বড় বাচ্চা (5-8 বছর)

নীতি শিক্ষা সহ শিশুদের জন্য 25 টি সেরা পশু পাখির গল্প

আমরা সাধারণত সহজলভ্য পন্থাগুলির মাধ্যমে কোনও কিছু শিখে থাকি, আর সেগুলির মধ্যে শিক্ষার সবচেয়ে গ্রহণযোগ্য একটি মাধ্যম হল গল্প সমগ্র পাঠ।কয়েক শতাব্দী ধরে শিশুদের বলে আসা গল্পগুলি বেশ রোমাঞ্চকর এবং কল্পনাপ্রসূত; সেগুলি হল আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্যগুলিকে যেভাবে আমরা আমাদের সন্তানদের মধ্যে প্রবাহিত করতে পারি তারই একটি মাধ্যম।এই সকল গল্পগুলির নীতি মূলক শিক্ষাগুলিকে আমাদের সন্তানের মধ্যে সংস্থাপিত করার মাধ্যমে তাদের শিক্ষিত করে তোলার ক্ষেত্রেও প্রায়শই এই গল্প কাহিনীগুলি আমাদের সহায়তা করে থাকে।

শিশুদের জন্য পশু পাখির অভূতপূর্ব 25 টি ছোট গল্প

আমরা আমাদের সন্তানদের উপর যে জ্ঞান প্রদান করি তা মাবাবা হিসেবে আমাদের পাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি কাজকখনও কখনও গল্পগুলির মধ্যে নির্জীব বস্তুগুলি কিম্বা পশু পাখির ব্যবহারের দ্বারা এর নীতি শিক্ষাগুলি বাচ্চাদের দেওয়ার ক্ষেত্রে গল্পগুলিকে বেশ মজাদার এবং বর্ণনাযোগ্য করে তোলা যেতে পারে।এটি বলা যেতে পারে যে, শিশুদের জন্য রচিত পশু পাখির গল্পগুলি এমন ধরণের জ্ঞানে পরিপূর্ণ যা আমাদের অভিজ্ঞতাগুলিকে আমাদের সন্তানের মধ্যে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে একটি সুসঙ্গত এবং বোধগম্য উপায়ে গল্পগুলি স্পষ্টভাবে উচ্চারণ করে শিশুদের ব্যাখ্যা করা যেতে পারে।

এখানে দেওয়া হল পশু পাখিদের নিয়ে রচিত সবচেয়ে সেরা ছোট গল্পগুলি তাদের নীতিশিক্ষা সহ যা আপনার সন্তানের নৈতিক পরিসর গড়ে তুলতে সহায়তা করবেঃ

1.খরগোশ এবং কচ্ছপ

পৃথিবীর অন্যতম দ্রুততম এবং ধীরতম দুটি প্রাণীর মধ্যে দৌড় প্রতিযোগিতাকে নিয়ে বিরোচিত এই সর্বোত্তম গল্পকাহিনীটি যুগ যুগ ধরে বহু প্রজন্মের কাছেই অত্যন্ত জনপ্রিয় একটি গল্প।এটি সত্যই একটি নিরবধি গল্পকাহিনী যা 2-6 বছর বয়সী শিশুদের অনায়াসে আকর্ষণ করতে বাধ্য।

নীতিশিক্ষাঃ

কোনও কাজকেই অবজ্ঞা বা হেয় কোরো না, নিজের অহংবোধটিকে না বাড়িয়েই কাজটিকে দেখা নিশ্চিত করোকখনও কখনও একটি ধীর গতি এবং ধৈর্য্যও কোনও কঠিন প্রতিযোগিতা মোকাবিলা করার ক্ষেত্রে সর্বোত্তম হিসেবে বিবেচিত হয়ে ওঠে।

2.ভেড়ার বেশে একটি নেকড়ে

এটি একটি নেকড়ের কালজয়ী কাহিনী, যে অন্যান্য ভেড়াদের বোকা বানাতে নিজেকে ভেড়ার দলের একজন প্রতিনিধি হিসেবে দেখাতে ছদ্মবেশ ধারণ করেছিল ভেড়ার ঝলসানো চামড়া পরিধান করে।এই কাহিনীটিতে একটি গুরুত্বপূর্ণ শিক্ষা রয়েছে যে, আমাদের জীবনের কোনও না কোনও ক্ষেত্রে আমাদের প্রত্যেককেই অবশ্যই কিছু শিক্ষা পেতে হয়।

নীতিশিক্ষাঃ

বাহ্যিক চেহারা বিভ্রান্তিকর হয়ে উঠতে পারেকখনই কোনও ব্যক্তি বা পরিস্থিতিকে তার বাহ্যিক অবয়বের মূল্যের ভিত্তিতে গ্রহণ করা উচিত নয়।সামাণ্য কিছুটা সতর্কতা অবলম্বন আত্মরক্ষার ক্ষেত্রে সুদীর্ঘ পথ নিয়ে যেতে পারে।

3.তিনটি ছোট্ট শূকরছানা

এই কাহিনীটিতে সেই মূর্খ শূকরশাবকদের বর্ণনা করা হয়েছে যারা তাদের মায়ের কথা না শুনে বাড়িগুলি বানিয়েছিল যেগুলি ছিল অস্থিতিশীল বা ভঙ্গুর প্রকৃতিরএটি হল এমন এক গল্প যার মধ্যে আপনি ভয়, রহস্য, কৌতুহলের মত প্রচুর এফক্টগুলি যোগ করতে পারেন এবং মস্ত খারাপ নেকড়েটির পরিণতিটিকে রোমাঞ্চকর ভাবে আপনার ছোট্ট সোনাটির কাছে ব্যাখ্যা করার মধ্যমে তাকে মুগ্ধ করে তুলতে পারেন।

নীতিশিক্ষাঃ

এই গল্পটি শিশুদের এই শিক্ষাই দেয় যে, কোনও একটি কাজের ক্ষেত্রে প্রথম স্থান অর্জন করা যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ হল সেই কাজটিকে সঠিকভাবে সম্পাদন করা। ন্যায়পরায়ণতা এবং অনুপ্রেরণা যেকোনও কাজের ক্ষেত্রে তোমাকে সুদীর্ঘ পথ নিয়ে যাবে

4.তৃষ্ণার্ত কাক এবং কুঁজো

এটি এমন একটি গল্প যেটি আমরা প্রত্যেকেই বড় হওয়ার সাথে সাথে কোনও না কোনও সময়ে শুনে থাকি।এটি হল একটি তৃষ্ণার্ত কাকের কখনই আশা না ছাড়ার এক অব্যর্থ মনোভাবের কাহিনী।গল্পটিতে একটি কাক কীভাবে তার সমস্যা সমাধানের জন্য তার উর্বর মস্তিষ্ক এবং উদ্ভাবনী দক্ষতাকে কাজে লাগিয়ে কার্য সিদ্ধির দ্বারা একটি সুখী পাখি রূপে উড়ে গিয়েছিল তার উন্মুক্ত নীল প্রাঙ্গণে তারই বর্ণনা রয়েছে।

নীতিশিক্ষাঃ

প্রতিকূলতার প্রথম সঙ্কেতেই কখনই আশা ছেড়ে দিও না।যেকোনও সমস্যা সমাধানের ক্ষেত্রে বুদ্ধির দ্বারা তোমার চারপাশে থাকা যেকোনও কিছুকেই কাজে লাগানোর চেষ্টা করো এবং নিশ্চিতরূপে তোমার স্বপ্ন এবং লক্ষ্য অর্জন করো কারণ পৃথিবীতে অসম্ভব বলে কিছুই নেই।

5.স্বর্ণকেশী কন্যা এবং তিনটি ভল্লুক

এই অতুলনীয় কাহিনীটি হল একটি ভল্লুক পরিবারের বাড়ির পথটি ডিঙিয়ে অতিক্রম করে যাওয়া একটি কিশোরী কন্যার।ভল্লুকগুলি যখন তার সৌন্দর্য্যের দিকে কোনওরকম দিকপাত করে না এবং অঘোষিত ভবে তাদেরর বাড়ি ব্যবহারের ফলে তারা বিপর্যস্ত হয়ে পড়ে তখন শেষ পর্যন্ত সবকিছু ভণ্ডুল করে তোলা সেই মেয়েটি তার শিক্ষা পায়

নীতিশিক্ষাঃ

তোমার চারপাশের মানুষজনের উপর তোমার কৃতকর্মের ফলাফলটির ব্যাপারে সর্বদা চিন্তা কোরো, বিশেষ করে তোমার কৃত কর্মগুলি যখন সরাসরি তাদের উপর প্রভাব ফেলে।

6.আঙ্গুর ফল টক

 

এটি হল একটি তৃষ্ণার্ত, ক্ষুধার্থ শিয়াল এবং কিছু আঙ্গুরের থোকার গল্পকাহিনী যেগুলিকে অনেক চেষ্টা করেও সে নাগালে পেতে ব্যর্থ হয়েছিল।বেশ কয়েকবার চেষ্টা করার পরেও যখন সে কিছুতেই সেগুলিকে নাগালে পেল না তখন সে আঙ্গুরগুলি বড্ড টক ছিল‘-এই সান্ত্বনা নিয়েই তক্ষুনি তার সব প্রয়াস বন্ধ করে সেটি পাওয়ার আশা ছেড়ে দেয়।আর তার ক্ষুধা সেই অপরিতৃপ্তই রয়ে যায়।

নীতিশিক্ষাঃ

সফল না হওয়া পর্যন্ত প্রয়াস অব্যহত রাখুন এবং হেরে যাওয়ার জন্য ক্ষোভ বা অনুতাপ করবেন না।অনুগ্রহপূর্বক হার স্বীকার করুন এবং এর জন্য অন্য কোনওকিছুকে দোষারোপ করার চেষ্টা করার বদলে বরং নিজের ব্যর্থতার থেকেই শিক্ষা গ্রহণ করুন।

7.বিড়ালের গলায় ঘন্টা বাঁধা

এটি একটি ইঁদুর পরিবারের এবং সেই বাড়ির শাসনকর্তা বিড়ালের প্রতি তাদের ভয়কে নিয়ে রচিত একটি গল্প।যেখানে একটি দীর্ঘ আলোচনার পর সম্ভাব্য সমাধাগুলি নিশ্চিত করা গিয়েছিল, যার মধ্যে ছিল বিড়ালটির জন্য একটি ঘন্টা যেটি বিড়ালটির আগমনের সতর্কবার্তা হিসেবে গ্রহণ করা হয়।

নীতিশিক্ষাঃ

কিছু করা সম্পর্কে কথা বলা ভাল হতে পারে এবং সেটি ভাল হয় ততক্ষণই যতক্ষণ না কাজটি করা হয়।যদিও এটি নিরানন্দজনক এবং কঠিন হয়ে উঠতে পারে কিন্তু আপাতদৃষ্টিতে ভাল ধারণা বলে মনে হওয়ার মত ফাঁদ বা ভ্রমগুলিকে সনাক্ত করতে পারাটাই হল গুরুত্বপূর্ণ।

8.শিকারি কুকুর এবং করগোস

এটি হল একটি খরগোসকে একটি শিকারি কুকুরের তাড়া করার গল্প।শিকারি কুকুরটি অবশেষে ক্লান্ত হয়ে তাকে তাড়া করা ছেড়ে দেয়এক পাল ছাগলের দ্বারা উপহাসিত হয়ে শিকারি কুকুরটি ব্যাখ্যা করে যে খরগোসটি খুব দ্রুত ছুটে পালিয়েছিল কারণ সে তার নিজের জীবন রক্ষার জন্য সংগ্রাম করছিল।

নীতিশিক্ষাঃ

সর্বোত্তম অনুপ্রেরণাগুলি সর্বদা সর্বোত্তম ফলাফলই দেয়।যেকোনও কাজ করার জন্য প্রেরণা একটি মূল বিষয়।

9.কুৎসিত হংসশাবক

 

এই সুন্দর কাহিনীটি হল একটি হংস শাবকের, যে কিনা একদিন খেয়াল করে যে তার সকল ভাই বোন এমনকি তার বন্ধুবান্ধবরাও তার থেকে বেশি সুন্দর।এতে সে সম্পূর্ণ রূপে বিমর্ষ হয়ে ওঠে ও একদিন তার পরিবার ত্যাগ করে এবং হ্রদের একটি নির্জন অংশে সে নিজেকে মনের দুঃখে গুটিয়ে রাখে।বেশ কিছু দিন পর তার মাথার উপর দিয়ে বেশ কয়েকটি পরিযায়ী পাখি উড়ে যাওয়ার পথে তাকে বলে যে সে এখন খুব সুন্দর একটি রাজহাঁস হয়ে উঠেছে।

নীতিশিক্ষাঃ

প্রত্যেকেই তাদের নিজ নিজ গুণে সুন্দর হয়ে থাকে এমনকি যদি তারা তাদের চারপাশের বিশ্বের নির্ধারিত আদর্শের সাথে নাও মেলে তবুও তারা তাদের মতই সুন্দর।

10.দুটি বিড়াল এবং একটি বাঁদর

এটি হল এমন দুটি বিড়ালের একটি গল্প যারা একটি কেক নিয়ে নিজেদের মধ্যে বচসায় লিপ্ত ছিল।কিছুটা দূর থেকে একটি বাঁদর সব কিছুই লক্ষ্য করল এবং তাদের কেকটিকে সমানভাগে ভাগ করে দেওয়ার মাধ্যমে তাদের সমস্যার সমাধা্নে সাহায্য করতে চাইল।কেকটিকে অর্ধেক করে ভাগ করার পর সে বলল যে কেকের টুকরো দুটি সমান ভাগ হয় নি।তখন সে পুনরায় সেগুলি সমান করার জন্য বড় কেকের টুকরোটিতে কামড় দিল।এবার অপর টুকরোটি হয়ে গেল কামড় দেওয়া টুকরোটির থেকে বড়।সে তখন পুনরায় এই বড় টুকরোটিকে আবার কামড় দিল এবং এইভাবে সে এটি করেই চলল যতক্ষণ না পুরো কেকটিই শেষ হয়।

নীতিশিক্ষাঃ

যখন আমরা নিজেদের মধ্যে লড়াই করি তখন বাইরে থেকে অন্যরা তার সুযোগ নেয়।

11.সিংহ এবং ইঁদুর

এটি হল এমন এক সিংহের গল্প যে কিনা একটি ছোট্ট ইঁদুরকে নিষ্কৃতি দিয়েছিল এই প্রতিশ্রুতি পাওয়ার পর যে, যখন সময় আসবে সেও সিংহ মশাইকে তার সাহায্যের হাত বাড়িয়ে দেবে।এরপর খুব শীঘ্রই সিংহটি একদিন শিকারিদের ফেলা ফাঁদের জালে জড়িয়ে পড়ে।ছোট্ট ইঁদুরটি সিংহ মশাইয়ের এই চরম দুর্দাশা দেখতে পেয়ে তৎক্ষণাৎ তার ক্ষুদ্র ধারালো দাঁতের সাহায্যে খুব দ্রুত সেই ফাঁদের জালটিকে কেটে ফেলে সিংহকে মুক্ত করে।

নীতিশিক্ষাঃ

তুমি কখনই আগে থেকে জানো না যে কে তোমার সবচেয়ে ভাল বন্ধু হতে পারে সুতরাং সকলের প্রতি সদয় থাকো।তাহলে সকলে তোমার প্রতিও সদয় থাকবে।

12.গেঁয়ো মুষিক এবং শহুরে মুষিক

শহুরে মুষিকটি একদিন তার খুড়তুতো ভাইয়ের সাথে দেখা করতে গ্রামে গেল এবং সে তাকে তখন এক থালা ডাল ভাত খেতে দিল।সেই খাবার দেখে শহুরে মুষিকটি তার নাক ঘুরিয়ে নেয় এবং তার খুড়তুতো ভাইকে শহরে নিয়ে আসে কেক এবং বীয়ার খাওয়ানোরে জন্য।তারা যখন সেগুলি খাচ্ছিল দুটি সারমেয় তখন তাদের দুজনকে তাড়া করল এবং মুষিক দ্বয় তাদের জীবন রক্ষার্থে সেখান থেকে ছুটে পলায়ন করল।

নীতিশিক্ষাঃ

উপভোগ করা নাও যেতে পারে এমন বিলাসিতার দিকে না ঝুঁকে তার চেয়ে শান্তিতে উপভোগ করা যেতে পারে এমন সাধারণ জিনিসগুলিতে খুশি থাকাটাই সবচেয়ে ভাল।

13.বানর এবং কুমীর

 

Related Post

এই গল্পটি হল দুটি বন্ধুকে ঘিরেএকটি বানর এবং একটি কুমীর।বানরটি যে গাছে বাস করত সেটি থেকে পেড়ে প্রতিদিন সে একটি করে আপেল কুমীরটিকে দিত।কুমীর মশাই আবার প্রতিদিনই সেই আপেলটিকে স্বযত্নে তার স্ত্রীর জন্য নিয়ে যেত বাড়িতে। আর প্রতিদিন সেই মিষ্টি রসাল আপেল খেয়ে কুমীর স্ত্রী অত্যন্ত লোভী হয়ে উঠে একদিন কুমীর মশাইকে বলে বসল যার দেওয়া আপেল এত মিষ্টি ও রসাল না জানি তার হৃদয়খানি আরও কত মিষ্টি হবে, আর বানরের সেই মিষ্টি হৃদয়খানি কুমীর স্ত্রীর যে চাইইসে কথাও সে তার স্বামীকে জানিয়ে দেয়।স্ত্রীর জিদে নিরুপায় কুমীর মশাই বানরটিকে তার পিঠে চাপিয়ে নিয়ে চলে তার স্ত্রীর কাছে।পথমধ্যে কখপোকথনে একসময় বানরটি বুঝতে পারে যে তার সাথে কি ঘটতে চলেছে,তখন সে বুদ্ধি করে কুমীরটিকে বলে যে সে ভুল করে তার হৃদয়খানি সেই আপেল গছের উপরেই রেখে এসেছে তাই তাদের তক্ষুণি সেখানে ফিরে যাওয়া উচিত সেটি নিয়ে আসার জন্য।যখনই তারা সেখানে ফিরে এল বানরটি তৎক্ষণাৎ সেখান থেকে লাফ মেরে পাড়ে উঠে ছুটে পালাল।

নীতিশিক্ষাঃ

শান্ত থেকে পরিষ্কারভাবে চিন্তা কর এমনকি অত্যন্ত চাপের মধ্যে প্রতিকূল পরিস্থিতিতেও তা তোমাকে ব্যাপকভাবে সহায়তা করতে পারে।

14.হাতি এবং তার মিত্র সকল

এক বনে জুনো নামে একটি হাতি একাকী বাস করত তার কোনও বন্ধু ছিল না আর তাই সে চেষ্টা করতে লাগল বনের অন্যান্য পশুদের সাথে বন্ধুত্ব করতে কিন্তু বনের অন্য সকল পশুরা জুনোর সাথে খেলতে ও বন্ধুত্ব করতে অস্বীকার করল তার বৃহৎ আকৃতির জন্য।একদিন বনের সকল পশুরা ডেরার ভয়ে পালাতে লাগল।ডেরা ছিল একটি বাঘ যে কিনা তার নাগালে যাকেই পাচ্ছিল ধরে ধরে খাচ্ছিল।এমন সময় জুনো ডেরার সামনে গেল এবং ক্ষিপ্র গতিতে তাকে একটি পদাঘাত করল আর তৎক্ষণাৎ ডেরা ছুটে পালাল।জুনো এখন বনে সকলের বন্ধু হয়ে উঠল।

নীতিশিক্ষাঃ

তোমার অন্তর্নিহিত সহজাত ক্ষমতাগুলিই হল তোমার সবচেয়ে সেরা গুণাবলী এবং তা তোমার সাফল্যেরও কারণ।

15.নির্বোধ সিংহ

একদিন একটি সিংহ ক্ষুধার্ত হয়ে শিকারের সন্ধানে বেরোল।সে একটি গুহা দেখতে পেল যার বসবাসকারী তখন গুহার বাইরে অন্যত্র গিয়েছিল।সে তখন চুপুটি করে সেখানে শুয়ে ঐ গুহাবাসী পশুটির অপেক্ষা করার সিদ্ধান্ত নিল।এই গুহার অধিপতি ছিল একটি শিয়াল,যাইহোক, শিয়ালটি যখনই তার গুহার কাছাকাছি এল সে সেখানে কিছু গোলোযোগের সন্দেহ করল।শিয়ালটি তখন গুহাটিকে তার ডাকের সাড়া দিতে বলল আর অমনি গুহা মধ্যস্থ নির্বোধ সিংহটি শিয়ালের ডাকের প্রত্যুত্তর দিয়ে বসল আর অপেক্ষা না করে শিয়াল মুহূর্তে সেখান থেকে চম্পট দিল।

নীতিশিক্ষাঃ

তাড়াহুড়োতে আমরা অনেক সময় নির্বোধের মত সিদ্ধান্ত নিয়ে ফেলিকোনও কিছুর সিদ্ধান্ত নেওয়ার আগে কিম্বা অভিনয় করার আগে প্রত্যেকেরই শান্ত মাথায় সব দিক চিন্তা করে সমস্ত সম্ভাব্য বিকল্পগুলির ব্যাপারে ভাবা উচিত।

16.বানর এবং ডলফিন

একটি ডলফিন একটি বানরকে ঝড়ের মধ্যে সাঁতার কেটে একটি দ্বীপে নিয়ে গিয়ে তার প্রাণ রক্ষা করে।ডলফিনটি বানরকে জিজ্ঞাসা করে যে, সে সেই দ্বীপটিকে চেনে কিনা।বানরটি ডলফিনিটিকে জানায় য্‌ সে সেই দ্বীপটিকে খুব ভালো করেই জানে ও চেনে আবার এমনকি সে এও বলে যে, সে সেই দ্বীপেরই রাজপুত্র।তখন ডলফিনটি বানরটিকে সেখানে একা ফেলে রেখে সাঁতার কেটে সেখান থেকে চলে যায় আর বানরটি সেই নির্জন দ্বীপে কেবল নিজেকে একাই খুঁজে চলে অসহায়ের ন্যায়।

নীতিশিক্ষাঃ

কোথাও নিজেকে মিথ্যে জাহির কোরো না।তুমি কি জাহির করছ সে ব্যাপারে সাবধান ও সতর্ক হও। বস্তুত তুমি যেমন ঠিক তেমনই আচরণ প্রদর্শন কর।

17.চতুর ব্যাঙ

একটি পুকুরে জলজ প্রাণীর এক বিরাট সম্প্রদায় বাস করত যারা প্রত্যেকে প্রত্যেকের সাথে খেলতে ভালবাসত।একদিন দুজন জেলে এসে পুকুরটিকে এবং পুকুরে খেলারত প্রাণীগুলিকে দেখল এবং তারা সেই পুকুরে জাল দিয়ে মাছ ধরার ব্যাপারে নিজেদের মধ্যে কথপোকথন করল কিন্তু সেদিন দেরী হয়ে যাওয়ার কারণে মাছ না ধরেই তারা চলে গেল।ব্যাঙটি সকলকে বলল যে জেলেরা ফিরে আসার পূর্বে তাদের অবশ্যই সেখান থেকে পালাতে হবে।তবে সকলেই তারা তাদের পলায়ন ক্ষমতার ব্যাপারে নিশ্চিত ছিল এবং তাই তারা সেখানেই থাকার সিদ্ধান্ত নিল।পরদিন সকালেই জেলেরা তাদের মজবুত জাল এনে সকলকেই ধরে ফেলল শুধুমাত্র ব্যাঙটিকে ছাড়া যে পুকুরটি ছেড়ে আগেই পালিয়ে গিয়েছিল।

নীতিশিক্ষাঃ

সতর্কতার সাথে ভুল করাও কখনও কখনও ভাল।ঝুঁকি নেওয়া হল জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।

18.দুই ছাগলের গল্প

একটি ছোট খাঁড়ি ছিল যার উপরে একটি গাছ ভেঙে পড়েছিল।একটি ছাগল সেই গাছটির উপর দিয়ে হেঁটে সেই খাঁড়িটিকে পার হওয়ার সিদ্ধান্ত নিল।যাইহোক, আবার অন্য দিক থেকে আরেকটি ছাগলের মাথাতেও এই একই বুদ্ধি এল এবং সেও সেটি পার হতে থাকল।ভেঙে পড়া গাছটি এতটাও প্রশস্ত ছিল না যার উপর দিয়ে তারা একসাথে একে অপরকে পার হতে পারে।এবং তারা একে অপরকে পার হয়ে যাওয়ার ব্যাপারে নিজেরা খুব গর্বিত এবং অনড় ছিল।তারা তাদের শিংগুলিকে প্রস্তুত করল এবং একে অপরকে বেশ জোরের সাথে শক্তি প্রয়োগ করে ঠেলা দিতে থাকল।সেই ধাক্কাধাক্কিতে অনতিবিলম্বেই গাছের ডালটি ভেঙে গেল আর দুটি ছাগলই সেই খাঁড়ির ভিতরে পড়ে গেল।

নীতিশিক্ষাঃ

একগুঁয়েমি তোমাকে খুব বেশি দূর নিয়ে যাবে নাতুমি যদি সবকিছুর থেকে তোমার নিজের অহংকারকে বেশি মূল্য দাও তবে তোমাকে ভুগতে হবে।

19.বন্ধুত্ব

এটি হল পেপসি নামক একটি সারমেয়র গল্প যে পথ কুকুরদের সাথে খেলত না কারণ সে তাদের ভীষণ ময়লা ভাবত।একদিন তার প্রভু যখন বাড়ির বাইরে গিয়েছিল দুটি চোর তখন তাদের বাড়ির ভিতরে প্রবেশ করে তাকে একটি বস্তার ভিতরে ভরতে চেষ্টা করছিল।সে তখন ঘেউ ঘেউ করে সাহায্যের জন্য সজোরে ডাক দিতে লাগল আর তা শুনে হঠাৎই তাদের বাড়ির সামনের রাস্তায় বসবাসকারী কুকুরগুলি তাদের বাড়িতে ঢুকে আসে এবং চোরগুলিকে সজোরে কামড় লাগায় আর সেই মুহূর্তেই চোরগুলি বস্তা সহ পেপসিকে ফেলে ছুটে পালায়।পেপসি তার উপযুক্ত শিক্ষালাভ করে এবং তখন থেকে সে সেই পথ কুকুরগুলির সাথে বন্ধুত্ব শুরু করে।

নীতিশিক্ষাঃ

কারুরই কখনই উচিত নয় অন্যদের পদমর্যাদা বা অবস্থার ভিত্তিতে কিম্বা তাদের নিজেদের অর্জিত বস্তু বা জিনিসগুলির উপর নির্ভর করে অন্যদের সাথে বৈষম্যমূলক আচরণ করা।বন্ধুত্ব হল ভীষণ গুরুত্বপূর্ণ একটি জিনিস।

20.গর্জনকারী সিংহ

শেরু নামে একটি সিংহ আগে থেকে কোনওরকম পূর্বাভাষ বা সতর্কতা না দিয়েই যতটা জোরে সম্ভব গর্জন করে প্রত্যেককে আচকমা ভয় দেখাতে ভালবাসত।শীঘ্রই বনের সকলে তার এই গর্জনটিকে অবজ্ঞা করতে শুরু করল এবং তার সাথে খেলা বন্ধ করে দিল।একদিন সে রিঙ্কুকে কোনওমতে রাজী করাল তার সাথে বল লোফালুফি খেলার জন্য।খেলাটি যত এগোতে থাকল ও জমে উঠতে থাকল শেরু তার গর্জন শুরু করল আর সেই কারণেই রিঙ্কুও দৃঢ়তার সাথে বলটিকে সামনে এগিয়ে দিল।বলটি গিয়ে সোজা শেরুর গলায় আটকে গেল আর সেটি বের করে আনতে সহায়তা করতে সারা বনবাসী সেই কাজে মেতে উঠল।শেরুর শিক্ষা হল আর সে প্রতিজ্ঞা করল আর কখনও সে অযথা গর্জন করবে না।

নীতিশিক্ষাঃ

শুধুমাত্র আমাদের মজা পাওয়ার কারণেই আমাদের চারপাশের মানুষজনকে উত্যক্ত করা কখনই উচিত নয়।

21.কুঁড়ে গাধা

মাম্বু ছিল একটি প্রচণ্ড কুঁড়ে প্রকৃতির গাধা এবং সে সর্বদাই তার ধোপা প্রভুর দেওয়া কাজগুলি থেকে পালিয়ে বেরিয়ে আসার চেষ্টা করত।একদিন যখন তার প্রভু ধোপা তাকে খুঁজছিল কাজ করানোর জন্য তখনই সে বাড়ি থেকে ছুটে বেরিয়ে পালায়।এরপর যখন সে পালিয়ে আসা খামার বাড়িটিতে ঘুমাতে গেল তখনই এক প্রবল ধুলী ঝড় শুরু হল,ভয় পেয়ে মাম্বু সিদ্ধান্ত নিল বাড়ি ফিরে যাওয়ার।ফিরতে ফিরতে সে এটিও ভয় পেল যে ফিরে গেলে হয়ত ধোপা তাকে মারধর করবে।কিন্তু ফেরার পর মাম্বু সুরক্ষিত আছে শুধু এইটুকু দেখেই ধোপা খুশি হল।মাম্বু নিজের প্রতি লজ্জা পেল এবং আর কখনও কুঁড়ে না হওয়ার সিদ্ধান্ত নিল।

নীতিশিক্ষাঃ

সর্বদা যেকোনও কাজই তোমার আন্তরিকতার সাথে করা উচিত।

22.দুষ্ট সর্প

একটি দুষ্ট সাপ এক কাক দম্পতিদের বাসায় ঢুকে তাদের ডিমগুলিকে চুরি করে নিত যখনই তারা শিকারে বেরোত সেই সুযোগে।মর্মাহত, চিন্তিত হৃদয়গ্রাহী কাক দম্পতি তখন সাহায্যের জন্য একটি শিয়ালের শরণাপন্ন হয়।শিয়ালটি তখন তাদের বলে রাজকন্যা যখন নদীতে স্নান করতে আসবে তখন তার গলার নেকলেসটিকে তাদের চুরি করতে।নিশ্চিতভাবেই কাকগুলি সেই নেকলেসটিকে চুরি করে নিয়ে উড়ে গেল সেই সাপটির গর্তের উপর এবং সেই গর্তের ভিতরে তারা রাজকন্যার নেকলেসটিকে ফেলে দিল।রাজকন্যার রক্ষীরা তখন সেই গর্তটির কাছে গিয়ে সেটি খুঁড়তে লাগল রাজকন্যার নেকলেস পুনরুদ্ধারের জন্য, তখন সেই সাপটি বিরক্তির কারণে ক্রধাণ্বিত হয়ে ওঠে আর তা দেখে রক্ষীরা তাকে হত্যা করে এবং সাপের গর্তটি থেকে রাজকন্যার নেকলেসটিকে পুনরুদ্ধার করে নিয়ে ফেরে।

নীতিশিক্ষাঃ

মন্দ কাজ করা প্রত্যেকের ক্ষেত্রেই এই একই ভাগ্য অপেক্ষা করে।

23.ইঁদুর এবং সাধু

একদিন একটি বিড়ালের দ্বারা তাড়িত হয়ে একটি ইঁদুর এক সাধুর বাড়ি ঢুকে পরে।তার অবস্থা দেখে সাধুটি তখন ইঁদুরটিকে একটি কুকুরে পরিণত করে দেয়।কিছু দিন পরে সেই কুকুরটি আবার একটি সিংহের কাছে তাড়া খেয়ে আবার সাধুর বাড়িতে ঢুকে পরে।সেটি দেখে সাধুটি তখন সেই কুকুরটিকে আবার একটি সিংহে পরিবর্তন করে দেয়সিংহটি তখন জঙ্গলে চলে যায় এবং সেখানে সে অন্যান্য সিংহদের পরাস্ত করে সমগ্র জঙ্গলটি শাসন করতে থাকে।এর কিছু দিন পর সে পুনরায় সাধুর বাড়িতে আসে যাতে সে সাধুটিকে গিলে খেতে পারে।সাধুটি তৎক্ষণাৎ তাকে পুনরায় ইঁদুরে রূপান্তরিত করেন এবং আর কক্ষনও তার বাড়িতে প্রবেশ করতে নিষেধ করে দেন।

নীতিশিক্ষাঃ

যে হাত তোমার মুখে আহার তুলে দেয় সেই হাতেই কখনও কামড় দিয়ো না।

24. সেই ছাগলটি

আশা বাইরে যাচ্ছিল আর যাওয়ার সময় সে তার পরিচারিকাকে নির্দেশ দিয়ে গেল যে যদি সে কোনও কাজের জন্য বাইরে যায় তবে যেন ঘরের দরজাটি বন্ধ করে দিয়ে বেরোয়।কিছু সময় বাদে তার পরিচারিকাটি ভুলে গিয়ে দরজা বন্ধ না করেই বেরিয়ে যায়।আর সেই সুযোগে একটি ছাগল আশার বাড়ির মধ্যে প্রবেশ করে এবং সোজা আশার শোয়ার ঘরে ঢোকে।সেখানে আয়নার মধ্যে সে আরেকটি ছাগলকে দেখতে পেয়ে তার উপর ঝাঁপিয়া পরে সেটিকে আক্রমণ করতে, আর সাথে সাথে সেই আয়নাটি ভেঙে চুরমার হয়ে যায়।আশা বাড়ি ফিরে সেই চূর্ণবিচূর্ণ আয়নাটিকে দেখে রেগে আগুন হয়ে ওঠে ও তৎক্ষণাৎ তার পরিচারিকাটিকে তার কাজ থেকে বিতাড়িত করে।

নীতিশিক্ষাঃ

তোমার দায়িত্ব পালন করাটা ভীষণ মাত্রায় গুরুত্বপূর্ণ।

25.গরুর ঘন্টা

নাসির তার বাবার গরুগুলিকে দেখাশুনা করছিল যাদের প্রত্যেকের গলায় বাঁধা ছিল একটি করে সুন্দর ঘন্টা।একদিন এক অপরিচিত ব্যক্তি এসে সবচেয়ে সুন্দর গরুর ঘন্টাটিকে বেশ ভাল দামে কেনার প্রস্তাব নাসিরকে দেয়।নাসির রাজী হয়ে যায় এবং ঘন্টাটি খুলে তাকে বিক্রিও করে দেয়, কিন্তু সে আর বলতে পারে না যে গরুটি কোথায় গিয়েছে।অপরিচিত ব্যক্তিটি সেই অপেক্ষাই করছিল যে কখন নাসির গরুটিকে হারিয়ে ফেলবে আর সেই সুযোগে সে সেটিকে চুরি করে নিয়ে পালাবে।নাসির কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে যায় যেখানে তার বাবা তার উপর ভীষণ অসন্তুষ্ট হয়।

নীতিশিক্ষাঃ

আমাদের চিন্তার মধ্যে কখনই আমাদের লোভকে প্রবেশ করানো উচিত নয়।

নীতিমূলক গল্পগুলি হল একটি শিশুর জীবনের একটি মূল উপাদান কারণ এটি তাদের একটি দৃঢ় নৈতিক চরিত্র গড়ে তুলতে এবং তাদের মধ্যে ধীরে ধীরে এর গুণাবলীকে অন্তর্নিহিত করতে সহায়তা করে।এটি বলা হয়ে থাকে যে একটি শিশুর মন হল উচ্চ মাত্রায় সংবেদনশীল এবং শৈশবকালে আপনি তাদের মধ্যে যে সকল মূল্যবোধগুলিকে স্থাপন করবেন বা প্রবেশ করাবেন সেগুলি তাদের মধ্যে সারা জীবনের জন্য থাকবে। শিশুদের নীতিশিক্ষামূলক গল্পগুলি পড়ালে তা আবার তাদের কথা বলার দক্ষতা বৃদ্ধি করে এবং তাদের মধ্যে সৃজনশীলতা বোধ জাগ্রত করতে উৎসাহ যোগায়। শিশুদের ক্রিয়াকলাপের জন্য আপনি এমন এক সম্ভার হাতের কাছে রাখুন যার মধ্যে থাকবে সুন্দর সুন্দর নৈতিক গল্প সমগ্র এবং মজার মজার গল্পগুলি তাদের সামনে পড়ার মাধ্যমে আপনার সন্তানদের মধ্যে তাদের ভালো মূল্যবোধগুলিকে অন্তর্ভূক্ত করুন।

Share
Published by
দেবশ্রী ব্যানার্জী