গর্ভাবস্থায় মেথি বীজ খাওয়া

গর্ভাবস্থায় মেথি বীজ খাওয়া

মেথি হল একটি ঔষধি যা এশিয়া এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলের স্থানীয় ঔষধি। মেথি বীজ রান্নার জন্য এবং ঔষধি হিসাবে ব্যবহৃত হয়। এগুলির একটি উগ্র স্বাদ থাকে এবং কাঁচা ফর্মে সেবন করলে এগুলির তেতো স্বাদ থাকে। তবে এগুলির বিভিন্ন স্বাস্থ্যকর উপকারিতা থাকার কারণে লোকেরা সেগুলি খায়। পরিপাক ও শ্বাসকষ্টজনিত সমস্যার চিকিত্সা করতে এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করতে মেথির বীজ গ্রহণ করা হয়। এই বীজগুলি ঋতুস্রাবের সমস্যাগুলি চিকিত্সা এবং প্রসব শ্রম প্রেরণের জন্যও পরিচিত। তবে আপনি কি গর্ভাবস্থায় মেথির বীজ গ্রহণ করতে পারেন?

গর্ভাবস্থায় মেথি বীজ গ্রহণের উপকারিতা

মেথি অ্যান্টিইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ এবং এটি গর্ভাবস্থায় প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন সরবরাহ করে। গর্ভাবস্থায় মেথি বীজ গ্রহণের কিছু সুবিধা এখানে রইল।

  • গর্ভাবস্থায় মেথির বীজ গ্রহণ গর্ভকালীন ডায়াবেটিসের বিরুদ্ধে প্রাকৃতিক যোদ্ধা হিসাবে কাজ করে।
  • গর্ভাবস্থায় স্তনের বর্ধন একটি সাধারণ ঘটনা যা স্তনের কোমলতা সৃষ্টি করে এবং বেদনার কারণ হতে পারে। তবে মেথির বীজ সেবন করলে ব্যথা উপশম হতে পারে। সারা রাত কয়েকটা মেথি বীজ জলে ভিজিয়ে রাখুন, সকালে তরলটি ছেঁকে নিয়ে পান করুন।
  • মেথি প্রসব শ্রমের সাথে জড়িত ব্যথা উপশম করে বলে দেখানো হয়েছে এবং এটি সংকোচনের সময়কাল হ্রাস করতেও সহায়তা করে।
  • গর্ভাবস্থায় মেথি খাওয়াও চিনির মাত্রা স্থিতিশীল করতে সহায়তা করে।
  • মেথি ইমিউন সিস্টেমের পাশাপাশি একটি সিস্টেম ক্লিনজারের জন্য একটি প্রাকৃতিক সুরক্ষাকারী। মেথি খাওয়া হৃদরোগ, ফুসফুসের ব্যাধি, ইনফ্লুয়েঞ্জা এবং বিভিন্ন অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

গর্ভাবস্থায় আপনার কতটা মেথি বীজ খাওয়া উচিত?

আপনার গর্ভবতী অবস্থায় মেথি আপনার দেহে সাহায্য করতে পারে এমন অনেকগুলি উপায় রয়েছে তবে আপনাকে অবশ্যই এগুলিকে আপনার খাদ্যতালিকায় স্বল্প পরিমাণে অন্তর্ভুক্ত করতে হবে। মেথির বীজগুলি যখন পরিমিতভাবে খাওয়া হয় তখন আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। এটি অ্যালার্জি প্রতিরোধ করতে এবং আপনাকে সুস্থ রাখতে সহায়তা করতে পারে। আপনার বিপাকের হারকে বাড়িয়ে তুলতে সহায়তা করার জন্য এটি একটি দুর্দান্ত উপাদান। আপনি কিভাবে এগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন তা এখানে রয়েছে।

আপনি এক গ্লাস জলে এক চা চামচ বীজ সারা রাত ভিজিয়ে রাখতে পারেন, তারপরে সকালে ছেঁকে নিন এবং সেই জল পান করতে পারেন। বিকল্পভাবে, আপনি আপনার খাবারের মধ্যে একই পরিমাণ অন্তর্ভুক্ত করতে পারেন। অন্য বিকল্পটি হল জলের মতো সেই বীজও গ্রাস করা। এক্ষেত্রে বীজের প্রভাব ধীর হবে। আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনি আপনার ডায়েটে মেথি পাতাও ব্যবহার করতে পারেন। এক মুঠো পরিস্কার পরিচ্ছন্ন পাতা হল দৈনিক প্রস্তাবিত পরিমাণ যা আপনি গ্রহণ করতে পারেন। তবে, সুপারিশ করা হয় যে মেথির বীজ এবং পাতা অল্প পরিমাণেই খাওয়া উচিত।

আপনার গর্ভাবস্থার ডায়েটে মেথি অন্তর্ভুক্ত করার টিপস

আপনার গর্ভাবস্থার ডায়েটে মেথির বীজ অন্তর্ভুক্ত করতে পারেন, এমন কয়েকটি উপায় এখানে রইল।

  • খাবার, বিশেষত ভারতীয় খাবার প্রস্তুত করার সময়, টড়কাতে এই মশলাটির আধ চা চামচ যোগ করার বিষয়টি নিয়ে নিশ্চিত হন। এটি উপকারিতা দেওয়ার পাশাপাশি আপনার খাবারগুলিতে আরও স্বাদ যোগ করতে পারে।
  • মেথি পাতা বা মেথি দিয়ে তরকারি তৈরি করতে পারেন। তবে খাবারটি মশলাদার করবেন না। তেতো স্বাদের জন্য আপনি কিছু গুড় যুক্ত করতে পারেন।
  • প্রতিদিন স্যালাড পরিবেশন করতে পালং শাক এবং লেটুস পাতার সাথে মেথি পাতা ব্যবহার করুন। এটি আপনার পেট হালকা এবং সতেজ রাখবে।
  • এক মুঠো মেথি বীজকে কিছু জলে সারা রাত ভিজিয়ে রাখুন, বীজ গিলে ফেলুন এবং হাইড্রেটিং ও পুষ্টিকর হিসাবে সেই জল দিনের বেলা পান করুন।
  • আপনাকে সারাদিন শক্তিশালী রাখতে সহায়তার জন্য পাওয়ার স্মুথির জন্য এক মুঠো স্ট্রবেরি, চিয়া বীজ, মধু, দই এবং মেথির বীজ মিশ্রণ করুন।
  • বীজগুলি সারা রাত জলে ভিজিয়ে রাখুন এবং পরের দিন স্যুপের জন্য জলটিকে বেস হিসাবে ব্যবহার করুন। ভেজানো বীজ এবং গুঁড়ো গুলে সবজি, মাংস ও সিজনিং যোগ করুন এবং এটিকে সিদ্ধ করতে দিন। এটি অত্যন্ত উচ্চ পুষ্টির মান সহ হালকা ডিনার হতে পারে।
  • কিছু মেথির বীজ গুঁড়ো করে এক গ্লাস তরমুজের রসে গুলে দিন। সুস্বাদু এবং শক্তিশালী এমন একটি মকটেল তৈরি করতে এর মধ্যে কিছু লেবুর রস দিন।
  • এক গ্লাস উষ্ণ দুধে তিসির বীজ, মেথির বীজ, ধনে গুঁড়ো এবং হলুদ মিশিয়ে পান করুন। এটি গলায় ব্যথা এবং সর্দি থেকে মুক্তি দিতে পারে।
  • কিছু আদা এবং রসুন কষান, কয়েক চা চামচ জলের সাথে এটি মিশিয়ে নিন, একটি মিক্সারে রেখে এটি মিশ্রণ করুন যতক্ষণ না এটি পেস্টের মতো সামঞ্জস্যতায় পৌঁছায়; মেথির বীজ, চাইভস, রোজমেরি এবং থাইমের সাথে মাছ বা মাংসের জন্য একটি অনন্য বারবেকিউ মেরিনেড তৈরি করুন।

গর্ভাবস্থায় মেথি বীজ গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

যদিও গর্ভাবস্থায় মেথি খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে, তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য কিছু ঝুঁকিও তৈরি করতে পারে। গর্ভাবস্থায় মেথি খাওয়ার ক্ষেত্রে উত্পন্ন হতে পারে এমন কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া নীচে জানানো হল।

  • মেথির বীজ সংকোচনের কারণ হিসাবে পরিচিত, তাই এগুলি প্রসব শ্রমের সময় খাওয়া যায়। তবে আপনাকে অবশ্যই ৩৭তম সপ্তাহের আগে এগুলি খাওয়া এড়াতে হবে, কারণ এটি অকাল প্রসব শ্রমের ফলে হতে পারে।
  • মেথির বীজ খাওয়ার ফলে ফোলাভাব, গ্যাস, ডায়রিয়া এবং বমিভাব হতে পারে।
  • কিছু লোকের স্বভাবতই মেথিতে অ্যালার্জি থাকে। আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে আপনি ফোলাভাব, বন্ধ নাক এবং শ্বাসকষ্টের মতো প্রতিক্রিয়াগুলি অনুভব করতে পারেন।
  • অতিরিক্ত পরিমাণে মেথির বীজ গ্রহণ শিশুর জন্মগত ত্রুটির কারণ হতে পারে।
  • প্রসব শ্রমের ঠিক আগে মেথির বীজ খাওয়ার ফলে শিশুর শরীরের অস্বাভাবিক দুর্গন্ধ হতে পারে। তবে এই গন্ধটির শিশুর স্বাস্থ্যের প্রতি কোন দীর্ঘমেয়াদী প্রভাব নেই।

গর্ভাবস্থায় মেথি বীজ গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়া

গর্ভাবস্থায় মেথির বীজ খাওয়া আপনার স্বাস্থ্যের পক্ষে উপকারী, তবে এতে কিছু জটিলতাও দেখা দিতে পারে, বিশেষত আপনি যদি গর্ভাবস্থার ৩৭ তম সপ্তাহের আগে এগুলি খান। অল্প পরিমাণে মেথি বীজ বা পাতা গ্রহণ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে এবং অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করতে পারে, তবে আপনার ডায়েটে মেথির বীজ বা পাতা যুক্ত করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। আপনার চিকিত্সক যদি অগ্রসর হন, আপনি এটি আপনার ডায়েটে যোগ করতে পারেন, তবে অ্যালার্জির কোন লক্ষণ আপনার অবশ্যই লক্ষ্য করা উচিত। অ্যালার্জিজনিত প্রতিক্রিয়ার ক্ষেত্রে, এখনই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। নিয়মিতভাবে আপনি কতটা পরিমাণ মেথি খেতে পারেন এবং আপনার দেহের বিশেষত পুষ্টির প্রয়োজনীয়তা কি তা সম্পর্কে আরও ভাল ধারণা পাওয়ার জন্য একজন ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করুন।