শিশুদের জন্য গম – কখন এবং কীভাবে পরিচয় করানো যাবে

শিশুদের জন্য গম

যখন আপনার শিশুটি কঠিন খাবার খাওয়ার বয়সে পৌঁছায় তখন, খাবারের পুরো বর্ণালী খুলে যাওয়ার মতো মনে হয়, প্রথমে কোন আইটেমটি দিয়ে শুরু করা উচিত তা আপনাকে অবাক করে দেয়। অনেক সময় সিরিয়াল দিয়ে শুরু করার পরামর্শ দেওয়া হয় এবং আপনার শিশু এটি কতটা গ্রহণ করে তা পরীক্ষা করে দেখুন। চালের সিরিয়াল সাধারণত অনেকের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ, তবে আপনি আপনার শিশুর সাথে এমনকি গমের পরিচয় করিয়ে দিতে পারেন। এই ফসলটির অনেকগুলি সুবিধা রয়েছে যা আপনার শিশুর বৃদ্ধিতে সহায়তা করে।

কখন আপনার শিশুর ডায়েটে গম যুক্ত করানো উচিত?

অবিলম্বে গমের হালুয়া তৈরি করা এবং এটি আপনার সন্তানের হাতে দেওয়ার আগে আপনার শিশু প্রস্তুত আছে কি না তা আপনার লক্ষ্য করা জরুরী।

অনেকে বিশ্বাস করে যে কোনও শিশু তার বয়সের প্রায় ৬ মাস শেষ করার পরে শক্ত খাবার খেতে প্রস্তুত। চিকিৎসক এবং অন্যান্য বাবামায়েদের মধ্যে একটি সাধারণ ঐক্যমত হল সাধারণত শিশুর মুখে কঠিন খাবারগুলি দেওয়া শুরু করার আগে কমপক্ষে এক বছর অতিক্রম করতে থাকে। আপনার শিশুর ডায়েটে কোনও অন্য আইটেম প্রবর্তন করার আগে আপনার শিশু কীভাবে প্রতিক্রিয়া জানায় এবং আপনার ডাক্তারকে জানান ও তার ট্র্যাক রাখুন।

যখন আপনার শিশুটি যখন খাওয়ানো যায় তখন তার বয়স পৌঁছে যায়, খাবারের পুরো বর্ণালীটি খোলার মতো মনে হচ্ছে, আপনাকে প্রথমে কোন আইটেমটি শুরু করা উচিত তা অবাক করে দিয়েছিল। অনেক সময় সিরিয়াল দিয়ে শুরু করার পরামর্শ দেওয়া হয় এবং আপনার শিশু এটি কতটা গ্রহণ করে তা পরীক্ষা করে দেখুন check ভাত সিরিয়াল সাধারণত অনেকের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ, তবে আপনি আপনার শিশুর সাথে এমনকি গম পরিচয় করিয়ে দিতে পারেন। এটি থেকে ফসলের অনেকগুলি সুবিধা রয়েছে যা আপনার শিশুর বৃদ্ধিতে সহায়তা করে।

শিশুদের জন্য গমের স্বাস্থ্য উপকারিতা

নিখুঁতভাবে শিশুদের জন্য গমের সুপারিশ করা হয়, কারণ এটি একটি বাচ্চার প্রথম দিকে বৃদ্ধির পর্যায়ে প্রয়োজনীয় উপকারিতাগুলির একটি বিশেষ পরিমাণ নিয়ে আসে।

১. মৌখিক বিকাশ সমর্থন করে

যেহেতু গম-ভিত্তিক খাবার আইটেমগুলি আপনার শিশুর প্রথম কঠিনগুলির মধ্যে অন্যতম প্রথম, তাই সেগুলি গ্রাস করার আগে তাকে সঠিকভাবে চিবানো দরকার। চিবানোর কাজ চোয়াল ও মাড়ির ব্যায়াম করতে সাহায্য করে, বিকাশ করে এবং মৌখিক অঙ্গগুলিকে শক্তিশালী করে। এটি মাড়িগুলিতে রক্ত ​​সঞ্চালন বাড়াতে, দাঁতের স্বাস্থ্যের উন্নতি করতে এবং জীবনের প্রথম দিকে দাঁতের গর্তের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে।

২. দুর্দান্ত পুষ্টির উৎস

ভিটামিন বি এবং অন্যান্য অনেক খনিজ সহ গমে প্রচুর পুষ্টির উপাদান রয়েছে। এই সমস্তগুলি প্রাথমিক বছরগুলিতে শিশুর মানসিক বিকাশের পাশাপাশি শারীরিক বিকাশ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই পুষ্টির পাশাপাশি গম ক্লোরোফিল ধারণ করে বলেও জানা যায়। এই উপাদানটি রক্তকে বিশুদ্ধ করতে এবং শিশুকে সুস্থ রাখতে ব্যাপক সহায়তা করে।

৩. হজম প্রক্রিয়াটিকে স্ট্রেমলাইন করে

বাচ্চাদের হজমের ব্যবস্থা বিকশিত না হওয়ায় কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য অনেক হজমজনিত অসুস্থতা প্রায়শই ঘটে। এতে থাকা বিভিন্ন পুষ্টির উপাদান শোষণের জন্য খাবারটি সঠিকভাবে হজম করা দরকার। গম হজম করা বেশ সহজ এবং এর উপাদানগুলি অন্ত্রের স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি অন্ত্রকে স্বাস্থ্যকর রাখে এবং গ্যাসের সম্ভাবনা হ্রাস করে।

৪. কার্বোহাইড্রেটের একটি পাওয়ার হাউস

বেশিরভাগ রান্নায়, গম এই একটি কারণেই গুরুত্বপূর্ণ অংশ হয়, সেটি হল শর্করা, শর্করা শক্তির একটি প্রধান উৎস। একটি শিশুর তার বিভিন্ন শারীরিক প্রক্রিয়া এবং বৃদ্ধির জন্য শক্তির প্রয়োজন। গম দেওয়া তাকে তার প্রয়োজনীয় শক্তি অর্জন করতে এবং সঠিক শারীরিক বিকাশের জন্য উৎসাহ দেয়।

আপনার শিশুকে গমের সাথে কীভাবে পরিচয় করাবেন?

বাচ্চাদের জন্য গমের বিস্কুট তৈরি করা আপনার ছোট্টটিকে গম খাওয়ানো শুরু করার দুর্দান্ত উপায় হতে পারে। তবে আপনার বাচ্চার সাথে সঠিক উপায়ে গম পরিচয় করানোর জন্য কয়েকটি নির্দিষ্ট বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

  • গমের সাথে পরিচয় করানোর আগে আপনার শিশুকে বিভিন্ন শক্ত খাবার আইটেম খেতে দিন।
  • ফল-ভিত্তিক পিউরিগুলি জন্য বেছে নিন এবং তারপরে তাকে ভারসাম্যযুক্ত পুষ্টির জন্য গমের পিউরিতে স্থানান্তর করুন।
  • এক সপ্তাহ বা তার বেশি কিছু ব্যবধানের পরে নতুন খাদ্য আইটেমগুলি প্রবর্তন করুন। এটি আপনাকে যে কোনও অ্যালার্জি প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নির্ধারণ করতে সহায়তা করে।
  • কেবলমাত্র শক্ত খাবারের আইটেমের জন্য বুকের দুধ খাওয়ানো বন্ধ করবেন না; এটি আগের মতো চালিয়ে যান।
  • আপনার সন্তানের একটি নতুন খাবার আইটেম দেওয়ার পরে যদি আপনি কোনও ধরণের অ্যালার্জিক প্রতিক্রিয়া লক্ষ্য করেন তবে দেওয়া বন্ধ করুন।
  • আপনার শিশুটি যদি প্রাথমিকভাবে স্বাদ পছন্দ না করে তবে অল্প করে শুরু করুন এবং এটি অন্যান্য খাবার আইটেমগুলির সাথে মেশান।

সহজ রেসিপিগুলি দিয়ে শুরু করা ভাল

কোনও শিশুকে গমের রেসিপি খাওয়ানোর আগে বিবেচনা করার বিষয়গুলি

আপনার সন্তানের জন্য যে কোনও ধরণের রেসিপি দিয়ে শুরু করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার শিশুর সুবিধার জন্য নির্দিষ্ট সতর্কতা এবং বিবেচনাগুলি মেনে চলছেন।

  • অনেক সময় গমের ব্যবহার কিছুটা অ্যালার্জি বা প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যেমন শ্বাসকষ্ট বা হাঁপানির সমস্যা দেখা দেয়। এই ধরনের ক্ষেত্রে, আপনার শিশুকে বেশি পরিমাণে গম-ভিত্তিক আইটেম দেওয়া এড়ান বা এগুলি পুরোপুরি বন্ধ করুন। আপনার চিকিৎসকের মনে কিছু বিকল্প থাকতে পারে যা এটি এটিকে মোকাবেলায় সহায়তা করতে পারে।
  • আপনার বাচ্চাকে সাধারণ গম দেওয়া এবং তাকে গমের আটা দেওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। গমের আটা দুর্ঘটনাক্রমে শিশুর শ্বাসের সাথে ঢুকে যেতে পারে, যা রক্তে প্রবেশ করে। এটি শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে বাইরের বস্তুর বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে বাধ্য করে এবং ফলস্বরূপ গমের ভিত্তিক অ্যালার্জি তৈরি করে।
  • শিশুদের গোটা গম প্রাথমিকভাবে হজম করা কিছুটা কঠিন হতে পারে। প্রক্রিয়াজাত গমের উপর ভিত্তি করে সহজ রেসিপিগুলি দিয়ে শুরু করা ভাল যাতে আপনার শিশুটি নিরাপদে এবং ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যায়।

আপনার সন্তানের জন্য গমের পোরিজের রেসিপি

গম-ভিত্তিক পোরিজ শুরু করার একটি সহজ ও নিরাপদ উপায়, যা সে পছন্দ করতে পারে এবং এটিতে ইতিবাচক প্রতিক্রিয়া জানাতে পারে। পরবর্তীতে, এই পোরিজ অন্যান্য উপাদান বা গরুর ধুধের সাথে মিশ্রিত করা যায়।

গমের পোরিজ

আপনার যা দরকার

  • আটা
  • মুগ ডাল
  • আমন্ড বাদাম
  • গুড়ের গুঁড়ো
  • গরুর দুধ
  • জল

কিভাবে তৈরী করতে হবে

  • মিক্সারে গমের গুঁড়ো প্রস্তুত করে শুরু করুন। একটি প্যান গরম করুন এবং রঙ বদলানো পর্যন্ত এর উপর অল্প আঁচে বাদাম রোস্ট করুন।
  • মুগ ডালের রং পরিবর্তন না হওয়া পর্যন্ত রোস্ট করুন। এটি শীতল হয়ে গেলে, এটি বাদামের সাথে একটি ব্লেন্ডারে যুক্ত করুন এবং একটি মসৃণ গুঁড়ো তৈরি করতে ব্লেন্ডারটি চালান। একটি সূক্ষ্ম সংস্করণ পেতে এটি আরো বেশি চালান।
  • এখন, প্যানে গমের গুঁড়ো ভাজুন যতক্ষণ না আপনি গন্ধ অনুভব করতে পারেন। তাপ থেকে সরান এবং এতে বাকি সবের গুঁড়ো যুক্ত করুন, তাদের একসাথে মেশান।
  • একটি পাত্রে গুড় ও জল রাখুন এবং এটি গলে যাওয়া পর্যন্ত সেদ্ধ করুন। এই জলটি ফিল্টার করুন এবং গমের আটার মিশ্রণটিতে মেশান। আরও কিছু জল যুক্ত করুন এবং কোনও ডেলা যাতে তৈরি না হয় তাই সবকিছু ঠিকঠাক মিশ্রিত করুন।
  • এটি একটানা নাড়তে নাড়তে মাঝারি শিখায় রান্না করুন এবং এক বছরের বেশি বয়সী শিশুদের দুধের সাথে এটি মেশাতে পারেন। এটি সিদ্ধ করুন যতক্ষণ না পোরিজ ঘন হয়।
  • এটি তাপ থেকে নামিয়ে নিন এবং এটি ঠান্ডা হতে দিন যাতে এটি আরও ঘন হয়ে যায়, তারপর পরিবেশন করুন।

আপনার সন্তানের সাথে গমের পরিচয় করিয়ে দেওয়া শক্ত খাবারের নতুন উপাদানগুলির জন্যও নতুন দরজা খুলতে পারে। আপনার ছোট্ট শিশুটির বয়সকে গুরুত্ব দেওয়া এবং গমের খাবারটি সঠিকভাবে প্রস্তুত করার মাধ্যমে কোনও সমস্যা এড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার শিশুকে বিভিন্ন গম জাতীয় খাবারের স্বাদ উপভোগ করতে দিন এবং একটি দুর্দান্ত স্বাস্থ্যকর বাচ্চা হিসাবে বড় হয়ে উঠতে দিন।