21 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

21 মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং বিকাশ

আপনার সন্তান তার দু’বছরে পদার্পণ করতে এখনও কয়েক মাস পিছনে আর ইতিমধ্যেই সে হয়ত অনেকগুলি মাইলফলক ছুঁয়ে ফেলা সম্পন্ন করে ফেলেছে এবং তার মধ্যে বিভিন্ন নতুন নতুন দক্ষতার বিকাশও ঘটেছে।সে হয়ত এখন আরও নিশ্চয়তার সাথে হেঁটে বেড়ায়,সম্ভাব্য ছোটাছুটিগুলি করে,সারা বাড়ি জুড়ে ব্যাঙের মত লাফিয়ে বেড়ায়।আবার সে এখন সহজেই তার খেলনাগুলিকে টানতে ও ঠেলতে পারে,খুব বেশি কষ্ট না করেই সিঁড়ি দিয়ে উঠে পড়তে পারে।এমনকি এখন থেকে সে আবার আরোহণ শিল্পে একজন দক্ষ হয়েও উঠতে পারে, অর্থাৎ সে টেবিলের উপর,কাউন্টারে কিম্বা চেয়ারের উপর নিজের উপায়ে হামাগুড়ি দিয়ে,টানাটানি করে কিম্বা সেটিতে ঝুলে পড়ে-যেকোনওভাবেই উঠে পড়তেও পারে তার প্রত্যাশার জিনিসটির কাছে পৌঁছে সেটি তার হাতে পাওয়ার তাগিদে।

একটি 21 মাস বয়সী শিশু প্রায় সর্বদাই এনার্জিতে পূর্ণ থাকে যা অফুরন্ত বলে মনে হতে পারে।তবে তার অবিরত গতিশীলতাটি আবার আপনার শিশুর পেশীকে শক্তিশালী করে গড়ে তুলতে,তার জ্ঞানীয় এবং সঞ্চালন দক্ষতার বিকাশ করতে,তার বুদ্ধি তীক্ষ্ণ করতে এবং তারপর দিনের শেষে তাকে শান্তিপূর্ণভাবে ঘুমিয়ে পরার ক্ষেত্রেও বেশ উপকারী হয়ে উঠতে পারে!দুর্বার ক্রোধ,কামড়ে দেওয়া,আঘাত করার মত কিছু আক্রমণাত্মক আচরণও হয়ত আবার এই বয়সে দেখা দিতে পারে।তবে বেশির ভাগ শিশুরাই তাদের এই ধরণের আচরণগুলিকে তাদের বয়স বাড়ার সাথে সাথে কাটিয়ে ওঠে।

21 মাস বয়সী টলটলায়নকারীর বিকাশ

প্রত্যেকটি শিশুই স্বতন্ত্র এবং তাদের উন্নয়ণমূলক মাইলফলকগুলিও বিভিন্ন ধরণের হতে পারে।কিছু শিশু তাদের মাইলফলকগুলিকে দ্রুতই অর্জন করে ফেলতে পারে,যখন অপরদিকে আবার কিছু শিশু সেগুলি অর্জন করতে কিছুটা সময় নিতে পারে।এ ব্যাপারে সবচেয়ে ভাল হল প্রত্যেকটি শিশুকেই তাদের নিজস্ব সময় এবং গতিতে তাদের অগ্রগতির ধারায় এগিয়ে যেতে দেওয়া।কোনও মা-বাবারই অযথা তাদের সন্তানের ব্যাপারে উদ্বিগ্ন হয়ে ওঠা কিম্বা তড়িঘড়ি করা উচিত নয়,যদি তারা অনুভব করেন যে 21 মাস বয়সী শিশুদের মাইলফলকগুলির মধ্যে কোনওটি বা কয়েকটি তাদের সন্তান না অর্জন করে থাকে।

শারীরিক বিকাশ

এই বয়সে আপনার টলটলায়নকারীটি হয়ত আবার প্রতিদিন তার বিভিন্ন শারীরিক চ্যালঞ্জগুলিকে আয়ত্ত করার চেষ্টা চালাতে ভালোবাসবে।সে তার শারীরিক সক্ষমতা পরীক্ষা করার জন্য,তার নতুন নতুন কীর্তিকলাপগুলি আবিষ্কার করার জন্য এবং আপনার বাড়িটিকে তার উত্তেজনাপূর্ণময় সম্ভাব্য খেলার মাঠের মত ব্যবহার করার জন্য সে হয়ত আপনার পায়ের আঙ্গুলের উপর ভর দিয়ে নিজর ভার ধরে রাখার মত আরেক নতুন খেলায় মেতে উঠতে পারে।একটি 21 মাস বয়সী শিশুর শারীরিক বিকাশের কয়েকটি হতে পারেঃ

  • আপনার টলটলায়নকারীটি এখন আরও বেশি আত্মবিশ্বাসের সাথে সব জায়গায় হেঁটে চলে বেড়াতে ও ছোটাছুটি করতে পারে।
  • এই সময় সে হয়ত আবার ঘরের বেশ কয়েকটি আসবাবপত্রকেও ঠেলে এক জায়গা থেকে আরেক জায়গায় সরিয়ে নিয়ে যেতে পারে অথবা খুব বেশি কষ্ট না করেই সেগুলিকে প্রদক্ষিণ করতে পারে।
  • বিভিন্ন পৃষ্ঠতলের উপর সে এখন একজন দক্ষ আরোহণকারী হয়ে উঠতে পারে এবং তারপর স্বাচ্ছন্দ্যে সেগুলি থেকে আবার নিচে নেমেও পড়তে পারে।
  • সে আবার সিঁড়ি দিয়েও উঠে পড়তে সক্ষম হয় এবং বিশেষ সাহায্য ছাড়াই আবার নেমেও আসে।
  • আপনার ছোট্টটি এখন কোনও জিনিসকে ধরে রাখার পাশাপাশি নিজের ভারসাম্যকেও ভালভাবেই ধরে রাখতে শিখে যেতে পারে যেমন নিচু হয়ে বসা এবং কোনও রকম ভারসাম্য না হারিয়ে সেখান থেকে পুনরায় উঠে দাঁড়ানো।
  • সে হয়ত আবার এই বয়সে পিছু-মুখো হাঁটতে,কাঁধের উপর দিয়ে ঘুরিয়ে বল ছুঁড়তে,পা দিয়ে বল খেলতে এবং ঘরের কিছু সহজ কাজকর্মে আপনাকে সাহায্য করতেও সমর্থ হয়ে ওঠে।

সামাজিক এবং আবেগীয় বিকাশ

এই বয়সের টলমলকারী ছোট শিশুরা তাদের নিজেদের একটি বিশ্ব গড়ে তুলতে পারে এবং সেই পথে ঘটতে পারে এমন সম্ভাব্য সকল জিনিসগুলিকেই তারা আয়ত্ত করতে চায়।তাদের অর্জিত নতুন নতুন আচরণগুলি পরীক্ষা করার জন্য মনোযোগ আকর্ষণ করার প্রবণতা তাদের মধ্যে দেখা যায়,আবার কখনও কখনও তারা নিষ্ঠুর,অস্থির ও সহজেই অনিয়ন্ত্রিতও হয়ে উঠতে পারে।21 মাস বয়সী ছোট শিশুদের কিছু সামাজিক এবং আবেগীয় উন্নয়নগুলির মধ্যে দেখা যেতে পারেঃ

  • আপনার টলমল করে হেঁটে চলে বেড়ানো ছোট্ট শিশুটির আত্মবিশ্বাস এই সময় থেকে আরও বেশি বেড়ে উঠবে।আপনি যদি তাকে বিশ্বস্ত কারুর উপর ছেড়ে রেখে দিয়ে কিছুক্ষণের জন্য কোথাও যান সেক্ষেত্রে এখন সে আগের থেকে কিছুটা বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতে পারে।
  • এই বয়সে বেশিরভাগ শিশুই নিজেদেরকে “আমি” কিম্বা তাদের নিজেদের নামগুলি দিয়ে উল্লেখ করা শুরু করে।
  • আপনার ছোট্টোটি হয়ত বা আবার এই সময় থেকেই তার নিজের খেলনা বা অন্য জিনিসগুলিকে অন্যদের সাথে স্বেচ্ছায় ভাগ করে নেওয়া শুরু করতে পারে।আবার সে এখন থেকে অন্যদের প্রতি আরও বেশি মনোযোগী হতেও শুরু করে।
  • আপনি যদি এই সময় আপনার ছোট্টটিকে ছবির অ্যালবাম দেখাতে থাকেন,সেক্ষেত্রে সে তার পরিবারের সদস্যদের মুখগুলিকেও মনে রাখতে সক্ষম হবে।
  • আপনার সন্তানের সক্রিয় কল্পনা শক্তি তার মধ্যে ভয়ের উদ্রেক বাড়িয়ে তুলতে পারে যেমন জল অথবা পোকামাকড়ের প্রতি ভয়
  • এই বয়সে শিশুরা আবার এমন পরিস্থিতিতে তাদের স্বাধীনতাগুলিকে জাহির করতে চাইতে পারে যা প্রায়শই তাদের মেজাজকে তীব্র ক্রোধের দিকে পরিচালিত করতে পারে।

জ্ঞানীয় এবং ভাষার বিকাশ

এই বয়সে আপনার ছোট্টটির আপাতদৃষ্টে বিকাশ পাওয়া ভাষার দক্ষতা অন্যদের সাথে তার যোগাযোগ রক্ষার ক্ষেত্রে তাকে আরও বেশি আত্মপ্রত্যয়ী হয়ে উঠতে সহায়তা করে।21 মাস বয়সী শিশুদের মধ্যে দেখা যাওয়া আরও অন্যান্য কিছু জ্ঞানীয় ও ভাষার বিকাশগুলির মধ্যে রয়েছেঃ

  • আপনার টলমল করে হেঁটে চলা ছোট্টটি এখন তার ক্রমবর্ধিত মনোযোগের সাথে বিস্তৃতভাবে তার দেহের অনেক অংশের নামই বলতে সমর্থ হবে।
  • উলম্ব রেখা টানতে পারার পাশাপাশি সে এখন প্রায় বৃত্ত এবং অন্যান্য আকারগুলিও উৎসাহের সাথে আঁকিবুঁকি কাটতে পারে।
  • ইন্দ্রিয়ের প্রতি তার ক্রমবর্ধিত সচেতনতাবোধ থেকে সে এখন আরও বেশি কৌতুহলী হয়ে উঠবে বিচিত্র বস্তুর গন্ধ,স্বাদ,দর্শন এবং সেগুলির শব্দগুলি সম্পর্কে।
  • এই বয়সে শিশুদের মধ্যে চিন্তাশক্তি এবং যুক্তি ক্ষমতার ক্রম বিকাশ হতে থাকার কারণে আপনার ছোট্টটি এখন একাকী বসে থাকতে এবং ধৈর্য্য সহকারে কোনও বইয়ের ছবি দেখতে অথবা কোনও জিগ-স পাজেলগুলির টুকরো নিয়ে একাই বসে বসে সাজাতে সক্ষম হয়ে উঠবে।
  • সে এখন সহজ নির্দেশগুলি বুঝতে পারে এবং উপযুক্ত কিছু শব্দগুচ্ছের প্রয়োগের দ্বারা কয়েকটি সহজ এবং ছোট ছোট বাক্যও গড়ে তুলতে পারে।

আচার আচরণ

এই বয়সের বাচ্চাদের অনুকরণ করার মাত্রা স্বাভাবিকভাবেই বেড়ে যায়।আপনি আপনার ছোট্টটির মধ্যে তার সু-আচরণগুলির উন্নতি ঘটাতে সহায়তা করতে পারেন আপনার নিজস্ব সু-আচরণ প্রদর্শনের দ্বারা।উদাহরণস্বরূপঃ যদি আপনি আপনার ছট্টোটিকে “ধন্যবাদ” এবং “দয়া করে” এই শব্দগুলি বলাতে চান তবে তার সাথে ও অন্যান্যদের সাথে কথা বলার সময় আপনি নিজেও এই শব্দগুলি ব্যবহার করুন।আপনার ছোট্টটিকে কোনও নির্দেশ দেওয়ার সময় নেতিবাচকের চেয়ে বেশি ইতিবাচক শব্দ ব্যবহার করুন। উদাহরণস্বরূ, “কুকুরটিকে আঘাত করবে না” বলার পরিবর্তে বরং তাকে বলুন যে “কুকুরটিকে আলতোভাবে কোমলতার সাথে স্পর্শ করতে”।

আপনি বাড়ির জন্য কয়েকটি যুক্তিপূর্ণ নিয়ম কানুনের প্রবর্তন করতে পারেন।আপনার ছোট্টটি হয়ত সেই সকল নিয়মই বাধ্যতার সাথে অনুসরণ নাও করে থাকতে পারে, সেক্ষেত্রে সেগুলি তাকে ধারাবাহিকভাবে স্মরণ করান।সু-আচরণের জন্য আপনার ছোট্টটিকে পুরস্কৃত করা এক্ষেত্রে একটা দারুণ ধারণা হয়ে ওঠে।এটি তাকে তার ইতিবাচক আচরণের জন্য উৎসাহিত করে থাকে।

টডলার আখ্যানধারীদের দুর্বার ক্রোধ ও মেজাজ

21 মাস বয়সী অনেক শিশুদের মধ্যে প্রায়শই তীব্র মেজাজের দোলাচল,দুর্বার ক্রোধ, পুনরাবৃত্ত আক্রমণাত্মক আচরণ প্রদর্শন করা ইত্যাদিগুলি লক্ষ্য করা যায়, বিশেষত যদি তাদের ক্রিয়াকলাপগুলির জন্য তারা প্রাপ্তবয়স্কদের কাছ থেকে উত্তেজনাপূর্ণ প্রতিক্রিয়া পেয়ে থাকে। তারা যা করতে চায় সেটি করার মত তাদের ক্ষমতা আছে কিনা তা পরীক্ষা করার জন্য তাদের ইচ্ছাগুলিকে জোর করে জাহির করার চেষ্টা করতে পারে।এ সব ক্ষেত্রে,শিশুদের অগ্রহণযোগ্য আচরণের জন্য তাকে ধমক দিয়ে বকাবকি করার পরিবর্তে বরং পরিস্থিতিটিকে ব্যবহার করে আপনার ছোট্টটিকে ইতিবাচক আচরণের দিকে পরিচালিত করতে সহায়তা করার বিষয়টি বিবেচনা করার ক্ষেত্রে আপনার নিজেকে শান্ত রাখাটা খুবই জুরুরী। উদাহরণস্বরূপ, আপনার স্বর কড়া করে তার সাথে কথা বলার পরিবর্তে সম্ভ্রম ভরে তার সাথে কথা বলুন। শান্ত স্বরে কথা বললে আপনার শিশুটির আপনার কথা শোনার প্রত্যাশা বেশি।ক্রোধ ও হতাশার অনুভূতিগুলি কাটিয়ে ওঠার জন্য আপনার ছোট্টটিকে কিছুটা সময় দিন।কখনও কখনও একটি আলিঙ্গনও আবার এ ব্যাপারে চমৎকার দেখাতে পারে। আবার অন্য কিছু শিশুর ক্ষেত্রে তাদের চিত্ত বিক্ষেপের ধরণ হিসেবে কিছু আকর্ষণীয় খেলনা বা ক্রিয়াকলাপের প্রয়োজন হতে পারে।আপনার বাচ্চা যদি অন্য লোকেদের সামনে তার দুর্বার ক্ষোভে ফেটে পড়ে তবে তাকে কোনও শান্ত জায়গায় নিয়ে যান এবং শান্ত না হওয়া পর্যন্ত তার ক্ষোভ নিংড়ে ফেলার জন্য তাকে সময় দিন।

খাদ্য এবং পুষ্টি

যদি আপনার শিশুটি এখন তার 21 মাস বয়সে অধিষ্ঠান করে থাকে এবং এখনও তার বোতলে খাওয়ার অভ্যাস থাকে,তবে তাকে সেটি এই সময়ে ছাড়ানোর পদক্ষেপ গ্রহণের ব্যাপারে বিবেচনা করতে পারেন।তবে প্রতি পর্যায়ে রূপান্তরের ক্ষেত্রেই সেটি ধীর প্রক্রিয়ায় করা নিশ্চিত করুন।আপনি আপনার টলটলায়নকারীটিকে দিনের বেলায় খাওয়ানোর জন্য তাকে একটি বাচ্চাদের কিড সিপারের সাথে পরিচয় করাতে পারেন।

21 মাস বয়সী শিশুর খাদ্য এবং পুষ্টি

একটি 21 মাস বয়সী শিশুর খাদ্যে আদর্শগতভাবে সব ধরণের ফল ও সবজি অন্তর্ভূক্ত হওয়া উচিত।তবে এই বয়সী শিশুদের আবার খাবারের ব্যাপারে একটু খুঁতখুঁতে হওয়ার প্রবণতা থাকে।খাবার ব্যাপারে তাদের উপর জোর করার প্রলোভন পরিহার করুন পাছে খাওয়ার সময় তাদের খাবারের প্রতি বিতৃষ্ণা না জন্মায়।তাদের খাবারগুলি প্রস্তুত করার সময় তাদেরকেও তাতে যোগদান করানোর মাধ্যমে খাবারের ব্যাপারে তাদের উৎসাহ জাগানোর চেষ্টা করতে পারেন।তাদের খাবারগুলি পরিবেশনের আগে সেগুলিকে সুন্দরভাবে সাজিয়ে উপস্থাপন করার ক্ষেত্রে আপনার কল্পনাশক্তির দ্বারা সৃজনশীল শৈল্পিক দক্ষতা প্রকাশও এক্ষেত্রে সহায়ক হয়ে উঠতে পারে।এই বয়সের শিশুদের মধ্যে বিশেষ কিছু খাদ্যের প্রতি তাদের ভাললাগাটি বাড়ার সম্ভাবনা থাকে তবে চেষ্টা করুন অল্প পরিমাণে হলেও বিভিন্ন ধরনের খাবারগুলিকে অবিচলভাবে তার সাথে পরিচয় করানোর।যদি আপনার টলটলায়নকারীটি প্রথমেই কিছু খাদ্য গ্রহণে অসম্মত হয় বা অপছন্দ করে থাকে,তবে পুনরায় তাকে সেগুলি দিন এবং অবশেষে সে সেগুলি হয়ত গ্রহণ করবে।

ঘুমানো

আপনার এই বয়সের শিশুটির দিনের বেলায় ঘুমানোর সম্ভাবনা কম হয়ে থাকে।সে সারা দিনে সম্ভবত এক থেকে দুবার দিবা নিদ্রা দিতে পারে।এখন তার বেশিরভাগ ঘুমই রাত্রে হতে পারে।আপনার টলটলায়নকারীটি এখন শোবার সময় ঘুমানোর ক্ষেত্রে কিছু প্রতিরোধ প্রদর্শন করতে পারে। যাইহোক,তবুও আপনার শিশুর জন্য একটি শয়নকালীন রুটিন স্থাপন করা গুরুত্বপূর্ণ এবং তার সাথে সংলগ্ন থাকাটা হল আরও বেশি গুরুত্বপূর্ণ। শোয়ার সময় আপনার সোনার মধ্যে বিচ্ছেদ হওয়ার কিছু আশঙ্কা দেখা দিতে পারে যা তার ঘুমকে ব্যাহত করে তুলতে পারে।এছাড়াও আবার,এই বয়সে কিছু শিশুর মধ্যে স্লীপ রিগ্রেশন বা ঘুমের পশ্চাদপসরণের বিকাশ হয়ে থাকে,যেখানে একজন টলটলায়নকারী শিশুর ভালোভাবে ঘুমানোর মাঝেই হঠাৎ করে ঘুম ভেঙে তার রাত জাগার পুনরাবৃত্তি ঘটা শুরু হয়ে যায়।আপনার টলটলায়নকারী ছোট্টটির কল্পনাপ্রবণ মন অন্ধকারের ভয়,দৈত্য-দানবের আতঙ্কের মত কিছু শয়নকালীন ভয়কে তার নিজের মধ্যে উদ্ভূত করতে পারে।

খেলাধূলা এবং ক্রিয়াকলাপ

আপনার সন্তানকে তার বয়সের উপযোগী খেলনা দিয়ে খেল্তে দেওয়াটা সবসময় জরুরী যা তার জন্য শুধুমাত্র নিরাপদই নয়,এটি আবার তার যথাযথ উন্নয়নেও সহায়তা করে।21 মাস বয়সী শিশুদের ক্রিয়াকলাপের সাথে এমন ধরণের খেলনা অন্তভূর্ক্ত করা উচিত যা তাদের আনন্দ দিতে পারে এবং তার সাথেই তাদের সূক্ষ্ম অঙ্গ সঞ্চালন দক্ষতার উন্নতি ঘটাতে সাহায্য করে,যেমন খেলনা টেলিফোন, ট্রেন,রেসিং গাড়ি,খেলনা খাবার;আবার এমন কিছু ধরণের খেলনা যেগুলি সহজেই তার দ্বারা পরিচালনা করা যেতে পারে যেমন খেলনা ব্লকগুলি,প্লাস্টিকের ইট এবং বাড়ি বানানোর পাজলের টুকরো অংশগুলি;চলন প্রক্রিয়ার সহিত যুক্ত খেলনা যেমন বল,তিন চাকার সাইকেল;বাদ্যযন্ত্রের ন্যায় খেলনাগুলি যেমন জাইলোফোন,ড্রাম ইত্যাদি।আপনি আবার আপনার ছোট্টটিকে ছোটদের আরোহণের একটি খাঁচা কিনে দিতে পারেন অথবা সাধারণ কিছু তুলোর নরম বালিশকে এক জায়গায় জড়ো করে দিতে পারেন অথবা বাধা ডিঙানোর দৌড়ের মত করে কিছু একটি তৈরী করে দিয়ে তাকে সেগুলির মজা উপভোগ করতে দিতে পারেন।এই বয়সে আপনার ছোট্টোটীকে আবার বিভিন্ন অঙ্গ-ভঙ্গির সাথে ছড়াগুলি গান গাইতে,মোম রঙ পেন্সিলগুলিকে নিয়ে খেলতে এবং তার নিজস্ব আঙ্গুলগুলি নিয়ে খেলার প্রতিও প্রবল উৎসাহিত হয়ে উঠতে দেখতে পারেন।

মা-বাবাদের জন্য পরামর্শ

শিশুর স্বাস্থ্য এবং বিকাশের জন্য বাবা মায়ের প্রতি কয়েকটি বিশেষ পরামর্শ নিম্নে আলোচিত হলঃ

  • আপনার বাড়িটিকে শিশু সুরক্ষিত করা অত্যন্ত প্রয়োজন।যেসব জিনিস আপনার টলটলায়মানটির ক্ষতিসাধন করতে পারে সেগুলোকে বাড়ির বাইরে রেখে দিন।
  • তাকে প্রতিদিন দাঁত মাজতে উৎসাহিত করুন কারণ এটা তার দন্তক্ষয় থেকে সুরক্ষা দেবে।
  • বিশেষজ্ঞরা বলেন যেসব অভিভাবক বাচ্চাদের কথা বলার ধরণ নকল না করে তাদের শিশুদের সাথে প্রায়শই পরিষ্কার উচ্চারণে করে কথা বলেন সেই সব শিশুদের শব্দ ভান্ডার বেশ মজবুত হয় এবং পরিষ্কার ভাবে কথা বলার সম্ভবনা অনেক বেশি হয়।
  • আপনার ছোট্টটির খাবার সময়,দুপুরের ঘুমের সময়, এবং রাত্রে বিছানায় শুতে যাওয়ার সময়ের একটা রুটিন তৈরী করুন।
  • তাকে সাঁতারে ভর্তি করার ক্ষেত্রেও এটি ভাল সময়।

মা-বাবাদের জন্য পরামর্শযদি প্রয়োজন হয় একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন

যখন আপনার সন্তানের স্বাস্থ্য এবং সুরক্ষার বিষয়টি আসে,আপনার প্রবৃত্তির উপর নির্ভর করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ।যদি আপনার মনে হয় কোন একটা কিছু ঠিকমত হচ্ছে না সেক্ষেত্রে সহায়তার জন্য আপনার ডাক্তারবাবুর পরামর্শ নিন।আপনার ছোট্টটির যদি খাওয়ার ব্যাপারে ভীষণ বছবিচার থাকে ও খুঁতখুঁতে হয়ে থাকে আপনি একজন পুষ্টিবিশারদের পরামর্শ নিতে পারেন।কিছু শিশুর কথা বলার ক্ষেত্রে বিলম্ব হতে পারে কিন্তু 21 বছর বয়সী একটি শিশুর কথা না বলতে পারাটা একটা চিন্তার ক্ষেত্র, আর সেটির জন্য একজন স্পিচ প্যাথোলজিস্টের দ্বারা পরীক্ষা করানোর প্রয়োজন।

আপনার টলমল করে হেঁটে বেড়ানো ছোট্টটি তার 21 মাস বয়সে একজন আগ্রহী ছোট্ট রোমাঞ্চকারীর মত হয়ে ওঠে যখন তার বৃদ্ধির প্রক্রিয়ায় বিভিন্ন দক্ষতাগুলি বিকাশের সাথে সেগুলি সে অর্জন করে চলে।আপনার টলটলায়নকারী ছোট্ট সোনাটিকে প্রচুর ভালোবাসা দিন ও সমর্থন করুন, বিশেষ করে যখন আপনি আপনার ছোট্টটির মধ্যে কোনওরকম অস্বচ্ছন্দ্যবোধ দেখেন বা তাকে কোনওরকম আক্রমণাত্মক আচরণ প্রদর্শন করতে লক্ষ্য করেন।জীবনের এই পর্যায়টি আপনার ছোট্টটির সাথে পরতে পরতে উপভোগ করুন যার দ্বারা আপনি হয়ত আরও একবার আপনার নিজের ছেলেবেলাটিকেও পুনরুজ্জীবিত করে তুলতে পারেন।