শিশুকে ডাবের জল দেওয়া

শিশুকে ডাবের জল দেওয়া

আপনি কিছু সময়ের জন্য আপনার বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছেন এবং এখন একটু ডাবের জলের কল্যাণে জিনিসগুলি ধরে রাখার বিষয়ে বিবেচনা করছেন। যদি তাই হয়, আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে, আমরা শিশুদের জন্য ডাবের জলের সুবিধা, খাওয়ানোর নির্দেশাবলী, এবং কখন আপনি আপনার ছোট্টটিকে ডাবের জলের সুস্থ নমুনা দিতে শুরু করতে পারেন।

শিশুদের জন্য ডাবের জল কি ভাল?

ডাবের জলের মধ্যে রয়েছে মোনোলৌরিন নামক একটি যৌগ যা শিশুকে প্রতিরক্ষা ব্যবস্থাকে রোগের বিরুদ্ধে লড়াই করতে, ঠান্ডা ও ফ্লু থেকে রক্ষা করতে এবং এমনকি সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম করে। শিশুদের এবং বুকের দুধ খাওয়ানো মায়েদের মধ্যে অত্যন্ত প্রস্তাবিত খাবারগুলির মধ্যে একটি, ডবের জল একটি বিস্ময়কর টনিক যা আপনার শিশুর শক্তির বান্ডিল সরবরাহ করে এবং এমনকি গুরুত্বপূর্ণ লৌরিক অ্যাসিড সামগ্রী সরবরাহ করে। এটি পরবর্তী সেরা খাদ্য বা স্তন দুধ ছাড়া পুষ্টি সম্পূর্ণ বিকল্প।

ডাবের জল থেকে পাওয়া যায় যে যে পুষ্টি

আসুন দেখি ডাবের জল কোন কোন পুষ্টির উপাদান সরবরাহ করে।

পুষ্টিগুণ প্রতি ১০০ গ্রামে পরিমাণ 
শক্তি ১৯ ক্যাল
সমগ্র ফ্যাট ০.২ গ্রাম
সোডিয়াম ১০৫ এমজি
কোলেস্টেরল ০ এমজি
পটাশিয়াম ২৫০ এমজি
সমগ্র কার্বোহাইড্রেট ৩.৭ গ্রাম
প্রোটিন ০.৭ গ্রাম
ক্যালসিয়াম ২ গ্রাম
লোহা ১ গ্রাম
ম্যাগনেসিয়াম ৬ গ্রাম
ভিটামিন সি ৪ গ্রাম

ডাবের জল অনেক পুষ্টির উপাদান সরবরাহ করে

শিশুরা কখন ডাবের জল পান করতে পারবে?

আদর্শগতভাবে, প্রথম ছয় মাসের পর শিশুকে ডাবের জল দেওয়া যেতে পারে। ছয় মাস থেকে আট মাসের মধ্যে বাচ্চাদের ডাবের জল খাওয়ানো শুরু করা যায় এবং বিশেষজ্ঞরা সন্তানের নারকেলের টুকরোর বদলে বরং ডাবের জল দিতে পরামর্শ দেন। শিশু ও বাচ্চারা সাধারণত তারা কঠিন খাবার খাওয়া শুরু থেকে ডাবের জল হজম করতে পারে। হজমে সাহায্য করার জন্য, আমরা নারকেলের টুকরোর থেকে ডাবের জলের সুপারিশ দিই।

যদি আপনার শিশুর ফ্লু ও ঠান্ডা থাকে তবে আপনি কি তাকে ডাবের জল দিতে পারেন?

হ্যাঁ! ডাবের জল ঠান্ডা এবং ফ্লুর চিকিৎসার জন্য একটি বিস্ময়কর টনিক। এতে জ্বরের চিকিৎসার জন্য সঠিক পরিমাণে ভিটামিন, খনিজ ও লবণ রয়েছে এবং এমনকি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের ক্ষেত্রেও সহায়ক। ঠান্ডা এবং ফ্লুর বিরুদ্ধে সেরা প্রাকৃতিক প্রতিকারের জন্য, ডাবের জল আপনার চূড়ান্ত বিকল্প।

একটি শিশুকে ডাবের জল দেওয়ার ঝুঁকি

ছয় মাস বয়সী শিশুর কাছে ডাবের জল দেওয়ার সময় অ্যালার্জি প্রতিক্রিয়াগুলির ঝুঁকি থাকে। ডাবের জলের উচ্চ শর্করা এবং সোডিয়াম রয়েছে বলে পরিচিত, তাই আমরা শিশুদের দেওয়ার আগে এটি ভাত বা পিউরির সাথে মেশাতে পরামর্শ দিই যাতে তার সামগ্রীগুলি পাতলা করা যায়।

শিশুদের ডাবের জলে অ্যালার্জি প্রতিক্রিয়াগুলির ঝুঁকি থাকে

শিশুদের জন্য ডাবের জলের উপকারিতা

শিশুদের জন্য ডাবের জলের বিভিন্ন সুবিধা আছে। এতে অন্তর্ভুক্ত:

  1. গ্রীষ্মকালে একটি চমৎকার রিহাইড্রেশন এজেন্ট
  2. জ্বর, ঠান্ডা, এবং ফ্লুর জন্য প্রাকৃতিক প্রতিকার
  3. গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যায় সাহায্য করে
  4. বমি বমি ভাব, অস্থিরতা, এবং ডায়রিয়া
  5. কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, এবং পেটের আলসার নিরাময়ে
  6. স্টোমাচ বাগ নিষ্কাশন করে এবং বদহজম ও ডায়রিয়ার মাধ্যমে শরীর থেকে তরল বের হয়ে যাওয়া প্রতিরোধ করে
  7. স্তনের দুধ এবং অন্যান্য পুনরুৎপাদন তরল ছাড়া পুষ্টির একটি স্বাস্থ্যকর উৎস
  8. সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করে যে লৌরিক অ্যাসিড তা এতে থাকে
  9. ইলেক্ট্রোলাইট এবং খাদ্যতালিকাগত ফাইবারের একটি সমৃদ্ধ উৎস
  10. এইচআইভি, হারপিস, সাইটোমেগালভাইরাস এবং বিভিন্ন রোগের ব্যাকটেরিয়ার মত লিপিড-লেপা ভাইরাসকে হত্যা করে
  11. এটির পরিষ্কারকারক এবং নিরাময় বৈশিষ্ট্যগুলির জন্য মূত্রনালীর সংক্রমণ চিকিৎসা করে এবং কিডনির পাথর দ্রবীভূত করে
  12. এটি একটি জ্বরের ব্যাধি নিরাময় এবং শরীরের প্রাকৃতিক লবণ পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে ক্লান্তি মুক্ত করে।
  13. অন্ত্রের কীট নির্মূল করে
  14. বিপাক নিয়ন্ত্রণ করে এবং ওজন কমানোয় সাহায্য করে
  15. মানুষের কোষ এবং টিস্যুতে তাদের অ্যান্টি-এজিং সুবিধাগুলির জন্য পরিচিত সাইটোকাইনস রয়েছে
  16. ডাবের জল একটি বিস্ময়কর টনিক যা অ্যান্টিমাইকোবায়াল ও অ্যান্টিব্যাকারিয়াল বৈশিষ্ট্য ধারণ করে এবং এতে কোন সন্দেহ নেই, আপনার সন্তানের স্বাস্থ্যের জন্য উপকারী।

আপনার সন্তানের স্বাস্থ্যের জন্য উপকারী

শিশুদের ডাবের জল খাওয়ানোর নির্দেশাবলী

আপনার শিশুকে ডাবের জল খাওয়ানোর আগে এই বিষয়গুলি মনে রাখবেন।

  1. তাজা পরিবেশন করুন: তাজা পরিবেশন না করলে ডাবের পুষ্টির ক্ষতি হতে পারে। ডাবের কন্সেন্ট্রেট বাজারে পাওয়া যায় এবং যদি আপনি তাজা ডাবেত্র জল না পান তবে বিকল্প হিসাবে এটি বিবেচনা করুন। এতে যোগ করা উপাদানের জন্য চেক করুন এবং উৎপাদনের তারিখ খুঁজে পেতে ভুলবেন না।
  2. আপনার বাচ্চাকে একবারে পান করানোর পরিবর্তে এক ঢোক করে ডাবের জল পান করান।
  3. আপনার সন্তানের ফল বা বাদামে অ্যালার্জি থাকলে ডাবের জল পরিবেশন করা এড়িয়ে চলুন। বিক্রেতাদের থেকে কেনার আগে অ্যালার্জির কারণ যে উপাদানগুলি তার জন্য চেক করুন
  4. ফ্রিজে ডাবের জল ২৪ ঘন্টার জন্য এবং ঘরের তাপমাত্রায় ৫-১০ দিনের জন্য একটি সীল করে স্টোর করুন। একটি খোলা ঢাকনা দিয়ে সংরক্ষণ করবেন না এবং আপনার সন্তানকে এটি ঠান্ডা পরিবেশন করবেন না।
  5. আপনার ছোট্টটিকে এটি পরিবেশন করার আগে বড় অংশ বা অনিবার্য টুকরো ছেঁকে ফেলে ডাবের জল দিন। নারকেলের অংশগুলি শিশুদের জন্য গলায় আটকে যাওয়ার ঝুঁকি সৃষ্টি করে যার ফলে এটি তীব্রতর হয়।
  6. শীতকালে আপনার শিশুকে ডাবের জল পান করবেন না বা আপনার শিশু ছয় মাস বয়সের নিচে হোলে দেবেন না
  7. চাল বা সিদ্ধ সবজি দিয়ে মিশিয়ে ডাবের জল পরিবেশন করুন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. ঘরের তাপমাত্রায় কত সময় ধরে ডাবের জল সংরক্ষণ করা যাবে?

ডাবের জল ঘরের তাপমাত্রায় ৫ থেকে ১০ দিনের জন্য রাখা যেতে পারে যতক্ষণ এটি সিল হয়ে থাকে। এটিকে ঢাকনা দিয়ে লাগিয়ে রাখলে এনজাইম ক্রিয়াকলাপ আমন্ত্রিত করে, এটি কেন এটি সমতল তাপমাত্রায় একটি বায়ু-টাইট ধারক মধ্যে সংরক্ষণ করা হয় তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।

2. আমি কি আমার শিশুর জন্য ডাবের জলের সাথে সাধারণ পানীয় জল বদলাতে পারি?

ডাবের জল শর্করা ও সোডিয়ামে উচ্চ হয়, তাই আমরা এটির সাথে সম্পূর্ণ জলকে প্রতিস্থাপন করার সুপারিশ করি না। যাইহোক, আপনি এটি ভাত এবং সিদ্ধ সবজি দিয়ে মিশিয়ে বা নিয়মিত পানীয় জলের সাথে এটি মিশিয়ে পরিবেশন করতে পারেন।

3. আমি যদি আমার শিশুর সূত্র দুধে ডাবের জল মেশাই, এটা কি সঠিক?

আমরা আপনাকে সুপারিশ করছি যে, আপনার শিশুর সূত্র দুধের মধ্যে ডাবের জল মেশান এবং মিশ্রণ পরিবেশন করার আগে আপনার সংশ্লিষ্ট শিশু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

4. একদিনে আমার বাচ্চা যদি ডাবের জল অনেকটা পান করে, তাহলে?

ডাবের জল প্রচুর পরিমাণে পান করলে শরীরের ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা হতে পারে, তাই আমরা সংযম রেখে আপনার শিশুকে এটি পরিবেশন করার সুপারিশ করছি।

5. শীতকালীন ঋতুতে আমি কি আমার বাচ্চাকে ডাবের জল দিতে পারি?

না। আপনার বাচ্চা ঠান্ডা বা ফ্লুতে সংক্রামিত হলে শীত ঋতুতে আপনার শিশুর কাছে ডাবের জল দেবেন না।

শীত ঋতুতে আপনার শিশুকে ডাবের জল দেবেন না

এটা বিশ্বাস করা হয় যে ডাবের জলে এক থেকে দুই চা চামচ লেবু রস মিশ্রিত করে শিশুকে দেওয়া হলে কলেরার চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। শরীরের অ্যাসিডোসিস হ্রাস ছাড়াও, ডাবের জল হিট স্ট্রোক প্রতিরোধ করে এবং শিশুদের মধ্যে ইলেক্ট্রোলাইট ভারসাম্যকে সামঞ্জস্য করে।

বলা হয় সংযমই মূল এবং এটি বিশেষত ডাবের জলের জন্য সত্য। মাঝে মাঝে ডাবের জলের সাথে শক্তির একটি মাত্রা দিয়ে আপনার ছোট্টটিকে চিকিৎসা করুন এবং এটি পুষ্টিকর আচরণ বজায় রাখতে সবজির সঙ্গে মেশান। আপনার বাচ্চা তার প্রথম দাঁত বেরনোর পরেও আপনার বাচ্চাকে পরিপক্ক নারকেলের অংশ বা শাঁস যেন না দেন তা খেয়াল রাখুন কারণ শিশুদের ক্ষেত্রে এগুলি চর্বণ করা কঠিন হয় এবং বদহজমের কারণ হয়।

আপনার শিশুকে ডাবের জল পান করানোর আগে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন, কারণ কিছু বাচ্চা এথেকে অ্যালার্জি প্রতিক্রিয়া ভোগ করতে পারে।