৩৭ সপ্তাহ গর্ভবতী: কি আশা করা যায়

৩৭ সপ্তাহ গর্ভবতী: কি আশা করা যায়

আপনার ৩৭তম সপ্তাহের শুরুতে আপনার প্রসব প্রায় কোণে চলে এসেছে, বেশিরভাগ অঙ্গের সাথে আপনার শিশু পরিপক্ক হয়েছে এবং বাইরের বিশ্বে কোন অসুবিধা ছাড়াই বেঁচে থাকতে পারে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৩৭ সপ্তাহ

আপনার শিশুর সাথে সংঘটিত কিছু উন্নয়নের মধ্যে নিচেরগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • পায়ের আঙুলের নখ

এই সময়ের মধ্যে, পায়ের আঙুলের নখগুলি সম্পূর্ণরূপে পায়ের আঙুলকে আবরণ করার জন্য যথেষ্ট বৃদ্ধি পেয়েছে । এইগুলি বাড়তে থাকবে যাতে আপনার সন্তানের জন্মের সময় সামান্য বড় নখগুলি আশা করতে পারেন ।

  • ফোলা স্তনের গ্ল্যান্ড

প্লাসেন্টাল হরমোনগুলি গর্ভবতী মায়ের কাছে স্তন্যদান প্রক্রিয়া শুরু করার জন্য রাসায়নিক সংকেত পাঠায় । এই প্লাসেন্টাল হরমোনগুলি শিশুর কাছে পৌঁছানোর জন্য তাদের পথ খুঁজে পায় যার স্তন গ্রন্থিগুলি ফুলে উঠতে শুরু করবে । তারা গর্ভ থেকে বেরিয়ে পড়লে আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে ।

  • অ্যান্টিবডিগুলির সঙ্গে সশস্ত্র

অম্বলীক্যাল কর্ডটি শিশুর শরীরকে অ্যান্টিবডি দিয়ে পাম্প করতে শুরু করে যাতে এটি রোগের বিরুদ্ধে লড়াই করে এবং জন্মের পরে সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে । শিশুর গর্ভ থেকে বেরোনোর পর মায়ের বুকের দুধ খাওয়ানো দ্বারা এটি সম্পূরক হয় ।

  • সম্পূর্ণরূপে গঠিত ফুসফুস

এই সময় ফুসফুস সম্পূর্ণরূপে কার্যকরী হওয়ায় শিশু বেরিয়ে আসতে প্রস্তুত । তারা সার্ফ্যাক্টান্ট নামে লিপোপ্রোটিন তৈরি করে বাইরের বায়ুতে শ্বাস প্রশ্বাসে সহায়তা করবে ।

শিশুর আকার কি হবে

যখন আপনি ৩৭ সপ্তাহের গর্ভস্থ শিশুর আকার রোমেইন লেটুসের আকারের হয় । সে প্রায় ১৯.১ ইঞ্চি লম্বা এবং সম্ভবত ২.৮ কিলোগ্রাম ওজন অর্জন করেছেন । এই একই ওজন প্রায় একই শিশু ক্যাঙ্গারুর হয়!

সাধারণ শারীরিক পরিবর্তন

৩৭তম সপ্তাহের গর্ভাবস্থায় সাধারণ শরীরের পরিবর্তনগুলিতে অন্তর্ভুক্ত:

  • ব্রাক্সটোন হিক্স সংকোচন- এই অনুশীলন সংকোচনের এই ৩৭তম সপ্তাহে ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায় ।
  • অ্যামনিওটিক তরল- অ্যামনিওটিক তরল হ্রাস পায়, কারণ শিশুর আকার বেশিরভাগ তরলের জায়গা দখল করে নেয় ।

৩৭ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

এই সময়ে মহিলাদের অভিজ্ঞতা হয় এমন কিছু লক্ষণ এখানে রয়েছে:

1. বুক জ্বালা বা অম্বল

যেহেতু গর্ভাশয়টি শিশুর সাথে সামঞ্জস্য করার জন্য প্রসারিত হয়েছে, এটি শরীরের অভ্যন্তরে অভ্যন্তরীণ অঙ্গগুলির বিরুদ্ধে চাপ দেয় । এটি পাচকতন্ত্রে চাপ সৃষ্টি করতে পারে, যার ফলে বুক জ্বালা বা অম্বলের সমস্যা হতে পারে ।

2. হালকা রক্তের দাগ

গর্ভাবস্থার ৩৭তম সপ্তাহে সার্ভিক্সের সংবেদনশীলতার বৃদ্ধির কারণে স্পটিং বা হালকা রক্তপাত হয় । এই অঞ্চলের কিছু জ্বালা বা এমনকি যৌন সঙ্গমের কারণে রক্তপাত ঘটতে পারে ।

3. অনিদ্রা

অনিদ্রা এমন কিছু যা গর্ভাবস্থায় কোন না কোন সময়ে সব গর্ভবতী মহিলাকে প্রভাবিত করতে বাধ্য । এর কারণগুলির মধ্যে ঘন ঘন প্রস্রাব, অস্বস্তিকর ঘুমের অবস্থান এবং উদ্বেগ অন্তর্ভুক্ত ।

অনিদ্রা সব গর্ভবতী মহিলাকে প্রভাবিত করতে বাধ্য

প্রসবের সংকেত কি কি?

প্রসবের সূচনাটি ৩৭তম সপ্তাহে ঘটতে পারে এবং শিশুটি একটি টার্ম বেবি হিসাবে গণ্য করা হয় । কখন সময় হয়েছে তা বুঝতে আপনার জন্য কিছু সংকেত যা করতে সহায়তা করতে পারে তা রয়েছে:

  • নিয়মিত সংকোচন

নিয়মিত সংকোচনগুলি প্রসবের পূর্বে শুরু হয় তবে এগুলিকে প্রায়ই ব্র্যাক্টন হিকস সংকোচনের নামে পরিচিত মিথ্যা সংকোচনের সাথে বিভ্রান্ত করা হতে পারে । যদিও এইগুলি তীব্রতায় একি রকম হতে পারে, তবে প্রসবের সংকোচনের জন্য সেরা নির্দেশক হল সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ সংকোচন । যদি তারা অনিয়মিত থাকে বা আপনি বিশ্রাম না করেন তবে সম্ভবত তারা ব্র্যাক্টন হিকসের সংকোচন হবে ।

  • জল ভাঙা

এটি সুরক্ষাদায়ী অ্যামনিওটিক স্যাকের ভাঙা / ফেটে যাওয়া যা এই দীর্ঘ সময় ধরে আপনার শিশুকে যত্নে রেখেছে । প্রতিটি মহিলা যখন তাঁর জল ভেঙে যায়, তখন আলাদা আলাদা অভিজ্ঞতা পান । এর উপর ভিত্তি করে, সার্ভিক্স এবং যোনি থেকে বেরিয়ে আসা অ্যামনিয়োটিক তরলের পরিমাণ একটি পাতলা ধারায় বা ফিনকি দিয়ে হতে পারে ।

  • মিউকাস বা শ্লেষ্মা প্লাগ

ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করার জন্য অ্যান্টিমাইকোবালিয়াল বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কযুক্ত এক ধরণের সার্ভিক্যাল মিউকাস । শিশুর নেমে আসার সঙ্গে সঙ্গে এটি বেরিয়ে আসার পর, পরবর্তী ১২ ঘন্টা পর বেশিরভাগ মহিলারা প্রসবে যান ।

৩৭ সপ্তাহে প্রসবের প্রবর্তন

যদি আপনি প্রসবকে প্ররোচিত করতে চান, আপনি এটি করতে নিচের কৌশল চেষ্টা করতে পারেন । নিচের পদ্ধতিগুলি চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন কারণ তারা আপনার অবস্থার উপর ভিত্তি করে সবচেয়ে উপযুক্ত কৌশলটি সুপারিশ করতে পারেন ।

  • স্তনবৃন্তকে উত্তেজিত করা

এটি প্রসবের জন্য একটি সময় পরীক্ষিত উপায় যা স্তনবৃন্তকে উত্তেজিত করে অক্সিটোকিন প্রকাশ করে যা প্রসবকে প্ররোচিত করতে সহায়তা করে । সংকোচনের জন্য এটি একটি শক্তিশালী পদ্ধতি, কারণ এটি সাধারণত অন্য পদ্ধতির থেকে শক্তিশালী এবং প্রকৃতগতভাবে দীর্ঘতর হয় ।

  • যৌন মিলন

যৌন ঘনিষ্ঠতা পুরুষের থেকে নির্গমন হওয়া পদার্থে প্রোস্টাগ্ল্যান্ডিনস রয়েছে যা কাজে লাগাতে পারে, কারণ এটি প্রসবকে প্ররোচিত করতে সহায়তা করতে পারে । পেটের আকারের কারণে কিছু মহিলাদের জন্য এটি করা কঠিন হতে পারে । স্পুনিং, রেয়ার এন্ট্রি বা মহিলার উপরে থাকার মতো সঙ্গম অবস্থানগুলি ব্যবহার করা যেতে পারে ।

গর্ভাবস্থার ৩৭ সপ্তাহে পেটের অবস্থা

এই সময়ে, আপনি কিছু অভিজ্ঞতা করবেন যাকে ড্রপিং বলা হয় । শিশুটি প্রসবের প্রস্তুতির জন্য পেলেভিসের অঞ্চলে নেমে যাওয়ার এটি ঘটনা । যাইহোক, এই ‘ড্রপ’ কারো দ্বারা দেখা বা লক্ষ্য করা যাবে না ।

৩৭ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

গর্ভাবস্থার ৩৭তম সপ্তাহে, একটি আল্ট্রাসাউন্ডে প্রধানত দেখা যায় যে শিশুর মাথা নিচে অবস্থান করে । অন্যান্য বিকাশ যেমন হৃদস্পন্দনের হার এবং গর্ভাশয়ের অবস্থাও এই সময় ট্র্যাক করা যেতে পারে । এই সময়ে শিশুটির লিঙ্গ নির্ণয় করা কঠিন, কারণ শিশুর প্রায় এই অবস্থা থেকে সরে যায় না ।

কি খেতে হবে

আপনি আপনার ৩৭তম সপ্তাহের গর্ভাবস্থায় প্রবেশ করার সময় আপনার খাবারকে তিনটি কারণের ভিত্তিতে শ্রেণীবদ্ধ করা আবশ্যক । প্রথমত, যেহেতু গর্ভাবস্থাকে পূর্ণ মেয়াদ হিসাবে বিবেচনা করা হয়, একজন প্রসবকে প্ররোচিত করতে পারে এমন খাদ্যদ্রব্যকে খেতে শুরু করতে পারে, যেমন ক্যাস্টর তেল, অল্প পরিমাণে মসলাযুক্ত খাবার, রাস্পবেরীর পাতা এবং প্রিমরোজ তেল অন্তর্ভুক্ত । দ্বিতীয়ত, যেহেতু দেহটি এখনও বদহজমের সম্মুখীন হয়, অ্যালকোহল, ফ্যাটযুক্ত খাবার এবং তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হয় । অবশেষে, শিশুর মস্তিষ্ক বিকাশের ক্ষেত্রে দ্রুত গতিশীলতা তৈরি করছে । এর জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, ডিম এবং দুধ খাওয়া উচিত ।

প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, ডিম এবং দুধ খাওয়া উচিত

টিপস এবং যত্ন

নীচে ৩৭ সপ্তাহের গর্ভবতী অবস্থায় আপনার বিবেচনা করা আবশ্যক এমন কিছু বিষয় রয়েছে:

করণীয়

  • আপনি যে হাসপাতালে যেতে পারেন তার রুটের তালিকা করুন যা কম ট্রাফিকযুক্ত ।

কী করা উচিত না

  • নেস্টিং ফেজ এমন একটি সময়, যখন গর্ভবতী মা তার নবজাতককে খুব শীঘ্রি প্রত্যাশা করে এবং একটি পরিষ্কার উন্মাদনার দিকে যেতে থাকেন । যদিও এই উত্তেজনাকে দমন করার প্রয়োজন নেই, চারপাশে চলা কঠিন হতে পারে, তাই বিশ্রাম নিতে হবে । বিকল্প হিসাবে, অন্য কেউ আপনার জন্য কাজ করতে পারেন!
  • ক্যাফিন খাওয়া সীমিত করতে হবে, কারণ এটি শুধুমাত্র আপনার অনিদ্রা বৃদ্ধি করবে ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনি গর্ভাবস্থার ৩৭ সপ্তাহে পূর্ণ মেয়াদ হিসাবে এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি কেনাকাটা করতে পারেন:

  • শিশুর আগমন

শিশু যখন আসছে তখন তো সে কোন সুটকেস বহন করে আনতে যাচ্ছে না, তাই আপনাকে শিশুর জন্য কিছু প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হবে । এগুলি হল শিশুর প্যাড, ন্যাপি, একটি কম্বল, এবং ইউনিসেক্স শিশুর জামাকাপড় যা ছেলে ও মেয়ে উভয় শিশুকেই পড়ানো যায় ।

  • আপনার আরামের জন্য

প্রসিবের প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে এবং অস্বস্তিকর হতে পারে, তাই আপনি নিজেকে জন্য বই, একটি আরামদায়ক বালিশ এবং আপনার নিজের টয়লেটের সেট দিয়ে সজ্জিত করতে পারেন ।

উপসংহার

এই সময়ে, আপনি প্রায় আপনার গর্ভাবস্থার শেষ দিকে রয়েছেন । এই মুহুর্তে কি করতে হবে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রসবের লক্ষণগুলির জন্য নজর রাখা ।