১০টি খাবার যেগুলি খাওয়া বাচ্চাদের এড়ানো উচিত

১০টি খাবার যেগুলি খাওয়া বাচ্চাদের এড়ানো উচিত

আপনার বাচ্চাদের সুস্বাদু খাবার খাওয়ানোর ধারণাটি প্রাথমিকভাবে আনন্দদায়ক মনে হবে, তবে ব্যতিক্রম থাকতে পারে; যে কারণে আপনি কয়েকটি খাবার আইটেম ধরে রাখতে চান। কঠিন খাবার খাওয়ানো শুরু করা শিশুর জীবনের প্রথম বছরের অন্যতম বড় পদক্ষেপ। অন্যদিকে সমস্ত কিছু মুখে রাখার প্রাকৃতিক কৌতূহল, বাচ্চাকে নতুন খাবারে অভ্যস্থ করার সুযোগ দেওয়ার সময় পিতামাতার পক্ষে উপকারী হবে।

অল্প বয়স্ক শিশুদের দুর্বল হজম ব্যবস্থা এবং যে খাবারগুলি তাদের তন্ত্রের সাথে খাপ খায় না তা দেহে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, যা বিভিন্ন খাবারে অ্যালার্জির বিকাশের দিকে পরিচালিত করে। নতুন বাবা বা মা হিসাবে আপনার সন্তানের বড় হওয়ার সাথে সাথে খাবারের মধ্যে সুরক্ষিত ও অনিরাপদ সম্পর্কে জানা দরকার।

১০টি খাবার যা আপনারশিশুকে খাওয়ানো উচিত নয়

আপনার বাচ্চা ৬ মাস বয়সে পৌঁছানোর সাথে সাথেই সময় এসেছে যে তাকে বিভিন্ন ধরণের টেক্সচার ও স্বাদ তৈরি করে তার ছোট্ট স্বাদকোরকগুলিকে উৎসাহিত করে। যেহেতু এটি কৌতূহলের একটি বয়স, পিতা-মাতা এবং শিশু উভয়েরই জন্য, পাশের বাড়িগুলিতে প্রতিটি অভিনব খাবারের জন্য শিশুটিকে কৌতূহল দেখাতে হবে না। বাচ্চাদের যে খাবারগুলি এড়ানো উচিত তা এখানে একটি তালিকায় আছে:

. মধু

মধু

মিষ্টি স্বাদের এবং প্রাকৃতিক! তবুও এটির ক্লোস্ট্রিডিয়াম বোটুলিনাম ব্যাকটিরিয়াগুলির বীজগুলি থাকার সম্ভাবনা রয়েছে, এটি আরও মারাত্মক ব্যাকটেরিয়াল সংক্রমণের দিকে পরিচালিত করে। এটি স্তন্যপানে দুর্বলতা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদির সাথে শিশুর মধ্যেও অলসতা দেখা দিতে পারে এবং সবসময় আপনার শিশুটি গ্যাসের কারণে জ্বালা এবং মাথা ঘোরার লক্ষণ দেখাবে। বিরল সংক্রমণের ক্ষেত্রে ১ বছরের কম বয়সী শিশুদের মধ্যে সম্ভাব্য এবং এজন্যই প্রথম জন্মদিন মা পার করা পর্যন্ত আপনার ছোট্টটিকে মধু খাওয়ানো থেকে বিরত রাখার জন্য পরামর্শ দেওয়া হয়।

. গরুর দুধ

গরুর দুধ

ব্যাপকভাবে পরিচিত, একটি মায়ের দুধ তার শিশুর জন্য সবসময় সেরা। সমস্ত পুষ্টি ও এনজাইমযুক্ত, বুকের দুধই একেবারে ছোট্টটির খাবারের জন্য একটি পরম স্বাস্থ্যকর খাবার। গরুর দুধে উচ্চতর ল্যাকটোজ সামগ্রী রয়েছে যা ছোট্টটির পেটকে প্রভাবিত করতে পারে এবং সর্বোপরি এটি কিডনির ব্যাধিও কারণ হতে পারে। এর আগের ক্ষেত্রে অন্ত্রে রক্তক্ষরণ এবং আয়রনের ঘাটতিতে রক্তাল্পতা দেখা গেছে।

. বাদাম এবং চিনাবাদামের মাখন

বাদাম এবং চিনাবাদামের মাখন

সুস্বাদু, স্বাস্থ্যকর, এবং প্রোটিন পূর্ণ! চিনাবাদামের মাখন বা পিনাট বাটার প্রতিটি বাচ্চার পছন্দের, তবে এটি তাদের সাথে বাবা-মা কত তাড়াতাড়ি পরিচয় করিয়ে দিতে চায় তার উপর নির্ভর করে। পরিবারে যদি আগে কারো বাদামের অ্যালার্জি থাকে তবে অ্যালার্জি পরীক্ষা করানো একটি ভাল পরামর্শ। একটি দমবন্ধ হয়ে যাওয়া বিপদ থাকায়, চিনাবাদাম মাখন বা পিনাট বাটার চার বছরের কম বয়সী বাচ্চাদের খাওয়ানোর জন্য মসৃণ পিউরিতে পরিণত করতে পারে।

. সী ফুড ও ঝিনুক

সী ফুড ও ঝিনুক

সামুদ্রিক খাবার এবং বিশেষত চিংড়ি, গলদা চিংড়ি ইত্যাদি জাতীয় শেলফিশ বা খোলসযুক্ত প্রাণী কমপক্ষে এক বছর বয়স না হওয়া পর্যন্ত শিশুদের দেওয়া উচিত না, কারণ অ্যালার্জি সৃষ্টি করতে পারে। উপরে উল্লিখিত খাবারগুলিতে পারদের স্তর এতোটাই উঁচুতে থাকে যে এক বছরের নিচে থাকা শিশুদের খাওয়া একেবারেই উচিত না। তবে, আপনি যদি এখনও নিজের ছোট্টটিকে সামুদ্রিক খাবার খাওয়াতে চান তবে আপনি সাদা মাছ যেমন কড, ফ্লাউন্ডার ইত্যাদি দিয়ে সপ্তাহে একবার বেশি যত্ন সহকারে শুরু করার চেষ্টা করতে পারেন। শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার উপদেশ দেওয়া হচ্ছে যা আরও কোনও অ্যালার্জি প্রতিরোধ করতে পারে।

. চকোলেট

চকোলেট

চকোলেট বাচ্চাদের জন্য সবচেয়ে অনিরাপদ খাবার, কারণ এতে ক্যাফিন রয়েছে। আপনি কখনও আপনার শিশু ক্যাফিন খাওয়াতে চাইবেন না, আপনি চান কি? হজমযোগ্য কঠিন খাবারগুলি অন্যতম একটি মাইলফলক যার মধ্যে দিয়ে শিশুদের প্রথম বছরে যেতে হয় এবং আপনার এটি নিশ্চিত করা দরকার যে ছোটরা পেটের সমস্যা থেকে অনেক দূরে থাকে। এছাড়াও, চকোলেটে প্রচুর পরিমাণে চিনিযুক্ত উপাদান থাকে তাই পরিমিত পরিমাণে খাওয়া উচিত; চকোলেট এড়ানোর জন্য একটি ভাল পরামর্শ হল আপনার বাচ্চাটি একটি পরিণত না হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিত।

. ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশগুলি যখন শিশুর দ্বারা পরিমিতভাবে খাওয়া হয়, তখন ভিটামিন, প্রোটিন এবং খনিজগুলি পূর্ণ একটি সম্পূর্ণ খাদ্য হতে পারে। তবে ডিমের সাদা অংশগুলি যদি খুব অল্প বয়সেই বাচ্চাদের খাওয়ানো হয় তা ডিমের অ্যালার্জির বিকাশের কারণে বিপজ্জনক হতে পারে। এটি জ্বালা, র‍্যাস এমনকি পাচনতন্ত্রকে ট্রিগার করে এবং ডায়রিয়ার কারণ হতে পারে।

. ফল / ক্যানে থাকা রস

ফল / ক্যানে থাকা রস

ফলের রসগুলিতে একসাথে মিশ্রিত স্বাস্থ্যকর উপাদানগুলির আধিক্য রয়েছে যা সবচেয়ে সুস্বাদু স্বাদ এবং গন্ধে পরিবেশন করা হয়। যাইহোক, এই রসগুলি ক্যানড / টেট্রা প্যাক করা হলে তা বোঝায় যে এতে সংরক্ষণকারীগুলি বা প্রিজারভেটিভগুলি সংযুক্ত থাকে। বাচ্চাদের এড়ানো উচিত এমন খাবারের আওতায় এটিকে রাখার এটি প্রধান কারণ। শিশুদের জন্য তাজা ফলের রস প্রবর্তনের আগে শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার উপদেশ দেওয়া হয় কঠোরভাবে।

. বেরি / সাইট্রাস ফল

বেরি / সাইট্রাস ফল

স্ট্রবেরি, ব্লুবেরি, ব্ল্যাকবেরি, ও রাস্পবেরি এবং অন্যান্য সমস্ত সাইট্রাস বা টকজাতীয় ফলগুলিতে উচ্চমাত্রায় প্রোটিন রয়েছে যা ছোটদের হজম করতে সমস্যা তৈরি করে। সাইট্রাস ফলগুলিতে মূলত অ্যাসিড থাকে যার কারণে ছোট্টটির পেটে বা এমনকি ডায়াপার অঞ্চলে র‍্যাস হতে পারে। একটি ভাল পরামর্শ হল, এক বছর বা তার বেশি বয়স পর্যন্ত অপেক্ষা করা বা সম্ভবত ফলগুলির জুস করা এবং ন্যূনতম / কোনও প্রতিক্রিয়া না থাকার জন্য কিছুটা পাতলা করা।

. গম

গম

আরেকটি অ্যালার্জি সৃষ্টিকারী, আপনার বাচ্চাকে গম থেকে তৈরি কোনও পণ্য খাওয়ানো থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। অর্ধেকেরও বেশি জনগোষ্ঠী গমের প্রতি শক্তিশালী অ্যালার্জি বৈশিষ্ট্যযুক্ত এবং যদি আপনার পরিবারের ইতিহাসে এ জাতীয় ঘটনা ঘটে থাকে, তবে কমপক্ষে বাচ্চাটি পরিণত হওয়ার আগ পর্যন্ত এটি দেওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। একই রকম প্রতিরোধ করার আরেকটি প্রধান কারণ হল, গমে আঠালো ভাব থাকে, এটি এমন একটি প্রোটিন যা শিশুদের পেটের সমস্যা তৈরি করতে পারে।

অ্যালার্জির কোনও লক্ষণ লক্ষ্য করলে শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা বাঞ্ছনীয়।

১০. কাঁচা শাকসবজি

কাঁচা শাকসবজি

কাঁচা শাকসব্জী হল খাবার সময় গলায় আটকে বিপত্তি ঘটানোর একটি জিনিস! আপনার বাচ্চাদের পক্ষে অনিরাপদ খাবারগুলি সম্পর্কে সতর্কতা অবলম্বন করা উচিত। বিট, লেটুস, মৌরি ইত্যাদির মতো সবজিগুলিতে উচ্চ মাত্রায় নাইট্রেট থাকে যা শিশুর পক্ষে অল্প বয়সে হজম করা কঠিন। এক বছরের নীচে থাকা বাচ্চাদের দুর্বল পেটের অ্যাসিড রয়েছে যা নাইট্রেটগুলিকে ভেঙে ফেলতে পারে না, এজন্য এগুলি রক্তের ,মাধ্যমে শরীরের সমস্ত অংশে রক্ত পরিবহণের ক্ষমতা অবরুদ্ধ করে। সবচেয়ে খারাপ পরিণতি হিসাবে ব্লু বেবি সিনড্রোম হতে পারে যা শিশুটির দেহে অক্সিজেনের প্রকৃত স্তরকে কমিয়ে দেয়।

সংকলনগুলি বিষয়গত হয়। ডায়েট এবং হজম ব্যবস্থা আপনার টডলার বা হাঁটতে শেখা বাচ্চার উপর নির্ভর করে। এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি যদি নিজের ছোট্ট শিশুটিকে যদি কোনও সন্দেহযুক্ত পেট নিয়ে দেখতে না চান, তবে আপনার অবশ্যই শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত, যারা আপনাকে সঠিক খাবার বাছাই করতে এবং বাচ্চাদের দেওয়া উচিত নয় এমন খাবারগুলি সংজ্ঞায়িত করতে সহায়তা করতে পারে।