বাচ্চাদের মধ্যে পিনওয়ার্ম (কৃমি)

বাচ্চাদের মধ্যে পিনওয়ার্ম (কৃমি)

বাচ্চারা বড় হওয়ার সাথে সাথে প্রায়ই অনেকগুলি অসুস্থতায় আক্রান্ত হয়। বাচ্চাদের মধ্যে কৃমি খুব সাধারণ, এর সহজেই চিকিৎসা করা যায়। অন্ত্রের পরজীবী যা পিনওয়ার্ম সংক্রমণ ঘটায় তাকে থ্রেডওয়ার্মস বা সিটওয়ার্মসও বলা হয়; এগুলি প্রাপ্তবয়স্ক এবং শিশুদেরকে একইভাবে প্রভাবিত করে, তবে সংক্রমণটি পরিষ্কার হতে খুব বেশি সময় লাগে না।

পিনওয়ার্ম সংক্রমণ কী?

এটি আপনার জন্য সহজভাবে বলতে, পিনওয়ার্মগুলি হল সাদা বর্ণের কৃমি যা লম্বায় ২ মিমি থেকে ১৩ মিমি অবধি হতে পারে। এগুলি ডেন্টাল ফ্লস বা খুব পাতলা সাদা সুতির সুতোর (যার কারণে এদের থ্রেডওয়ার্মস বলা হয়) সাথে খুব মিল রয়েছে। এগুলি সেই সব বস্তু বা ব্যক্তির সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে অত্যন্ত সংক্রামক হয় যারা কৃমি বা এর ডিমে সংক্রামিত হয়।

কীভাবে পিনওয়ার্ম সংক্রমণ ছড়িয়ে পড়ে?

আপনার বাচ্চা একবার সংক্রামিত হয়ে গেলে, আপনার বাচ্চা ঘুমিয়ে থাকার সময় স্ত্রী কীটগুলি তার শরীরে সঠিকভাবে কাজ করতে শুরু করে। কৃমিগুলি অন্ত্রের ট্র্যাক্টে প্রবেশ করে কোলন এবং মলদ্বারের চারপাশে ত্বকের উপর স্থায়ী হয় ও ডিম দেয়।

এই ধরণের কৃমির ডিমগুলি তিন সপ্তাহ পর্যন্ত মানুষের দেহের বাইরে বেঁচে থাকতে পারে। সুতরাং পরিবারের কোনও ব্যক্তির যদি এটি থাকে তবে একজন সুস্থ ব্যক্তির পক্ষে সংক্রমণটিতে আক্রান্ত হওয়া খুব সহজ। এটি প্রতিরোধের জন্য চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা দরকার: যদিও পৃথকীকরণ সম্ভব না হয় তবে আক্রান্ত ব্যক্তির কোনও জিনিস ভাগ না করে এবং স্পর্শ না করার দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হয়। এছাড়াও, নিশ্চিত হয়ে নিন যে আপনি আক্রান্ত ব্যক্তির সাথে সংস্পর্শের পরে একটি শক্তিশালী অ্যান্টিসেপটিক সাবান দিয়ে আপনার হাত ভালভাবে ধুয়ে ফেলছেন।

শিশুদের মধ্যে পিনওয়ার্মের কারণগুলি

যদি একই পরিবারের কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি এটিতে আক্রান্ত হয় তবে খুব সহজেই পিনওয়ার্ম সংক্রমণ শিশুদেরও হবে। এটি কীভাবে হতে পারে তা এখানে দেওয়া হল:

  • যে কোনও দূষিত জিনিসের সাথে সরাসরি যোগাযোগ।
  • দূষিত হতে পারে এমন খাবার খাওয়া।
  • যে ডিমগুলি জামাকাপড় বা অন্য জিনিসগুলিতে আটকে থাকতে পারে তাতে শ্বাস নেওয়া। যখন সংক্রামিত জিনিস ঝাড়া হয় তখনও এটি ঘটতে পারে।
  • চুলকানি, বিশেষত পায়ূ অঞ্চলের আশেপাশে, আপনার বাচ্চার নখের মাধ্যমে কৃমির ডিম নিতে পারে।

শিশুদের মধ্যে পিনওয়ার্মের লক্ষণসমূহ

বাবা-মা হিসাবে, আপনি যদি সন্দেহ করেন যে আপনার বাচ্চাটির পিনওয়ার্ম হয়েছে তবে এই লক্ষণ ও উপসর্গগুলি আছে কিনা দেখুনঃ

  • মলদ্বার অঞ্চলের চারপাশে চুলকানির কারণে বিঘ্নিত ঘুম এবং অশান্তি দেখা দেয়।
  • ব্যাকটিরিয়া সংক্রমণ অত্যধিক চুলকানির কারণে পিনওয়ার্মের সম্ভাবনা বাড়িয়ে দেয়, যা মলদ্বার অঞ্চলের চারদিকে ত্বকের ভাঙ্গন সৃষ্টি করে।
  • মেয়েদের মধ্যে, পিনওয়ার্মগুলি যোনিতে চুলকানি এবং / বা স্রাবের কারণে যোনিতে প্রভাব ফেলতে পারে।
  • কিছু ক্ষেত্রে, অন্ত্রে অতিরিক্ত পিনওয়ার্ম সংক্রমণে বমি বমি ভাব এবং বমি হতে পারে। পিনওয়ার্মগুলি বিরল ক্ষেত্রে বমি বমি ভাব এবং বমির কারণ হতে পারে।
  • চিকিৎসার প্রয়োজন, যা অত্যন্ত বিরল, পিনওয়ার্মগুলি দ্বারা অ্যাপেন্ডিক্স অবরুদ্ধ হওয়ার কারণে ঘটতে পারে।

যদি আপনি অন্য কোনও গুরুতর লক্ষণ লক্ষ্য করেন তবে অবিলম্বে আপনার সন্তানের শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

শিশুদের মধ্যে পিনওয়ার্মের লক্ষণসমূহ

কীভাবে পিনওয়ার্সগুলি নির্ণয় করা হয়?

এখানে কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনার বাচ্চাকে নিরীক্ষণ করতে পারেন যদি আপনি পিনওয়ার্ম সংক্রমণের সন্দেহ করেন:

  • মলদ্বার অঞ্চল ভালভাবে দেখার জন্য একটি টর্চলাইট ব্যবহার করুন। যেহেতু কৃমিরা রাতে ডিম দেয়, তাই সকালে পরীক্ষা করা আদর্শ।
  • আপনার সন্তানের মলদ্বার বা যোনিপথের উপরিভাগ পরীক্ষা করা সহায়ক প্রমাণ করতে পারে।
  • স্বচ্ছ টেপ ব্যবহার করে মলদ্বারের চারপাশে আলতো চাপ দিয়ে দেখুন আপনার শিশুটি সংক্রামিত হয়েছে কিনা। যেহেতু এই কৃমিগুলি সেই অঞ্চলটির চারপাশে ডিম দেয়, তাই সংক্রমণটি সনাক্ত করা সহজ হবে।

বাচ্চাদের জন্য পিনওয়ার্মের চিকিৎসা

আপনার সন্তানের পিনওয়ার্মের সংক্রমণের ক্ষেত্রে আপনার চুলকানি এবং ঘুমের ব্যঘাতের মতো লক্ষণগুলির সন্ধান করা উচিত। একটি গুরুতর সংক্রমণে গুরুতর সমস্যা হতে পারে, তাই এটি নিয়ন্ত্রণে রাখাই প্রধান অগ্রাধিকার।

চিকিৎসকরা আপনার শিশু এবং পরিবারের জন্য কেবল নিরাপদ দিকে থাকার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলির পরামর্শ দেন। যত্নসহকারে এগুলি অনুসরণ করা অপরিহার্য।

  1. ওষুধ: পিনওয়ার্মগুলি দূর করার জন্য মেবেন্ডাজোল, পাইরেঞ্জেল বা আলবেনডজোলের মতো ‘ওভার দ্যা কাউন্টার’ ওষুধ গ্রহণ সাধারণ। তবে উপযুক্ত ডোজ দেওয়ার জন্য আপনার শিশু বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন।
  1. পুনরাবৃত্তি: যেহেতু ওষুধটি এক সপ্তাহের মধ্যে পিনওয়ার্মকে মেরে ফেলবে, তাই আগে ডিম থেকে বের হওয়া যে কোনও পিনওয়ার্মগুলি মেরে ফেলতে অবশ্যই দুই সপ্তাহ পরে পুনরাবৃত্তি করতে হবে।

আপনার বাচ্চার যদি পিনওয়ার্ম থাকে তবে অনুসরণ করার টিপস

বাচ্চাদের চিকিৎসার জন্য কখনই প্রথমে অ্যালোপ্যাথি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় না। আপনি চেষ্টা করতে পারেন এমন আরও কয়েকটি জিনিস এখানে রয়েছে:

  • শিশু বিশেষজ্ঞের নির্দেশ অনুসারে, আপনার ছোট্টটির জন্য চিকিৎসা অনুসরণ করুন।
  • প্রতি সকালে, আপনার বাচ্চাকে স্নান করানো নিশ্চিত করুন কারণ এটি রাতারাতি পারা ডিমগুলি অপসারণে সহায়তা করবে।
  • ডায়াপার পরিবর্তনের সময়, নিশ্চিত করুন যে আপনি প্রতিবার আপনার শিশুকে পুরোপুরি মুছে দিচ্ছেন এবং পরিষ্কার করছেন।
  • বারবার সংক্রমণ রোধ করতে আপনার চারপাশ পরিষ্কার রাখুন। ঘর পরিষ্কার এবং গরম জলে সমস্ত জামাকাপড়, চাদর ও তোয়ালে ধোয়া পিনওয়ার্ম এবং এর ডিমগুলি মেরে ফেলতে পারে।
  • আপনার সন্তানের খেলনাগুলি সাবান এবং গরম জলে জীবাণুমুক্ত করুন।
  • যেহেতু পিনওয়ার্মের ডিমগুলি সূর্যের আলোতে সংবেদনশীল, তাই আপনার সমস্ত পর্দা এবং জানলা প্রচুর পরিমাণে সূর্যের আলো আনতে খুলে রাখা নিশ্চিত করুন।

বাচ্চাদের মধ্যে পিনওয়ার্মের কার্যকর ঘরোয়া প্রতিকার

আপনার বাচ্চা যখন কৃমিতে সংক্রামিত হয় তখন এমন কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনার ছোট্টটিকে সাহায্য করতে পারে। আপনি অ্যালার্জিগুলি প্রয়োগ করার আগে তাদের পরীক্ষা করার বিষয়টি নিশ্চিত করুন।

  1. রসুন: রসুনে আপনার শিশুর অন্ত্রের ভিতরে থাকা কৃমি মেরে ফেলার সম্ভাবনা রয়েছে।
  2. আঙ্গুরের বীজ: আপনার বাচ্চার সিস্টেম থেকে সঠিকভাবে পিনওয়ার্মগুলি বের করে আনতে সাহায্য করে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারে।
  3. নারকেল তেল: এতে এন্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার সন্তানের পিনওয়ার্ম সংক্রমণে সহায়তা করার জন্য একটি ভাল প্রতিকার।

নারকেল তেল

পিনওয়ার্ম সংক্রমণের পরবর্তী পদক্ষেপ

পিনওয়ার্ম সংক্রমণ পুনরুদ্ধার হতে পারে। আপনি ঘরোয়া প্রতিকারের চেষ্টা করতে পারেন, তবে এটিও পরামর্শ দেওয়া হয় যে আপনার শিশুটির শরীর থেকে কৃমি সঠিকভাবে পরিষ্কার করা হয় এবং তাদের শিশু বিশেষজ্ঞের কাছে চেকআপের জন্য নিয়ে যাওয়া হয়।

যদি বাচ্চাদের পিনওয়ার্মগুলি চিকিৎসা না করা হয় তবে কী ঘটে?

যেহেতু একটি পিনওয়ার্ম সংক্রমণ একটি গুরুতর সমস্যা, বিশেষত হাঁটতে শেখা বাচ্চাদের ক্ষেত্রে এটি অবিলম্বে চিকিৎসা করা উচিত। যদি তা না হয় তবে তাদের নিম্নোক্ত প্রতিক্রিয়া হতে পারে:

  • মলদ্বার অঞ্চলে চুলকানি এবং র‍্যাস
  • যোনিতে চুলকানি এবং স্রাব
  • ডায়রিয়া
  • ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করা।

শিশুদের মধ্যে পিনওয়ার্ম রোধ করবেন কীভাবে?

  1. পরিষ্কার-পরিচ্ছন্নতা কৃমি প্রতিরোধে সহায়তা করতে পারে। আপনার সন্তানের নখ ছোট রাখা এবং পরিষ্কার রাখা উপকার করতে পারে।
  2. সকালের স্নান করা সারা রাত রাখা ডিম থেকে মুক্তি পেতে সহায়তা করে।
  3. আপনার সন্তানের ডায়াপার এবং অন্তর্বাসের উপর নজর রাখুন। নিয়মিত বিরতিতে ডায়াপার পরিবর্তন করা এবং অন্তর্বাসের দৈনিক পরিবর্তন জরুরি।
  4. আপনার সন্তানের ঘরে এবং বাড়ির চারপাশে প্রচুর সূর্যের আলো প্রবেশ করা পিনওয়ার্মের ডিম দূর করতে সহায়তা করে।
  5. আপনার সন্তানের নখ কামড়ানোর বা আঙুল চুষতে বাধা দেওয়ার চেষ্টা করুন এবং প্রতিরোধ করুন।
  6. পিনওয়ার্ম একটি সংক্রামক হওয়ায় আপনার হাত পরিষ্কার রাখুন। বারবার আপনার হাত ধোয়া নিশ্চিত করুন।
  7. খাওয়ার আগে এবং টয়লেট ব্যবহারের পরে আপনার সন্তানের হাত ধুয়ে নেওয়া নিশ্চিত করুন।
  8. পুনরুদ্ধারের সময়কালে, আপনি গরম জলে সমস্ত জামাকাপড়, চাদর এবং তোয়ালে ধোয়া নিশ্চিত করুন।
  9. পিনওয়ার্মের সংক্রমণ ক্রমবর্ধমান রোধ করতে প্রতিদিনই টয়লেট সিটগুলি পরিষ্কার করতে হবে।
  10. আপনার বাচ্চা অন্য কোনও বাচ্চার সাথে সংস্পর্শে আসার আগেই সংক্রমণমুক্ত রয়েছে তা নিশ্চিত করুন।

আপনার সন্তান আক্রান্ত হতে পারে এমন অনেকগুলি সংক্রমণ রয়েছে এবং পিনওয়ার্মগুলি আপনার শিশুর প্রচুর অস্বস্তি তৈরি করতে পারে। এটি অবশ্যই সমস্ত প্রয়োজনীয় সাবধানতার সাথে প্রাথমিকভাবে বিবেচনা করা উচিত এবং মনে রাখবেন প্রতিরোধ প্রতিকারের চেয়ে সবসময়ই ভাল!