বাবা-মায়েদের জন্য শিশুর স্কুলে ভর্তির সাক্ষাৎকারের ১৫টি সেরা প্রশ্ন এবং উত্তর

বাবা-মায়েদের জন্য শিশুর স্কুলে ভর্তির সাক্ষাৎকারের প্রশ্ন

আপনার ছোট্টটি তার শিক্ষার জগতে প্রথম পদক্ষেপ নিচ্ছে এবং এটা সাধারণ যে আপনি নিজেকে কিছুটা উদ্বিগ্ন দেখতে পাবেন। আপনার সন্তানের জীবনের প্রতিটি পদক্ষেপের মতো আপনি এখানেও একটি অবিচ্ছেদ্য ভূমিকা পালন করেন, কারণ স্কুল আপনার পারফরম্যান্সের ভিত্তিতেও আপনার সন্তানের ভর্তির জন্য যোগ্যতার মূল্যায়ন করবে।

স্কুলে শিশুর ভর্তির জন্য বাবা-মায়েদের সাধারণ ‘সাক্ষাৎকারের প্রশ্ন ও উত্তর’

স্কুলে শিশুর ভর্তির জন্য বাবা-মায়েদের সাক্ষাৎকারস্কুলে শিশুর ভর্তির জন্য পিতামাতার সাক্ষাৎকারের সর্বাধিক সাধারণ প্রশ্নগুলি এখানে রয়েছে, যার উত্তরগুলি আপনি বিবেচনা করতে পারেন।

১. আপনার শিক্ষাগত যোগ্যতা কি?

বাবা-মায়ের জন্য স্কুল সাক্ষাৎকারের এই প্রশ্নটি জিজ্ঞাসা করা হয় যে বাবা-মা তাদের সন্তানের শিক্ষায় কীভাবে সাহায্য করতে পারবেন। আপনার সন্তানের ভবিষ্যতের লালনপালনের জন্য আপনি কীভাবে আপনার শিক্ষাগত পটভূমি ব্যবহার করার পরিকল্পনা করছেন তাও স্কুল দেখতে চাইবে।

২. আপনি কি একক নাকি যৌথ পরিবারে থাকেন?

কোন পারিবারিক পরিবেশে আপনি কীভাবে আপনার বাচ্চাকে বড় করে তুলবেন তার ভিন্নতা নির্বিশেষে এটি আপনার সন্তানের স্কুলে ভর্তি হতে বাধা দেয় না, তাই চিন্তা করবেন না। আপনার শিশুটি কোন পরিবেশে বেড়ে উঠবে, আপনি যদি কর্মস্থলে থাকেন তবে কে তাদের যত্ন নেবেন, বা আপনার জায়গায় যারা পেরেন্ট-টিচার মিটিং-এ আসতে পারবেন তা জান্তেই কেবল তাঁরা আগ্রহী হন।

৩. পিতামাতার উভয়ই কি কাজ করে?

এটি আপনার সন্তানের যে পরিবেশে বেড়ে ওঠে এবং কীভাবে এটি তাদের বিকাশে অবদান রাখে তা বোঝায়। কে তাদের স্কুলের কাজে সহায়তা করবে? আপনার যদি বদলিযোগ্য কাজ হয় তবে আপনার সন্তানের আদর্শভাবে সিবিএসই বোর্ডে পড়াশোনা করা উচিত, কারণ এটি সর্বাধিক গ্রহণযোগ্য এবং এটি অন্য বোর্ডগুলিতেও খাপ খাইয়ে নিতে দেয়।

৪. আপনি কি আপনার বাচ্চাকে স্কুলের কাজের জন্য প্রস্তুত করেছেন?

আপনার শিশুটি বর্তমান গ্রেড স্তরের সাথে কীভাবে মানিয়ে নেবে সে সম্পর্কে তাদেরকে ইঙ্গিত দিন। তার কি কোনও বই পড়ার বা সংখ্যাগত ক্ষমতা আছে? সে কতটা দক্ষতার স্তরে আছে? এই মুহুর্তে সেই সম্পর্কে সৎ হন। সর্বোপরি, আপনার শিশুটি এখানে শিখতে ও বাড় হতে এসেছে; তাই তারা এই মুহূর্তেই পড়াশোনায় নিখুঁত হবে, সেই আশা করা হয় না।

৫. স্কুল থেকে আপনার বাড়ি কতটা দূরে?

যদি কোন মেডিকেল সমস্যা হয় বা আপনার স্কুলে আসা দরকার হয় তবে তারা জানতে চান আপনি কীভাবে আসতে পারবেন। আপনার বাড়ি থেকে স্কুলের দূরত্ব আপনার সন্তানের পড়াশোনাকেও প্রভাবিত করবে। যদি তাকে স্কুলে আস্তে দীর্ঘ দূরত্বে ভ্রমণ করতে হয়, তবে ছোট্টটি স্কুলে ভাল পারফরম্যান্স করতে করতে ক্লান্ত হয়ে উঠতে পারে বা অলস জীবনযাপন করতে পারে।

৬. আপনার সন্তানকে পটি ট্রেনিং দেওয়া হয়েছে কি?

স্কুলে সাক্ষাৎকারে পিতামাতাদের কাছে জিজ্ঞাসা করা সেই আজব প্রশ্নের মধ্যে এটি একটি মনে হতে পারে। যাইহোক, শিক্ষকদের কাছে এটি গুরুত্বপূর্ণ, কারণ তাঁরা শিশুদের দেখাশোনাও করবেন এবং কাদের দিকে নজর রাখতে হবে বা প্রশিক্ষণে সহায়তা করতে হবে তা তাঁদের জানতে হবে। আপনার সন্তান কি একা একা প্রস্রাব করতে পারে না? বিশেষ চাহিদা সম্পন্ন কিছু শিশু একা টয়লেটে যেতে অস্বীকার করে এবং তাদের এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে সহায়তা করার জন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন হবে।

৭. আপনি কীভাবে আপনার সন্তানের প্রকৃতি বর্ণনা করবেন?

স্কুল ভবিষ্যতের জন্য বাচ্চাদের আকার দেয় এবং তাদের আরামের জায়গার বাইরে তাদের প্রথমবারের মতো সামঞ্জস্য করতে সহায়তা করে। আপনার সন্তান কীভাবে আপনার থেকে বিচ্ছিন্ন হওয়ার সাথে মোকাবিলা করে? সে কি অপরিচিত লোকের প্রতি খারাপ প্রতিক্রিয়া জানায়? কিছু শিশু অন্য বাচ্চাদের সাথে একসাথে মেশে না এবং শিক্ষককে অবশ্যই তাদের সাথে একটি নির্দিষ্ট পদ্ধতিতে জড়িত থাকতে হয়।

৮. আপনি কেন এই বিশেষ স্কুলটি বেছে নিয়েছেন?

এটি তাদের আপনার সন্তানের পড়াশোনা এবং তাদের ভবিষ্যতের জন্য কী ইচ্ছা তার প্রতি অন্তর্দৃষ্টি দেয়। এটি কি স্কুলের পাঠ্যক্রম এবং অধ্যয়নের জন্য পদ্ধতির সাথে সামঞ্জস্য করে?

৯. সন্তানের খাদ্যাভাস কী?

স্কুল যদি শিশুদের জন্য দিনের খাবারের ব্যবস্থা করে তবে এটি একটি সাধারণ প্রশ্ন। আপনার শিশু কি খাবারের বিষয়ে খুঁতখুঁতে বা কোনও খাবারে কি তার এলার্জি আছে? স্কুল একসাথে কয়েকশ শিশুদের যত্ন নেবে এবং যত্ন সহকারে তাদের ডায়েটগুলি পর্যবেক্ষণ করবে। এমনকি যদি আপনি সমস্যার মুখোমুখি হন তবে তাঁরা আপনার শিশুকে তার স্বাস্থ্যকর খাবারের খাওয়ার পছন্দগুলি বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারেন।

১০. আপনি কি কখনও আপনার সন্তানকে শাস্তি দিয়েছেন? কেন এবং কিভাবে?

অনুশাসনের বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গি কী এবং যদি এটি স্কুলের অবস্থানের সাথে মেলে তবে এটির মূল্যায়ন করা হবে। অবশ্যই, একজন পিতা বা মাতা হিসাবে, আপনি আপনার সন্তানকে একটি নির্দিষ্ট উপায়ে শৃঙ্খলা শেখানোর অধিকারী এবং তাঁরাও যেন এটা আলাদাভাবে করেন তার দাবি জানান। আপনার সন্তানের যে কোন শৃঙ্খলাগত সমস্যা থাকতে পারে সে সম্পর্কেও তাঁরা অন্তর্দৃষ্টি অর্জন করবেন।

১১. আপনার শিশু কি ভ্যাকসিনেশনে আপ টু ডেট রয়েছে?

আপনার শিশু অন্যান্য শিশুদের সাথে আলাপচারিতা করবে এবং রোগজীবাণুতে আক্রান্ত হতে পারে বা যদি টিকা না দেওয়া হয় তবে রোগজীবাণুর উৎস হতে পারে। আপনার বাচ্চাটিরও কোনও গুরুতর অসুস্থতা রয়েছে? শিক্ষক হিসাবে যে কোনও বাচ্চাদের অবশ্যই নজরদারি করা উচিত, সেদিকেও তাঁরা নজর রাখবেন।

১২. আপনার সন্তানের ভবিষ্যতের জন্য আপনার স্বপ্ন এবং উদ্দেশ্য কী?

আপনার উত্তরটি প্রকাশ করবে যে আপনি আপনার সন্তানের মধ্যে কীভাবে মনোযোগ দিচ্ছেন এবং স্কুল থেকে আপনি কতটা প্রত্যাশা করছেন। আপনার সন্তানের আচরণ কী তা সংজ্ঞায়িত করে তাও তাঁরা বুঝতে পারবেন, কারণ সে আপনার আচরণ এবং প্রত্যাশাগুলিকে প্রতিচ্ছবি দেবে।

১৩. আপনার ঘরোয়া এবং বৈবাহিক জীবন কেমন?

যদিও এটি আক্রমণাত্মক বলে মনে হচ্ছে এবং বিদ্যালয়ের মাথাব্যথার কোন কারণ নয় বলেও মনে হতে পারে, তবে আপনার শিশুটি কেমন পরিবেশে বড় হচ্ছে তা জানার জন্য গুরুত্বপূর্ণ। এটি এই ছোট্ট ব্যক্তিকে সংজ্ঞা দেয়। বাড়িতে কি অনেক অশান্তি রয়েছে, এবং যদি তা হয়, তবে আপনি কি আপনার সন্তানের সামনেই এর প্রকাশ করেন? আসুন এটির মুখোমুখি হোন, বিবাহ বিচ্ছেদ সাধারণ এবং দম্পতিদের মধ্যে লড়াইও সাধারণ। শিক্ষক শিশুদেরে কীভাবে চাপ সহ্য করতে হবে তা শেখাতে বা কেন তারা কোন একটি নির্দিষ্ট পদ্ধতিতে আচরণ করছেন তা বুঝতে সহায়তা করতে চাইবেন।

১৪. হোম ওয়ার্কে আপনার মতামতগুলি কী?

কিছু নতুন যুগের স্কুলগুলি বাড়ির কাজ দেওয়া বন্ধ করে দিয়েছে, আবার অনেক স্কুলে প্রয়োগ ভিত্তিক, ব্যবহারিক কাজ রয়েছে এবং এখনও রয়েছে, অন্য অনেক স্কুলে চিরাচরিত কলম ও কাগজের পদ্ধতি রয়েছে। এখানে, আপনার অবশ্যই স্কুল সম্পর্কে আপনার প্রত্যাশাগুলিকে জানাতে হবে এবং আপনার দৃষ্টিভঙ্গি তাদের পদ্ধতির সাথে সামঞ্জস্য হয় কিনা তা তাদের জানাতে হবে।

১৫. আপনার সন্তানের শিক্ষায় আপনার ভূমিকা কী বলে আপনি বিশ্বাস করেন?

কিছু পিতামাতারা প্রতিটি ধাপে তাদের বাচ্চাদের সাথে থাকতে চান, অন্যরা তার বিপরীতে থাকেন। দুটির সংমিশ্রণটি ভাল, তবে বাড়ির লোকজন বাচ্চার পড়াশোনাকে কে প্রভাবিত করবে এবং আপনি কীভাবে তা করবেন তা শিক্ষকরা জানতে চান।

সাক্ষাৎকারে বাজিমাৎ করার টিপস

১. নিজের প্রতি সত্য থাকুন

সাক্ষাৎকারের সময় নিজেকে অন্যভাবে দেখানোর পরিবর্তে, নিজের স্বভাবমতো থাকুন। স্কুল শেষ পর্যন্ত সত্যটি খুঁজে বের করবেই যা বিব্রতকর প্রমাণ হতে পারে। আপনি যেমনই হন না কেন, আপনি যথেষ্ট ভাল।

২. ইন্টারভিউয়ারকে বাধা দেবেন না

ইন্টারভিউয়ার বা ভর্তি-পরিচালক যা বলছেন তাঁকে তা সম্পূর্ণ করতে দিন। শোনা আপনাকে স্কুলের মতাদর্শ বুঝতে এবং আপনি যা খুঁজছেন তা পাচ্ছেন কিনা তা বুঝতে দেয়। তদুপরি, আপনার সাক্ষাৎকারকে বাধা দেওয়া আপনার প্রতি একটি খারাপ ধারণা তৈরি করে।

৩. আপনার সন্তানের হয়ে প্রশ্নের উত্তর দেবেন না

আপনার সন্তানকে তাকে নির্দেশিত কোন প্রশ্নের উত্তর দিন। এটি দেখায় যে বাচ্চারা নিজের ভরসায় দাঁড়াতে যথেষ্ট স্বাধীন এবং আত্মবিশ্বাসী কিনা।

৪. জাতিত্বকে জাহির করা বিরত থাকুন

জিজ্ঞাসা না করা হলে, আপনার জাতিগত বা ধর্মীয় দৃষ্টিভঙ্গির উল্লেখ করবেন না। এটি অনেকের কাছেই কোমল বিষয় হতে পারে এবং স্কুল এমন বাচ্চাদের চায় না, কারণ বাচ্চারা বাড়িতে বাবা-মা যা বলে তার প্রতিচ্ছবি করে।

৫. সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করুন

অনেক পিতা-মাতা সাক্ষাতকারককে মুগ্ধ করার জন্য অসংখ্য প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন তবে এটি তাঁর কাছে বিরক্তিকর হতে পারে। আপনি যা সম্পর্কে সত্যই আগ্রহী সেই প্রাসঙ্গিক প্রশ্ন জিজ্ঞাসা করুন।

উত্তেজনা এবং প্রচুর পরিকল্পনার সাথে – আপনি যেমন কোন চাকরির সাক্ষাৎকারের জন্য যাওয়ার প্রস্তুতি নেন, এই সম্পূর্ণ অভিজ্ঞতাটিও একই রকম মনে হবে। এটি আপনার সন্তানের শিক্ষার একমাত্র ছোট একটি পদক্ষেপ, তাই হতাশ হবেন না, কারণ তাদের বেড়ে ওঠার জন্য এবং দায়িত্বশীল ও বুদ্ধিমান মানুষ হওয়ার জন্য পর্যাপ্ত সময় রয়েছে। আপনার সঙ্গীর সাথে সাক্ষাৎকারের পরিকল্পনা করুন এবং একে অপরের মতামত ও বিশেষত শিক্ষা এবং আপনার সন্তানের বিকাশের দিকে দৃষ্টিভঙ্গির সুযোগ হিসাবে এটি ব্যবহার করুন। শুভকামনা রইল!