যমজ বা তার বেশি শিশু সহ ২০ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ২০ সপ্তাহের গর্ভবতী

আপনি এটি করে ফেলেছেন! আপনি এখন আনুষ্ঠানিকভাবে আপনার শিশুদের বহন করার ৫০% সফর পূর্ণ করেছেন। আপনার গর্ভে ২০-সপ্তাহের যমজ ভ্রূণ সুরক্ষিত এবং সুস্থ্য থাকায়, সুখ এবং উত্তেজনা সবাইকে প্রভাবিত করবে। বেশিরভাগ মহিলা তাদের সর্বোত্তম আচরণে এবং এই সময়টি সম্পর্কে নিখুঁত অনুভূতি বোধ করেন, তবে দুর্ভাগ্যক্রমে কিছু কিছু মহিলা এখনও বমি বমিভাবের সাথে লড়াই করছেন। সুসংবাদটি হল এর বেশ কিছুটা এখন শেষ হয়ে যাবে, কারণ আরও গুরুত্বপূর্ণ জিনিসগুলি তাদের জায়গায় চলে আসছে। এবং এগুলি কেবল আপনার নিজের দেহের সাথে সম্পর্কিত নয়, আগত মাসগুলিতে বাচ্চাদের শরীরে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি দেখতে পাবেন।

২০ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

গর্ভাবস্থার ২০তম সপ্তাহ শিশুদের বিকাশের জন্য এবং সেইসাথে চিকিত্সকদের জন্য অপরিসীম গুরুত্ব বহন করে। যেহেতু এটি আপনার বাচ্চাদের সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য সরবরাহ করে, তাদের সঠিক চিকিত্সার সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

আপনার বাচ্চাদের একটি বৃহত্তম অভ্যন্তরীণ উন্নয়ন হল, একটি স্বাদ কিভাবে অন্য স্বাদের থেকে আলাদা তা জানার দক্ষতার বিকাশ হয়। তারা এটিকে নির্দিষ্টভাবে নির্দিষ্ট করে সনাক্ত করতে বা পিন করতে সক্ষম নাও হতে পারে, তবে তারা স্বাদের পার্থক্যের বুঝতে পারে। এই সপ্তাহের আশেপাশে, বাচ্চারা অ্যামনিয়োটিক তরল খাওয়া শুরু করে, যার মাধ্যমে তারা তাদের পুষ্টি পায়। এই তরলটি আপনার খাবারে যা আছে তার ভিত্তিতে এর স্বাদ পরিবর্তন করতে পারে। বেশিরভাগ সময় মিষ্টি স্বাদের উপর আটকে থাকে এবং আপনার বুকের দুধের মতো একই স্বাদের সাথে সাদৃশ্যপূর্ণ হবে। তারা যখন তরল পান করে তখন তাদের বুড়ো আঙুল চুষতে থাকে, যা স্তন্যপান করার প্রবণতার সাথে একত্রিত হয়ে বুকের দুধ খাওয়ানো শিখতে এই বিবর্তনীয় প্রক্রিয়ার প্রথম ধাপ।

আপনার গর্ভের অভ্যন্তরে বসবাসকারী যমজ বা তার বেশি শিশু এখন তাদের নিজস্ব জৈবিক লিঙ্গ পরিচয় তৈরি করতে শুরু করেছে। পুরুষ বাচ্চাদের একটি করে ছোট লিঙ্গ তৈরি হবে, তাদের স্ক্রোটাল থলিগুলি অণ্ডকোষ গঠনের জন্য অবতরণ করা শুরু করবে। এই প্রক্রিয়াটি বেশ ধীরে ধীরে টেস্টেসের মধ্যে প্রবেশের জন্য অণ্ডকোষের সম্পূর্ণরূপে বৃদ্ধি বাড়ানো দরকার। একইভাবে, মহিলা বাচ্চাদের ভিতরে ডিম্বাশয় তৈরি হবে এবং এর ভিতরে ইতিমধ্যে ৫ মিলিয়ন ডিম্বাণু তৈরি হয়ে যায় যা প্রকৃত বিশ্বে আবির্ভূত হওয়ার সাথে সাথে হ্রাস পাবে। একইভাবে, তার জরায়ুও তৈরি হওয়ার দিকে এগিয়ে যায়, পাশাপাশি তার যোনি খালটি এই সপ্তাহে আপনার বিকাশের সূচনা করে, আপনার ভিতরে একটি অলৌকিক সাহচর্য তৈরি করে।

বাচ্চাদের আকার কেমন হয়?

বেশিরভাগ বাচ্চা গত সপ্তাহ থেকে প্রায় আরও এক সেন্টিমিটার বাড়তে থাকে, যখন তাদের মাথা থেকে তাদের পাছা পর্যন্ত পরিমাপ করা হয়, যখন প্রায় ১৫ থেকে ১৬ সেন্টিমিটার পর্যন্ত আকার হয়। তাদের ওজনও প্রায় ৪০-৬০ গ্রাম বৃদ্ধি পায় যা দুইয়ের বেশি শিশুর ক্ষেত্রে কম হতে পারে। যাই হোক না কেন, আপনার বাচ্চারা এখন এই সপ্তাহে একটি ছোট কলার মতো বড় হবে।

বাচ্চাদের আকার কেমন হয়?

সাধারণ শারীরিক পরিবর্তন

প্রায় অর্ধেক গর্ভাবস্থার যাত্রায় সম্পূর্ণরূপে শরীরকে শান্ত এবং স্থিতিশীলতার একটি ভাল পরিস্থিতিতে রাখা শুরু হয়। বলা হয়, কিছু নির্দিষ্ট লক্ষণগুলি শারীরিক উপস্থিতির চেয়ে শরীরের আচরণকে আরও তীব্রভাবে প্রভাবিত করতে পারে।

আপনি যদি কোনও ফিটনেস আগ্রহী ব্যক্তি হন বা সাধারণত কোন সুস্থ মহিলা হয়ে থাকেন তবে গর্ভাবস্থার এবং ক্রমবর্ধমান পেট এই সময়ে আপনাকে চরম অদ্ভুত বোধ করাবে। সাধারণ অবস্থায়, পেটের অঞ্চলে যে পেশীগুলি উপস্থিত থাকে, সাধারণত অ্যাবস হিসাবে অভিহিত করা হয় তা একটি নির্দিষ্ট ক্রমে সাজানো হয়, এমনকি যদি এটি আপনার পেটের মেদের নিচে দৃশ্যমান নাও থাকে। তবে একবার জরায়ু আপনার পেটকে বাইরে ঠেলা দিতে শুরু করে এবং পেটের অঞ্চলে নিজের জন্য জায়গা তৈরি করার চেষ্টা করার পরে, পেশীগুলিও পরিবর্তিত কাঠামোর সাথে মিলিত হয়ে নিজেকে নিজের চারপাশে পুনর্বিন্যাস করবে। যে মহিলারা তাদের পেশী বা অ্যাবগুলি দেখতে অভ্যস্ত ছিলেন তারা শুয়ে থাকতে এবং পেট দেখলে নিজকে অদ্ভুত মনে করতে পারেন। এই পুনঃব্যবস্থা কখনই বেদনাদায়ক হয় না, তবে খুব কম মহিলাই এর ফলস্বরূপ সাধারণত পিঠের ব্যথা সম্পর্কে অভিযোগ করেন।

জরায়ুর সম্প্রসারণ কেবল পেটের অঞ্চলের অঙ্গগুলিই পরিবর্তন করে না। এটি আপনার শরীরের উপরের অঞ্চলে উপস্থিত অঙ্গগুলিকেও প্রভাবিত করতে শুরু করে। এই সমস্ত স্থানান্তর আপনার ডায়াফ্রামের পাশাপাশি আপনার ফুসফুসকে প্রভাবিত করে। এটি নিজেকে শারীরিকভাবে অনুভূত করে তুলতে পারে না তবে আপনি একবার নিজে পরিশ্রম করে বা এমন কার্যকলাপে অংশ নেন, যা আপনার হার্টের হারকে বাড়িয়ে তোলে। বেশিরভাগ মহিলারা এমন সময় সম্পর্কে উল্লেখ করতে থাকে যখন তারা স্বল্প শ্বাস নেয় বা বড় গভীর শ্বাস নিতে ব্যর্থ হন, যেভাবে তারা আগে নিতে পারতেন। সৌভাগ্যক্রমে, গর্ভবতী মায়ের জন্য এটি কোন সমস্যা সৃষ্টি করে না, তবে এর ফলস্বরূপ আপনি নিজেকে আরও শক্ত করে তুলবেন না তা নিশ্চিত করার জন্য যত্ন নেওয়া দরকার।

যদিও বেশিরভাগ পরিবর্তনগুলি আপনাকে অনুভব করাতে পারে যে গর্ভাবস্থার ২০তম সপ্তাহটি আপনাকে অস্বস্তিকর করে তুলছে, এমন আরও কিছু শারীরিক পরিবর্তনগুলি নিয়ে পদক্ষেপ নেওয়ার আশেপাশেই থাকে, তবে ভাল প্রভাবগুলির মধ্যে একটি হল উচ্চ স্তরের শক্তি, যা আপনাকে ভিতর থেকে পুনরুজ্জীবিত করে। বমিভাবের মাত্রা হ্রাস এবং আপনার বাচ্চাদের আপনার কোলে পাওয়ার আশার উত্তেজনার সাথে, গর্ভাবস্থার এই মাঝামাঝি সময়টি আপনার জীবনের অন্যতম মূল্যবান বিষয় হয়ে উঠবে।

সাধারণ শারীরিক পরিবর্তন

যমজ সহ গর্ভাবস্থার ২০তম সপ্তাহের লক্ষণ

যমজ বা একাধিক শিশুর সাথে গর্ভবতী হওয়ার সময় আপনি যে লক্ষণগুলি প্রত্যক্ষ করতে পারেন তার কোনওটিই আগের সপ্তাহগুলিতে আপনি যা দেখেছিলেন তার থেকে অসাধারণ কিছু নয়। তাদের বেশিরভাগগুলি কেবল জ্বালা বা চুলকানির পুনরাবৃত্তি অথবা কেবল অতীতের অবশিষ্টাংশ।

শরীরের যেকোন অংশে জল জমা, রক্ত ​​সঞ্চালন, রক্তের পুলিং এবং ক্রমবর্ধমান জরায়ু সমস্ত শরীরের বিভিন্ন অঞ্চলে ফোলাভাব এবং খিঁচুনি সৃষ্টি করে। নির্দিষ্ট জায়গাগুলির পাশাপাশি আরও স্থান হল আপনার মুখ, আপনার পা ও হাত। যতক্ষণ না ফোলা অসাধারণ হিসাবে দেখা না যায়, ততক্ষণ এগুলি নিরাপদ বলে মনে হয়। একইভাবে, পেটে বা পিঠে যে কোন স্ট্রেসের ফলে ব্যথা হয় যা সাধারণত ম্যাসাজ করার পরে সাধারণত দূরে চলে যেতে পারে।

পেট অ অন্ত্রগুলি আপনার খাবার সঠিকভাবে হজম করতে এবং এর পুষ্টি সংশ্লেষ করতে সহায়তা করে। তাদের কার্যকারিতা শরীরের মধ্যে তাদের সঠিক অবস্থান এবং বিভিন্ন ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রিত করে এমন বিভিন্ন হরমোনগুলির স্তরের উপর নির্ভর করে। গর্ভাবস্থায়, সব সময়টা জুড়ে হরমোনের মাত্রা ওঠানামা করে। অতএব, বদহজম, পাদ এবং কোষ্ঠকাঠিন্য বেশ কিছু সময়ের জন্য উপস্থিত থাকবে।

মহিলাদের জন্য উদ্বেগের আর একটি লক্ষণ হল স্রাব, যা যোনি থেকে ক্ষরণ হওয়া অব্যাহত থাকে। যদিও এটি অদ্ভুত মনে হচ্ছে, তবে এটি স্বাভাবিক। পরিবর্তে, এটি একটি শক্তিশালী লক্ষণ যে আপনার শরীর সঠিকভাবে কাজ করছে। যে কোন দুর্গন্ধ বা স্রাবের একটি অসাধারণ রঙ সংক্রমণের উপস্থিতি জানান দিতে পারে।

যমজ সহ গর্ভাবস্থায় পেট – ২০ সপ্তাহ

আপনি একবার আপনার গর্ভাবস্থার ২০তম সপ্তাহে পৌঁছে গেলে, বেশিরভাগ চিকিত্সক আপনার পেট কত বড় তা পরিমাপ করতে শুরু করেন এবং এরপর থেকে এটি চালিয়ে যান। এটি আপনার গর্ভাবস্থার অগ্রগতি ট্র্যাক করার জন্য অন্য প্যারামিটারে পরিণত হয়। পরিমাপগুলি সাধারণত পেটের সামনের অংশ থেকে নাভি হয়ে আপনার পিউবিক হাড় পর্যন্ত পরিমাপ করা হয়।

জরায়ু পেটের অঞ্চলে আরও নীচে চলে যায়, বর্ধিত বক্রতা সহ পেটটি অবিচ্ছিন্নভাবে বাড়তে থাকে। ট্রিপল্ট বা তার বেশি শিশুর উপস্থিতিতে, চাপটি আপনার জন্য খুব বেশি কষ্টকর হতে পারে, যা সমর্থনের জন্য প্রসূতি বেল্ট ব্যবহার করে হ্রাস করা যেতে পারে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ২০ সপ্তাহ

আপনার চিকিত্সা এই সময়কালে যে আল্ট্রাসাউন্ড পরিচালনা করেন তা হল সমস্ত ফ্রন্টের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি।

যদি আপনার নিয়মিত চেকআপ হয়, তবে আপনি এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি গ্রহণের সময়সীমার সময়টি লক্ষ্য করবেন। এর কারণ হল সেই পরীক্ষা, যার মাধ্যমে আপনার চিকিত্সক আপনার বাচ্চাদের গভীরভাবে পর্যবেক্ষণ করবেন, যাতে তাদের বৃদ্ধিতে কোনও অসঙ্গতি বা ত্রুটির সম্ভাবনা আছে কিনা দেখা যায়।

একইভাবে, আপনি আপনার বাচ্চাদের আরও বিশদভাবে দেখতে পারবেন এবং তাদের হৃদস্পন্দন শুনতে পারবেন।

কি খেতে হবে?

ভারসাম্যযুক্ত পুষ্টি এই সপ্তাহেও চালিয়ে যাওয়া প্রয়োজন। একটি সাধারণ খাবার খাওয়ার রুটিন থেকে এমন একটি রুটিনে স্থানান্তর করার জন্য এটি একটি সেরা সময়, যখন সারা দিন খাবারের মধ্য দিয়ে বেশি মনোযোগী হতে হয়। সিদ্ধ এবং ভাপা খাবারের জিনিসগুলি কোন পুষ্টি পরিপূরক সহ তালিকার শীর্ষে থাকে। নিশ্চিত করুন যে আপনার অভিলাষ বা খাবারের লালসাগুলি যেন স্বাস্থ্যকর ডায়েটের পথে বাধা হয় না আসে।

কি খেতে হবে?

গর্ভাবস্থায় যত্নের টিপস

যদিও বিষয়গুলি পরিবর্তন হচ্ছে, আপনার গর্ভাবস্থায় কার্যকরভাবে নিজের যত্ন নেওয়ার জন্য কেবল প্রয়োজনীয় কিছু টিপস দরকার।

করণীয়

  • প্রসবকালীন ক্লাসে যোগ দিন এবং আপনার প্রসবের পরিকল্পনা নিয়ে আলোচনা শুরু করুন।
  • আপনার পুষ্টিতে আয়রনের উচ্চ মাত্রা বজায় রাখার জন্য প্রচুর মনোযোগ দিন।

অকরণীয়

  • আপনার বাচ্চাদের ভবিষ্যতের বিষয়ে চাপযুক্ত চিন্তাভাবনা থেকে বিরত থাকুন।
  • সঠিক সময়ে স্বাস্থ্যকর অনুশীলনের নিয়মের সাথে ভাল খাবারের সংযোগ করতে ভুলবেন না।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার গর্ভাবস্থার মাঝামাঝি সময়টি কিছু কার্যকর কেনাকাটা করার জন্য একটি দুর্দান্ত সময়। আপনি প্রয়োজনীয় জিনিসগুলি কিনতে পারেন, যেমন:

  • সন্তানের ক্রিব বা নার্সারির জন্য সাজানোর সরঞ্জাম
  • যদি আপনার প্রসবের নির্ধারিত তারিখ শীতকালে হয়, তবে কিছু গরম পোশাক এবং বুট।

যমজ সন্তান সহ ২০ সপ্তাহের গর্ভবতী হলে আপনার সুখ এবং আত্মবিশ্বাসের অবস্থানে থাকা উচিত। আপনি আপনার বাচ্চাদের নিরাপদে এি পর্যন্ত পেয়েছেন এবং এগিয়ে যাওয়ার জন্য ঠিক একই পরিমাণ সময় রয়েছে। কিছু সময়ের অপেক্ষার পর, আপনার কোলাএ আপনার বাচ্চাদের পাবেন এবং মা হওয়ার কারণে আপনার হৃদয় আনন্দে ভরে উঠবে।