গর্ভাবস্থায় ফ্ল্যাকসিড বা তিসি খাওয়া কি নিরাপদ?

গর্ভাবস্থা একটি সূক্ষ্ম পর্যায় এবং এই সময়ে থাকলে সবার নিজের জন্য স্বাস্থ্যকর জিনিস পছন্দ করা প্রয়োজন। আপনি যদি গর্ভবতী হন তবে আপনার শিশুর সঠিক বৃদ্ধি এবং বিকাশের জন্য আপনাকে পুষ্টিকর খাবার খেতে হবে। কিছু খাবার জিনিস রয়েছে যা খুব স্বাস্থ্যকর, তবে সেগুলি গর্ভাবস্থায় একেবারে নিরাপদ নাও হতে পারে। উদাহরণস্বরূপ, ফ্ল্যাকসিড বা তিসি খুব পুষ্টিকর, তবে গর্ভাবস্থায় এটি একেবারে স্বাস্থ্যকর হয় না। যেহেতু তিসি সেবন করা ভারতে এখনও তেমন সাধারণ নয়, তাই গর্ভাবস্থায় এগুলি খাওয়া উচিত কিনা তা অনেকেই জানেন না। আপনি গর্ভাবস্থায় তিসি খেতে পারেন কিনা তা জানুন।

ফ্ল্যাক্সসিড কি?

ইউরোপ, এশিয়া এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে বেড়ে ওঠা ফ্লাক্স উদ্ভিদ দ্বারা ফ্ল্যাকসিড উৎপন্ন হয়। ফ্ল্যাকসিডগুলি একটি কার্যকর রেচক এবং এটি ভারতে আলসি ও ‘তিসি’ নামে পরিচিত। ফ্ল্যাকসিডে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, প্রোটিন, জিংক, ভিটামিন বি৬ এবং ই সমৃদ্ধ থাকে। ফ্ল্যাকসিডে এছাড়াও ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা আলফালিনোলেনিক অ্যাসিড নামে পরিচিত, যা কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এবং প্রদাহ নিরাময়ে সহায়তা করতে পারে। উপস্থিত উচ্চ ফাইবারের কারণে, ফ্ল্যাকসিড এমনকি রক্তের গ্লুকোজ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনেকাংশে সহায়তা করে।

ফ্ল্যাক্সসিডের পুষ্টির মান

প্রতি ১০০ গ্রাম ফ্ল্যাক্সসিডে ৫৩৪ ক্যালোরি থাকে। এর অর্থ হল আপনি যখন এক টেবিল চামচ তিসি বীজ (প্রায় ১০ গ্রাম) খাবেন তখন আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ হবে ৫৫। ফ্ল্যাকসিডে ৪২% শতাংশ ফ্যাট, ২৯% কার্বোহাইড্রেট এবং ১৮% প্রোটিন থাকে। ফ্ল্যাক্সসিডের প্রায় ৯৫% কার্বোহাইড্রেট হল ফাইবার, যার মধ্যে ২০৪০% হল দ্রবণীয় ফাইবার এবং ৬০৮৯% হল অদ্রবণীয় ফাইবার। এটির ফাইবারের এই সংমিশ্রণ যা এটিকে একটি প্রাকৃতিক রেচক করে তোলে এবং হজম স্বাস্থ্যের উন্নতি করে।

গর্ভাবস্থায় ফ্ল্যাক্সিডস খাওয়া কি নিরাপদ?

গর্ভাবস্থা একটি সূক্ষ্ম সময়, তাই আপনাকে আপনার ডায়েট সম্পর্কে সতর্কতা অবলম্বন করতে হবে এবং আপনার ছোট্টটি স্বাস্থ্যকর বৃদ্ধি পাবে তা নিশ্চিত করার জন্য কেবলমাত্র স্বাস্থ্যকর খাবার খেতে হবে। গর্ভাবস্থায় ফ্ল্যাকসিড গ্রহণের উপযোগিতা এবং সুরক্ষা সম্পর্কে চিকিত্সা সম্প্রদায়ের বিভিন্ন মতামত রয়েছে। আপনি যদি ভাবছেন যে গর্ভাবস্থায় আপনি ফ্ল্যাকসিড খেতে পারেন কিনা, তবে উত্তরটি হল ‘না’। প্রচুর পরিমাণে ফ্ল্যাক্সসিড গ্রহণ ভ্রূণের পক্ষে ক্ষতিকারক হিসাবে প্রমাণিত হতে পারে, তাই এগুলি এড়ানোই সবচেয়ে ভাল।

গর্ভবতী মহিলাদের জন্য ফ্ল্যাকসিড গ্রহণের উপকারিতা

ফ্ল্যাকসিডে লিনোলিক অ্যাসিড, আলফালিনোলেনিক অ্যাসিড বা ওমেগা৩ পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এগুলি গর্ভাবস্থায় অপরিহার্য, যেহেতু এগুলি ভ্রূণের মস্তিষ্কের বিকাশে সহায়তা করে, বিশেষত গর্ভাবস্থার প্রথম কয়েক মাসের মধ্যে। ফাইবারের ভাল উত্স হওয়ায় ফ্ল্যাক্সসিডগুলি রক্তে শর্করার মাত্রা ধরে রাখতে সহায়তা করতে পারে, যা গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের জন্য উপকারী হতে পারে। তাছাড়াও, গর্ভাবস্থায় ফ্ল্যাক্সসিড সেবন করা কোষ্ঠকাঠিন্যঅ রোধ করতে পারে, যা গর্ভবতী মহিলাদের একটি সাধারণ সমস্যা। তবে ফ্ল্যাকসিডের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি এর উপকারের চেয়ে বেশি, তাই গর্ভাবস্থায় এগুলি এরানোই সবচেয়ে ভাল।

ফ্ল্যাক্সসিড খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া

যেমনটা আগে বলা হয়েছে, গর্ভাবস্থায় ফ্ল্যাক্সসিড গ্রহণের জন্য নিরাপদ নয়। যদি প্রচুর পরিমাণে খাওয়া হয় তবে এগুলি শিশুর স্বাস্থ্যের সম্ভাব্য ক্ষতি করতে পারে। গর্ভাবস্থায় ফ্ল্যাক্সসিড খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সম্পর্কে জেনে নিন।

Related Post
  • গর্ভাবস্থায় কাঁচা ফ্ল্যাক্সসিড ব্যবহার আপনার রক্তচাপের মাত্রা বাড়িয়ে তুলতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে খাওয়ার ফলে বমিভাব এবং ডায়রিয়ার কারণ হতে পারে।
  • কখনও কখনও, ফ্ল্যাক্সসিড খাওয়ার ফলে ঠোঁটে ফোলাভাব হতে পারে।
  • কাঁচা ফ্ল্যাক্সসিডগুলিতে অল্প পরিমাণে সায়ানাইড রয়েছে যার ফলে বিষক্রিয়া হতে পারে।
  • বিশেষত গর্ভাবস্থার শেষ দুই মাসে ফ্ল্যাক্সসিড তেল গ্রহণ অকাল প্রসবের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

আপনার ডায়েটে ফ্ল্যাক্সসিড কিভাবে অন্তর্ভুক্ত করবেন

চিকিত্সকরা কাঁচা ফ্ল্যাক্সসিড খাওয়ার পরামর্শ দেন না, কারণ এতে অল্প পরিমাণে সাইনাইড থাকে। আপনার ডায়েটে ফ্ল্যাক্সসিডগুলি অন্তর্ভুক্ত করার সর্বোত্তম উপায় হল সেগুলিকে রোস্ট করা, কারণ এটি এতে উপস্থিত সায়ানাইড মিশ্রণগুলিকে ধ্বংস করে। গর্ভাবস্থার ডায়েটে ফ্ল্যাক্সসিডগুলি অন্তর্ভুক্ত না করাই ভাল, আপনি যদি এখনও এগুলি মাঝারি পরিমাণে গ্রহণ করতে চান তবে আপনি যা করতে পারেন তা এখানে রয়েছে।

গুঁড়ো তৈরি করতে বীজগুলি পিষে নিতে পারেন। আপনি সরাসরি খাওয়া এড়াতে এই গুঁড়ো কোন মসৃণ বা দইতে যোগ করতে পারেন। আপনি আপনার সালাদ বা আপনার সকালের জলখাবারের সিরিয়াল সাজানোর জন্য ফ্ল্যাক্সসিড পাউডার ব্যবহার করতে পারেন। তবে আপনার ডায়েটে যুক্ত করার আগে আপনার পুষ্টিবিদকে জিজ্ঞাসা করুন। এবং সতেজতা বজায় রাখার জন্য এয়ারটাইট পাত্রে ফ্ল্যাক্সসিডগুলি সংরক্ষণ করুন।

গর্ভবতী অবস্থায় আমি কতটা ফ্ল্যাক্সসিড গ্রহণ করতে পারি?

আলফালিনোলেনিক অ্যাসিডের (এএলএ) প্রয়োজন প্রায় ১.৪ গ্রাম / দিন, তা মাথায় রেখে গর্ভাবস্থায় ফ্ল্যাক্সসিডগুলি পরিমিতভাবে খাওয়া উচিত। এর অর্থ আপনার সতেজ গুঁড়ো করা ফ্ল্যাক্সসিডগুলি এক চামচের বেশি গ্রহণ করা উচিত নয়। রুটি এবং বেকারি আইটেমের মতো আমাদের প্রতিদিনের ডায়েটে ফ্ল্যাক্সসিডগুলি সাধারণ উপাদান, তবে এগুলি আপনার ডায়েটের একটি অংশ তৈরি করার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে আলোচনা করা উচিত।

মনে রাখবেন, গর্ভাবস্থায় ফ্ল্যাক্সসিডগুলি সেবনের জন্য নিরাপদ নয়। ফ্ল্যাক্সসিডের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি এর উপকারিতার চেয়ে বেশি, সুতরাং এগুলি এড়ানো ভাল। আপনি যদি এগুলি খেতে চান তবে এগুলি চিকিত্সা তদারকি এবং সংযম করে খান। স্বাস্থ্যকর খাবার খাওয়া ও নিরাপদ বিকল্পগুলি বেছে নিন এবং নির্ভয়ে এই পৃথিবীতে একটি নতুন জীবনকে স্বাগত জানান!

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু