গর্ভাবস্থায় ব্যক্তিগত অংশ থেকে চুল অপসারণ করবেন কিভাবে

গর্ভাবস্থায় ব্যক্তিগত অংশ থেকে চুল অপসারণ

বিশেষজ্ঞরা দেখেছেন যে মায়েদের সংক্রমণ হারে কিছুটা হ্রাস পায় যখন পেরিনিয়ামের চুলকে তার মত থাকতে দেওয়া হয়, যা সাধারণত বিকিনি ওয়াক্স দিয়ে সরিয়ে দেওয়া হয়। প্রকৃতপক্ষে, বিশেষজ্ঞরা গর্ভাবস্থায় চুল অপসরণ করতে নিষেধ করেন, বিশেষ করে গর্ভাবস্থার ৩৬ সপ্তাহ পর। কিন্তু এটি বেশিরভাগের ব্যক্তিগত পছন্দ, এবং যতক্ষন পর্যন্ত এটি নিরাপদে সম্পন্ন হয়, আপনি চুল অপসারণের মধ্যে এগিয়ে যেতে পারেন।

কেন পিউবিক চুল শিশুর জন্মের আগে অপসরণ করা হয়?

গর্ভাবস্থায় পিউবিক চুল অপসারণ সিজারিয়ান প্রসবের সহায়ক হয় এবং চুল অপসারণ করা সেলাই করার কাজ সহজ করতে সাহায্য করে। একটি কঠিন প্রসবের ক্ষেত্রে, যোনি খোলার সময়ে একটি কাটা আবশ্যক। এই পদ্ধতিকে এপিজিয়োটমি বলা হয়, এবং এই ক্ষেত্রে শেভিং সুপারিশ করা হয় যাতে সংক্রমণের সম্ভাবনা নষ্ট করা যায়।

চুল অপসারণ স্বাভাবিক অপসারণ পদ্ধতি ব্যবহার করে করা যেতে পারে যেমন ওয়াক্সিং, হেয়ার রিমুভ্যাল ক্রিম, বৈদ্যুতিক শেভার বা স্বাভাবিক শেভিং ব্লেড যতক্ষণ, এটি নিরাপদ এবং স্বাস্থ্যকরভাবে সঞ্চালিত হয়।

আপনার গর্ভাবস্থায় কখন শেভ করা উচিত?

গর্ভধারণের পুরো সময়কালে আপনি যেভাবে শেভ করেন সেইভাবেই করা সম্পূর্ণরূপে ঠিক, নিশ্চিত করুন যে আপনি পরিষ্কার ও স্যানিটাইজড ব্লেডগুলি এবং সরঞ্জামগুলি ব্যবহার করেন। এমনকি এর থেকে ভাল, চুল অপসারণ করাতে একটি পেশাদারী জায়গায় যান। যাইহোক, এটি আপনার প্রসবের নির্দিষ্ট তারিখের এক সপ্তাহ আগে শেভ বা ওয়াক্স না করাই সব থেকে ভালো, যাতে চুল অপসারণের পরে বাকি ছোট কাটাগুলি থেকে কোনও সংক্রমণ এড়াতে পারেন।

পরিষ্কার স্যানিটাইজড ব্লেড ও সরঞ্জামগুলি ব্যবহার করুন

গর্ভাবস্থায় পিউবিক চুল অপসারণের উপকারিতা

এখানে গর্ভাবস্থায় পিউবিক চুল অপসারণের কিছু সুবিধা রয়েছে:

  • মাইক্রোবগুলি পিউবিক চুলের মাধ্যমে ছড়িয়ে পরার প্রবণতা থাকে এবং যদি তারা শিশুর কাছে স্থানান্তরিত হয় তবে শিশুর সংক্রমণের ঝুঁকি থাকে। পিউবিক চুলগুলি সরানো এই সংক্রমণকে বাধা দেয়।
  • যদি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ প্রসবের সময় কোনো হস্তক্ষেপ করার প্রয়োজনীয়তা দেখেন, তবে আপনার ব্যক্তিগত এলাকাটি যদি চাঁচা বা ছাঁটা হয় তবে সে আরও ভাল হবে।
  • চুল ছাঁটা বা শেভ করা ব্যক্তিগত অংশে ঘাম ও আর্দ্রতা ধারণ হ্রাস করে, এইভাবে পরিষ্কার রাখা সহজ করে তোলে।
  • প্রসবের পরে অতিরিক্ত রক্তপাত হয় এবং যখন পিউবিক চুলের মধ্যে রক্ত লাগে, তখন এটি ধুয়ে ফেলা কঠিন হয়ে পড়ে। এই অবস্থায়, যদি এলাকাটি ছাঁটা হয় তবে এটি আরও কম বেদনাদায়ক এবং আরো সুবিধাজনক হতে পারে।

গর্ভবতী অবস্থায় পিউবিক চুল অপসারণ করার ঝুঁকি

মুদ্রার উল্টো দিক হিসাবে, এখানে কিছু ঝুঁকি রয়েছে যা আপনাকে মনে রাখতে হবে:

  • যদি নির্বীজিত সরঞ্জাম ব্যবহার করা না হয় এবং স্বাস্থ্যকর অবস্থা পালন করা না হয়, এটি সংক্রমণ ঘটাতে পারে।
  • যখন পিউবিক চুলগুলি শেভ করার পর আবার বেড়ে যায়, তখন প্রায়শই চুলকানি এবং কখনও কখনও কিছু কাঁটা ফোঁটার মতো সংবেদন অনুভূত হয় যা নিরাময়রত সেলাইয়ের চারপাশে অনেক অস্বস্তির কারণ হতে পারে।
  • ভিতরে বাড়তে শুরু করা চুলগুলি খুব বেদনাদায়ক হয়, যখন তারা চামড়ায় ছোট ফুসকুড়ি তৈরি করতে পারে। অসাবধানভাবে করা শেভিং-এর ফলে এই গঠন করতে পারে এবং অতিরিক্ত অস্বস্তি ও ব্যথা হতে পারে।
  • আপনার বাচ্চাযুক্ত ফোলা পেট শীঘ্রই আপনার দৃষ্টিকে আড়াল করে দেবে এবং আপনাকে সাহায্যের জন্য কাউকে জিজ্ঞাসা করতে হবে, এটি আপনার সঙ্গী বা বিশেষজ্ঞ যে কেউ হতে পারে, যদি আপনি নিরাপদে এবং কোনও ত্রুটি ছাড়াই এটি করতে চান। এটি অনেক নারীর ক্ষেত্রে অস্বস্তিকর হয়।

আপনি যদি শিশুর জন্মের আগে পিউবিক চুল শেভিং-এর ঝুঁকি সম্পর্কে চিন্তিত হন তবে এটি করুন

  • আপনি যদি এই সম্পর্কে অনিশ্চিত হন তবে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।
  • আপনার পরিচিত যে মহিলারা ইতিমধ্যেই সন্তানের জন্ম দিয়েছেন এবং প্রসবের সময় তাদের শেভিং / শেভিংমুক্ত অভিজ্ঞতা সম্পর্কে জানতে পারেন।
  • সাহায্যের জন্য আপনার সঙ্গীকে জিজ্ঞাসা করা বা পেশাদারের কাছে যাওয়া সর্বদা সর্বোত্তম।
  • আপনার সিদ্ধান্ত যাই হোক না কেন, সেই পদ্ধতিতে দেওয়া সব স্বাস্থ্যবিধি পরামর্শ অনুসরণ করুন।

পিউবিক চুল অপসারণ করার বিভিন্ন উপায়

গর্ভাবস্থায় প্রায়শই ঘন চুলের বৃদ্ধি ঘটায় যেখানে বেশিরভাগ মহিলারা বগল, বিকিনি লাইন, উপরের ঠোঁট, পেট ইত্যাদিতে। সৌভাগ্যক্রমে, এটি কেবল অস্থায়ী এবং চুলের বৃদ্ধি ছয় মাস পরে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে হবে। ইতিমধ্যে, আপনার গর্ভাবস্থায় নিরাপদভাবে পিউবিক চুলগুলি সরানোর কিছু উপায় এখানে দেওয়া হল:

  • ওয়াক্সিং এবং সুগারিং: এই পদ্ধতিতে, গরম সিরাপটি ত্বকে ছড়িয়ে পড়ে এবং চুল সরিয়ে ফেলতে টেনে তুলে নেওয়া হয়। চুলের অপসারণের আপনার পছন্দের পদ্ধতিটি যদি ওয়াক্সিং হয় তবে নিরাপত্তার জন্য একজন বিশেষজ্ঞের কাছে যান এবং এটি নিজে করার চেষ্টা করবেন না।
  • হেয়ার রিমুভাল ক্রিম: এই পদ্ধতিটি ব্যবহার করুন শুধুমাত্র যদি আপনি আগে এটি করেন তবে ক্রিমে এমন রাসায়নিক পদার্থ রয়েছে যা কখনও কখনও সংবেদনশীল ত্বক থাকলে জ্বালা সৃষ্টি করতে পারে। যদিও এই ক্রিমগুলি একটি উন্নয়নশীল ভ্রূণের ক্ষতি করে এমন কোনও সত্য প্রমাণ নেই তবে এই পদ্ধতিটি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।
  • বৈদ্যুতিক শেভার: বৈদ্যুতিক শেভার গর্ভাবস্থাজুড়ে ব্যবহার করা যেতে পারে। এটি চুল অপসারণের কথা আসে যখন তারা সহজ বিকল্পগুলির এক। অন্যান্য পদ্ধতিকে পছন্দ করেন, যত্ন নেওয়া উচিত। শুধুমাত্র পরিষ্কার এবং নির্বীজ করা ব্লেড ব্যবহার করা উচিত।
  • সাধারণ শেভিং ব্লেড: এই পদ্ধতিতে একটি ফোমিং এজেন্ট ব্যবহার করা প্রয়োজন এবং বেশিরভাগ মহিলারা স্নানের সময় এটি করতে থাকেন। এটি একটি পদ্ধতি যেখানে অনেক পিছলে যাওয়ার ঘটনা ঘটতে পারে। সাহায্য করার জন্য একটি বন্ধুকে জিজ্ঞাসা করা ভাল।
  • কাঁচি দিয়ে ছাঁটাই: কাঁচি দিয়ে ছাঁটাই চুলকে সম্পূর্ণভাবে অপসারণ করে না, কিন্তু তারা চুল ছোট রাখা এবং এলাকা তুলনামূলকভাবে সুদর্শন এবং সুশৃঙ্খল করাতে সাহায্য করে। আপনি কি করছেন তা দেখতে না পাওয়ায় এই পদ্ধতি বেশি সমস্যা সৃষ্টি করে না। আপনার বাচ্চাযুক্ত বড় পেটের কারণে দেখতে খুব অসুবিধা হলে আপনার সহযোগীকে সাহায্য করার জন্য এটি সুপারিশ করা হয়।

পিউবিক চুলগুলি বিভিন্ন উপায়ে সরানো যায়

মনে রাখার মতো ঘটনা

আপনি যদি আপনার পিউবিক চুল অপসারণ করার সিদ্ধান্ত নেন, তাহলে হাসপাতালে যাওয়ার আগে আপনি এটি করতে চান কিনা বা নার্সের দ্বারা এটা করাতে আপনি স্বাভাবিক কিনা তা সিদ্ধন্ত নিন। এখানে কিছু ক্ষেত্র রয়েছে যা মনে রাখতে হবে:

হাসপাতালে যাওয়ার আগে:

  1. শেভিং ক্রিম এবং পরিষ্কার সরঞ্জাম ব্যবহার করুন। এটির মাধ্যমে আপনার কাজ করুন এবং যেকোনো কাটা এড়ানোর জন্য ধীরে ধীরে করুন।
  2. আপনি বাথটাবে চিত হয়ে শুয়ে এটা করলে আপনি কি করছেন তা দেখতে সাহায্য করতে পারে।
  3. আপনি ভাল দেখতে সাহায্য পাওয়ার জন্য মেঝে বা দেওয়ালে একটি আয়না রাখুন।

হাসপাতালে:

  1. আপনার শেভ করতে যাচ্ছেন সেই নার্স একটি নতুন রেজার প্যাক ব্যবহার করেন তা নিশ্চিত করুন। আপনার সামনে প্যাকেট খুললে আরো ভাল।
  2. আপনি যদি কোনও ব্যথা অনুভব করেন তবে নার্সকে বলুন, কারণ এমনকি ক্ষুদ্র কাটাও সংক্রমণ ঘটাতে পারে।
  3. আপনি আপনার নার্সকে আপনার সমস্যা প্রকাশ করতে বিব্রত বোধ করতে পারেন। মনে রাখবেন যে, নার্স হলেন বিশেষজ্ঞ এবং যে অনুযায়ী করা উচিত তেমনই করবেন। এটি তাদের জন্য আদর্শ পদ্ধতি এবং এমনকি মূল্যবান পরামর্শ প্রদান করতে পারেন।

যদিও গর্ভাবস্থায় পিউবিক চুলগুলি অপসারণ করতে হবে কিনা তা নিয়ে বিভিন্ন মতামত ও পরামর্শ রয়েছে, তবে এটি দেখা যায় যে যতক্ষণ চুল বাদ দেওয়া হয় না ততক্ষণ বিশেষত পেরিনিয়াম থেকে, যখন এটির বিজ্ঞানের ক্ষেত্র আসে তখন এমন কিছু পার্থক্য হয় না। এটা ব্যক্তিগত পছন্দ এবং আপনার হাসপাতালে অনুসরণ করা হয় যে পদ্ধতি তাতে নির্ভর করে। যতক্ষণ আপনার প্রসবের পরিস্থিতি স্বাভাবিক, এবং আপনি কোনও সি-সেকশন বা কঠিন প্রসব না পান, ততক্ষণ আপনার ডাক্তার যদি আপনার ইচ্ছা হয় তবে এটি অপসারণ না করতে সম্মত হন।

চুল অপসারণের কয়েকটি পদ্ধতি অনুসরণ করা নিরাপদ, যদিও গর্ভাবস্থায় পিউবিক চুলগুলি সরানোর সর্বোত্তম উপায় হল এটি সম্পূর্ণরূপে সরানোর পরিবর্তে এটি ছাঁটাই করা, কারণ এটি এলাকাটি পরিষ্কার রাখে, ডাক্তারকে শ্রম সময় সঠিক দৃষ্টি দিতে, এবং চুলা পরে গজানোর সঙ্গে আসা চুলকানি প্রতিরোধ করে। আপনি যা পছন্দ করেন তা যাই হোক না কেন, সর্বদা শিশু জন্মের সময় সবই যেন মসৃণভাবে হয়ে যায় তা নিশ্চিত করতে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।