যমজ বা তার বেশি শিশু সহ ২১ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ২১ সপ্তাহের গর্ভবতী

আপনি যখন যমজ বা তার বেশি শিশু সহ ২১ সপ্তাহের গর্ভবতী হন, আপনি নিজেকে বলতে পারেন যে আপনি এই যাত্রার চূড়ান্ত পর্যায়ের বেশ নিকটে আছেন। প্রসবের তারিখটি নিকটবর্তী আসার কথা আপনার মাথার অভ্যন্তরে ঘুরতে শুরু করবে এবং এই কয়েক সপ্তাহের মধ্যে আপনি যে উল্লেখযোগ্য অগ্রগতি দেখবেন তার দ্বারা নিজেকে পরিচিত করে তুলবেন। যদিও বিষয়গুলি আপনাকে আগের চেয়ে একটু বেশি ক্লান্ত এবং পরিশ্রান্ত করে তুলতে শুরু করেছে, কিছু মাসের মধ্যে ঘটে যাওয়া বিশাল ঘটনাগুলিকে সামঞ্জস্য করার জন্য এগুলি সমস্তই আপনার দেহের পরিবর্তনের জন্য প্রয়োজনীয়। আপনার নিজের যথাযথ যত্ন নেওয়া এবং আপনার বাচ্চাদের বিকাশের উপর নজর রাখা আপনাকে সব দিক থেকে এক ধাপ এগিয়ে রাখতে পারে।

২১ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

এখন আপনার পথে অর্ধেক দূরত্বে চলে আসার সাথে, বাচ্চারাও বুঝতে শুরু করে যে তাদের বৃদ্ধির সাথে জড়িত হওয়া এবং বাইরের বিশ্বে টিকে থাকার জন্য নিজেকে প্রস্তুত রাখতে হবে। বেশিরভাগ অগ্রগতি সে সমস্ত সিস্টেম যথাযথভাবে কাজ করছে তা নিশ্চিত করার দিকে দৃষ্টি নিবদ্ধ করে।

  • খাবারই হল বেঁচে থাকার মূল চাবিকাঠি এবং এটি এই সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধির অন্যতম প্রয়োজনীয়তার সেরা অগ্রাধিকারে পরিণত হয় সঠিক খাবার। হজমতন্ত্র, যথাযথভাবে বিকশিত হয়ে এর প্রসেসিং শুরু করে এবং খাবার হজম করার চেষ্টা শুরু করে। এটি ঠিক সেখানে যেখানে কালো রঙের ম্যাকনিয়াম শিশুর অভ্যন্তরে তৈরি হয় এবং এটি শিশুর প্রথম মলত্যাগ না হওয়া পর্যন্ত সেখানেই থাকে। সন্তানের মধ্যে প্রাথমিক হজম প্রক্রিয়া কার্যকারিতাটি সঠিকভাবে সমর্থন করার জন্য এনজাইম এবং অ্যাসিড তৈরি করে।
  • হজমের বিকাশ খাবার গ্রহণের প্রবণতা আরও শক্তিশালী করার জন্য নিজেকে পুনর্ব্যক্ত করে। স্তন্যপান করা এবং তা গিলে ফেলার কাজগুলিও দ্রুত অগ্রসর হয়, কারণ আপনার শিশুরা প্রচুর পরিমাণে অ্যামনিয়োটিক তরল গ্রহণ করে এবং এমনকি তাদের আঙ্গুলগুলিকে স্বাভাবিকভাবে চুষতে পছন্দ করে। এই সবগুলি এমন পদ্ধতি যা শরীরকে আশ্বস্ত করে যে সে বাইরে বেঁচে থাকার উপযুক্ত।
  • এই সমস্ত যোগানগুলি যাতে খাবার গ্রহণ এবং হজমে এটি সংশ্লেষিত হতে পারে তা নিশ্চিত করে, শিশুদের মধ্যে মলত্যাগ পদ্ধতিগুলিও উচ্চতর ডিগ্রীতে কাজ শুরু করে। কিডনি এবং মূত্রের অঙ্গগুলি অ্যামনিয়োটিক তরল প্রক্রিয়া করা শুরু করে যা শিশুরা খাওয়ার পরে আবার বাইরে বের করে দেয়। এটি এমন এক ধরণের চক্র যা সঠিকভাবে দেহের ক্রিয়াকলাপকে সূচিত করে।
  • এগুলি ছাড়াও এন্ডোক্রিনাল সিস্টেম এবং প্লীহা খুব ভালোভাবে কাজ শুরু করে, যখন পেশী ও হাড়ের গঠন দ্রুত বিকাশ অব্যাহত রাখে।

বাচ্চাদের আকার কেমন হয়?

গর্ভাবস্থার ২১তম সপ্তাহের মধ্যে, চিকিত্সকরা সাধারণত শিশুদের মাথা থেকে পা পর্যন্ত মাপতে শুরু করেন, যেহেতু তাদের দেহ নিজেকে সঠিকভাবে প্রসারিত করতে শুরু করেছে। প্রায়শই বাচ্চাদের দৈর্ঘ্য ২৫ সেন্টিমিটার হয় এবং দুইয়ের বেশি বাচ্চাদের ক্ষেত্রে আরও কম হবে। একইভাবে, ওজনও ২৫০৩০০ গ্রামের কাছাকাছি বলে মনে হয় এবং যমজ বা তার বেশি শিশুর জন্য কম বেশি হতে পারে। আপনার ছোট বাচ্চারা এখন আপনার পেটের ভিতরে একটি গাজরের মতো বড় হবে।

বাচ্চাদের আকার কেমন হয়?

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার ২১তম সপ্তাহ জৈবিকভাবে অন্যতম গুরুত্বপূর্ণ মাইলফলক, কারণ এটি শিশুদের পাশাপাশি মাকেও প্রসবের আগে আসন্ন পরিবর্তনের সাথে সামঞ্জস্য করা শুরু করার জন্য একটি শক্তিশালী সংকেত সরবরাহ করে।

  • যদিও আপনার গর্ভাবস্থার এত গভীরে থাকা আপনাকে আপনার বাচ্চাদের বিষয়ে থাকা উদ্বেগ এবং চিন্তা থেকে মুক্তি দিতে পারে, তবুও আপনার শরীরটি এর অভ্যন্তরে ঘটে যাওয়া অসংখ্য পরিবর্তনের সাথে অভ্যস্ত হয়ে উঠছে। পরিবর্তনের ক্ষেত্রে একমাত্র বিষয়টি হল এগুলি খুব কমই একে অপরের সাথে সিঙ্ক হয়, যার ফলে আপনি একের পর এক করে পরিচালনা করতে পারেন। আপনি যখন বিকেলে বিশ্রামের অপেক্ষায় থাকেন তখন আপনার ভবিষ্যতের বিষয়ে চিন্তাভাবনা এবং বাচ্চাদের সম্পর্কে অন্য কোন বিষয়ে আপনি জড়িয়ে পড়তে পারেন। এবং যদি আপনি অবশেষে ঘুমোতে সফল হন, তবে আপনার মূত্রাশয়টি আপনাকে জাগিয়ে তুলবে এবং মধ্যরাতের যখন তখন প্রস্রাবের জন্য বাথরুমে যাওয়ার প্রয়োজন হবে। অনিদ্রা এমন পরিস্থিতিতে অনেক মহিলাকে আঘাত করতে পারে, তাদের চরমভাবে অস্থির করে তোলে।
  • যদি কোন মহিলার জন্য জীবন সৃষ্টির রহস্যময় প্রক্রিয়াগুলির মধ্যে একটি হয়, তবে এর ফলে তৈরি হওয়া খাবারের লালসাগুলি সম্ভবত দ্বিতীয়টি হিসাবে আসতে পারে। আপনি আগামী মাসগুলিতে যে খাবার জিনিসগুলিকে গোগ্রাসে খাবেন এবং কোন খাবারের প্রতি নেশাগ্রস্থ হবেন তার সম্পর্কে আপনি ভালভাবে অবগত হতে পারেন। যাইহোক, আপনার বাচ্চারা তাদের হজম প্রক্রিয়া শুরু করার সাথে সাথে, এই অভ্যাসগুলি একইরকম থাকতে পারে বা পুরোপুরি অন্য দিকে যেতে পারে। অ্যামনিয়োটিক তরল মাধ্যমে বাচ্চারা এখন আপনার খাবার খাওয়ার জন্য সরাসরি যুক্ত রয়েছে। অতএব, যদি তাদের খাবারের পছন্দগুলি আপনার থেকে পৃথক হয় তবে আপনার দেহটি আপনার সন্তানের যা চায় তা পাওয়ার সংকেত দেবে, এমন একটি ভাল সম্ভাবনা রয়েছে যা বিভ্রান্তি তৈরি করতে পারে।
  • আপনার যোনি থেকে বেরিয়ে আসা ঘন দুধের রঙের স্রাবটি এই সপ্তাহে বা আরও কিছু সময় পর্যন্ত চলতে থাকবে। কিছু মহিলা এটি হ্রাস পাবে বলে আশা করেন, তবে সাধারণত এটির সম্ভাবনা থাকে না। আপনার বাচ্চাকে প্রসব না করা অবধি স্রাব বাড়তে থাকে, কারণ এটি হল এমন একটি প্রক্রিয়া যা নিশ্চিত করে যে প্রসবের সময় শিশু যাতে নিরাপদে বের হতে পারে তার জন্য একটি স্বাস্থ্যকর যোনি এবং একটি পরিষ্কার প্রসব খাল থাকে।

সাধারণ শারীরিক পরিবর্তন

যমজ সহ গর্ভাবস্থার ২১ সপ্তাহের লক্ষণ

একদিকে আপনি আগের লক্ষণগুলি শুরুতে বিদায় জানাচ্ছেন। তবে ২১তম সপ্তাহ থেকে, চূড়ান্ত ত্রৈমাসিকের মধ্যে কি হতে চলেছে তার টিজারটি আপনার কাছে প্রকাশ হতে পারে।

  • অনেক মহিলা যারা প্রথমবারের জন্য গর্ভবতী হন এবং এটি যমজ বা তার বেশি শিশু থাকে, সেই গর্ভাবস্থায় সময়ের আগেই সংকোচনের অনুভূতি পেলে আতঙ্কিত হতে পারেন। কিছু মহিলা ১৭তম সপ্তাহের সাথে সাথেই সামান্য কিছু অর্জন করেন, আবার অনেকে এখান থেকে এগুলি বেশি অনুভব করার ঝোঁকে থাকে। এই সংকোচনগুলি ব্র্যাক্সটন হিক্স সংকোচন হিসাবে আখ্যায়িত হয়। সাধারণত প্রায় আধ মিনিট বা তার বেশি সময় স্থায়ী হয়, দিক বা অবস্থানের পরিবর্তন করার মাধ্যমে এগুলি দূরে সরিয়ে ফেলা যায়। বাচ্চারা যেমন বিভিন্ন শারীরিক ক্রিয়া অনুশীলন করছে, এই সংকোচনগুলি হল আপনার প্রসবের প্রক্রিয়াটি অনুশীলন করার পদ্ধতি।
  • জরায়ুতে কেবল একটি কাজ রয়েছে যা এটি কোন বাধা ছাড়াই করে চলেছে। এটি বাচ্চাদের জন্য জায়গা তৈরি করার প্রসার অব্যাহত রেখেছে যা শীঘ্রই এর দ্রুত বিকাশের সাথে সাথে এর অভ্যন্তরীণ জায়গার জন্য ধাক্কা দেবে। এই প্রসারণটি আপনার ত্বকেও সামঞ্জস্য করবে, যা নিজের প্রসারিত করে এবং টেনে নেন। প্রসারণ চিহ্ন বা স্ট্রেচ মার্কগুলি, যা কেবলমাত্র দেহের কয়েকটি অঞ্চলে থাকতে পারে, অন্যান্য স্থানেও দৃশ্যমান হতে শুরু করে। অনেক সময় এগুলি এমনকি ত্বকে জ্বালা সৃষ্টি করে এবং চুলকানির কারণ হতে পারে, হালকা ম্যাসাজের মাধ্যমে এর যত্ন নেওয়া যেতে পারে।
  • হ্যাঁ, আপনার পেটের সাথে আপনার স্তনগুলিও আকারে বাড়বে, এখন তারা জানতে পারে যে আপনার প্রসবের নির্ধারিত তারিখটি কয়েক মাসের মধ্যেই কাছে আসছে। সাধারণত ২৪তম সপ্তাহের মধ্যে বিকাশটি সম্পূর্ণরূপে পৌঁছে যায়, এখনই প্রথম স্তন্যপান করানো শুরু হতে পারে যা আপনাকে স্তনের বোঁটার চারপাশে বা আপনার ব্রায়ের মাঝে লিক হতে পারে।

যমজ সহ গর্ভাবস্থায় পেট ২১ সপ্তাহ

আপনি কি সেই সুন্দর গর্ভাবস্থার পেটের জন্য অপেক্ষা করছেন যা আপনি বিজ্ঞাপনে বা ইন্টারনেটে বা অন্য কোথাও দেখছেন? ঠিক আছে, আপনি তাদের প্রাথমিক পর্যায়ে রয়েছেন যেহেতু আপনার পেট এখন আগামী সপ্তাহগুলিতে এর মতো আরও সাদৃশ্য হতে শুরু করবে। একাধিক শিশুর ক্ষেত্রে, যেহেতু ত্বক ব্যাপকভাবে প্রসারিত হয়, তাই শিশুদের কিছু নির্দিষ্ট গতি মাঝে মাঝে দৃশ্যমান হতে পারে।

যমজ সহ গর্ভাবস্থায় ২১ আল্ট্রাসাউন্ড – ২১ সপ্তাহ

পূর্ববর্তী সপ্তাহে যে আল্ট্রাসাউন্ড স্ক্যান এড়িয়ে গিয়েছিল সেই সমস্ত পরীক্ষা এবং চেকআপ এই সপ্তাহে প্রায় শেষ হবে। আপনার বাচ্চাগুলি খুব স্পষ্টভাবে দৃশ্যমান হবে, মাঝে মাঝে এমন মুহুর্তগুলির সাথে হবে যেখানে আপনি তাদের ঢোঁক গেলা ও পাশ ফেরাও দেখতে পেতে পারেন।

কি খেতে হবে?

কি খেতে হবে?

গর্ভাবস্থার ২১তম সপ্তাহ আপনার ডায়েটরি স্টাইলের পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ চিহ্নিত করে। বাচ্চাদের নিজস্ব স্বাদকোরক রয়েছে এবং আপনি যা খান তা বেশ খানিকটা সে গ্রাস করে, আপনার যে যে স্বাদ গ্রহন করেন, আপনার শিশুরাও সেই স্বাদই গ্রহণ করে। এটি তার পরবর্তী জীবনে খাওয়ার অভ্যাস তৈরি করতে পারে। যে কারণে স্বাস্থ্যকর খাবারের জিনিসগুলিতে আটকে থাকা এবং গন্ধ বা স্বাদে কিছুটা তীব্র হতে পারে এমন কোনও কিছু থেকে দূরে থাকা প্রয়োজন।

গর্ভাবস্থায় যত্নের টিপস

একাধিক বাচ্চা সহ গর্ভাবস্থার ২১তম সপ্তাহে ঘটে যাওয়া বেশিরভাগ পরিবর্তন সাধারণত আপনার নিজের শরীরের যত্ন নেওয়ার এবং পরবর্তী মাসগুলিতে অভ্যাসের রুটিন স্থাপন করাই থাকে।

করণীয়

  • যদি আপনি আগে থেকে কোন শর্তের জন্য পরীক্ষা করতে চান তবে গ্লুকোজ পরীক্ষা করান।
  • আপনি যদি পারেন তবে আপনার একটি সাধ বা উদযাপনের ব্যবস্থা করুন, যেহেতু এটি সেই সপ্তাহগুলির মধ্যে একটি যেখানে আপনি এখনও নিজের শক্তি অক্ষত রাখতে পারেন।

অকরণীয়

  • মিষ্টি খাবারগুলিতে ঝাঁপিয়ে পরা উচিত নয়, কারণ এগুলি আপনার বাচ্চার ক্ষতি করতে এবং আপনার মুখের স্বাস্থ্যকে নষ্ট করতে পারে।
  • পুরোপুরি শারীরিক অনুশীলন বন্ধ করার দরকার নেই, তবে আপনি এই সপ্তাহে তার তীব্রতা কমাতে পারেন।

আপনার যা যা কেনা দরকার

আপনার বাচ্চারা আপনার অগ্রগতির সাথে সুসংগত রয়েছে তা জেনে আপনি এক ধাপ এগিয়ে যেতে পারেন এবং প্রয়োজনীয় কিছু জিনিস কিনতে পারেন, যেমন:

  • আপনার ত্বকের জন্য একটি ময়েশ্চারাইজার বা একটি স্ট্রেচ মার্কস ক্রিম
  • বাচ্চাদের জন্য শ্যাম্পু থেকে শুরু করে শিশুর তেল ইত্যাদির জন্য সাজসরঞ্জাম।

২১ সপ্তাহের গর্ভাবস্থায় যমজদের বিকাশ একটি দ্রুতগতি নিয়ে এগিয়ে যায় এবং এই সপ্তাহ থেকে তার গতি বাড়ায়। নিজেকে আশ্বস্ত করুন যে বাচ্চারা আসার সময় আপনি তাদের জন্য প্রস্তুত থাকবেন এবং সময় আসার সাথে সাথে আপনার মানসিক ও শারীরিক স্বাস্থ্যকে উত্তম থেকে সর্বোত্তম রাখবেন।