গর্ভাবস্থায় সোডা পান করা – এটি কি নিরাপদ?

গর্ভাবস্থায় সোডা পান করা – এটি কি নিরাপদ?

গর্ভবতী মহিলাদের জন্য অ্যালকোহল কখনোই সঠিক হতে পারে না, কারণ এটি গর্ভাবস্থাকালীন তাদের শিশুর ক্ষতি করতে পারে। তবে প্রচুর হবু মায়েরা নরম পানীয় যেমন সোডা, সফট ড্রিংক, মকটেল ইত্যাদি পান করেন। যখন গর্ভাবস্থায় এই পানীয়গুলি পরিমিত পরিমাণে পান করা হয় তখন তা নিরাপদ, তবে এই পানীয়গুলির নিজস্ব পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। গর্ভাবস্থায় অতিরিক্ত সোডা পান করা আপনার এবং আপনার সন্তানের উপর কিছু বিরূপ প্রভাব ফেলতে পারে।

আপনি কি গর্ভাবস্থায় সোডা পান করতে পারেন?

গর্ভাবস্থায় তাজা লেমন সোডা পান করা ভাল, যদি না আপনি অতিরিক্ত পরিমাণে পান করেন। মাঝে মধ্যে সোডা পান করা কোনোভাবেই আপনার ক্ষতি করতে পারে না।

গর্ভবতী হওয়ার সময় আপনি কতটা সোডা পান করতে পারেন?

গর্ভাবস্থায়, প্রতিদিন সোডা বা ডায়েট সোডা এক বার পান করা (১টি পরিবেশন = ৩৩০ মিলি) নিরাপদ।

যদি আপনি চিনিযুক্ত বা কৃত্রিম মিষ্টিযুক্ত সোডা সেবন করেন, সোডায় থাকা ক্যাফিন সতেজকারক হতে পারে, তবে এটি ভ্রূণের পক্ষে ক্ষতিকারক হতে পারে। আমেরিকান কলেজ অব অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্টদের এক সমীক্ষায় দেখা গেছে যে গর্ভবতী মহিলার প্রতিদিন ২০০ মিলিগ্রামের বেশি ক্যাফিন খাওয়া উচিত নয়। সোডার একবারের পরিবেশনায় ৩২৪২ মিলিগ্রাম ক্যাফিন থাকে। অতএব, যদি আপনি প্রতিদিনের পরিবেশনার জন্য নিরাপদ পরিমাণে সোডার ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ থাকন তবে আপনি নিরাপদ।

সোডা কোন উপাদান আপনার অনাগত শিশুর ক্ষতি করতে পারে?

সোডা বেশ কয়েকটি উপাদানের মিশ্রণ থেকে তৈরি একটি ব্রু। এখানে সোডায় থাকা কয়েকটি উপাদান যা আপনাকে এবং আপনার শিশুকে প্রভাবিত করতে পারে তা উল্লেখ করা হল:

. ক্যাফিন

সোডায় ক্যাফিন বেশি থাকে, যা কারো রক্তচাপ বাড়াতে পারে বলে পরিচিত। এটি অনিদ্রাও সৃষ্টি করতে পারে যাতে হবু মায়ের কোষ্ঠকাঠিন্য এবং ডিহাইড্রেশন হতে পারে। এটি শিশুর মোটর দক্ষতা ও স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য ক্ষতিকারক। দিনে ৩০০ মিলিগ্রামেরও বেশি ক্যাফিন গ্রহণের ফলে গর্ভপাত হতে পারে এবং এক দিনে ৫০০ মিলিগ্রামেরও বেশি ক্যাফিন গ্রহণের ফলে বাচ্চা জন্মের সময় দীর্ঘস্থায়ী উচ্চ শ্বাস নিতে পারে।

. চিনি

স্থির ইনসুলিন স্তর শিশুর সর্বোত্তম বৃদ্ধির জন্য প্রয়োজনীয়। সোডাতে উপস্থিত চিনি রক্তে শর্করার মাত্রা বাড়ায় যাতে ইনসুলিনের বিস্ফোরণ হতে পারে। প্রচুর পরিমাণে চিনি গ্রহণ স্থূলত্বের দিকেও নিয়ে যেতে পারে, যা গর্ভপাত বা শিশুর মধ্যে জন্মগত অক্ষমতার মতো স্বাস্থ্যের সমস্যার কারণ হতে পারে।

. কার্বনেটেড ওয়াটার

সোডা জল ও কার্বন ডাই অক্সাইডের উচ্চচাপের কার্বনেশন থেকে তৈরি হয়, এবং পানীয়গুলিতে কার্বন ডাই অক্সাইড প্রধান উপাদান যা ফিজি বুদবুদগুলির কারণ হয়। সোডায় উপস্থিত এই কার্বনেটেড জল আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এবং পিঠে ব্যথার মতো সমস্যা সৃষ্টি করতে পারে, কারণ আপনার হাড়গুলি ক্রমশ দুর্বল হয়ে উঠছে আপনার ক্রমবর্ধমান পেটকে সমর্থন করতে পারে না। সরল কার্বনেটেড জলে কেবল গ্যাস থাকে তবে কিছু নির্মাতারা পটাসিয়াম এবং সোডিয়ামের মতো খনিজগুলিকেও যুক্ত করে। সোডিয়াম রক্তচাপে স্পাইক তৈরি করে, যা আপনার শরীরের জন্য বিপজ্জনক হতে পারে।

কার্বনেটেড ওয়াটার

. কৃত্রিম সুইটনার

সরল সোডায় প্রচুর পরিমাণে চিনি থাকে, তবে ডায়েট সোডায় কৃত্রিম মিষ্টি থাকে এগুলি তাদের নিজস্ব ক্ষেত্রে ক্ষতিকারক। অ্যাস্পার্টম ডায়েট সোডাতে ব্যবহৃত একটি ননস্যাকারাইড কৃত্রিম সুইটনার, যা অতিরিক্ত মাত্রায় সেবন করলে শিশুরা প্রতিবন্ধী হতে পারে। জনপ্রিয় বিশ্বাসের ঠিক বিপরীত হিসাবে ডায়েট সোডা পান করা গর্ভাবস্থায় সাধারণ সোডা পান করার মতোই ক্ষতিকারক।

. স্বাদ যুক্তকারী এজেন্ট

এমনকি যদি কোনো সোডায় ক্যাফিন নাও থাকে, তবে এতে কিছুটা স্বাদ থাকতে পারে সোডাতে উপস্থিত স্বাদ যুক্তকারী এজেন্টগুলির মধ্যে ফসফরিক অ্যাসিড অন্যতম। এই ফসফরিক অ্যাসিড আপনার হাড়ের ক্যালসিয়ামকে প্রভাবিত করতে পারে এবং এগুলিকে ভঙ্গুর করে তুলতে পারে।

গর্ভাবস্থায় সোডা পান করার ক্ষতিকারক প্রভাব

গর্ভাবস্থায় সোডা গ্রহণের ক্ষতিকারক প্রভাবগুলিকে সংক্ষিপ্তভাবে নীচে তালিকাভুক্ত করা হল:

  • কার্বনেটেড অ্যাসিড এবং ফসফরিক অ্যাসিডের কারণে হাড় থেকে ক্যালসিয়াম হ্রাস হওয়া (স্বাদ যুক্তলারী এজেন্ট)
  • কার্বনেটেড ওয়াটারে সোডিয়াম থাকার কারণে রক্তচাপ বৃদ্ধি পায়
  • জন্মগত অক্ষমতার মতো জন্মগত ত্রুটি হতে পারে
  • চিনি এবং কৃত্রিম মিষ্টি অতিরিক্ত মাত্রায় খাওয়ার কারণে শিশু স্থূল হতে পারে
  • এছাড়াও গর্ভপাত হতে পারে।

২০১৮ সালের একটি সমীক্ষা গর্ভাবস্থায় সোডা গ্রহণ এবং শিশুর মস্তিষ্কের বিকাশে এর নেতিবাচক সম্পর্কের পরামর্শ দেয়। সমীক্ষায় দেখা গেছে যে মায়েরা যখন গর্ভাবস্থায় বেশি পরিমাণে চিনি খায়, বিশেষত সোডা আকারে, তাদের বাচ্চারা দুর্বল স্মৃতিশক্তির পাশাপাশি অমৌখিক এবং সমস্যা সমাধানের দুর্বল দক্ষতা নিয়ে বেড়ে ওঠে। গবেষণায় আরও প্রমাণিত হয়েছে যে ডায়েট সোডার ক্ষেত্রে এর প্রভাবগুলি আরও খারাপ ছিল গর্ভাবস্থায় এটি গ্রহণ করার প্রভাব বাচ্চাদের দুর্বল ভিজ্যুয়াল মোটর দক্ষতা, স্থানিক এবং সূক্ষ্ম মোটর ক্ষমতার সাথে যুক্ত ছিল।

সোডা অ্যালকোহলযুক্ত পানীয়গুলির বদলে একটি সতেজ প্রতিস্থাপন হতে পারে, তবে এটি আপনার বা আপনার শিশুর কাছে এলে ঝুঁকি থাকে, তাই আপনার পক্ষে তেমন উপযুক্ত নয়। সুতরাং, সোডা পান করা সীমাবদ্ধ করা শিশুর স্বাস্থ্যকর বৃদ্ধি নিশ্চিত করে এবং প্রসবের সময় সন্তানের মধ্যে জন্মগত ত্রুটিগুলিও প্রতিরোধ করে। গর্ভাবস্থায় প্রচুর পরিমাণে জল পান করা ভাল ধারণা। টাটকা ফলের রস ও দুধ হাইড্রেশন এবং পুষ্টি উভয়ের জন্যই ভাল পছন্দ।