গর্ভাবস্থা

গর্ভাবস্থায় ডেটিং স্ক্যান – কী আশা করা যায়

গর্ভাবস্থা দুই ধরণের হয়। এক হল পরিকল্পিত এবং আরেক হল যেগুলি হঠাৎ ঘটে। স্বতঃস্ফূর্ত গর্ভধারণগুলি আপনাকে প্রায়শই অবাক করে তুলবে যে কখন এই সমস্ত ঘটল? আপনার কৌতূহলকে তৃপ্ত করা ছাড়াও এর অন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত প্রভাব রয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়, এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে ভ্রূণের বয়স কত তা নিয়ে অনিশ্চয়তা থাকার কারণে চিকিৎসক অযৌক্তিকভাবে বা অকারণে প্রসব শ্রম প্ররোচনা ঘটান। এর ফলে অকাল প্রসব হতে পারে।

এটি বলার অপেক্ষা রাখে না যে, যাদের পরিকল্পনা করা গর্ভাবস্থা ছিল তাদের গর্ভধারণের সময়টি ১০০ শতাংশ সঠিক হতে পারে। অবিশ্বাস্যভাবে অসতর্কতার কারণে, গর্ভধারণের সঠিক সময়টি নির্ণয় করা, সর্বোপরি, একটি অনুমানের খেলা হতে পারে।

ডেটিং স্ক্যান কী এবং কেন করা হয়?

একটি ডেটিং স্ক্যান এমন একটি পদ্ধতি যা ভ্রূণের বয়স নির্ভরযোগ্যভাবে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়, তবে এটি সর্বাধিক ৩ থেকে ৫ দিনের ত্রুটিযুক্ত হতে পারে। নিম্নলিখিত সমস্যাযুক্ত মহিলাদের জন্য একটি ডেটিং স্ক্যান করা হয়:

  • সবার মাসিক চক্রটি ঘড়ির মতো কাজ করে না। কিছু মহিলার পিরিয়ড তার সময়ের আগেই চলে আসে, আবার কিছু মহিলার সময়ের পরে আসে। যদি গত ঋতুস্রাবটি অনিয়মিত হয় তবে এটি উপস্থিত থাকা ত্রুটির কোন মার্জিন অপসারণ করতে সহায়তা করবে।
  • নিয়মিত ভিত্তিতে বিরল পিরিয়ড হওয়া মহিলাদের জন্য এই পরীক্ষাটি থেকে সবচেয়ে বেশি উপকারী। যাদের পিরিয়ড ২৮ দিনের নিয়মটি কখনই অনুসরণ করে না, সেক্ষেত্রে প্রচলিত পদ্ধতিগুলির মাধ্যমে ভ্রূণের সঠিক বয়স নির্ধারণ করা কঠিন।
  • স্তন্যপান করানো ৬ মাস পর্যন্ত প্রাকৃতিক গর্ভনিরোধক হিসাবে কাজ করে। তবে, আপনি যদি এই সময়ের মধ্যে গর্ভবতী হন তবে ডেটিং স্ক্যানটি দরকারী হয়ে ওঠে।
  • যে মহিলারা নিয়মিত মৌখিক গর্ভনিরোধক নেন, তবে তারা তাদের ডিম্বস্ফোটন চক্রটি জানেন না। এই সময় গর্ভবতী হলে ভ্রূণের বয়স নির্ধারণ করা কঠিন হয়ে ওঠে।

কখন গর্ভাবস্থা ডেটিং স্ক্যান প্রস্তাবিত হয়?

  • প্রথম ডেটিং স্ক্যানটি সাধারণত ১০ সপ্তাহ পরে করা হয় এবং এটি সারা বিশ্ব জুড়েই আদর্শ।
  • এর অর্থ এই নয় যে আপনি ৮ সপ্তাহে ডেটিং স্ক্যান করতে পারবেন না। এমন অনেক মা আছেন যারা এই কাজ করেছেন এবং সঠিক ফলাফল পেয়েছেন।
  • গর্ভাবস্থার ক্ষেত্রে যে মহিলাদের জটিলতার ইতিহাস রয়েছে তাদের আগেই এটির জন্য যেতে পারেন। উদাহরণস্বরূপ, পূর্ববর্তী গর্ভাবস্থায় যারা গর্ভপাত বা রক্তক্ষরণে ভুগছেন তাদের ৬ সপ্তাহে ডেটিং স্ক্যানের প্রয়োজন হয়।

এটি কীভাবে সম্পাদিত হয়?

আল্ট্রাসাউন্ড মেশিনের সহায়তায় ডেটিং স্ক্যানটি করা হয়। আপনাকে নিজের পেটের উপর থেকে পোশাক সরাতে হবে, পেটের উপর একটি জেল প্রয়োগ করা হবে। এরপরে, ম্যাপিংয়ের জন্য ট্রান্সডুসার নামে একটি ডিভাইস আস্তে আস্তে পেট জুড়ে নেভিগেট করা হয়। এই পদ্ধতিটি ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে সময় নিতে পারে। একটি স্ক্রিনের আগে আপনাকে অনেকটা জল খেতে হবে, কারণ একটি সম্পূর্ণ ব্লাডার এই পরীক্ষাটি নেওয়ার পূর্ব শর্ত। কারণ মূত্রাশয়টি গর্ভাশয়ের সোনোগ্রাফারকে ভাল দৃশ্য পেতে জরায়ুটিকে উপরের দিকে বাড়িয়ে দেয়।

ডেটিং স্ক্যান আল্ট্রাসাউন্ড কি প্রকাশ করে?

৭ সপ্তাহে ডেটিং স্ক্যানটি যা যা প্রকাশ করতে পারে তা এখানে উল্লেখ করা হল:

  • ভ্রূণের হৃদস্পন্দন
  • ফাইব্রয়েডের উপস্থিতি
  • ভ্রূণের উন্নয়নশীল অঙ্গগুলি
  • ভ্রূণের গতিবিধি
  • এটি শিশুর মাথার ত্বকের ত্রুটি বা সমস্যার মতো সমস্যা সনাক্ত করতে পারে
  • এটি যমজ বা তার বেশি শিশুর উপস্থিতি নির্দেশ করতে পারে
  • পেটের মতো কিছু অভ্যন্তরীণ অঙ্গও দেখা যায়। তবে এটি অভ্যন্তরীণ অঙ্গগুলির কার্যকারিতাটি বিশদভাবে দেখানোর জন্য সজ্জিত নয়।

ডেটিং স্ক্যানগুলি কতটা সঠিক হয়?

প্রারম্ভিক ডেটিং স্ক্যান নির্ভুলতার একটি উল্লেখযোগ্য অবস্থানে থাকে। তবে, সিস্টেমটি সর্বদা সঠিক হয় না, এবং এমন পরিস্থিতি রয়েছে যেখানে নির্ভুলতার সাথে আপোস হতে পারে। এই পরিস্থিতিগুলির মধ্যে অন্তর্ভুক্ত:

Related Post
  • সোনোগ্রাফারের দক্ষতা এই পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যদি সঠিক পদ্ধতি অনুসরণ না করা হয় তবে আপনি শেষ পর্যন্ত ভুল ফলাফল পেতে পারেন! আপনার যদি মনে হয় সোনোগ্রাফার অভিজ্ঞ না বা তারা কী করছেন সে সম্পর্কে আপনি অনিশ্চিত হন, তবে দ্বিতীয় মতামতের জন্য চেষ্টা করুন।
  • একজন সোনোগ্রাফার কেবল তার সরঞ্জামের মতো ভাল হতে পারেন। এমনও হতে পারে যে ব্যবহৃত যন্ত্রপাতি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয়নি বা সেগুলিতে কোন সমস্যা হয়েছে। এর ফলে ত্রুটিপূর্ণ ফলাফল আসতে পারে।
  • স্ক্যানের সময় ভ্রূণের অবস্থান অসুবিধার কারণ হতে পারে। কখনও কখনও ভ্রূণ প্রসারিত অবস্থায় থাকতে পারে, আবার কখনও কখনও কুঁকড়ানো বা বিশ্রী অবস্থায় থাকতে পারে, যা অনুমান করা কঠিন করে তোলে।
  • জেনেটিক্সের অর্থ এই হতে পারে যে বৃদ্ধি বিবিন্ন রকম হতে পারে এবং গড় পরিমাপের উপর ভিত্তি করে করা যায় না। উদাহরণস্বরূপ, একটি ১০সপ্তাহের ভ্রূণ একটি ৮সপ্তাহের ভ্রূণের হারে বিকাশ হতে পারে, কিন্তু পরে সে দ্রুত হারে বিকাশ পেতে পারে। এটি সোনোগ্রাফারকে ভুল ফলাফল নির্ধারণ করায়।
  • যদি ১২ সপ্তাহের পরে ডেটিং স্ক্যানটি করা হয় তবে ত্রুটির পরিমাণ বৃদ্ধি পায়। কারণ এর আগে ভ্রূণের গতিবিধি ধীর থাকে।

আপনি কি একই সময়ে স্ক্রিনিং টেস্ট এবং ডেটিং স্ক্যান করাতে পারেন?

এটি প্রযুক্তিগতভাবে সম্ভব, তবে কী ধরণের আল্ট্রাসাউন্ড মেশিন ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে। কোন কোন জায়গায় স্ক্রিনিং টেস্ট করার ব্যবস্থা থাকলেও অন্য জায়গায় তা থাকে না।

আপনার সন্তানের ডাউন সিনড্রোম হওয়ার সম্ভাবনা আছে কিনা তা দেখতে আপনি গর্ভাবস্থায় একটি স্ক্রিনিং পরীক্ষা করাতে পারেন। এটি রক্ত ​​পরীক্ষার পাশাপাশি একটি নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) স্ক্যানের সাহায্যে করা হয়। একসাথে, এই দুটি পরীক্ষা সম্মিলিতভাবে স্ক্রিনিং পরীক্ষা হিসাবে পরিচিত।

সম্মিলিত স্ক্রিনিং টেস্টের জন্য, আপনার প্রথমে ডেটিং স্ক্যান করা জরুরী। কারণ আপনার গর্ভাবস্থায় আপনি কোন পর্যায়ে আছেন তার ভিত্তিতে দেহের হরমোনগুলি পরিবর্তিত হয়।

গর্ভাবস্থায় ডেটিং স্ক্যান করার কি কোন অসুবিধা আছে?

যদিও ডেটিং স্ক্যানের সুবিধাগুলি সুস্পষ্ট, তবে এটির কয়েকটি অসুবিধাও রয়েছে:

  • যারা সম্মিলিত স্ক্রিনিং পরীক্ষা করাচ্ছেন তারা ভুল ইতিবাচক ফলাফল পেতে পারেন। এর অর্থ হল যে মহিলাকে বলা হয়েছে যে তিনি ডাউন সিনড্রোমযুক্ত শিশু প্রসব করতে যাচ্ছেন, আসলে তিনি তা করবেন না।
  • এটি একটি গৌণ বিষয় যা গর্ভাবস্থায় কোন প্রভাব ফেলবে না, তাই মায়ের মনের কথা ভেবে উড়িয়ে দেওয়া যেতে পারে। এটি গর্ভাবস্থায় শান্ত ও খুশী অবস্থার মধ্যে থাকা মাকে অহেতুক উদ্বেগ এবং চাপ দিতে পারে।
  • কখনও কখনও, এমন একটি বৈধ সমস্যা আবিষ্কার করা যেতে পারে, তবে এটি নিজে নিজে সংশোধন হয়ে যাবে। আবারও, এটি মাকে এই সময়ে অপ্রয়োজনীয় চাপের মধ্যে ফেলে দেবে যা স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে।

আপনি যদি নিজের মাসিক চক্রটি রেকর্ড করেন এবং গর্ভধারণের সময় পূর্বাভাস পেতে সক্ষম হন, তবে আপনি নিরাপদ। যাইহোক, আপনারা যাদের নিয়মিত পিরিয়ড নেই বা গর্ভধারণের পূর্বাভাস পেতে অক্ষম, ডেটিং স্ক্যান আপনাদেরকে সাহায্য করতে পারে, তাই হতাশ হবেন না!

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু