গর্ভাবস্থার নবম মাসে শিশুর গতিবিধি – কী স্বাভাবিক

গর্ভাবস্থার নবম মাসে শিশুর গতিবিধি

আপনি গর্ভাবস্থায় দুশ্চিন্তায় আবদ্ধ হন, কারণ আপনি দুই জনের সুস্বাস্থ্যের দিকে নজর রাখেন, যার মধ্যে একজনের পুষ্টি সম্পূর্ণরূপে আপনার শরীরের উপর নির্ভর করে। আপনি যখন আপনার গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকে থাকেন, আপনার শিশু এবং গর্ভের মধ্যে তার গতিবিধি সম্পর্কে উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক। এই উদ্বেগকে কম করার জন্য, গর্ভধারণের চূড়ান্ত মাসে শিশুর কোন ধরণের চলাচল স্বাভাবিক তা বোঝা গুরুত্বপূর্ণ।

গর্ভাবস্থার নবম মাসে একটি শিশু কীভাবে নড়াচড়া করে?

আপনার গর্ভাবস্থায় শিশুর নড়াচড়া করার আশা করা স্বাভাবিক, বিশেষত গর্ভাবস্থার নবম মাসে। নবম মাসে যদি শিশুর নড়াচড়া কম হয় তবে বেশিরভাগ বাবামায়ের পক্ষে আতঙ্কিত হওয়াও সাধারণ। একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখবেন যে, সফল গর্ভাবস্থার জন্য মায়ের স্বাস্থ্য গুরুত্বপূর্ণ। অতএব, শিশুর অনিয়মিত গতিবিধি কয়ায় উদ্বেগ হলে আপনার বিশ্রামে থাকা জরুরি।

গর্ভাবস্থার নবম মাসে, একটি সুস্থ শিশুর প্রতি দুই ঘন্টা পর পর প্রায় দশ বার লাথি মারা উচিত। এটি প্রসবের মাসও হয়, তাই বেশিরভাগ মায়েদের পেটে শিশুর ক্রিয়াকলাপ বাড়তে থাকা লক্ষ্য করা যায়। তবে, কিছু অসুস্থতা বা বিপদ ছাড়াই কেবল এমনি কিছুটা শান্ত হতে পারে। যতক্ষণ দুই ঘন্টা অন্তর লাথির সংখ্যা ১০ বা তার বেশি বারে স্থির থাকে ততক্ষণ আতঙ্কিত হওয়ার দরকার নেই। যদি আপনার শিশু পর্যাপ্ত পরিমাণে না নড়াচড়া করে, তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন, যাতে তিনি একটি আল্ট্রাসাউন্ড করতে পারে এবং আপনার শিশুর স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন।

নবম মাসে শিশুর স্বাভাবিক আন্দোলন হিসাবে কী বিবেচনা করা হয়?

নবম মাসে শিশুর নড়াচড়া বা আন্দোলন স্বাভাবিক, এমনকি প্রসব শ্রমের যন্ত্রণার সময়ও। এই সময়ে শিশুদের জন্য সাধারণ গতিবিধিগুলি নির্ধারণ করা শক্ত হতে পারে, যেহেতু আপনার গর্ভে আড়মোড়া ছাড়া, গড়াগড়ি খাওয়া বা পাশ ফেরার জন্য তার যথেষ্ট পরিমাণে ক্ষমতা বেড়েছে, প্রতিটি শিশুর নড়াচড়ার একটি অনন্য প্রবণতা রয়েছে এবং এইভাবে, কোনও শিশুর আন্দোলনের কোন সঠিক বিন্যাস নেই।

নবম মাসে শিশুর স্বাভাবিক আন্দোলন হিসাবে কী বিবেচনা করা হয়?

আপনি যদি আপনার শিশুর সাধারণ নড়াচড়ার তুলনায় খুব কম নড়াচড়া বা পেটের তীব্র ব্যথা অনুভব করেন, তবে কিছু একটা ভুল বা খারাপ হচ্ছে বলে ইঙ্গিত দিতে পারে। আপনার শিশুর গতিবিধির প্রবণতাগুলি লক্ষ্য করতে দিনে কয়েক ঘন্টা ব্যয় করা ভাল। যাতে শিশুর আন্দোলনটি যখন আলাদা বলে অনুভূত হয়, তখন আপনি সনাক্ত করতে পারেন। যদি তা হয়, অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

কখন এবং কীভাবে শিশুর গতিবিধি গণনা করতে হবে

আপনার শিশুর লাথিগুলি সর্বদা গণনা করা একটি চাপের কাজ হতে পারে। আপনি কীভাবে আপনার সন্তানের গতিবিধি গণনা করতে পারেন তা এখানে রয়েছে।

  • কয়েক খুচরো মুদ্রা আপনার সাথে রাখুন। আপনার শিশু যতবার লাথি মারবে, প্রতিটির হয়ে সেখান থেকে একটি মুদ্রা অন্য হাতে বা পকেটে রাখুন। দিনের শেষে যদি লাথির গণনা গড়ে দুই ঘন্টা অন্তর ১০ বারের মতো হয়, তবে আপনার শিশু সম্ভবত নিরাপদ।
  • আপনার শিশুর লাথি গণনা পরীক্ষা করা আপনার শিশুর গতিবিধি গণনা করার একমাত্র উপায় নয়। কাগজের টুকরোতে, ভ্রূণের প্রতিটি গতিবিধির মধ্যে সময়ের ব্যবধানের একটি রেকর্ড রাখুন। দিনের শেষে যদি গতিবিধি গড়ে প্রতি দুই ঘন্টায় দশ বার গণনা করা হয় তবে এটি একটি স্বাস্থ্যকর লক্ষণ।
  • দিনের কয়েক ঘন্টা ধরে একটি চার্ট তৈরি করুন এবং প্রতিটি আন্দোলন চিহ্নিত করুন, সে লাথি, ঘুষি বা অন্য কোনও আন্দোলন, যাই হোক না কেন। এর পাশেই, এক থেকে দশের মধ্যে র‌্যাঙ্ক করে শিশুর চলন শক্তির একটি সূচক তৈরি করুন। যদি নড়াচড়াগুলি ধারাবাহিকভাবে চার র‍্যাঙ্কের নিচে হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।
  • আপনার শিশুটি যে সময় নড়াচড়া করে সেদিকে লক্ষ্য করুন। শিশুদের সাধারণত বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের মতোই প্যাটার্ন থাকে। খাবারের পরে, খাবারের আগে, আপনি যখন টয়লেটে থাকবেন, কোন ঘুমের পরে এবং যখন আপনি হাঁটেন বা ব্যায়াম অনুশীলন করেন তখন তার নড়াচড়া করা উচিত। নিশ্চিত করুন যে আপনি এই নিদর্শনগুলি নোট করেছেন। যদি চলাচল স্বাভাবিকের থেকে অনেক দেরীতে হয়ে থাকে, তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

মনে রাখার মতো বিষয়

আপনার গর্ভাবস্থার নবম মাসটি সম্পর্কে মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হল, আপনার গর্ভের ভিতর জায়গা কমে যাওয়ার কারণে নড়াচড়া করতে কষ্ট হয়, তাই আপনার শিশুর গতিবিধি স্বাভাবিকের চেয়ে আরও বেশি সীমাবদ্ধ থাকবে। তবে দুর্বল আন্দোলনগুলি বিপদের লক্ষণ হতে পারে। শিশুকে অবশ্যই স্থিতিশীল আন্দোলনের কিছু লক্ষণ দেখাতে হবে, সাধারণত প্রতি ১২০ মিনিটে কমপক্ষে দশ বার। যদি যোনিতে রক্তক্ষরণ, পেটে খিঁচ লাগা, অনিয়মিত চলাচল বা নড়াচড়ায় মন্দা দেখা দেয়, তবে অবিলম্বে চিকিৎসার সহায়তা নিন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. গর্ভাবস্থার শেষ দিকে কি শিশুর আন্দোলন ধীর হয়?

প্রতিটি শিশুর গতিবিধির অনন্য নিদর্শন রয়েছে। কিছু শিশু অন্যদের চেয়ে অনেক বেশি নড়াচড়া করে। যতক্ষণ আপনার শিশু প্রতি দুই ঘন্টা অন্তর দশবারেরও বেশি সময় নড়ে, চিন্তার কোন নেই। যদি আপনার শিশুর গতিবিধি আগের মাসগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম হয়, তবে প্রতি ১২০ মিনিটে দশ বারের কম আন্দোলন থাকলে দয়া করে চিকিৎসকের পরামর্শ নিন।

যখন আপনার গর্ভাবস্থা তার চূড়ান্ত প্রান্তে আসে তখন আপনার শিশুর স্বাস্থ্যের সাথে সবসময় নিরাপদ থাকা ভাল। যদি আপনি কিছু অস্বাভাবিক অনুভব করেন, তবে দয়া করে আপনার ডাক্তারের সাহায্য নিন। আপনার চেক আপগুলিতে যান এবং প্রসবের জন্য যাওয়ার একটি ব্যাগ প্রস্তুত রাখুন, যাতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব এটি নিয়ে হাসপাতালে যেতে পারেন। এটি এমন একটি সময় যেখানে মায়ের স্বাস্থ্যের ঝুঁকি থাকে, তাই আপনার ডাক্তারের সমস্ত নির্দেশ অনুসরণ করে আপনি নিজের যত্ন নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।