গর্ভাবস্থায় ডক্সিনেট ওরাল

গর্ভাবস্থায় ডক্সিনেট ওরাল

আমরা সকলেই সময়ে সময়ে অসুস্থ হয়ে পড়ি এবং আরও ভাল বোধ করার জন্য বড়ি বা পিল গ্রহণ করি। তবে আপনি যদি গর্ভবতী হন, আপনাকে এই বড়ি খাওয়ার অভ্যাসটি ছেড়ে দিতে হবে। আপনার দুর্বল প্রতিরোধ ক্ষমতা এবং হরমোন ভারসাম্যহীনতার কারণে গর্ভাবস্থায় কিছু ওষুধ খাওয়া আপনার শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া ঘটাতে পারে। উদাহরণস্বরূপ, কোষ্ঠকাঠিন্যের জন্য ওষুধ গ্রহণ সাময়িক স্বস্তি প্রদান করতে পারে তবে কখনও কখনও এটি পেট ফাঁপার মতো অন্যান্য সমস্যার কারণ হতে পারে। যেহেতু সকালের অসুস্থতা এবং বমি বমিভাব গর্ভাবস্থার একটি সাধারণ লক্ষণ, তাই আপনাকে এর জন্য ডক্সিনেট ওষুধ নেওয়ার পরামর্শ দেওয়া হতে পারে। তবে আপনার কি এই ওষুধ খাওয়া উচিত? জানুন!

ডক্সিনেট কী?

ডক্সিনেট একটি খাওয়ার ওষুধ যা ট্যাবলেট এবং ক্যাপসুল আকারে পাওয়া যায়। এটি কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। ‘ডকুসেট সোডিয়াম’ নামে বেশি পরিচিত, এই মল নরমকারী ওষুধটি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়, এমনকি এটিকে প্রতিরোধও করে। অতএব, সম্প্রতি, গর্ভাবস্থায় ডক্সিনেটের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। গর্ভাবস্থায়, যেহেতু মহিলাদের প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়, এটি নিয়মিত কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার প্রকাশ ঘটাতে পারে। ডক্সিনেট খাওয়া সেটি থেকে মুক্তি দিতে পারে।

ডক্সিনেট সকালের অসুস্থতা, বুকজ্বালা এবং অম্লতা মোকাবেলায় সহায়তা করে। এটি মহিলাদের গর্ভাবস্থার যে কোনও পর্যায়ে নির্ধারিত সবচেয়ে বহুমুখী ওষুধগুলির মধ্যে একটি।

ডক্সিনেট কি গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ?

চিকিৎসকদের মতে, গর্ভাবস্থায় ডক্সিনেট ব্যবহার করা নিরাপদ। আমেরিকার ওষুধ গ্রেডিংয়ের পদ্ধতি অনুসারে এটি এ বিভাগের গর্ভাবস্থার ওষুধের মধ্যে পড়ে যার অর্থ এটির খুব কম পার্শ্ব প্রতিক্রিয়া হয় বা একেবারেই হয় না। অতএব, এটি আপনার বা আপনার শিশুর কোনও উল্লেখযোগ্য ক্ষতির কারণ হবে না। যাইহোক, পরামর্শ দেওয়া হয় যে আপনি কেবলমাত্র আপনার চিকিৎসকের পরামর্শ অনুসারে এই ওষুধটি গ্রহণ করুন। তদতিরিক্ত, যদি আপনি এই ওষুধ গ্রহণের পরে কোনও অস্বস্তি বোধ করেন তবে এটি ব্যবহার বন্ধ করুন। এবং, তার জন্য আপনার স্বাস্থ্যসেবা চিকিৎসকের সাথে পরামর্শ করুন। এছাড়াও, এটির ওভার-দ্য কাউন্টার ওষুধ হিসাবে ব্যবহারের প্রস্তাব দেওয়া হয় না।

গর্ভাবস্থায় আপনার কখন ডক্সিনেট নেওয়া শুরু এবং বন্ধ করা উচিত?

গর্ভাবস্থায় আপনার কখন ডক্সিনেট নেওয়া শুরু এবং বন্ধ করা উচিত?ডক্সিনেট সাধারণত সকালের অসুস্থতার লক্ষণগুলি মোকাবেলা করতে বা সহজ করতে নির্ধারিত হয়। সকালের অসুস্থতা গর্ভাবস্থার দ্বিতীয় সপ্তাহের মধ্যে প্রকাশ পেতে পারে এবং 12 তম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে, কোনো দুটি গর্ভাবস্থাই এক রকম হয় না; অনেক মহিলার ৬ষ্ঠ সপ্তাহ থেকে সকালের অসুস্থতা থাকতে পারে। এবং আপনার এই ওষুধটি কতদিন চালিয়ে যাওয়া উচিত তা আপনার অবস্থার উপর নির্ভর করে। যদি আপনি এই ওষুধটি খাচ্ছেন, তবে কীভাবে ও কখন এটি বন্ধ করতে পারবেন, এবং আপনি এটি ছাড়া চলতে পারবেন কিনা সে বিষয়ে আপনার ডাক্তারের সাথে আলোচনা করুন।

ওষুধগুলির গর্ভাবস্থা বিভাগ কী?

গর্ভাবস্থা বিভাগ হল গর্ভাবস্থায় কোনো ওষুধ কতটা নিরাপদ তার ক্রম অনুযায়ী র্যাংকিং। এটি একজন গর্ভবতী মহিলাকে বুঝতে সাহায্য করে যে গর্ভাবস্থায় কোন ওষুধ খাওয়া নিরাপদ এবং কোনটি নয়। ওষুধগুলি বিকাশমান শিশুর স্বাস্থ্যের এবং মায়ের স্বাস্থ্যের উপর তাদের প্রভাবের ভিত্তিতে বিভাগভুক্ত করা হয়। গর্ভাবস্থায় ডক্সিনেটকে একটি নিরাপদ ওষুধ হিসাবে বিবেচনা করা হয়।

ডক্সিনেট গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

ডক্সিনেটকে নিরাপদ ওষুধ হিসাবে শ্রেণিবদ্ধ করা হলেও এর নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সাধারণত ওষুধের প্যাকেজিংয়ে উল্লেখ করা হয় এবং আপনার দৈনন্দিন কাজকর্মগুলিতে প্রভাব ফেলতে পারে। কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হল:

  • ঝিমুনি ভাব
  • মাথা ঘোরা
  • মাথা ব্যাথা
  • ডায়রিয়া
  • পেট ব্যথা

আগে থেকে থাকা অবস্থার কারণে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে যেমন:

  • অ্যাস্থমা
  • গ্লুকোমা
  • ব্রংকাইটিস
  • শ্বাসপথের যে কোনও প্রতিবন্ধকতা

যদি আপনি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন বা ট্যাবলেট নেওয়ার সময় কিছুটা অস্বস্তি হয় তবে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন। ওষুধ খাওয়ার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং আপনার যদি আগে থেকে কোনো অসুস্থতা থাকে তবে তার বিষয়ে আলোচনা করুন যাতে চিকিৎসক আপনাকে একটি মতামত জানাতে পারেন।

আপনি যদি সকালের অসুস্থতার চিকিৎসা না করেন তাহলে কী হবে?

সকালের অসুস্থতা গর্ভাবস্থায় সামলানোর পক্ষে একটি অত্যন্ত অস্বস্তিকর অবস্থা হতে পারে। ওষুধ ও বিশ্রাম না নিয়ে সকালের অসুস্থতা মোকাবেলা করা কঠিন হতে পারে। যদি চিকিৎসা না করা হয়, সকালের অসুস্থতার ফলস্বরূপ:

  • চরম ডিহাইড্রেশন
  • আপনার খাবার হজম না হওয়া
  • ক্রমাগত আপনার বমি বমি ভাব থাকবে
  • আপনার ক্ষুধা যতটা হওয়া উচিত তার চেয়ে কম থাকবে, ফলে আপনার খাওয়ার পরিমাণ হ্রাস হয়ে যাবে
  • ভার্টিগো এবং মাথা ঘোরা

গর্ভাবস্থার পরের দিকের পর্যায়ে কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াইয়ের সময় ডক্সিনেট এটি পরিচালনা করতেও সহায়তা করতে পারে।

হিসাবে দেখা গেছে যে 70%-এরও বেশি মহিলার গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য ও সকালের অসুস্থতার সমস্যা রয়েছে এবং 10 জনের মধ্যে 5 জন মহিলা সকালের অসুস্থতা অসহনীয় বলে মনে করেন ও এর থেকে আরগ্য পেতে চাকরি থেকে ছুটি নেন। ওষুধ ব্যবহার করলে সকালের অসুস্থতা এবং কোষ্ঠকাঠিন্যের নিরাময়ে কিছুটা সহায়তা করতে পারে। তবে আপনার ওষুধগুলি আপনার ডাক্তার দ্বারা নির্ধারিত হলে তবেই কেবল সেবন করা উচিত। নিজে নিজে ওষুধ ঠিক করবেন না এবং আপনার ওষুধ অন্য কারও সাথে শেয়ার করবেন না যদি না তিনিও আপনার মতো একই ওষুধে থাকেন।

গর্ভাবস্থার পরের দিকের পর্যায়ে, ডক্সিনেট কোষ্ঠকাঠিন্য এবং বুকজ্বালা মোকাবিলায় সহায়তা করতে পারে। তবে খুব পরামর্শ দেওয়া হয় যে আপনি এই ওষুধ সেবন করার আগে আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে কথা বলে এই ওষুধটির প্রয়োজনীয়তা এবং ব্যবহারটি বুঝুন।