গর্ভাবস্থায় পায়ে খিঁচ লাগা: কারণ, লক্ষণ ও প্রতিকার

গর্ভাবস্থায় প্রভাবিত করে এমন শারীরিক এবং মানসিক পরিবর্তনগুলি মোকাবেলায় একজন মায়ের সমস্ত যত্ন, আরাম এবং জ্ঞান প্রয়োজন। পিঠে ব্যথা এবং মাথায় ব্যথার মতো গর্ভাবস্থার সাথে সম্পর্কিত অন্যান্য সমস্ত লক্ষণগুলির মধ্যে, পায়ে খিঁচ লাগা একটি সাধারণ সমস্যা। যাইহোক, এটি একটি অস্থায়ী অবস্থা এবং আপনি একাই যে কেবলমাত্র এই যন্ত্রণায় ভুগছেন তা নয়।

এই দরকারী টিপসগুলি আপনাকে পায়ের খিঁচ থেকে মুক্তি দিতে এবং আপনার জীবনকে আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করবে।

গর্ভাবস্থায় পায়ে খিঁচ লাগা

খিঁচ লাগা হল আপনার শরীরে পেশীতে অনাকাঙ্ক্ষিত সংকোচন বা হঠাৎ শক্ত হয়ে যাওয়া। এই ব্যথাগুলি গর্ভাবস্থাকালীন পায়ের পেশীতে সবচেয়ে বেশি দেখা যায়। অনেক গর্ভবতী মহিলা তাদের দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে প্রায়শই রাতে এমন নিম্ন পায়ে খিঁচ লাগার সমস্যায় ভোগেন। ভাগ্যক্রমে, সম্ভাবনা হল এই রোগগুলি আপনার প্রসবের পরে অদৃশ্য হয়ে যাবে। এর মধ্যে, অস্বস্তি দূর করতে কিছু জিনিস আপনি করতে পারেন।

আপনার গর্ভাবস্থার প্রথম দিকে, যথাযথ বিশ্রামের সাথে নিয়মিত বিকল্প সার্কুলেশন বুস্টার ব্যায়াম অনুশীলন করা (পায়ের পাতা এবং পা উপরে তোলা!) ক্র্যাম্পগুলি বিকাশ থেকে রোধ করতে পারে।

ব্যথা একটি ব্যক্তিগত ব্যাপার। আপনি যখন আপনার আরামদায়ক বিছানায় ঘুম পেতে চেষ্টা করেও সমস্ত রাত জেগে কাটিয়েছেন তখন আপনার চেয়ে বেশি কেউ অনুভব করতে পারে না। সেই নির্জন সময়ে যদি আপনার পায়ের খিঁচ লাগা যদি আপনাকে শান্তিতে বিশ্রাম নিতে না দেয়, তবে আপনার ব্যথার কারণ এবং প্রতিকার সন্ধানের সময় এসেছে।

গর্ভধারণের ঠিক পরে, মহিলারা সাধারণত উদ্বেগ প্রকাশ করেন যখন তারা হালকা খিঁচ বা টানের অনুভূতি এবং টেন্ডনে টান অনুভব করে। প্রারম্ভিক গর্ভাবস্থায় পায়ে ক্র্যাম্প হওয়ার কয়েকটি কারণ এখানে রয়েছে:

গর্ভবতী মহিলাদের পায়ে খিঁচ লাগার কারণগুলি

কী কারণে পায়ে খিঁচ সৃষ্টি হয় সে সম্পর্কে বিশেষজ্ঞরা নিশ্চিত নন। “চার্লি হর্সের”, আপনার হাঁটুর নিচের মাংসল পেশীগুলিতে বেদনাদায়ক ক্র্যাম্পের অ-ক্লিনিকাল নাম, যদিও অত্যন্ত বেদনাদায়ক, সাধারণত ভাগ্যক্রমে অল্প সময়ের জন্য হয়।

গর্ভাবস্থায় পায়ে ক্র্যাম্প হওয়ার কারণগুলি অনেকগুলি হতে পারে। এর মধ্যে রয়েছেঃ

  • অতিরিক্ত ওজন
  • ভারী জিনিস বহন
  • শরীরে খনিজের ভারসাম্যহীনতা
  • পায়ের স্নায়ু ও রক্তনালীগুলির উপর চাপ বাড়া এবং ক্রমবর্ধমান শিশু দ্বারা প্রসারিত জরায়ু
  • গর্ভাবস্থা সম্পর্কিত ওজন বৃদ্ধি
  • আপনার পায়ে তরল তৈরি হওয়া থেকে ফোলাভাব, এটি ইডেমা হিসাবে পরিচিত
  • যদি আপনার একাধিক গর্ভাবস্থা থাকে এবং একাধিক শিশু বহন করেন; এই জাতীয় মহিলাদের দুটি ভ্রূণের সাথে সামঞ্জস্য করার জন্য আরও অ্যামনিয়োটিক তরল থাকে এবং তাই পায়ে ক্র্যাম্প ও ইডেমা হতে পারে যা স্বাভাবিকের চেয়ে খারাপ।

প্রসবের পরে, অতিরিক্ত ঘামের আকারে এই ফোলা কিছু দিনের মধ্যে অদৃশ্য হয়ে যায়।

পায়ে ক্র্যাম্পের লক্ষণ

যখন আপনি হাঁচি, কাশি, বা অবস্থান পরিবর্তন করে বসে থাকা অথবা এমনকি শুয়ে থাকার সময় ক্র্যাম্পিং আরও লক্ষণীয় হতে পারে। এই খিঁচগুলি দিনের বেলা আপনার হাঁটুর উপরে এবং নীচে আসতে পারে, তবে ক্লান্তি এবং তরল জমে গেলে এগুলি সাধারণত রাতে বেশি লক্ষণীয় হয়।

আপনি আপনার পায়ের নিচের পেশীগুলিকে হঠাৎ বেদনাদায়ক খিঁচ পেয়ে রাতে জেগে উঠতে পারেন, ভাবতে পারেন এটি স্বপ্ন। এই বেদনাগুলি বিরক্তিকর, তবে এগুলি অবিরত না হলে এবং আপনার দৈনন্দিন জীবনে হস্তক্ষেপের জন্য যথেষ্ট তীব্র না হলে এগুলি সাধারণত উদ্বেগের কারণ নয়। যদি আপনি গুরুতর সমস্যার মুখোমুখি হন তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি আপনার চোখের চারপাশে ধোঁয়াশা থাকে, মুখের ফোলাভাব হয় বা পা ও গোড়ালিগুলির অস্বাভাবিক ফোলাভাব হয় অথবা এক পা অন্যটির চেয়ে বেশি ফুলে যায় তবে ক্র্যাম্পগুলি রক্তের জমাট পর্যন্ত নির্দেশ করতে পারে।

পায়ের ক্র্যাম্পগুলির সম্ভাবনা বাড়াতে পারে এমন কারণগুলি

ওজনে যথেষ্ট পরিমাণ বৃদ্ধি, পায়ের পাতার তলা ফোলা এবং ক্লান্তির মতো কারণগুলি জন্য পায়ে ক্র্যাম্প হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই খিঁচ লাগা আপনার পায়ের পেশীতে দিনের বেলা উপরে ও নীচে হবে এবং রাতে ঘুমের মানের উপরও চাপ দিতে পারে যা স্ট্রেস বা হতাশার দিকে পরিচালিত করে।

  • ওজন বৃদ্ধি – গর্ভাবস্থা এবং ওজন বাড়ার সাথে, অতিরিক্ত চাপের কারণে নিম্ন অঙ্গগুলিতে চাপ তৈরি হয়।
  • ক্রমবর্ধমান জরায়ু – জরায়ুর ক্রমবর্ধমান আকার পায়ের প্রধান শিরাগুলিতে চাপ বাড়ায়।
  • হরমোন – গর্ভাবস্থা হরমোন, (যেমন প্রজেস্টেরন) শারীরবৃত্তীয় কারণগুলির সাথে মিলিত হয়ে পেশীগুলির মধ্যে উত্তেজনা বৃদ্ধি করে এবং পেশীতে খিঁচ ও দেহের ব্যথায় বাড়ায়।
  • পুষ্টির ঘাটতি – ম্যাগনেসিয়াম বা ক্যালসিয়ামের ঘাটতিও পায়ে জটিলতা সৃষ্টি করে। মায়ের রক্তে পুষ্টির স্তর হ্রাস পায় যেহেতু ভ্রূণও পুষ্টির জন্য মায়ের দেহের উপর নির্ভর করে।

পায়ে ক্র্যাম্পের ব্যথা মোকাবেলা করার চিকিৎসা

বেশিরভাগ হবু মায়েদের মধ্যে পায়ের ক্র্যাম্পগুলি সাধারণ এবং বিভিন্ন প্রতিকারমূলক ব্যবস্থা রয়েছে যা আপনাকে খিঁচ লাগা থেকে মুক্তি দিতে এবং চিকিৎসা করতে পারে বা তাদের তৈরি হতে বাধা দিতে পারে। স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা ছাড়াও জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি আপনাকে এর সাথে মোকাবিলা করতে দীর্ঘ সময় নিতে পারে।

কিছু মায়েদের জন্য পরিপূরক ম্যাগনেসিয়াম বা ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হয় (উদাঃ গোটা শস্য, শিম, বাদাম এবং বীজ) গর্ভাবস্থায় লেগ ক্র্যাম্প প্রতিরোধে সহায়তা করে। বাধা রোধ করতে আপনার পেশীগুলিকে হাইড্রেটেড রাখতে জল পান করুন। গর্ভাবস্থায় পায়ে ক্র্যাম্পের জন্য ম্যাগনেসিয়াম আপনার পেশী শক্তিশালী রাখতে গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় পায়ে খিঁচ লাগার জন্য পরিপূরক গ্রহণের আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আপনি যদি ভাবছেন যে যখন আপনার পায়ে ক্র্যাম্প থাকে তখন কী করবেন, তবে এই থেকে মুক্তি বা প্রতিরোধে এই সহজ পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন:

  • নিয়মিত ব্যায়াম করুন এবং স্ট্রেচ চেষ্টা করুন।
  • পা ছড়িয়ে আরাম করে বসুন।
  • আপনার পায়ের সমর্থন করতে স্টকিংস পরুন।
  • আপনার হাঁটু এবং পায়ের জন্য একটি প্রশান্ত ম্যাসেজ সাহায্য করবে।
  • জেল প্যাক বা গরম জলের বোতল দিয়ে তাপ প্রয়োগ করুন।
  • ঠান্ডা পৃষ্ঠে দাঁড়িয়ে কিছু সময়ের জন্য অস্বস্তি কমিয়ে আনতে পারেন।
  • উপযুক্ত জুতো চয়ন করুন যা আরামদায়ক, সমর্থনকারী।
  • আক্রান্ত দিকের পেশীগুলি প্রসারিত করুন।
  • একটি গরম স্নান বা একটি পেশীর ম্যাসেজ সাহায্য করতে পারে।

লেগ ক্র্যাম্প প্রতিরোধ

দুর্ভাগ্যক্রমে, এই পদ্ধতির কোনটিও গর্ভাবস্থায় পায়ের খিঁচ লাগা প্রতিরোধের গ্যারান্টি দিতে পারে না। তবে গর্ভাবস্থায় একটি পরিমাণে পায়ের ক্র্যাম্প রোধ করার জন্য কয়েকটি টিপস এখানে রইল:

Related Post

১. দীর্ঘ সময় ধরে আপনার পা মুড়িয়ে থাকবেন না।

২. আপনার বিছানায় যাওয়ার আগে নিয়মিত আপনার পায়ের পেশীগুলি প্রসারিত করুন।

৩. নিজেকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন, কারণ সোডিয়ামের অভাবে পেশীর সংকোচনের কারণ হয়। গাঢ় হলুদ       বর্ণের প্রস্রাব আপনার অপর্যাপ্ত জল খাওয়ার ইঙ্গিত দেয়।

৪. কফি কম পান করুন কারণ এতে ক্যাফিন রয়েছে যা আপনার প্রস্রাবের মাধ্যমে হ্রাসকারী তরল পরিমাণ বাড়িয়ে তোলে।

গর্ভবস্থায় লেগ ক্র্যাম্পের প্রাকৃতিক প্রতিকার

গর্ভাবস্থায় শারীরিক ব্যথা এবং পায়ে খিঁচ লাগা স্ট্রেস, অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস এবং পর্যাপ্ত ব্যায়ামের অভাব হল সাধারণ কারণ। প্রাকৃতিক প্রতিকারগুলির মাধ্যমে এই মূল কারণগুলি সমাধান করার চেষ্টা করুন।

  • স্বাচ্ছন্দ্য: – এপসম লবণের সাথে একটি গরম জল স্নান আপনার পায়ের ব্যথায় প্রায়শই কার্যকরভাবে আরাম দিতে পারে। এটি আপনাকে শিথিল করতে সহায়তা করে এবং আপনার পেশীগুলির উত্তেজনা থেকে মুক্ত করার সময় আপনার চাপের মাত্রা হ্রাস করে। আপনি রেফ্রিজারেটর থেকে বরফ নিয়ে বা একটি আইস প্যাক ব্যবহার করতে পারেন এবং এটি আপনার ক্র্যাম্পিং পেশীতে প্রয়োগ করতে পারেন। অন্যান্য স্ট্রেস-মুক্ত ক্রিয়াকলাপগুলির মধ্যে বই পড়া, সৃজনশীল শখ, সিনেমা দেখা বা এমন কিছু যা আপনাকে খুশি রাখে তাই করুন।
  • পুষ্টি: – পটাসিয়াম / ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার আপনাকে গর্ভাবস্থায় সক্রিয় থাকতে সহায়তা করে। ম্যাগনেসিয়াম বা অন্য কোনও পরিপূরক গ্রহণের আগে আপনার ব্যাম, যত্ন এবং ডাক্তারের পরামর্শ প্রয়োজন। অতিরিক্ত ম্যাগনেসিয়াম, উদাহরণস্বরূপ, ডায়রিয়ায় হতে পারে। পাতলা শাকসব্জী, ফল এবং সালাদ দিয়ে তৈরি একটি সুষম ডায়েট কেবল ঘাটতি পূরণ করবে না, তবে এটি আপনার পুষ্টির চাহিদাও পূরণ করবে এবং ঘন ঘন হওয়া ও তীব্র পায়ের বাধা হ্রাস করবে। টেবিল লবণ এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। উচ্চ মানের সমুদ্রের লবণের সাথে রান্না করা খাবারও খাবেন না। আপনার নির্দিষ্ট ক্ষেত্রে বিবেচনা করে যদি কোনও গর্ভাবস্থা মাল্টিভিটামিন বা খাদ্য পরিপূরক প্রয়োজন হয় তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

এতে থাকা খাবারগুলি অন্তর্ভুক্ত করে স্বাস্থ্যকর ডায়েট খাওয়ার চেষ্টা করুন:

  • ম্যাগনেসিয়াম (খেজুর, ডুমুর, মিষ্টি কর্ন, সবুজ সবজি এবং আপেল)।
  • ক্যালসিয়াম (দুধ এবং দুধজাত পণ্য, সূর্যমুখী বীজ, স্যামন মাছ এবং ডাল)
  • ভিটামিন সি (কমলালেবু, আঙুর, আলু, টমেটো ইত্যাদি)

অনুশীলন: – যোগব্যায়াম, হাঁটা বা সাঁতারের মতো কোমল অনুশীলনগুলিও আপনার খিঁচ লাগার তীব্রতা হ্রাস করতে সহায়তা করে। হাঁটার ব্যাপারে সক্রিয় থাকুন, লিফটের পরিবর্তে সিঁড়ি বেছে নেওয়া বা একটি ছোট বাগানে জল দেওয়া সাহায্য করবে। আপনার প্রয়োজন হলে বিশ্রামের জন্য থামার পরামর্শ দেওয়া হচ্ছে। হালকা অনুশীলন করা আপনার রক্ত ​​সঞ্চালনের উন্নতি করতে পারে এবং লেগ ক্র্যাম্প হ্রাস করতে পারে পাশাপাশি প্রসব শ্রমের জন্য প্রস্তুত করার জন্য আপনার শারীরিক শক্তি উন্নত করতে সহায়তা করে।

গর্ভাবস্থাকালীন লেগ ক্র্যাম্পের জন্য অনুশীলন করার পূর্বে সম্পর্কিত ক্লাসে যাওয়ার সুপারিশ করা হয় যা আপনাকে সন্তানের জন্ম সম্পর্কে সচেতন করে। পায়ে জল জমা কমাতে যথাযথ অনুশীলন রক্ত ​​সঞ্চালন ব্যবস্থার উন্নতি করে।

১. গোড়ালি ঘোরানো এবং বসে থাকার সময় আপনার পায়ের আঙুলে মোচড় দেওয়া।

২. যেহেতু এর মধ্যে কিছু খিঁচ পেশীগুলির ক্লান্তি এবং তরল ধারন থেকে আসে, তাই মৃদু যোগ ব্যায়ামের প্রসারগুলি সহায়ক হতে     পারে।

৩. ক্রিয়াকলাপের সময়সীমার পরে বিশ্রামের সময় অনুসরণ করা উচিত কারণ আপনি পা উপরে তুলে আরাম করে যান।

৪. দিনের বেলা একটি সমর্থন হিসাবে পায়ের পাতার বিশেষ মোজা পরা।

গর্ভাবস্থার জন্য সুরক্ষিত ল্যাভেন্ডার বা ক্যামোমিলের মতো অ্যারোমাথেরাপি তেলগুলি দিয়ে অঞ্চলটি ম্যাসেজ করার সাথেও ক্র্যাম্প হ্রাস পায়।

যে কোনও সময় আপনার শরীরের প্রয়োজনীয়তাগুলি অনুসরণ করুন। অতিরিক্ত ওষুধ খাবেন না এবং দিনে ১.৫ লিটার (৮ গ্লাস) জল পান করুন।

ব্যথা স্থিতি করার জন্য আপনি কী করতে পারেন?

আপনার পেশীগুলি কিছু সময়ের জন্য ক্র্যাম্পের পরে ব্যাথা এবং কোমলভাব বোধ করতে পারে। ব্যথানাশক হিসাবে প্যারাসিটামোলের কার্যকারিতা সম্পর্কে কিছুটা বিতর্ক থাকলেও প্যারাসিটামলোকে ব্যথা উপশম হিসাবে গ্রহণ করা যেতে পারে। বরং পরিবর্তে উষ্ণ স্নান করুন। বিরল ক্ষেত্রে, পায়ে ক্র্যাম্প বা পায়ের ব্যথার কারণ পায়ে একটি শিরাতে রক্তের জমাট বাঁধা হতে পারে (ভেনাস থ্রোম্বোয়েম্বোলিজম)। যদি ব্যথা রক্ত ​​জমাট বাঁধার কারণে হয় তবে আপনার চিকিৎসা করার প্রয়োজন হতে পারে।

আপনার যদি এগুলি থাকে তবে আপনার ডাক্তারকে কল করুন:

  • পায়ে অবিরাম ব্যথা
  • হাঁটুর নিচের পেশীর কোমলতা বা ফোলাভাব
  • অস্পষ্ট দৃষ্টি সহ অনবরত মাথাব্যথা
  • শ্বাসকষ্টের সাথে বুকের ব্যথা

গর্ভাবস্থা একটি মায়ের জীবন পরিবর্তন করে। স্বাস্থ্যকর গর্ভাবস্থার মূল বিষয় হল সম্পর্কিত অসুবিধাগুলি সম্পর্কে আরও সজাগ এবং সচেতন হওয়া। শারীরিকভাবে ফিট এবং মানসিকভাবে স্থিতিশীল থাকা এই পর্যায়ে গুরুত্বপূর্ণ, তাই শিথিল করার মাধ্যমে আপনার মনকে এই বিষয় থেকে দূরে রাখুন এবং ভবিষ্যতের প্রত্যাশার চেষ্টা করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু