গর্ভাবস্থার ১০টি অসাধারণ লক্ষণ ও উপসর্গ

গর্ভাবস্থার ১০টি অসাধারণ লক্ষণ ও উপসর্গ

আপনি যখন বাচ্চা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তখন গর্ভাবস্থার লক্ষণ এবং উপসর্গগুলি বহু প্রতীক্ষিত হয়। মিসড পিরিয়ডস, সকালের অসুস্থতা, ব্যথাযুক্ত স্তন হল কিছু সাধারণ গর্ভাবস্থার লক্ষণ। তবে এমন কিছু অস্বাভাবিক বা অসাধারণ গর্ভাবস্থার লক্ষণও রয়েছে যা ইঙ্গিত দেয় যে আপনি গর্ভবতী। যদি আপনি এই গর্ভাবস্থার অস্বাভাবিক লক্ষণগুলি সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তবে আমরা আপনাকে এই নিবন্ধটি পড়ার পরামর্শ দিচ্ছি।

গর্ভাবস্থার ১০টি অস্বাভাবিক লক্ষণ এবং উপসর্গ

মানব দেহ একটি জটিল ব্যবস্থা, এবং গর্ভাবস্থা এটিতে অনেক পরিবর্তন এনে দেয়। সুতরাং, আপনি গর্ভবতী হওয়ার সাথে সাথেই আপনার শরীর নির্দিষ্ট লক্ষণগুলি দেখাতে শুরু করে। কখনও কখনও গর্ভবতী মহিলারা গর্ভাবস্থার অদ্ভুত লক্ষণগুলি দেখেন। সুতরাং, আপনি যদি এগুলির কোনওটি আপনার সাথে ঘটতে দেখেন তবে এটি আপনার অভ্যন্তরে আকার ধারণ করা ক্ষুদ্রটির লক্ষণ হতে পারে।

. অনিদ্রা বা হ্রাস পাওয়া ঘুম

আপনার যদি রাতে ঘুমের সময় ঘুমাতে বা ঘুম থেকে উঠতে অসুবিধা হয় তবে আপনি গর্ভবতী হচ্ছেন এমন ইঙ্গিত হতে পারে। আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি শান্ত এবং স্বস্তি বজায় রাখুন, ভাল ঘুম পেতে আপনার ক্যাফিন খাওয়ার অভ্যাস বন্ধ করুন।

. নাক বন্ধ হওয়া বা নাক থেকে রক্তক্ষরণ

শুনতে বেশ অদ্ভুত লাগছে, কিছু গর্ভবতী মহিলারা গর্ভাবস্থার প্রথম দিকে নাক বন্ধ হওয়া বা নাকের রক্তপাত অনুভব করেন। শরীরে আর্দ্রতার অভাবের কারণে এটি হতে পারে। আপনি হয় প্রাকৃতিক প্রতিকারগুলি ব্যবহার করে আর্দ্রতা সরবরাহ করতে পারেন বা এটি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন।

নাক বন্ধ হওয়া বা নাক থেকে রক্তক্ষরণ

. অতিরিক্ত গ্যাস বের করা

আপনি যদি সবসময় গ্যাসি অনুভব করছেন এবং ফুলে উঠছেন তবে এটি গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। হ্যাঁ এটা সম্ভব! গর্ভাবস্থা আপনার গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের উপর প্রভাব ফেলে এবং গ্যাস হওয়া দিকে পরিচালিত করে। যদি আপনার স্বাভাবিকের চেয়ে বেশি গ্যাস হয় এবং এটি আপনার খাওয়ার কোনও কারণে না হয় তবে আপনার একটি গর্ভাবস্থার কিট কিনে আনা উচিত এবং নিজের গর্ভাবস্থার জন্য পরীক্ষা করা উচিত। আপনার পেটকে খুব বেশি ঝামেলার মধ্যে না ফেলতে গ্যাস-প্ররোচনা করে এমন খাবারগুলি থেকে দূরে থাকুন।

. যোনি স্রাব বৃদ্ধি পেয়েছে

গর্ভাবস্থায় যোনি স্রাব স্বাভাবিক এবং আপনি যদি দেখেন যে এটি সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে তবে এটি আপনি গর্ভবতী হওয়ার ইঙ্গিত হতে পারে। তবে, যদি আপনার যোনি স্রাব খারাপ-গন্ধযুক্ত হয় বা তার আগের চেয়ে রঙ বদলে যায় তবে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল।

. অন্ত্রের গতিবিধি পরিবর্তন করা

গর্ভাবস্থার হরমোন অঙ্গগুলিকে ধীর এবং অলস করে তোলে। সুতরাং, অন্ত্রের গতিবিধি পরিবর্তনও গর্ভাবস্থার লক্ষণ, যদিও এটি অস্বাভাবিক। আস্তে আস্তে কাজ করার অন্ত্রের অর্থ মল পাসে অসুবিধা হয় এবং এইভাবে কোষ্ঠকাঠিন্য হয়। আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি আপনার ডায়েটে প্রচুর পরিমাণে ফাইবার যুক্ত করুন এবং আপনার অন্ত্রের গতিবিধি মসৃণ রাখতে পর্যাপ্ত পরিমাণ জল পান করুন।

অন্ত্রের গতিবিধি পরিবর্তন করা

. মুখের মধ্যে ধাতব স্বাদ

কিছু গর্ভবতী মহিলা মনে করেন যে তারা ধাতুতে তৈরি কিছুতে চিবাচ্ছেন। এটি শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের বৃদ্ধির কারণে ঘটে এবং তাকে ডাইজেসিয়া বলা হয়। এটি এমন একটি পরিস্থিতি যা স্বাদ বোধের বিকৃতি ঘটায়। কোল্ড ড্রিঙ্কসে চুমুক দিয়ে, চিনিবিহীন গাম চিবানো বা কিছু মশলাদার খাবার চেষ্টা করেও আপনি এ থেকে মুক্তি পেতে পারেন।

. অম্বল

গর্ভাবস্থার হরমোন খাদ্যনালী এবং পাকস্থলীর মধ্যে ভালভকে প্রভাবিত করে, খাদ্যনালীতে পাকস্থলীর অ্যাসিড লিক হয়ে যাওয়ার কারণে অম্বল ও বুকজ্বালা সৃষ্টি করে। আপনি অল্প করে এবং নিয়মিত খাবার গ্রহণের মাধ্যমে তীব্রতা হ্রাস করতে পারেন। ভারী, মশলাদার ও চর্বিযুক্ত খাবার আইটেম এবং ক্যাফিনেটেড ও এরিটেড পানীয়গুলি খাওয়া থেকে বিরত থাকুন।

. মিথ্যা পিরিয়ড

পিরিয়ডের নির্ধারিত দিন না হওয়া সত্ত্বেও রক্তপাতের অভিজ্ঞতা গর্ভধারণের আর একটি চিহ্ন হতে পারে। ইমপ্লান্টেশন প্রক্রিয়া সঞ্চালনের সময় রক্তপাত ঘটে যখন ভ্রূণটি জরায়ুর আস্তরণের সাথে নিজেকে যুক্ত করে। যাইহোক, কখনও কখনও মিথ্যা পিরিয়ড অ্যাক্টোপিক গর্ভাবস্থা, জরায়ুর জ্বালা বা গর্ভাবস্থা সম্পর্কিত অন্যান্য জটিলতার লক্ষণ হতে পারে। আপনি যদি ভারী রক্তক্ষরণ, একটি তীক্ষ্ণ পিঠে ব্যথা, অত্যধিক ক্র্যাম্পিং বা এই জাতীয় অস্বাভাবিক লক্ষণগুলি অনুভব করেন তবে অবিলম্বে চিকিৎসার সহায়তা পান।

. স্তনে পরিবর্তন

যদি আপনার স্তনগুলি বড় হতে শুরু করে এবং আপনি স্তনের কোমলতা বা ব্যথাও অনুভব করে থাকেন তবে এটি সম্ভবত সুসংবাদ। স্তনবৃন্তগুলির চারপাশের এরিওলা বা গাঢ় রঙের অংশগুলি কিছু গর্ভবতী মহিলাদের জন্যও আরো গাঢ় হতে পারে। এটি ঘটে কারণ শরীর স্তন্যপান করানোর জন্য প্রস্তুতি নেয়।

স্তনে পরিবর্তন

১০. লিবিডো পরিবর্তন

গর্ভাবস্থা আপনার শরীরে সব ধরণের অদ্ভুত জিনিস ঘটায়, তাই আপনার লিবিডোতেও পরিবর্তন সম্ভব। কিছু মহিলা যারা ছোট্ট একটি বহন করেন তারা খুব তীব্র উত্থান প্রদর্শন করতে পারেন, আবার অন্যরা তাদের সেক্স ড্রাইভে যথেষ্ট হ্রাস পেতে দেখতে পারেন। তবে এটি সাধারণ এবং কোনও উদ্বেগ বা চিন্তার কারণ হওয়া উচিত নয়।

মানবদেহ অত্যন্ত জটিল এবং যখন কোনও পরিবর্তন ঘটে তখন সংকেতগুলি লক্ষণীয় হয়। আপনি গর্ভবতী হওয়ার সাথে সাথেই আপনার শরীরটি সমস্ত ধরণের লক্ষণগুলি দেখানো শুরু করে যা ইঙ্গিত হিসাবে কাজ করে। আপনি সাধারণ বা অস্বাভাবিক গর্ভাবস্থার লক্ষণগুলির কোনটি রয়েছে কিনা তা পরীক্ষা করার সাথে সাথে সুসংবাদটি নিশ্চিত করার জন্য আমরা আপনাকে গর্ভাবস্থার পরীক্ষা নেওয়ার বা আপনার ডাক্তারের সাথে দেখা করার এবং স্বাস্থ্যকর গর্ভাবস্থা ও প্রসবের পরামর্শ দিচ্ছি।