গর্ভাবস্থায় বেড রেস্ট

গর্ভাবস্থায় বেড রেস্ট

গর্ভাবস্থা একটি কঠিন ভ্রমণ। আপনার ডায়েট, জীবনধারা এবং ক্রিয়াকলাপ বিভিন্ন উপায়ে পরিবর্তন করতে হবে। আপনাকে ঘন ঘন ডাক্তারের কাছে যেতে হবে। আপনি সকালের অসুস্থতা, ওজন বাড়া ইত্যাদিতে ভুগতে পারেন। যাইহোক, কখনও কখনও আপনার গর্ভাবস্থায় করার জন্য সেরা কাজটি হল কিছুই না করা নয়। গর্ভাবস্থায় বেড রেস্টের অর্থ কী, পাশাপাশি এর সুবিধা এবং অসুবিধাগুলিও খুঁজে বের করুন।

গর্ভাবস্থায় বেড রেস্ট

বেড রেস্ট বলতে অনেক কিছু বোঝায়, প্রতিদিন কয়েকটি ঘন্টা বিছানায় থাকা থেকে শুরু করে নিজে হাসপাতালে ভর্তি হওয়া পর্যন্ত। ক্রিয়াকলাপের সীমাবদ্ধতা হিসাবে পরিচিত, বেড রেস্ট বলতে আপনার গর্ভাবস্থার সাথে সম্পর্কিত কোন ঝুঁকি বা জটিলতা, যেমন অকাল প্রসব বা মৃত শিশুর জন্ম এড়াতে আপনার শক্তি সঞ্চয়কে উচ্চ রাখা বোঝায়। বেড রেস্ট কয়েক দিন থেকে কয়েক মাস পর্যন্ত যে কোনও সময় স্থায়ী হতে পারে। কয়েক বছর আগে পর্যন্ত, বেশিরভাগ চিকিত্সকরা কঠোরভাবে ২৪*৭ বিছানায় শুয়ে বিশ্রামের পরামর্শ দিতেন, তবে এখন কেবল খারাপ অবস্থার মধ্যেই এর পরামর্শ দেওয়া হয়। কারণ বেড রেস্ট নির্ধারণ করা অনেক ক্ষেত্রে একটি জটিল গর্ভাবস্থার কোন উন্নতি করে বলে প্রমাণিত হয় নি। তবে আপনার গর্ভাবস্থায় আপনার ডাক্তার বেড রেস্টের কথা বলতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে।

গর্ভাবস্থায় কেন এটি প্রয়োজন হয়?

আপনার গর্ভাবস্থার ধরণ এবং আপনার বিদ্যমান চিকিত্সাগত অবস্থার উপর নির্ভর করে বেড রেস্টের প্রয়োজন এবং গুরুত্ব সর্বদা পরিবর্তিত হবে। ৭০% গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থায় এক পর্যায়ে বা অন্য সময়ে এর পরামর্শ দেওয়া হয়। ৯ মাসের বেড রেস্টের জন্য সাধারণত কখনই সুপারিশ করা হয় না, তবে আপনার অবস্থার উপর নির্ভর করে আপনার ডাক্তার পরামর্শ দিতে পারেন আপনার সম্পূর্ণ বা আংশিক বেড রেস্টের প্রয়োজন আছে কিনা। বেড রেস্টের কয়েকটি কারণ হল:

১. প্ল্যাসেন্টা প্রেভিয়া

এই অবস্থায়, প্লাসেন্টা স্বাভাবিক অবস্থানের চেয়ে নীচে অবস্থান করে। এটি জরায়ুর মুখকে ব্লক করে, যা থেকে ভ্রূণ বের হয়। তাই জরায়ু এবং প্ল্যাসেন্টার উপর অতিরিক্ত চাপ এড়াতে বেড রেস্ট নিন।

২. জরায়ুর অপ্রতুলতা

জরায়ুর অপ্রতুলতার অর্থ সার্ভিকাল পেশীগুলি গর্ভাশয়ের মধ্যে ক্রমবর্ধমান ভ্রূণকে ধরে রাখার জন্য ততটা শক্তিশালী নয়, তৃতীয়-ত্রৈমাসিকে গর্ভপাতের ঝুঁকি বাড়ায়। জরায়ুর উপর কোন অযাচিত চাপ এড়াতে বেড রেস্টের জন্য খুব দৃঢ়ভাবে সুপারিশ করা হয়।

৩. প্রিক্ল্যাম্পসিয়া

সর্বাধিক সাধারণ গর্ভাবস্থার সাথে জড়িত শর্তগুলির মধ্যে একটি, এটি দশ শতাংশেরও বেশি গর্ভবতী মহিলাদের মধ্যে বিদ্যমান হয়। লক্ষণগুলির মধ্যে রয়েছে রক্তচাপ বৃদ্ধি, মূত্রের প্রোটিন, মুখ এবং পা ফোলা অন্তর্ভুক্ত। প্রিক্ল্যাম্পসিয়ার চরম ক্ষেত্রগুলি আপনার ও আপনার সন্তানের জীবন উভয়কেই ঝুঁকির মধ্যে ফেলতে পারে এবং আপনাকে কোন হাসপাতালে থাকতে হবে, যাতে আপনাকে নিয়মিত পর্যবেক্ষণ করা যায়।

৪. অতিরিক্তভাবে সক্রিয় লাইফস্টাইল

আপনি যদি খুব সক্রিয় জীবনযাপন করেন এবং আপনার পুষ্টির প্রয়োজনীয়তার প্রতি খুব বেশি মনোযোগ না দেন, আপনাকে বেড রেস্ট নিতে বলা হতে পারে। স্বাচ্ছন্দ্য বজায় রাখা এবং ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ ভ্রূণের সুস্থ বিকাশকে এগিয়ে নিয়ে যাবে।

৫. গর্ভাবস্থায় রক্তপাত

কখনও কখনও, গর্ভাবস্থায় কিছু অল্প পরিমাণে রক্তপাত হতে পারে। এটি বিভিন্ন কারণে হতে পারে, যেমন- প্লেসেন্টাল ছেদন, জরায়ুর ফেটে যাওয়া বা কোন আঘাতপ্রাপ্ত জরায়ু, এর মধ্যে কোন কারণে গর্ভপাত হতে পারে। যাই হোক না কেন, গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে রক্তপাত আরও বেশি হওয়া এড়াতে বেড রেস্ট সুপারিশ করা হয়।

৬. রক্তচাপের ওঠানামা

রক্তচাপের এলোমেলো ওঠানামা প্রিক্ল্যাম্পিয়ার লক্ষণীয়। যদি পর্যবেক্ষণ না করা হয় তবে প্রিক্ল্যাম্পসিয়া গুরুতর খিঁচুনি এবং একাধিক অঙ্গ ব্যর্থতা ডেকে আনতে পারে, তাই হাসপাতালে থাকা বাধ্যতামূলক।

৭. অলিগোহাইড্রামনিওস

অলিগোহাইড্রামনিওস হল এমন একটি অবস্থা যেখানে অ্যামনিয়োটিক ফ্লুইডের পরিমাণ আপনার অনাগত শিশুকে ধরে রাখতে যতটা প্রয়োজন তার চেয়ে কম হয়। যেহেতু অনেক ঝুঁকির কারণ কম তরল স্তরের সাথে জড়িত রয়েছে এবং তাই চিকিত্সক নিয়ন্ত্রিত বেড রেস্টের পরামর্শ দেন, যাতে তিনি আপনার দিকে নজর রাখতে পারেন।

৮. একাধিক গর্ভাবস্থা

আপনি যদি একাধিক শিশুর জন্ম দিতে চলেছেন, তবে বেড রেস্ট একেবারে প্রয়োজনীয় হয়ে পড়ে। কারণ একাধিক গর্ভাবস্থার ঝুঁকি ও জটিলতার ঝুঁকিতে বেশি হয়, এবং সবচেয়ে নিরাপদ উপায় হল আপনার সন্তানের জন্ম না হওয়া পর্যন্ত কেবল বিছানায় থাকা।

আপনাকে কি সারাক্ষণ বিছানায় থাকতে হবে?

এই প্রশ্নের উত্তর সম্পূর্ণ আপনার চিকিৎসকের উপর নির্ভর করে। কিছু পরিস্থিতিতে আপনার চিকিত্সক আপনাকে তীব্র অনুশীলন, বড় বড় বস্তুগুলিকে সরানো বা কঠিন কাজকর্ম করার মতো নির্দিষ্ট ক্রিয়াকলাপ এড়াতে বলবেন। অনেক সময়, আপনি নিজের বিছানায় সীমাবদ্ধ থাকতে পারেন এবং বাথরুমে বা ডাক্তারের কাছে যাওয়া বাদ দিয়ে আঙুল তোলা থেকেও নিষেধ থাকতে পারে।

গর্ভাবস্থা বেড রেস্টের স্তর এবং প্রকারভেদ

এর আগে চিকিৎসকরা বেড রেস্টকে চারটি প্রধান বিভাগে নির্ধারিত করতেন- সময় পরিকল্পিত বিশ্রাম, পরিবর্তিত বিশ্রাম, কঠোরভাবে নির্দেশিত বিশ্রাম এবং হাসপাতালের বেড রেস্ট। তবে পরিবর্তিত সময়ের সাথে সাথে শ্রেণিবিন্যাস আরও সরল করা হয়েছে। আজকাল গর্ভাবস্থায় দুটি প্রধান ধরণের বেড রেস্ট রয়েছে। এইগুলি হল:

১. বাড়িতে / কর্মক্ষেত্রে ন্যূনতম ক্রিয়াকলাপ

আপনি যখন গর্ভাবস্থার শেষ কয়েক সপ্তাহে থাকেন তখন অনেক চিকিৎসক আপনাকে কাজের প্রতি কম সময় ব্যয় করতে বলবেন। প্রায়শই বিশ্রাম নেওয়া এবং এমন কোন ক্রিয়াকলাপ এড়ানো উচিত যা অপ্রয়োজনীয় পরিশ্রমের কারণ হয়, যেমন কার্ডিও, হাঁটা বা দাঁড়ানো প্রয়োজন এমন কাজ। তবে, আপনাকে এখনও কিছু উপলক্ষে সংক্ষিপ্ত হাঁটাচলা এবং সাধারণ কাজ করার অনুমতি দেওয়া হতে পারে।

২. হাসপাতালে ন্যূনতম ক্রিয়াকলাপ

গর্ভাবস্থায় অনেক জটিলতা থাকলে, সে ক্ষেত্রে, চিকিত্সক হাসপাতালে বর্ধিত সময় ধরে থাকার পরামর্শ দেবেন, যাতে রোগীকে সারাক্ষণ পর্যবেক্ষণে রাখতে পারেন। ভাগ্যক্রমে, গর্ভাবস্থায় হাসপাতালে বেড রেস্ট নিষ্ক্রিয় প্রকৃতির হওয়ার কারণে, আপনার চিকিত্সক আপনাকে কিছু সাধারণ অনুশীলন বা শারীরিক থেরাপির কোর্সের পরামর্শ দিয়ে আপনার ফিট থাকার বিষয়টি নিশ্চিত করবেন।

বেড রেস্টের বিভিন্ন স্তরের একটি চার্ট এখানে রয়েছে। প্রতিদিন কতটা ঘুমোবেনঃ

স্তর প্রতিদিনের প্রয়োজনীয় ঘুম প্রতিদিনের প্রয়োজনীয় বেড রেস্ট বাড়ি থেকে বেরনোর অনুমতি অনুমোদিত ক্রিয়াকলাপের স্তর সহায়তার প্রয়োজন নিজে খাবার রান্নার অনুমতি
কমপক্ষে ৬ ঘন্টা যতটা আপনার পছন্দ হ্যাঁ হালকা ক্রিয়াকলাপ আপনি যদি চান হ্যাঁ
৮-১০ ঘন্টা কমপক্ষে ২ ঘন্টা হ্যাঁ, তবে শুধু অল্প দূরত্বের জন্য সাধারণ টুকিটাকি কাজ কঠোর কাজের জন্য হ্যাঁ
৮-১০ ঘন্টা দিনের অধিকাংশ না, ডাক্তারের সাথে দেখা করা ছাড়া কোন গৃহকাজ নয় সব কাজের জন্য শুধু অল্প খাবার
৮-১০ ঘন্টার বেশি সারা দিন না, ডাক্তারের সাথে দেখা করা ছাড়া শুধু বাথরুমে যাতায়াত করা যায় হ্যাঁ, সবকিছুর জন্য না, অন্য কাউকে রান্না করতে দিন
৮-১০ ঘন্টার বেশি হাসপাতালে বেড রেস্ট না কোন চলাচলের অনুমতি নেই হ্যাঁ, সবকিছুর জন্য না, অন্য কাউকে রান্না করতে দিন

আপনার এবং আপনার শিশুর জন্য বেড রেস্টের উপকারিতা কি

গর্ভাবস্থায় বেড রেস্টের গর্ভপাত আটকানো ছাড়াও বেশ কয়েকটি উপকারিতা রয়েছে যা আপনার অনাগত শিশুকে রক্ষা করে। এর মধ্যে রয়েছে:

  • বেড রেস্ট আপনার সংবহনতন্ত্রকে দক্ষতার সাথে কাজ করতে দেয়, আপনার শিশুর\ প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ নিশ্চিত করে।
  • গবেষণায় দেখা গেছে যে বেড রেস্ট স্টেট হরমোনের ঘনত্বকে হ্রাস করে যা ক্যাটোলমাইনস নামে পরিচিত, যা বেশি পরিমাণে উত্পাদন অকাল প্রসব শ্রমকে প্ররোচিত করতে পারে।
  • আপনার জরায়ু, প্লাসেন্টা এবং গর্ভাশয় বেড রেস্টের সময় অতিরিক্ত চাপ থেকে মুক্ত থাকে।
  • বেড রেস্ট সারা শরীরের রক্ত ​​প্রবাহকে উন্নত করে, তরল জমে যাওয়া রোধ করে এবং ওডেমা হওয়া রোধ করে বলে পরিচিত।

বেড রেস্টের সমস্যা এবং তাদের সাথে কীভাবে মোকাবেলা করবেন

সারাদিন আপনার বিছানায় থাকা শুনলেই অবাক লাগে, তাই না! যাইহোক, চলাচলের অভাব খুব শীঘ্রই জয়েন্টে ব্যথা, পেশী আলগা হওয়া, নমনীয়তা হ্রাস এবং রক্ত ​​সঞ্চালন আরও খারাপ হওয়ার কারণ হতে চলেছে। ঘন ঘন পাশ ফেরা এবং ভারসাম্যপূর্ণ খাবার খাওয়ার পাশাপাশি, এই অসুবিধাগুলি প্রশমিত করতে আপনি করতে পারেন এমন কয়েকটি অনুশীলন রয়েছে:

  • ধীর বৃত্তাকার গতিতে আপনার হাত ও পা ঘোরানো আপনার গতিশীলতা বজায় রাখতে এবং কোন পেশী বা জয়েন্টে ব্যথায় আরাম পেতে সহায়তা করে।
  • স্ট্রেস বলগুলি সঙ্কুচিত করা কব্জি এবং আঙ্গুলের জয়েন্টে ব্যথা রোধ করতে সহায়তা করে।
  • হাত ও পা গদিতে রাখা এবং একটি হালকা চাপ প্রয়োগ করা নমনীয়তাকে উন্নত করে।
  • আপনার অঙ্গগুলির পেশী টানটান এবং শিথিল করা রক্ত ​​সঞ্চালনের উন্নতি করে।

বেড রেস্টের জন্য সেরা অবস্থান

এটি সম্পূর্ণরূপে গর্ভাবস্থা, রোগের ইতিহাস এবং আপনার যে কোন জটিলতার মুখোমুখি হতে পারেন তার ভিত্তিতে হবে। যে মহিলাদের দীর্ঘ সময় ধরে বিছানায় থাকতে হয় তাদের জরায়ু যাতে শরীরের বৃহত শিরাগুলিতে চাপ দিতে বাধা দেওয়ার জন্য তাদের পাশ ফিরে শুতে বলা হয়।

বেড রেস্টের জন্য সেরা অবস্থান

এই অবস্থানে আপনার হাঁটু একটি ভ্রূণের মতো মুড়ে রাখুন।

ঝুঁকি

অনেক দিন বা সপ্তাহের জন্য শুয়ে থাকার অবশ্যই তার নিজস্ব ঝুঁকি থাকবে। বিছানা বিশ্রামের কিছু জটিলতার মধ্যে রয়েছে:

১. রক্ত জমাট বাঁধা

গতিবিধির অভাব গর্ভবতী মহিলাদের বিশেষত পায়ে রক্ত ​​জমাট বাঁধার কারণ হতে পারে। এটি ডিপ ভেইন থ্রোম্বোসিস নামে পরিচিত।

২. হতাশা এবং উদ্বেগ

সারাদিন বিছানায় থাকার ফলে আপনার মনে হতে পারে আপনি বোঝা হয়ে যাচ্ছেন যা হতাশা বা উদ্বেগের লক্ষণগুলির সূচনা করতে পারে।

৩. পারিবারিক চাপ

আপনার উপর পরিবারে চাপ তৈরি হতে পারে, কারণ সংসারে আপনার ভূমিকা অন্য সদস্যদের পালন করতে হবে, যেমন- কাজ করা, বাড়ির যত্ন বা আগের শিশু যত্ন নেওয়া।

৪. আর্থিক উদ্বেগ (যখন আপনি আপনার কাজ বন্ধ করে দিয়েছেন)

অনেক সংস্থা প্রসারিত গর্ভাবস্থাকালীন ছুটি দেয় না এবং আপনাকে প্রসবের পরে ছুটি উপভোগ করার অনুমতি দেওয়া হয়। এর অর্থ এই সময় বেড রেস্ট আপনার বেতন বা চাকরির ক্ষতি হতে পারে।

৫. আপনার শিশুর জন্ম-ওজন কম

বেড রেস্ট আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের হ্রাস করতে পারে, যা কম জন্মের ওজন এবং ভ্রূণের বৃদ্ধির সমস্যার সাথে সম্পর্কিত।

৬. প্রসবের পরে ধীর আরোগ্য

বেড রেস্টের সময় যেহেতু চলাচল ন্যূনতম থাকে, প্রসবের পরে আপনার পায়ে ফের উঠে দাঁড়াতে আপনার আরও বেশি সময় লাগবে।

৭. দুর্বল হাড় এবং পেশী

ব্যায়ামের অভাবে হাড় ক্ষয় হতে পারে এবং পেশীগুলি অ্যাথ্রোফিতে পরিণত হতে পারে, যার ফলে গুরুতর জটিলতা দেখা দিতে পারে।

স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে আলোচনা করার জন্য করণীয় এবং অকরণীয় কাজ

ক্লান্তিকর ক্রিয়াকলাপ প্রশ্নের বাইরে থাকলেও, আপনি করতে সক্ষম হতে পারেন এমন কয়েকটি জিনিস এখানে রয়েছে। বিছানায় বিশ্রামের সময় আপনার কি করার অনুমতি আছে এবং কি করার অনুমতি নেই সে সম্পর্কে আপনার চিকিত্সক বা স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে কথা বলুন।

  • হালকা অনুশীলন
  • হাঁটা
  • রান্না করা
  • সেক্স করা
  • গাড়ি চালানো বা রাইড করা
  • নিজেকে পরিষ্কার করা বা স্নান করা।

বেড রেস্টের সময় কিভাবে স্বাস্থ্যবান থাকবেন?

দীর্ঘায়িত নিষ্ক্রিয়তা শুধুমাত্র বিরক্তিকরি নয়, অস্বাস্থ্যকরও বটে। শারীরিক এবং মানসিক উভয়ভাবেই সুস্থ থাকার জন্য বেড রেস্টের সময় করা আয় এমন কিছু কাজ এখানে রয়েছে:

১. শারীরিক স্বাস্থ্য

শারীরিক স্বাস্থ্য

  • আপনার হাত, পা, ঘাড়, পিঠ এবং মূলত আপনি যাতে সক্ষম তেমনভাবে কিছু প্রসারিত করুন, যাতে তারা তাদের শক্তি ধরে রাখে।
  • কঠোর গর্ভাবস্থার ডায়েট বজায় রাখুন, আরও বেশি ঘন ঘন খাবার খান এবং বদহজমের কারণ হতে পারে এমন খাবারগুলি এড়িয়ে চলুন।
  • আপনি যতটা পারেন আরামের সাথে শুয়ে থাকুন এবং কোন পেশী অসাড়তা বা ত্বকের জ্বালা কমাতে অবস্থান পরিবর্তন করুন।

২. মানসিক বা আবেগগত স্বাস্থ্য

  • টেলিভিশন, বই বা ইন্টারনেট দিয়ে নিজেকে বিনোদন দিন। নিজেকে বিরক্ত হতে দেবেন না।
  • সম্ভব হলে বন্ধুদের সাথে যান বা তাদের আসতে বলুন। আপনি সন্তানের জন্মের পরে আপনি যখন পনে করবেন তখনই কিন্তু তাদের সাথে দেখা করতে পারবেন না।
  • আপনার পরিস্থিতি নিয়ে চাপ নেবেন না। অনেক মহিলা এই একই জিনিসের মধ্যে দিয়ে গিয়েছেন এবং সুখী অ সফল গর্ভাবস্থা পেয়েছেন।

বেড রেস্ট কিভাবে আপনার পরিবারকে প্রভাবিত করে?

আপনি যদি বিছানায় বেশিরভাগ সময় ব্যয় করেন তবে আপনার পরিবারকে তাদের নতুন ভূমিকার সাথে কিভাবে সামঞ্জস্য করতে হয় তা শিখতে হবে। আপনার সঙ্গী এখন প্রতিদিনের সমস্ত গৃহস্থালির কাজের দায়িত্বে থাকতে পারেন, যেমন- ধোয়া, পরিষ্কার করা, মুদির জিনিসপত্র কেনাকাটা করা এবং আপনার যদি আগে কোন সন্তান থাকে তবে তার যত্ন নেওয়া। আপনার সঙ্গী বাড়ির মধ্যে আপনার পূর্ববর্তী ভূমিকার যত্ন নেওয়ার সময়, আপনাকে এও নিশ্চিত করতে হবে যে তারা আপনার যত্ন নেওয়ার সময় ঝামেলায় না পড়েন। আপনার যদি বাচ্চা থাকে, বিশেষত ছোট বাচ্চা, আপনার পক্ষে কঠিন হবে; পরিবর্তে, তাদের পড়ান বা তাদের সাথে টেলিভিশন দেখে তাদের বিনোদন দিন। যদি সম্ভব হয় তবে পরিবারের কোনও সদস্য বা নিকটতম বন্ধুকে তাদের বিনোদন দেওয়ার জন্য ডাকুন।

বেড রেস্টের সময় করার জন্য সেরা কাজ

বিছানায় আপনি কিছুটা সময় কাটাচ্ছেন দেখে, আপনার বেশিরভাগ সময়ে আপনি করতে পারেন এমন কিছু জিনিস এখানে দেওয়া হল:

  • আপনার কাছে প্রয়োজনীয় সমস্ত সরবরাহ যেমন একটি ক্রিব, ডায়াপার, দুধের বোতল, প্রসূতির পোশাক, স্তন পাম্প ইত্যাদি রয়েছে তা নিশ্চিত করুন।
  • আপনার গর্ভাবস্থার পর্যায় এবং কোন সম্ভাব্য জটিলতা সম্পর্কে কিছু অনলাইন গবেষণা করুন।
  • টিকা, স্তন্যদান, শিশুর বিকাশ এবং অভিভাবকত্বের অন্যান্য কৌশল সম্পর্কে নিজেকে অবহিত করুন।
  • ফল, সবজি এবং সমগ্র শস্যের সিরিয়াল জাতীয় পর্যাপ্ত পুষ্টিকর খাবার খান।
  • গুরুত্বপূর্ণ প্রসবপূর্ব এবং প্রসবোত্তর পরিপূরক সম্পর্কে পড়ুন।
  • আপনার অঙ্গ সক্রিয় এবং স্বাস্থ্যকর রাখতে হালকা অনুশীলন করতে ভুলবেন না।
  • নিয়ন্ত্রণের ধারণাটি পুনরায় প্রতিষ্ঠিত করার জন্য একটি কঠোর রুটিন রাখুন।
  • আপনার ফটোগ্রাফগুলি সংগঠিত করুন, আপনার করগুলি জমা দিন এবং ঘরে পড়ে থাকা অন্যান্য ছোট ছোট কাজগুলি করুন।
  • আপনার বাড়ির কাজ এবং চাকরির ক্ষেত্রে যারা সহায়তা করেন তাদের প্রতি ইতিবাচক মনোভাব রাখুন।
  • পর্যাপ্ত পরিমাণ জল পান করা আপনাকে কোষ্ঠকাঠিন্য এবং প্রদাহ থেকে মুক্ত রাখে।

আপনার প্রয়োজন হতে পারে এমন জিনিসপত্রের চেকলিস্ট

হাতের নাগালের মধ্যে আপনার প্রয়োজন হতে পারে এমন জিনিসগুলির একটি চেকলিস্ট রাখুন:

  • জল এবং স্ন্যাকস, যেমন ফল, সবজি এবং বাদাম।
  • মানুষের সাথে যোগাযোগ রাখতে মোবাইল ফোন এবং ল্যাপটপ।
  • কলম এবং কাগজের মতো স্টেশনারি।
  • কম্বল, ব্রাশ, নেইল কাটার এবং আয়নার মতো গ্রুমিং আইটেম।
  • নিজেকে বিনোদন দেওয়ার জন্য বই, ম্যাগাজিন এবং সংবাদপত্রগুলি।

আপনার গর্ভাবস্থায় আপনি যে সর্বোত্তম পরামর্শ পেতে পারেন তা হল শান্ত থাকা, তবে এটি কঠিন মনে হতে পারে। কখনও ভুলে যাবেন না যে আপনি আপনার এবং আপনার সন্তানের সুরক্ষার জন্য এই সমস্ত অতিরিক্ত সতর্কতা ও পদক্ষেপ নিচ্ছেন, যদিও এটি আপনার পক্ষে উপভোগযোগ্য নাও হতে পারে। আপনি যত বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন এবং ধীর থাকবেন, আপনার স্বাস্থ্যকর শিশু জন্ম নেওয়ার সম্ভাবনা তত বেশি হবে।