20 টি অনুপম এবং উদ্ভাবনী প্রথম জন্মদিনের পার্টি আইডিয়া

20 টি অনুপম এবং উদ্ভাবনী প্রথম জন্মদিনের পার্টি আইডিয়া

আপনার ছো্টটটির প্রথম জন্মদিন হয়ত এর মধ্যেই আগতপ্রায়! এই কয়েকদিন আগেই আপনি তার জন্য আপনাদের বাড়িটিকে প্রস্তুত করছিলেন, আর তার মধ্যেই এখনই এসে গেল তার প্রথম জন্মদিনটি! বাচ্চার প্রথম জন্মদিনের পার্টি আইডিয়াগুলিকে বাজেটের মধ্যে নিয়ে আসাকে মনে হতে পারে একটা গুরুত্বপূর্ণ মাইলফলক কেটে বাদ চলে যাওয়ার মত, তবে এক্ষেত্রে এমন কিছু দুর্দান্ত আইডিয়া আছে যেগুলির সাথে আপনার সোনার প্রথম জন্মদিনটি পালন করলে আপনি আপনার বাজেটটিকে বেশ কিছুটা কমিয়ে ফেলতে পারেন, আপনার পার্টিটিকে চমৎকার করে তুলতে পারেন এবং আপনার মেজাজটি আনন্দিত হয়ে উঠতে পারে আপনার ছোট্ট সোনাটির এই বৃহৎ দিনটির জন্য।

প্রথম জন্মদিন পার্টির চেকলিস্ট

আপনি যদি বাড়িতে আপনার সন্তানের প্রথম জন্মদিনের পার্টি রাখার ক্ষেত্রে বাড়ির সাজসজ্জার ব্যাপারে চিন্তিত হয়ে পড়েন অথবা পার্টির সাথে সম্পর্কিত অন্যান্য দিকগুলি সন্ধান করে ধৈর্য্যচ্যুত হয়ে পড়েন, তবে সেক্ষেত্রে সমস্ত ব্যাপারগুলি আপনার নিয়ন্ত্রণে আনার সর্বোত্তম উপায় হল একটা চেকলিস্ট তৈরি করা। যে কাজগুলি করা দরকার তা একসাথে রাখুন যাতে আপনি সর্বদা আপনার উদ্বেগগুলি থেকে দূরে থাকতে পারেন।

1.আপনার বাচ্চার পোশাক

পার্টির থিম অনুসারে তার সাথে মানানসই এবং পছন্দসই পোশাকের সাথে আপনার বাচ্চাকে তার এই বিশাল দিনটিতে দেখতে লাগা উচিত ফিটফাট, স্টাইলিশ এবং ভারী সুন্দর।তার পরিকল্পনাটি আপনি যথা সময়ে করে রাখা নিশ্চিত করুন।

2.পার্টির জন্য আনুষাঙ্গিক জিনিসগুলি

পার্টির জন্য অতি সাধারণ ডেকরেশন থেকে শুরু করে অন্য যেকোনও দিকের ব্যাপারে যা কিছু আপনি রাখা প্রয়োজন মনে করেন সে সব কিছুর একটা তালিকা বানান।

3.বার্থডে কেক

এটা কোনও সাধারণ একটা কেক হতে পারে না।কেকটির মধ্যে একটা বিশেষত্ব রাখা নিশ্চিত করুনতা সেটা হতে পারে আপনার বাচ্চার পছন্দের কোনও কার্টুন চরিত্রকে ঘিরে অথবা তার পৃথিবীতে আসার প্রথম মুহূর্ত থেকে তার সাথে শুরু হয়ে চলা আপনার সম্পর্কের স্মৃতিগুলির একটি চিত্রকেক কিম্বা অন্য এমন যেকোনও কিছু যা তার জীবনের এই বৃহৎ দিনটিকে আরও বিশিষ্ট ও আকর্ষণীয় করে তুলতে পারে।

4.পার্টি রাখার দিনক্ষণ

আপনি যে দিনের যে সময়টিতে পার্টিটি রাখতে চান তা একবার চেক করে নিন।এটা আপনার বাজেটের সাথেও সংযুক্ত হতে পারে, যা আপনার পার্টিটিকে সফল করে তুলতে কোনও কিছুর সাথে কোনও কিছুর সমন্বয় করার ক্ষেত্রে সহায়তা করবে।

5.কেনাকাটির তালিকা

পার্টির জন্য প্রয়োজনীয় কিছু জিনিস বাড়িতেই পাওয়া যাবে, তবে আবার অন্য কিছু জিনিস আগে থেকেই কিনে রাখতে হতে পারে।এর জন্য একটা পরিকল্পনা করে রাখা দরকার যেহেতু সমস্ত জিনিস সম্ভবত নিকটস্থ না পাওয়াও যেতে পারে এবং সেগুলি নিতে আপনাকে আবার সেগুলি পাওয়া যায় এমন স্থানগুলিতে যেতে হতে পারে

6.মেলে নিমন্ত্রণ

যদিও নিমন্ত্রণ চিঠি দ্বারা আমন্ত্রণ করার একটা চমৎকার আকর্ষণ আছে, তবে এই ডিজিটাল যুগ আপনাকে সহজেই এই নিমন্ত্রণের বয়ামটা তৈরী ও প্রেরণ করার সাথে সাথে তাদের সাথে যোগাযোগ করার একটা সুযোগ এনে দিতে পারে যদি আপনি এই প্রথায় সেটি করার দক্ষতা অর্জন করে থাকেন।আর আপনার আমন্ত্রণগুলিকে আরও আকর্ষণীয় করে তুলতে আপনি এর সাথে ফটো এবং গ্রাফিক্স যুক্ত করতে পারেন।

7.নিজে নিজেই সাজানো

আপনার বাজেট যদি খুব সিমীত হয়ে থাকে, সেক্ষেত্রে সাজানোর জন্য অযথা সব পয়সা খরচা করবেন না।এক্ষেত্রে এমন অনেক বিকল্পই আছে যার দ্বারা আপনি আপনার বাড়িটিকে সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন।ইন্টারনেট ব্রাউস করুন এর উপযুক্ত ভিডিওগুলি দেখার জন্য যা ধাপে ধাপে আপনার কাছে এর বিশদ তুলে ধরতে পারে।

8.কিছু জিনিস ধার করুন বা ভাড়া নিন

শুধুমাত্র একবার ব্যবহার হবে এমন জিনিস কেনার কোনও মানেই হয় না।কারণ আপনার অতিথিরা একবার সবাই একসাথে আসবেন আবার চলেও যাবেন, আর তার জন্য আপনার প্রয়োজন পড়বে কিছু অতিরিক্ত কাটলারি সেট অথবা বেশ কিছু প্লাস্টিকের চেয়ার, টেবিলের মত আসবাব, যেগুলি একবার ব্যবহারের জন্যই যথেষ্ট।আপনার আত্মীয়স্বজন কিম্বা বন্ধুবান্ধবদের কাছে খোঁজ করুন তারা হয়ত খুশির সাথেই আপনাকে সেগুলি ধার দেবেন অথবা কোনও ডেকরেটরের দোকান থেকে সেগুলি দুএকদিনের জন্য ভাড়া নিন।

9.জন্মদিনের অনুষ্ঠানটি করার ভেনু

আপনার ছোট্ট সোনার প্রথম জন্মদিনের জন্য অনেক অতিথি আপ্যায়নের পরিকল্পনা যদি আপনার থাকে তবে আপনার অ্যাপার্টমেন্টটি সংকীর্ণ হবে।একটা হল কিম্বা পৃথক কোনও ভেনু বেছে নিন যাতে প্রত্যেকে কোনওরকম, ভিড়, হুড়োহুড়ি ও হয়রানি ছাড়াই পরস্পরের সাথে মিলিত হতে পারে।ভেনুটি সকলের পক্ষে সহজগম্য হওয়া এবং শহরের কোনও এক প্রান্তে বহু দূরে মনোনীত না করাকে এবং তার সাথে তার ভাড়াকেও আপনার বাজেটের মধ্যে রাখাকে নিশ্চিত করুন

10.অভ্যাগতের সংখ্যা

পার্টিতে দেখা যাবে এমন অভ্যাগতের সংখ্যার ব্যাপারে মোটামুটি একটা ভালো ধারণা প্রস্তুত করুন।দিন এগিয়ে আসার সাথে সাথে তাদের আগমনের ব্যাপারে খোঁজ নিয়ে নিশ্চিত হয়ে নেওয়ার চেষ্টা করুন।খাদ্য এবং অন্যান্য আইটেমের আয়োজনের দিকটা এর উপর ব্যাপকভাবে নির্ভর করবে।

11.পার্টির সময়কাল

আপনার প্রিয় শিশুটির জন্য আপনি যে পার্টি আয়োজনের পরিকল্পনা করেছেন তাতে নানা ধরণের গেম এবং ক্রিয়াকলাপের এক সংমিশ্রণ থাকতে পারে যাতে বাচ্চাদের পাশাপাশি প্রাপ্তবয়স্করাও জড়িত থাকবেনঅতিথিরা মজা করতে থাকবে, তবে পুরো পার্টিটি কতক্ষণ স্থায়ী হবে সে সম্পর্কে আপনার একটা ভাল সিদ্ধান্ত নেওয়া দরকার যাতে সেই সময়ের মধ্যে অনুষ্ঠানের অন্যান্য দিকগুলিও সঠিকভাবে সম্পন্ন করা যায়।

12.আপনার বাজেটের সাথে সামঞ্জস্য রেখে চলুন

আপনার বাচ্চার জন্মদিন পালনের জন্য যদি আপনি সপ্তাহের মাঝে কোনও কাজের দিনকে বেছে নেন, তবে সেক্ষেত্রে পার্টির সময়টিকে সন্ধ্যার আগেই স্থির করা সবচেয়ে ভাল।এটা আপনাকে পার্টিতে রাতের পূর্ণাঙ্গ নৈশভোজের পরিবর্তে একটি বিস্তৃত স্ন্যাক মেনু যুক্ত করে খরচ বাঁচাতে সহায়তা করতে পারেএতে অভ্যাগতদের পক্ষেও সেখানে তাড়াতাড়ি পৌঁছে যাওয়ার ক্ষেত্রে সুবিধাজনক হতে পারে।

13.বাচ্চা এবং বড়দের জন্য আলাদা আলাদা খাদ্য

খাবারের পছন্দগুলি একটা পার্টিকে যেমন জমিয়ে তুলতে পারে আবার তেমনি তা পার্টির আনন্দটাকে একটা বড় মাপে নষ্টও করে দিতে পারে।খাদ্য আইটেমগুলি শিশু এবং বয়স্কদের জন্য একটা বিস্তৃত পরিসরে হওয়া চাই।সুতরাং আপনার আয়োজিত পার্টিতে বাচ্চা ও বড় উভয়ের জন্যই খাদ্যের আলাদা বিভাগ রাখা নিশ্চিত করুন, যাতে প্রত্যেককে সেটি উপভোগ করার এবং দুর্দান্ত সময় কাটানোর সুযোগ এনে দিতে পারে

14.বাচ্চাদের জন্য মেনু কার্ড

বাচ্চাদের জন্য খাবারের সব আইটেমগুলি নিরাপদ নয়।তাছাড়াও পার্টিতে অনুষ্ঠানের ভিড়ে বাচ্চাদের প্রকৃতই সেভাবে দেখাশোনা করা নাও যেতে পারেতাই বাচ্চাদের জন্য কিছু মেনু কার্ডের ব্যবস্থা করুন যেগুলি তাদের মাবাবারা সাথে করে নিয়ে রাখতে পারবে, আর এটা কাজে আসবে বাচ্চারা কোন খাবার ভালোবাসে এবং সেগুলির মধ্যে তাদের কোনও খাবারে অ্যালার্জি আছে কিনা সেগুলি নির্ধারণ করতে।আর পরিবেশনকারীরা কার্ডটা চেক করে সেই অনুযায়ী তাদের খাবারটা পরিবেশন করতে পারবেন।

15.অনুষ্ঠানটিকে সংক্ষিপ্ত করুন

যদিও আপনার পার্টির অনুষ্ঠানটি বেশ কয়েক ঘন্টা বা তারও বেশি সময় ধরে আপনি চালাতে পারেন কিন্তু মূল অনুষ্ঠানটি যতটা সম্ভব ছোট রাখা নিশ্চিত করুন।মাথায় রাখবেন যাকে ঘিরে আপনার এই আয়োজন সেই ব্যাক্তিটার মাত্র এক বছর বয়স আর অনুষ্ঠানের ভিড়ে আর আওয়াজে সে বিহ্বল ও ভয়াভিভুত হয়ে পড়তে পারেঅনুষ্ঠানে বাচ্চার যে ভূমিকা সেই অংশটি তাড়াতাড়ি সেরে ফেলুন এবং তারপর তার এরকম অনুভূতি মনে হলে তাকে সেখান থেকে সরিয়ে দিন।

16.সাহায্য চাওয়ার ব্যাপারে দ্বিধা করবেন না

আপনার বাচ্চার জন্মদিনের পার্টি সম্পর্কিত সকল কাজগুলি একা হাতে করতে গেলে আপনি ক্লান্ত হয়ে উঠবেন এমনকি আপনি যদি এ ব্যাপারে নিজেকে একজন অসাধারণ ক্ষমতাশালী অভিভাবক মনে করে থাকেন তা সত্ত্বেও।আপনি এ ব্যাপারে আপনার পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধবদের সাথে কথা বলে দেখুন যে তারা আপনাকে সাহায্য করতে রাজি কিনা, যদি তারা এই সবকিছুর প্রস্তুতি করার জন্য রাজি না হয়েও থাকেন, তবে অনুষ্ঠানের দিন বড় কাজটির সময় তারা অবশ্যই তাদের সাহায্যের হাতখানি ধার দেবেন।

17.সহজেই ঘাটতি পূরণ করা যেতে পারে এমন স্ন্যাক্স জাতীয় খাদ্যগুলি চয়ন করুন

ফিঙ্গার ফুড জাতীয় খাদ্য আইটেমগুলি যখন নির্বাচন করবেন সেগুলি এমন ধরণের বাছুন যাতে সেগুলি তাড়াতাড়ি তৈরী করে দেওয়া যেতে পারে অথবা নিকটস্থ দোকানগুলি থেকে সহজেই কিনে নিয়ে আসা যেতে পারে যদি সেগুলি পার্টিতে ফুরিয়ে বা কম হয়ে গিয়ে থাকে।এটি পার্টির উত্তেজনার আবেশটি শেষ হয়ে যাওয়া থেকে রক্ষা করবে এবং অতিথিদেরও তৃপ্ত ও খুশি রাখবে।

18.খেলার জন্য বিশেষ জায়গার ব্যবস্থা রাখুন

আপনি আপনার বাড়ি কিম্বা অন্য কোনও ভেনু, যেখানেই পার্টির জন্য আয়োজন করুন না কেন, সেখানে একটা নির্দিষ্ট স্থানকে বাচ্চাদের খেলার জন্য নির্ধারণ করুন।এট তাদের সুরক্ষিত রাখবে এবং একটা নিরাপদ পরিবেশে নানা খেলনার সাথে খেলার মধ্যে ব্যস্ত রাখবে।

19.বেলুন দিয়ে স্থানটি ভরিয়ে তুলুন

আমরা এ ব্যাপারে একেবারে একমত।আপনার অভ্যাগত কচিকাঁচাদের জন্য বেলুনগুলি তাদের সবথেকে পছন্দের জিনিস হবে।এমনকি পার্টির বাকি আর সকল আয়োজনগুলি তাদের মন নাও কাড়তে পারে, সর্বদিকে বেলুনের বিপুল সম্ভার বাচ্চাদের খুশি করবে আনন্দ দেবে এবং সেগুলি ফাটাতে ফাটাতে তাদের অজান্তেই কখন সেটিকে তারা একটা মজাদার খেলায় পরিণত করে তুলবে।

20.বেশি চাপ নেবেন না

এটা তো একটা পার্টিই, যার অর্থ হল সেটিকে উপভোগ করা এবং আনন্দ করাটাকেই সেখানে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া উচিত।পরিকল্পনা করুন এবং সেই মত কাজগুলিকে নিজেদের মধ্যে ভাগ করে নিন যাতে পার্টি চলাকালীন আপনাকে চাপের মধ্যে না পড়তে হয়, ছোটখাটো প্রতিটি বিষয়ে চিন্তা করতে না হয়।আরেকটু বেশি খরচা করুন যদি আপনার পার্টিটিকে পরিচালনা করার জন্য তার ভার কোনও এক প্ল্যানার বা সংস্থার হাতে দিতে চান, অবশ্যই সেটা যদি আপনাকে স্বাচ্ছন্দ্য বোধ করায়।

21.পার্টির তরফ থেকে শুভেচ্ছা বা রিটার্ন গিফট

আপনার নিমন্ত্রিত সকল অতিথিবৃন্দকে কিছু সুন্দর রিটার্ন গিফট দেওয়ার কথা ভুলবেন না! আজকাল বেশিরভাগ অনুষ্ঠানেরই এটি একটা চালুপ্রথা হয়ে উঠেছে, আর রিটার্ন গিফট দেওয়ার ব্যাপারে প্রচুর আইডিয়া আছে যেগুলি থেকে আপনি পছন্দ করে নিতে পারেন।আপনার বাচ্চার প্রথম জন্মদিনের পার্টিতে কজন অতিথি আসছে তার সংখ্যাটা নিশ্চিত করে নিয়ে সেই মত গিফটের আয়জোন রাখতে অর্ডার দিন।আপনার দেওয়া বিনিময়উপহারের তালিকার পরিসরে থাকতে পারে হরেক রকম চকোলেট ভরা একটা বাক্স অথবা ক্রেয়ন ও ড্রয়িং বইকি দেবেন পছন্দটা আপনার ব্যাপার!

আপনার সন্তানের প্রথম জন্মদিনের জন্য 20 টি চমৎকার আইডিয়া

কোনও একটা থিমে ভরা জন্মদিন পার্টি বাচ্চাদের জন্য ভীষণভাবে মজায় ভরা হয়ে উঠতে পারে।এখানে 1-বছর বয়সী শিশুর প্রথম জন্মদিনের জন্য বেশ কিছু মজাদার জন্মদিন পার্টি থিমের আলোচনা করা হল যা এটিকে স্মরণীয় করে তুলবে।

মেয়েদের জন্য

আপনার ছোট্ট রাজকুমারীর জন্মদিনের জন্য এই সকল থিমের আয়োজন করার চেষ্টা করতে পারেন

1.বাগানথিমের পার্টি

এটা সাফল্যের সাথে কাজ করতে পারে যদি আপনার বাড়িটি বেশ বড় হয়, যেখানে বাড়ির পিছনের দিকে একটা বড় বাগান, সামনে একটা লন অথবা ছাদে একটা সুন্দর বাগান থাকে।আর আপনি যদি কোনও হাউসিং সোসাইটিতে থাকেন, জন্মদিন পার্টির জন্য আপনি কমন বাগানটিকে ব্যবহার করতে পারেন(অবশ্যই অথরিটির সাথে কথা বলার পর)।ফুলের সাজসজ্জা, একটা ফ্রুট কেক এবং বাচ্চাদের খেলাধূলা করার জন্য একটা বড় জায়গার সাথে পার্টিটির সুবাস আরও সুন্দরভাবে সকলের মনে ছড়িয়ে পড়বে।

2. বনথিমের পার্টি

বাগান থেকে এক ধাপ উপরে, বিভিন্ন বনজ আইটেমগুলি ব্যবহারের দ্বারা এই পার্টিটির পরিবেশ সবদিকে একটি সুখদায়ক অনুভূতি গড়ে তুলতে পারে। বেশ একটা বনের আভা আছে এ ধরণের একটা কেক পছন্দ করুন এবং চারদিকে ঝুলন্ত লণ্ঠণ স্থাপন করুন যদি সন্ধ্যার সময় হয় তবে লাইটের প্রভাগুলি কমিয়ে দিয়ে একটা সুন্দর আমেজ গড়ে তুলুন।

3.সমুদ্রথিমের পার্টি

বেশিরভাগ মেয়েরাই ‘দ্য লিটল মারমেইড’ থেকে আরিয়েলকে প্রথমবার দেখামাত্রই প্রায় তখনই তার প্রেমে পড়ে যায।যদি পারেন তো আপনার ছোট্ট কন্যাটির জন্য একটি মৎস কন্যার সাজ বেছে নিন এবং তার সাথে মানানসই করে পার্টিকে ঘিরে চারপাশে একটা নীল আমেজ গড়ে তুলুন।কেকটিও এই একই রঙের করতে পারেন।

4.অ্যাঞ্জেল বা দেবকন্যাথিমের পার্টি

প্রতিটি মেয়েই তার বাবামার জন্য সবচেয়ে সুন্দরী দেবকন্যা।তার প্রথম জন্মদিনে তাকে কল্পলোকের এক রাজকন্যার ন্যায় সাজিয়ে তুলে তার মধ্যস্থ দেবদূতের গুণটির উদযাপন করুন।কিছু চকমকে পোশাক এবং সাজসজ্জার দ্বারা আপনার বাড়িটিকে একখন্ড স্বর্গে পরিণত করুন।

5.হ্যালো কিটি পার্টি

এই ব্র্যান্ডটি সারা বিশ্বে ব্যাপক আলোড়ন ফেলেছে এবং সর্বত্রই মেয়েদের ব্যবহার করতে দেখা যায়।আপনার পার্টিতেও বাচ্চাদের জন্য এটি ঝড় তুলবে, তারা সর্বত্রই ছোট্ট কিটির উপস্থিতিতে মোহিত হবেপার্টিতে সকলের জন্য পর্যাপ্ত কিটি মুখোশের আয়োজন রাখা নিশ্চিত করুন।

6.গোলাপিথিমের পার্টি

যখন রঙ হয় গোলাপি, তখন তা ছেলেদের জন্যও বেশ ভালভাবেই মানানসই হয়ে থাকে।আপনার রাজকন্যার জন্মদিনটি পালনের সময় এটি টেবিলে যে কোমলতা এনে দেয় তা এটিকে থিমের একটি দুর্দান্ত পছন্দ হিসাবে তৈরি করে। স্ট্রবেরি কেক দিয়ে শুরু করুন এবং থিমের মধ্যে প্যাস্টেল রঙগুলি রাখুন

7.কাপকেক পার্টি থিম

প্রথাগত ঐতিহ্য থেকে বেরিয়ে এসে কাপকেক পার্টির সাথে তাতে একটু নতুনত্ব আনুন।কাপকেকগুলি বাচ্চাদের খাওয়ার পক্ষে সহজ এবং বিভিন্ন স্বাদ ও বর্ণের এক বিস্তৃত কাপকেকের সম্ভার নিয়ে এসে আপনি পার্টির আমেজটিতে চমক এনে মজাদার এবং অসাধারণ করে তুলতে পারেন।

8.রামধনুথিমের পার্টি

আপনার ছোট্ট সোনাটি কি উজ্জ্বল ও স্পষ্ট বিচিত্র রঙের পরম ভক্ত? তবে কেবল একটা রঙই নয় পার্টির মধ্যে সব রঙ নিয়ে আসুন, ড্রেস কোড থেকে কেক পর্যন্ত সব ব্যাপারেইআপনি পার্টির ভেনুকে ঘিরে হলটিকে নানা রঙের রিবন দিয়ে সাজিয়ে তুলতে পারেন আর সাথে বইতে দিন রঙের খেলা।

9.অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড থিম

পার্টির জন্য এ ধরণের থিমের পরিকল্পনা করলে তা আপনার পক্ষে কিছুটা ব্যায়সাপেক্ষ হয়ে উঠবে ঠিকই, তবে যদি আপনি সেটা করেন, তবে সেটা অন্য যেকোনও পার্টির থেকে সেরা হবে।ওয়ান্ডারল্যান্ডের অদ্ভুততা পার্টি ভেনুতে রূপান্তরিত হয়ে সুন্দরভাবে ফুটে উঠলে পার্টিতে তা এক অতিরিক্ত আড়ম্বরের মাত্রা এনে দেবে যা প্রত্যেকেই উপভোগ করবে।

10.বাবলস বা ফ্যানার বুদবুদ ভরাথিমের পার্টি

আপনার ছোট মেয়েটি অন্য বাচ্চাদের মতই ফ্যানার বুদবুদগুলির সাথে খেলাটিকে ব্যাপকভাবে উপভোগ করবে। এই থিমটি দুর্দান্ত কাজ করে যদি ভেন্যুটি বড় হয়, যাতে আপনি এর সাথে আরও নানা ধরণের ক্রিয়াকলাপের ব্যবস্থা করতে পারেন

ছেলেদের জন্য

এখানে আলোচিত হল আপনার ছোট্ট ছেলেটির জন্মদিনের জন্য যা কার্যকর হতে পারেঃ

1.কন্সট্রাকশন বা নির্মাণ কার্যেরথিমের সাথে পার্টি

ছোট ছেলেরা নির্মাণে ব্যাপকভাবে ব্যবহৃত ট্রাক এবং অন্যান্য খেলনাগুলির সাথে খেলতে পছন্দ করে থিমের সাথে মানায় এমন একটি কেক অর্ডার করুন আর বেশ কিছু চমৎকার ফটো স্যুটের জন্য পার্টিতে জন্মদিনের স্পেশাল টুপিগুলির বদলে নির্মাণ কার্যে ব্যবহৃত টুপিগুলির মত কিছু টুপির আয়োজন করুন।

2.’মিনিওনসবার্থডে পার্টি

ডেস্পিসেবল মিসিনেমাটি রিলিজ হওয়ার কারণে, সেই সিনেমার আদুরে মিনিওস বিশ্ব জুড়ে ঝড় তুলেছে।একটা মিনিওন কেকের অর্ডার করে এবং তার সাথে অভ্যাগত সকল খুদেদের জন্য ছোট ছোট মিনিওস গগলসের আয়োজন রেখে আপনার আদরের ছোট্ট মানিকটির সাথে তার বন্ধুবান্ধবদেরও অবাক করে দিতে পারেন।

3.মহাকাশের থিমে পার্টি

মহাকাশচারীর ন্যায় হেলমেট, ঝলমলে গ্রহ তারা সহ একটি অন্ধকার ঘর এবং এলিয়েনের মাস্ক। আপনি কি কল্পনা করতে পারছেন যে পার্টিটি কতটা রোমাঞ্চকর হতে পারে? নিয়ন আলো এবং মহাজাগতিক আওয়াজগুলির দ্বারা একটা উপযুক্ত আবহ গড়ে তুললে বাচ্চাদের প্রকৃতই আনন্দের মেজাজে রাখবে।

4.উইনি দ্য পুঃ পার্টি

যে সকল বাচ্চা ধীর স্থির এবং শান্তিপূর্ণ ব্যাপারগুলি পছন্দ করে, সেক্ষেত্রে পুঃ থিমের একটা পার্টির আয়োজন করলে তা আপনাকে আপনার ছোট ক্রিস্টোফার রবিনের জন্য পুঃ হয়ে উঠতে সহায়তা করতে পারে

5.নাবিকেরথিম নিয়ে পার্টি

এটি জলদস্যু হোক বা নাবিক, একটা দুর্দান্ত থিমযুক্ত পার্টির জন্য তাদের একত্রে রাখুন।জলের কিছু সেটআপ এবং তাতে এমন কিছু গেম সেট করার চেষ্টা করুন যেখানে নাবিক এবং জলদস্যুদের মধ্যে কেকের জন্য লড়াই চলবে আর বাচ্চারা সেটা পুরোপুরি উপভোগ করতে পারবে

6.সার্কাসের থিম যুক্ত পার্টি

যেখানে অন্য সকলে হতে পারে নানা ধরণের পশুপাখি, বার্থডে বয়টি এখানে হয়ে উঠবে রিংমাস্টার!তাকে আবার সার্কাসের জোকারের মত একটা মিষ্টি পোশাকও পরানো যেতে পারে।আর এর মধ্যে এমন কিছু খেলার বন্দোবস্ত করুন যেখানে বাচ্চাদের পাশাপাশি বড়রাও অংশগ্রহণ করতে পারে ছোটদের সেই খেলায় জিতে তার উপহার পেতে সাহায্য করার জন্য।

7.’ম্যানবয় পার্টি

আপনার ছোট্ট চেলেটির বয়স মাত্র এক বছর হয়ে থাকতে পারে ঠিকই, কিন্তু সে ইতিমধ্যেই একজন পুরুষ হয়ে ওঠার পথে।বাড়িটিকে সাজিয়ে তোলার জন্য পুরুষালি সকল জিনিসগুলি একত্রে রাখুন।একটা মজাদার পরিবেশ গড়ে তুলতে সকলেই একটি করে নকল দাড়িগোঁফ লাগান।

8.লেগোথিমের পার্টি

ছোটদের মধ্যে আজকাল অপর আরেকটি জিনিসের প্রতি উন্মত্ততা দেখা যাওয়ার চল উঠেছে তা হল লেগো ব্লকগুলি দিয়ে খেলা।বেশ আক্ষরিকভাবেই সবকিছু লেগো থিমে গড়ে তুলুন।কেকের স্টাইল, সুন্দর কারুকার্যের ব্যাগ, আসল খেলাগুলি এবং ছোট ছোট টফিসবকিছুই তৈরী করুন লেগো ব্লকের আদলে।

9.ফুটবল বিশ্বকাপ পার্টি

আপনার ছোট্ট ছেলাটা কি চারপাশে ঘুরে ঘুরে সব জিনিসে পা ছুড়তে খুব ভালোবাসে? উদীয়মান এই ফুটবলারটিকে উপহার দিন এমন একটি দুর্দান্ত পার্টি যা যে কোনও সময়ের মধ্যেই ম্যাচে রূপান্তরিত হতে পারে। বাচ্চাদের কেবল একটি খোলা জায়গায় একটি বল দিয়ে দিন আর সেখানে যেতে দিয়ে তাদের উপর নজর দেখুন। তারই সাথে ব্যবস্থা রাখুন একটা ফুটবল আকারের কেক!

10.ডোরেমন পার্টি থিম

এটি সকলেই ভালোবাসে এমন একটি কার্টুন, আর এই থিম অনুযায়ী আপনার পার্টিটি আয়োজন করার উপযোগী জিনিসগুলির আয়োজন করাটাও বেশ সহজ।ডোরেমনের মুখের আদলে তৈরী একটা বিশাল কেকের সাথে তার মুখোশগুলি আর ব্যাকগ্রাউন্ডে কার্টুনটির মিউজিক বাজালে আপনার পার্টিটি তৎক্ষণাৎ হিট হয়ে উঠবে।

একটা শিশুর প্রথম জন্মদিনটি তার জীবনের একটা গুরুত্বপূর্ণ মার্কার হয়ে থাকেসেগুলির কিছু স্মৃতি আপনি স্বযত্নে আগলে রাখবেন এবং কোনওদিন যখন আপনার বাচ্চার ফটোগুলি তাকে দেখাবেন, সে আপ্লুত হয়ে উঠবে।প্রথম জন্মদিন পালনের কিছু আকর্ষণীয় আইডিয়ার সাথে আপনি সব দিক থেকে সেটিকে করে তুলতে পারেন আরও কিছুটা বিশেষ এবং স্মরণীয়।