গর্ভাবস্থায় সাবুদানা (সাগু) – উপকারিতা এবং রেসিপি

গর্ভাবস্থায় সাবুদানা (সাগু) - উপকারিতা এবং রেসিপি

গর্ভাবস্থা প্রতি মহিলার জীবনে এমন সময়, যখন তাকে অভ্যাসগত প্রতিটি ছোট জিনিস করার সময়ও পরীক্ষা করতে হয়। এতে প্রধানত অন্তর্ভুক্ত রয়েছে তার ডায়েট, কারণ গর্ভবতী হওয়ার পরে, তিনি সহজেই আগে খেতেন এমন কিছু খাবার গ্রহণ করার সময় বমি বমি ভাব অনুভব করবেন, আবার কিছু কিছু খাবার যা আগে খুবই কম খেতেন তা এই সময় অত্যন্ত পুষ্টিকর হবে।

আপনার গর্ভাবস্থার কথাটি শোনার মুহুর্ত থেকে আপনি যা করতে চেষ্টা করবেন তা হল সঠিক ডায়েট অনুসরণ করা। আপনার ডায়েটে আপনি অন্তর্ভুক্ত করতে পারেন এমন বেশ কয়েকটি খাবার রয়েছে যা থেকে আপনার শিশুর বিকাশে সহায়তা করে এমন সমস্ত সঠিক পুষ্টি পাবেন। সুতরাং, আপনি সঠিক পছন্দটি বেছে নিছেন তা নিশ্চিত করুন। এই নিবন্ধে, আমরা এমন একটি আশ্চর্যজনক খাবার সম্পর্কে কথা বলব যাকে আপনার গর্ভাবস্থার ডায়েট প্ল্যানে যোগ করতে পারেন, তা হল সাবুদানা বা সাগু। সবুদানায় উচ্চমাত্রার পুষ্টি রয়েছে এবং জলখাবার, প্রধান খাবার বা সুস্বাদু মিষ্টি হিসাবে বিভিন্ন উপায়ে রান্না করা যায়। এই দুর্দান্ত খাবারটি সম্পর্কে আরও জানতে পড়ুন।

গর্ভাবস্থায় সাবুদানা খাওয়া কি নিরাপদ?

আপনি কি স্বাস্থ্যকর খাবারের বিকল্প খোঁজ করছেন এবং ভাবছেন যে কোন কোন খাবারগুলি আপনার খাওয়া বন্ধ করা উচিত?

গর্ভাবস্থায় সাবুদানা খাওয়া কি নিরাপদ?

আপনার ডায়েটের পরিকল্পনাটি আপনার জীবনের এই জটিল সময়কালের জন্য সুরক্ষিত এবং স্বাস্থ্যকর কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ, কারণ আপনার জীবন ও আপনার শিশুর এই দুটি জীবনই আপনার উপর নির্ভরশীল। সবুদানা হল এমন একটি খাবার যা যে কোনো বয়সের মানুষের জন্য সুপারিশ করা হয়। এটি এমন একটি খাবার যা বিশেষত ছোট বাচ্চা এবং গর্ভবতী মহিলাদের জন্য প্রচুর উপযোগী। যদি আপনি একটি স্বাস্থ্যকর ডায়েট পরিকল্পনা করতে চান এবং যদি সাবুদানা সেই বিকল্পগুলির মধ্যে একটি হয়, তবে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি সঠিক পথে আছেন। এই খাবারটি কেবল আশ্চর্যজনক যেহেতু এতে অনেক পুষ্টি রয়েছে যা আপনার অভ্যন্তরে বিভিন্ন উপায়ে ছোট্ট জীবন বিকাশে সহায়তা করে। সাবুদানা সম্পর্কে সর্বোত্তম বিষয় হল এটি সহজে হজম হয় এবং গর্ভাবস্থায় এটি আপনার জন্য আরও বেশি প্রয়োজনীয়। তবে গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের সাবুদানা এড়ানো উচিত কারণ এতে উচ্চ পরিমাণে স্টার্চ এবং কার্বোহাইড্রেটের পরিমাণ রয়েছে।

সবুদানার পুষ্টির মান

সাবুদানার সাথে সংযুক্ত রয়েছে অসংখ্য স্বাস্থ্যকর সুবিধা। এই খাবারটিতে প্রচুর পরিমাণে প্রোটিন, শর্করা, ভিটামিন বি কমপ্লেক্স, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ডায়েটারি ফাইবার এবং আরও অনেক কিছু রয়েছে। আসলে, এটিতে এমন সব কিছু রয়েছে যা আপনাকে গর্ভাবস্থায় সহায়তা করবে। অতএব, আপনি আপনার গর্ভাবস্থার ডায়েটে সাবুদানা অন্তর্ভুক্ত করার জন্য এটি অত্যন্ত প্রস্তাবিত।

প্রকৃতপক্ষে, উচ্চ পুষ্টিগুণের কারণে, চিকিত্সকরা প্রসবের পরে মায়েদের সাবুদানাকে সুপারিশ করেন এবং তাদের বুকের দুধ ছাড়ানোর সময় এটি তাদের শিশুদের খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়।

গর্ভাবস্থায় সাবুদানা খাওয়ার প্রমাণিত স্বাস্থ্যকর উপকারিতা

যেমনটা আগে বলা হয়েছে, সাবুদানা গর্ভবতী মহিলাদের প্রয়োজনীয় পুষ্টির একটি ভাল উত্স। এখানে কিছু সুবিধা রয়েছে যা সাবুদানাতে পাওয়া যায়:

১. হজমে সাহায্য

গর্ভাবস্থায় অনেক মহিলা কোষ্ঠকাঠিন্যে ভোগেন। যেহেতু সাবুদানাতে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার, এটি হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সহায়তা করে।

২. আপনার শরীরকে শীতল করে

গর্ভবতী মহিলারা প্রায়শই বদহজমের কারণে পেটে জ্বালার সংবেদন বা অস্বস্তি অনুভব করে। সবুদানা হজম তন্ত্রকে শান্ত করতে সহায়তা করে এবং অনুপযুক্ত হজমের কারণে হওয়া যে কোনো সমস্যার যত্ন নেয়।

৩. জন্মগত ত্রুটির সাথে লড়াই

সাবুদানাতে ভিটামিন বি কমপ্লেক্স এবং ফলিক অ্যাসিডও প্রচুর পরিমাণে রয়েছে, যা জন্মগত ত্রুটিগুলি এড়াতে সহায়তা করে। এই উপাদানগুলি ভ্রূণের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আপনাকে যথেষ্ট পরিমাণে শক্তি দেয়।

৪. পেশীর বৃদ্ধির হার বৃদ্ধি করে

প্রায় ১০০ গ্রাম সাবুদানায় প্রায় ০.২ গ্রাম প্রোটিন রয়েছে, যা খুব বেশি নয় তবে অস্বাস্থ্যকর খাবারের বিকল্প হিসাবে যথেষ্ট। যেহেতু গর্ভাবস্থায় মাংসপেশীর বৃদ্ধি ঘটে তাই পুষ্টিকর খাবারগুলি যেমন গুরুত্বপূর্ণ, তেমনি সাবুদানাও আপনার জন্য ভালো স্ন্যাক হতে পারে।

৫. শক্তি বাড়ায়

আপনার ডায়েটে সাবুদানা যুক্ত করার আরেকটি দুর্দান্ত কারণ হল এতে উপস্থিত কার্বোহাইড্রেটের পরিমাণ; এটি এটিকে শক্তির একটি দুর্দান্ত উত্স করে তোলে। আপনি আপনার প্রাতঃরাশে সাবুদানা যুক্ত করতে পারেন, কারণ এটি আপনাকে সারা দিন ধরে প্রাণবন্ত রাখতে সহায়তা করবে।

৬. রক্ত ​​সংবহন

গর্ভাবস্থায়, ভাল রক্ত ​​সঞ্চালন হওয়া গুরুত্বপূর্ণ। সাবুদানাতে পটাসিয়ামের উচ্চ মাত্রা রক্তচাপ বজায় রাখতে সহায়তা করে।

৭. হাড়ের শক্তি বৃদ্ধি করে

সবুদানায় ক্যালসিয়ামের পরিমাণও ভাল থাকে যা হাড়কে শক্তিশালী করে। প্রকৃতপক্ষে, গর্ভাবস্থায়, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার হাড়গুলি আপনার শিশুকে বহন করার জন্য যথেষ্ট শক্তিশালী। হাড়কে শক্তিশালী করার জন্য আপনার ডায়েটে যুক্ত করার জন্য সাবুদানা একটি ভাল বিকল্প।

কিভাবে সাবুদানা গ্রহন করবেন

সাবুদানা সেবন করার বিভিন্ন উপায় রয়েছে – প্যানকেক হিসাবে, হালকা ভাজা স্ন্যাক হিসাবে, গভীর ভাজা ফ্রাইটার হিসাবে, পুডিং ইত্যাদি ভাবে খাওয়া যায়, সবগুলিই সুস্বাদু এবং স্বাস্থ্যকর।

আসুন নীচে সাবুদানার কয়েকটি সুস্বাদু রেসিপি দেখুন যা আপনি গর্ভাবস্থায় তৈরি করতে এবং পুরোপুরিভাবে উপভোগ করতে পারেন।

গর্ভবতী মহিলাদের জন্য সাবুদানার সহজ এবং স্বাস্থ্যকর রেসিপি

বেশ কয়েকটি উপায় রয়েছে যাতে আপনি সাবুদানা রান্না করতে পারেন। সেগুলির কয়েকটি এখানে দেওয়া হল।

১. সাবুর খিচুড়ির রেসিপি

রেসিপিটি প্রস্তুত করা খুব সহজ, এবং আপনি এটি পছন্দ করবেন বলে আমরা নিশ্চিত।

আপনার যা দরকার:

  • ১ কাপ সাবুদানা, কমপক্ষে ২ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন
  • ২টি সিদ্ধ আলু
  • ১/২ কাপ রোষ্ট করা চিনাবাদাম কুচি
  • ২টি কাঁচা লঙ্কা
  • ১/২ চামচ জিরা
  • লবন
  • ২ চামচ তেল।

কিভাবে তৈরী করতে হবে:

  • কড়াইতে কিছুটা তেল গরম করে নিন।
  • জিরা এবং লঙ্কা ১০ থেকে ২০ সেকেন্ড ভাজুন।
  • এতে আলু যোগ করুন এবং এটিকে ভালোভাবে মেশান।
  • আলুতে আগে থেকে ভিজিয়ে রাখা সাবুদানা, চিনাবাদাম গুঁড়ো বা কুচি ও লবণ দিন এবং ভালভাবে মেশান।
  • মাঝারি শিখায় প্যানটি ঢাকনা দিয়ে রেখে ৪ থেকে ৫ মিনিট সাবুদানা রান্না করুন।
  • আপনি প্যানের সাথে লেগে যাওয়া এবং পোড়া থেকে বিরত রাখতে মাঝে মাঝে খুন্তি দিয়ে নাড়াতে পারেন।
  • এই রান্নাটি দই বা সবুজ চাটনি দিয়ে পরিবেশন করুন, তাতে এর স্বাদ আরও ভাল হয়ে যায়।

সাবুর খিচুড়ির রেসিপি

২. সুবদানার পায়েস

আপনার যা দরকার:

  • ১ কাপ সাবুদানা, কমপক্ষে ২ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন
  • দুধ ৩ কাপ
  • ২ চামচ শুকনো ফল কুচি
  • ২ চামচ মাখন স্পষ্ট বা ঘি
  • জাফরান বা কেশর ২ থেকে ৩ স্ট্র্যান্ড
  • ১ চা চামচ এলাচ গুঁড়ো।

কিভাবে তৈরী করতে হবে:

  • সাবুদানা ভিজানোর জন্য ব্যবহৃত জল ফেলে দিন।
  • মাঝারি শিখায় অনবরতভাবে নাড়তে নাড়তে সাবুদানা দুধে রান্না করুন যতক্ষণ না এটি স্বচ্ছ হয়ে যায়। এটি যখন রান্না হয়ে যায় নরম হয়ে যায়।
  • আলাদা কড়াইতে কিছুটা ঘি নিন এবং শুকনো ফলগুলি সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন।
  • সাবুদানা ও দুধের মিশ্রণ এখানে যোগ করুন এবং এটি ফোটান।
  • জাফরান এবং এলাচ গুঁড়ো দিন।
  • নাড়তে থাকুন এবং পুডিংটি আরও এক মিনিটের জন্য রান্না করুন।

গর্ভাবস্থাকালীন, আপনি নির্দিষ্ট সুস্বাদু খাবারের জন্য খেয়াল রাখবেন। আপনার গর্ভাবস্থার ডায়েটে সাবুদানার খিচুড়ি এবং সাবুদানার পায়েস একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। এই খাবারগুলি সুস্বাদু এবং একই সাথে আপনার ও আপনার শিশুর জন্য স্বাস্থ্যকর।

গর্ভাবস্থা হল এমন সময় হয় যখন আপনার বাচ্চাকে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করার জন্য আপনার ভাল খাবার খাওয়া প্রয়োজন। মনে রাখবেন যে আপনি কেবল আপনার নিজের জন্যই খাচ্ছেন না, আপনার সন্তানের জন্যও খাচ্ছেন। আপনার গর্ভাবস্থার ডায়েটে সাবুদানা অন্তর্ভুক্ত করুন এবং এই দুর্দান্ত খাবারের স্বাস্থ্যকর উপকারগুলি উপভোগ করুন।