ্জিং। হবু মায়ের সঠিকভাবে সুষম ও স্বাস্থ্যকর এবং একই সময়ে সুস্বাদু খাবার একসঙ্গে খাওয়া নিশ্চিত করা, যত্ন নেওয়ার দায়িত্ব বাবারও হওয়া উচিত। সবজি ও খাবারগুলি বোঝার সাথে সাথে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা খাবারের সাথে একত্রিত করা বেশ সহায়ক হতে পারে। ক্রেভিং এবং মুড সুইং-এর চ্যালেঞ্জ অন্য সেট জাহির করতে পারে এবং মা এগুলির মকাবেলা করতে সমস্যায় পড়তে পারেন। হবু বাবা খুব শীঘ্রই নিশ্চিত হতে পারেন যে তারা এই যাত্রার মাধ্যমে তারা একে অপরকে ভালোবাসা এবং সমর্থন দেবেন এবং চাপের মাত্রা কম করতে পারবেন। শিশুর জন্য নিরাপত্তার এবং যত্নের পরিবেশ অপরিহার্য, এমনকি যখন এটি মায়ের ভিতরে বাড়ছে তখনও।

হবু মায়ের জন্য টিপস

এই পরামর্শের সঙ্গে আপনার গর্ভাবস্থায় আপনি সহজ হতে পারবেন।

) নতুন আরামদায়ক ব্রা

স্তনের আকার বৃদ্ধির সাথে সাথে আপনার এমন একটি ব্রা দরকার যা শুধুমাত্র তাদের আকৃতিকে ভাল দেখায় না, পাশাপাশি তাদের জন্য সঠিক সমর্থনও প্রদান করে। আপনার স্তনগুলি এই পর্যায়ে কোমল এবং সংবেদনশীল হতে পারে, সেই কারণে একটি তুলোর ব্রা বিস্ময়কর কাজ করে।

) অসুস্থতা এড়ানো

কেউই ইচ্ছা করে অসুস্থ হয়ে পড়ে না কিন্তু এগুলি এড়ানোর জন্য সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা খুব ভাল কাজ। খাবার খাওয়ার আগে বা প্রস্তুত করার আগে স্যানিটিজার এবং পরিষ্কার জল দিয়ে হাত ধুয়ে নিন, এটি আপনাকে স্বাস্থ্যকর রাখতে দীর্ঘ পথ যাবে। বিভিন্ন জীবাণু এবং ভাইরাসের প্রতি সংবেদনশীল জনতা এবং এলাকাগুলি এড়িয়ে চলাও পাশাপাশি প্রয়োজনীয়। নাকের স্প্রে বা নির্দিষ্ট তেল ব্যবহার আপনি প্রতিরক্ষার প্রথম লাইন সেট আপ করতে সাহায্য করতে পারেন।

) স্বাস্থ্যকর ডায়েট

কোন খাবারের প্রতি প্রবল আকাঙ্ক্ষা বা ক্রেভিং ঘটবে কিন্তু বুকজ্বালা বা বদহজম এড়াতে যত্ন নেওয়া আবশ্যক। চকোলেট, সাইট্রাস বা লেবুজাতীয় রস, সরষে, এবং ভাজা খাবার এই বিষয়ে অপরাধী। শিশু ইতিমধ্যেই বমি বমি ভাব সৃষ্টি করে এবং এইসব খাওয়ার কারণ এটি আরও বৃদ্ধি পাবে।

) নিয়মনিষ্ঠা

সময়মত খাবার খাওয়া এবং রুটিন মানা একটি প্রয়োজনীয় জিনিস। এটি আপনার শরীরকে অবগত রাখে এবং সঠিকভাবে সময়ে ক্রিয়াকলাপগুলি করতে সহায়তা করে। জল এবং ফাইবারযুক্ত খাবারের অন্তর্ভুক্তকরণ সঠিক সময়ে মলত্যাগের চক্র স্থাপন করে কোষ্ঠকাঠিন্য কমায়।

) ত্বকের যত্ন

গর্ভাবস্থা বর্ধিত ডিহাইড্রেশন এনে দেয় তাই ময়শ্চারাইজিং জেল বা স্নানের সময় তেলযুক্ত সাবানগুলি ব্যবহার করা ভাল। ত্বকের অবস্থার জন্য কোন রাসায়নিক ক্রিম ব্যবহার করার ক্ষেত্রে, আপনার ডাক্তারের সাথে আলোচনা করা এবং প্রাকৃতিক বিকল্পগুলি সন্ধান করা ভাল।

) অনেক বিশ্রাম

আপনার শরীরের ভিতরে অনেক কিছু ঘটছে, তাই স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বিশ্রাম প্রয়োজন। চাপের মাত্রা কম করতে এবং শিশুর বিকাশের অব্যাহত রাখার জন্য একটি বিশ্রামপূর্ণ শরীর এবং একটি আরামদায়ক মন অপরিহার্য।

গর্ভাবস্থার সৌন্দর্য সবে শুরু হয়েছে এবং এটি অবশ্যই নিজস্ব চ্যালেঞ্জের সেট নিয়ে আসে। প্রাথমিক মাসগুলিতে, প্রাথমিকভাবে, বাবা-মা উভয়ের জন্য উত্তেজনাপূর্ণ হয়। গর্ভাবস্থার দ্বিতীয় মাসে সঠিক টিপস মনে রাখলে এবং সতর্কতা অবলম্বন করলে, শিশুর বৃদ্ধির যাত্রা সঠিক নোটে শুরু হবে এবং কোনও সমস্যা ছাড়াই এগিয়ে চলবে।