যমজ বা তার বেশি শিশু সহ ১২ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১২ সপ্তাহের গর্ভবতী

আপনার গর্ভাবস্থায় এই পর্যন্ত আসার জন্য আপনাকে অভিনন্দন; আপনি গর্ভে আপনার যমজ বা তার বেশি শিশুদের সবচেয়ে নিরাপদে সম্ভব বহন করেছেন। ১২ সপ্তাহ কোন স্বল্প সময় নয় এবং গর্ভবতী মহিলার জন্য প্রথম ত্রৈমাসিককে এত গুরুত্বপূর্ণ বলে মনে করার কারণ রয়েছে। এটি ভ্রূণের বৃদ্ধির অন্যতম প্রধান পর্যায় এবং আপনি নিশ্চিতভাবে বলতে পারেন যে আপনার গর্ভাবস্থায় উচ্চ ঝুঁকির সময় শেষ হয়ে গেছে এবং আপনি ও আপনার বাচ্চাদের জন্য জিনিসগুলি আরও ভাল করে তোলার দিকে মনোনিবেশ করা শুরু করতে পারেন।

১২ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

আপনার বাচ্চাগুলি ১২তম সপ্তাহে গর্ভের মধ্যে ছোট্ট একটি আলুবোখরার সাথে সাদৃশ্যপূর্ণ হবে এবং গত কয়েক সপ্তাহের মধ্যে এগুলির একটি নিবিড় বৃদ্ধি ঘটে। তাদের আকার সেই সময়ের মধ্যে প্রায় দ্বিগুণ হয়ে যায়।

একটি মানব দেহের মধ্যে উপস্থিত বেশিরভাগ অভ্যন্তরীণ অঙ্গগুলি সাধারণত গর্ভাবস্থার ১২তম সপ্তাহের মধ্যে শিশুর ভিতরে বিকাশ লাভ করে। সেই সংজ্ঞা অনুসারে, আপনার বাচ্চাদের একরকমভাবে সম্পূর্ণ মানুষ হিসাবে অভিহিত করা যেতে পারে। তাদের জন্য যা অবশিষ্ট রয়েছে তা হল আকারে প্রসারিত হওয়া এবং তাদের অঙ্গগুলির জন্য বৃদ্ধির একই গতি বজায় রাখা।

শিশুরা আপনার গর্ভের অভ্যন্তরে থাকার সময় হজম প্রক্রিয়া নিয়ে শিশুরা উদ্বিগ্ন হয় না, কারণ তারা সমস্ত পুষ্টি এবং অক্সিজেন এমনভাবে পায় যা সরাসরি সংশ্লেষিত করা যায়। তবে নতুনভাবে গঠিত পাকস্থলীর পেশী এবং অন্ত্রগুলি নির্দিষ্ট কিছু আন্দোলন শুরু করে, যেন তাদের কাজকর্ম যথাযথ হচ্ছে কিনা তা খতিয়ে দেখা যায়।

হাড় এবং কার্টিলেজের উপস্থিতি আপনার বাচ্চাদের কেবল তাদের দেহের জন্য একটি ভাল কাঠামো দেয় না, পাশাপাশি এটি স্বেতরক্ত কণিকাগুলির গঠন এবং গঠনের গতি স্থাপন করে। এটিই সেই সঠিক পয়েন্ট যেখানে আপনার যমজ বা তার বেশি শিশুর প্রতিরোধ ক্ষমতা নিজেকে শক্তিশালী করা শুরু করে।

এই সময়ের মধ্যে বেশিরভাগ অঙ্গ সম্পূর্ণরূপে বেড়ে ওঠার সাথে সাথে, আপনার যমজদের নিউরাল নেটওয়ার্কটিও একটি মাইলফলকে পৌঁছে যায়, যেখানে এটি বাহ্যিক উদ্দীপনা অনুধাবন করতে পারে এবং এটি একটি ধারাবাহিক প্রতিক্রিয়াশীল ক্রিয়া সহ প্রতিক্রিয়া জানায়। আপনার পেটে খোঁচা মারা অথবা আপনার পাশে ঘোরা বা ঝোঁকায় আপনার বাচ্চাদের এতে প্রতিক্রিয়া দেখা দিতে পারে, যা এখনও আপনার দ্বারা অনুভূত হবে না।

বাচ্চাদের আকার কেমন হয়?

১২ সপ্তাহে, বেশিরভাগ শিশু সাধারণত একটি পাতিলেবুর মতো বড় হয়। মাতৃগর্ভে স্থান কম থাকার কারণে যমজ এবং তার বেশি শিশুদের আকার এর চেয়ে কিছুটা কম হতে পারে, তবে শীঘ্রই তারা বৃদ্ধির সঠিক গতি ধরে নেবে, তাই আপনি চিন্তা করবেন না। আপনার ছোট বাচ্চাদের দৈর্ঘ্য ৬-৭ সেন্টিমিটার হবে, তা বেশ স্পষ্ট।

বাচ্চাদের আকার কেমন হয়?

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার ১২ সপ্তাহে একজন গর্ভবতী মহিলার মধ্যে এমন শরীরের পরিবর্তনগুলি ঘটে যা আগের সপ্তাহে উপস্থিত ছিল, এমন কোন বিশেষ কিছু নয়। কয়েকটি ক্ষেত্রে কয়েকটি উন্নতি বা আরও পরিবর্তন হতে পারে।

আপনার অভ্যন্তরে সংঘটিত সবচেয়ে বড় পরিবর্তনটি আপনার জরায়ুতে হবে, এটি আগের সপ্তাহে যা ছিল তার চেয়ে বড় আকারে পৌঁছে যাবে। আকারের এই পরিবর্তনটি তার পেটের উপর একটি ছোট আকারের অংশ হিসাবে নিজেকে প্রকাশ করে। সাধারণত এখানেই আপনার বাচ্চাদের মাথা থাকবে।

বাচ্চাদের ডায়েট এবং ওজন বাড়ার ফলস্বরূপ আপনার কোমরের রেখা ভাল পরিমাণে বাড়বে। আলগা ঢিলেঢালা জামাকাপড় বেছে নেওয়া শীঘ্রই আগামী সপ্তাহগুলিতে আপনার পছন্দ হয়ে উঠবে।

অম্লতা এবং অম্বলজনিত সমস্যা বাড়বে, এই সপ্তাহে প্রোজেস্টেরনের মাত্রা যথেষ্ট বৃদ্ধি পাওয়ার কারণে এটি ঘটে, এই বিষয়টিও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে। এই হরমোনের একটি ভাল্বের সঠিক কাজকে প্রভাবিত করার পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, যা হজমের সময় খাদ্যনালী থেকে পাকস্থলীকে পৃথক করে রাখে। পাকস্থলীতে উপস্থিত অ্যাসিডটি ভালভের বাইরে বেরোনোর ​​উপায়টি রোধ করতে পারে এবং মহিলার মধ্যে বুক জ্বালার অনুভূতির কারণ হতে পারে।

যদিও বর্ধিত রক্ত ​​সঞ্চালন এবং উন্নত হরমোনগুলি বেশিরভাগ মহিলাকে গর্ভাবস্থায় সৌন্দর্যের উজ্জ্বলতা দিতে পারে, তবে এমন একটি সম্ভাবনাও রয়েছে যে আপনার ত্বকে অসংখ্য দাগ, তিল এবং গাঢ় রঙের প্যাচ আরও খারাপ হতে পারে। তাদের বেশিরভাগই চিবুক এবং কপালের আশেপাশে ঘটে, যা সাধারণত খুব শীঘ্রই চলে যায়।

স্তনবৃন্ত এবং অ্যারিওলা আরও গাঢ় হয়ে প্রকট হয়ে ওঠে। একইভাবে, স্তনে উপস্থিত ক্ষুদ্র ফুসকুড়িগুলি তাদের আরও সুস্পষ্ট কাঠামো ধারণ করে। যাতে আপনার সদ্যোজাত বাচ্চারা শৈশবকালীন দুর্বল দৃষ্টিশক্তি সহ আপনার স্তনকে সনাক্ত করতে পারে, তার সহায়তা করার জন্যই এটি একটি বিবর্তনীয় উপায়।

যমজ সহ গর্ভাবস্থার ১২তম সপ্তাহের লক্ষণ

আগের সপ্তাহগুলির লক্ষণগুলির তুলনায় ১২তম সপ্তাহে যমজ সহ গর্ভাবস্থার লক্ষণগুলি যথেষ্ট পরিমাণে হ্রাস পাবে। অন্য কিছু লক্ষণ তাদের পরিচয় দিতে শুরু করতে পারে, যা সর্বদা আগের চেয়ে ভাল পছন্দ নাও হতে পারে।

বেশিরভাগ মহিলা অবশ্যই লক্ষ্য করেছেন যে তাদের যোনিগত স্রাব আগের সপ্তাহগুলিতে বেড়েছে এবং এটি আগামী সপ্তাহগুলিতে আরও বেশি বাড়বে। নিজেকে সুস্থ রাখতে এবং সঠিক পিএইচ মান বজায় রাখার জন্য যোনির অংশে ঘন সাদা স্রাব একটি প্রাকৃতিক স্রাব। একটি অদ্ভুত রঙযুক্ত যে কোন দুর্গন্ধ যুক্ত স্রাব থাকলে তাড়াতাড়ি একজন ডাক্তারের কাছে পরীক্ষা করানো উচিত।

স্রাবের মতোই, মহিলাদের যোনি থেকে কয়েক ফোঁটা রক্তের দাগ লক্ষ্য করা যায়, যদিও তারা বেশ অল্প হবে। সর্বাধিক স্পটিং শুধুমাত্র যৌন মিলনের পরে ঘটে যা বেশ স্বাভাবিক। যদি রক্তপাত খুব বেশি হয় বা যদি নিয়মিত দাগ দেখা দেয় তবে ডাক্তারের হস্তক্ষেপ অত্যন্ত প্রস্তাবিত হয়।

আপনি হয়তো নিজের ভাল যত্ন নিতে পারেন, তবে সামান্য একটু ব্যর্থতায়ও গর্ভবতী মহিলার মধ্যে দৃঢ় লক্ষণ দেখা দিতে পারে। এই ক্ষেত্রে সবচেয়ে খারাপ দিকগুলির মধ্যে একটি হল বারবার হওয়া মাথা ব্যথা। অপর্যাপ্ত ঘুম থেকে শুরু করে ডিহাইড্রেশন হল এমন কিছু যাকে ট্রিগার করতে পারে। নিশ্চিত হয়ে নিন যে আপনি গোটা গর্ভাবস্থা জুড়েই ভালভাবে বিশ্রাম পেয়েছেন এবং হাইড্রেটেড থাকছেন।

গর্ভাবস্থায় রক্তের পরিমাণ অনেক বেড়ে যায়। সঠিক তরল সহ রক্তে পর্যাপ্ত শর্করার উপস্থিতির মাধ্যমে এর ক্ষতিপূরণ দেওয়া দরকার। এই অংশের যেকোন অভাবই মহিলারা মাথা ঘোরার অনুভূতি পেতে পারেন এবং নিম্ন রক্তচাপের দিকে পরিচালিত করে।

যমজ সহ গর্ভাবস্থায় পেট – ১২তম সপ্তাহ

সাধারণত, কোন গর্ভবতী মহিলার পেট এই সময়ে দৃশ্যমান হতে শুরু করে, তবে কিছু মহিলার এই সময়ে বড় পেট নাও থাকতে পারে এবং তাই তারা কোন অসুবিধা ছাড়াই তাদের পুরানো পোশাকে ফিট হতে পারেন। যদিও পেটের আকার গর্ভাবস্থার অগ্রগতির জন্য একটি শক্তিশালী সূচক, যতক্ষণ না শিশুরা সঠিকভাবে বাড়ছে ততক্ষণ এ বিষয়ে কোন পরিপূর্ণতা নেই।

পেট ছাড়াও শরীরের অন্যান্য ক্ষেত্রেও প্রচুর প্রসার ঘটে যা পুরানো পোশাক পরা অস্বস্তিকর করে তুলবে। উরু এবং নিতম্ভ আকারে বৃদ্ধি পায়, তাই আলগা প্যান্ট বা ট্রাউজারগুলি বেছে নেওয়া প্রয়োজনীয় হয়ে ওঠে। তেমনি স্তনগুলির ফোলাভাব এবং প্রসারণের কারণে বৃহত্তর ব্রা কেনার প্রয়োজন হতে পারে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ১২তম সপ্তাহে

আপনি যখন ১২তম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ডের মাধ্যমে আপনার গর্ভের শিশুদের লক্ষ্য করেন, আপনি দেখতে পাবেন যে আপনার শিশুদের অভ্যন্তরীণ অঙ্গগুলি এই পর্যায়ে সম্পূর্ণরূপে বিকাশ লাভ করবে।

আল্ট্রাসাউন্ড করার পরে আপনি দেখতে পাবেন যে আপনার শিশুগুলি আগের মতো অস্পষ্ট আকারের চেয়ে বেশি মানুষের মতো দেখাবে। স্ক্যান চলাকালীন প্রচুর গতিবিধি লক্ষ্য করা যায়, যার মধ্যে আপনার শিশুরা তাদের হাত ও পা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার পাশাপাশি তাদের পেশীগুলি পরীক্ষা করার সময় তাদের দেহের প্রসারিত করাও জড়িত।

কি খেতে হবে?

আপনার ছোট বাচ্চাদের অভ্যন্তরীণ অঙ্গগুলি পুরোপুরি বিকশিত হয়ে গেছে বলে এই নয় যে আপনি পছন্দ করেন না এমন সহ খাবারগুলি আপনাকে জোর করে খেতে হবে। গর্ভাবস্থায় সুষম খাবার খাওয়া চূড়ান্ত গুরুত্বপূর্ণ এবং আপনি গর্ভধারণের যে পর্যায়েই থাকুন না কেন, এটির সাথে কখনও আপস করবেন না। মনে রাখবেন যে আপনার যমজ বা তার বেশি শিশুগুলি এখনও বাড়ছে এবং তাই আপনার স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। মাংস, দুগ্ধজাত খাবার এবং শাকসব্জী জাতীয় খাবার খাওয়ার\ সুপারিশ করা হয়। এছাড়াও, ভাজা বা টিনজাত খাবার খাওয়ার পরিবর্তে বেক করা বা সিদ্ধ খাবারগুলি বেছে নিন।

আপনি আপনার সকালের খাবারে নিয়মিত ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করেন তা নিশ্চিত করুন। রাতের খাবারগুলি হালকা হওয়ার ব্যাপারে লক্ষ্য রাখুন, কারণ দীর্ঘ সময়ের জন্য ঘুমাতে যাওয়ার আগে ভারী কোনওরকম খাবার বদহজমের সমস্যাকে আরও খারাপ করতে পারে। সারা দিন জুড়ে অল্প করে এবং ঘন ঘন খাবার খাওয়ার মধ্যে সীমাবদ্ধ রাখুন। ভিটামিন পরিপূরক সহ আপনার খাবারের ভারসাম্য বজায় রাখাও ভাল পছন্দ।

কি খেতে হবে?

গর্ভাবস্থায় যত্নের টিপস

আগের মাসগুলিতে আপনাকে যে লক্ষণগুলি জর্জরিত করেছিল তাদের বেশিরভাগগুলি এখন চলে যেতে থাকে। এটি আপনাকে আরও ভাল বোধ করায়, তবে কিছু দরকারী টিপস সহ আরও যত্ন নেওয়া যেতে পারে।

করণীয়

  • যদি আপনি স্বাভাবিকের চেয়ে বেশি স্রাব অনুভব করেন তবে একাধিক প্যান্টি ব্যবহার করে যোনিকে স্বাস্থ্যকর রাখা বজায় রাখুন। এছাড়াও, আপনার যোনি পরিষ্কার এবং শুকনো রাখুন।
  • আপনার সেক্স ড্রাইভটি প্রায় এই সময়ে ফিরে আসবে, যাতে আপনি আপনার সঙ্গীর সাথে যৌনতায় লিপ্ত হওয়া উপভোগ করতে পারেন। তবে নিরাপদ যৌন মিলন করুন।

অকরণীয়

  • আপনার তরল গ্রহণের বিষয়ে আপোষ করবেন না। জলের অভাব বা তরলের ভারসাম্যহীনতা সহজেই মাথা ব্যথা এবং মাথা ঘোরা হওয়াকে ট্রিগার করতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত জল পান করেছেন।
  • আপনি নিজের শক্তি ফিরে পাওয়ার কারণে পরিবারের ক্রিয়াকলাপ এবং অনুশীলন করে নিজেকে ক্লান্ত করবেন না। আপনার এখনও সঠিকভাবে বিশ্রাম নেওয়া দরকার।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

মাতৃত্বের পোশাক কেবল আনুষ্ঠানিক সময়ের জন্য নয়। আপনি কিছু দুর্দান্ত নাইটওয়্যারও কিনতে পারেন, যাতে একটি সেক্সি ব্যাপারও হতে পারে। একটি মোবাইল অ্যাপ্লিকেশন সহ আপনার পুষ্টিকর খাবার খাওয়ার উপর নজর রাখুন এবং যেকোন ঘাটতি পূরণ করুন।

যমজ সন্তানের সাথে গর্ভাবস্থায় ১২ সপ্তাহে, আপনি আপনার গর্ভাবস্থার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করেছেন তা জেনে রাখুন। এই মুহুর্তে শুধু এগিয়ে যান এবং আনন্দ করুন। এখন থেকে জিনিসগুলি আরও ভাল হবে। নিজের ভাল যত্ন নিন, সুখ ও আনন্দের পরিবেশ বজায় রাখুন এবং আপনার গর্ভাবস্থার যাত্রাটি আপনি যেমনটি প্রত্যাশা করেছিলেন তার চেয়ে আরও ভালভাবে কাটবে।