শিশুদের জন্য টমেটো – স্বাস্থ্যে উপকারীতা এবং স্যুপের রেসিপি

শিশুদের জন্য টমেটো

একটি শিশুকে বড় করা একটি চ্যালেঞ্জ হতে পারে এবং তাদের সঠিক খাবার খাওয়ানো যথাযথ গুরুত্বপূর্ণ, যাতে তারা সঠিকভাবে বিকাশ লাভ করতে পারে ও উন্নতি করতে পারে। এমন একটি খাবার যার প্রচুর স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে তা হল টমেটো এবং এটি হল বহুমুখী। আপনি আপনার শিশুদের বিভিন্নভাবে টমেটো খাওয়াতে পারেন, তবে এটি করা নিরাপদ কিনা সে সম্পর্কেও আপনাকে অবহিত হতে হবে।

টমেটোর স্বাস্থ্যে উপকারিতা এবং সেগুলি কীভাবে আপনার সন্তানের জন্য রান্না করা যায় সে সম্পর্কে আপনি একবার অবগত হয়ে গেলে আপনি তাদের খাওয়ানো শুরু করতে পারেন।

আপনি কখন আপনার বাচ্চাকে টমেটো দেওয়া শুরু করতে পারেন?

বাচ্চাদের টমেটো খাওয়ানো যেতে পারে কারণ এগুলির প্রচুর স্বাস্থ্যকর সুবিধা রয়েছে। আপনি আপনার সন্তানের সাথে টমেটোর পরিচয় করিয়ে দিতে পারেন যখন তার বয়স প্রায় ৮ থেকে ১০ মাস হয়। টমেটো সাধারণত কোনও অ্যালার্জি সৃষ্টি করে না, তবে টমেটো সেবন করার পরে আপনার শিশুর ত্বকে র‍্যাস হচ্ছে কিনা কেবল তার জন্য নজর রাখবেন।

টমেটোর পুষ্টির মান

টমেটোর পুষ্টির মান

টমেটোগুলিতে প্রচুর পুষ্টি থাকে। এখানে প্রতি ১০০ গ্রাম টমেটোতে কত পরিমাণ পুষ্টি থাকে তা দেওয়া হল:

পুষ্টির উপাদান

১০০ গ্রামে পরিমাণ

জল ৯৪.৭৮ গ্রাম
শক্তি ১৬ ক্যাল
প্রোটিন ১.১৬ গ্রাম
শর্করা ৩.১৮ গ্রাম
ক্যালসিয়াম ৫ এমজি
ফাইবার ০.৯ গ্রাম

 

শিশুদের জন্য টমেটোর স্বাস্থ্যকর উপকারিতা

শিশুদের জন্য টমেটো থেকে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে:

. ভিটামিন এ

টমেটো ভিটামিন এ-এর ​​একটি সমৃদ্ধ উৎস এবং এগুলির সাথে সম্পর্কিত লাল ও কমলা রঙ আলফা-ক্যারোটিন এবং বিটা ক্যারোটিন উপস্থিতির কারণে হয়। শিশুর চোখের বিকাশের জন্য ভিটামিন এ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

. অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস

টমেটো অ্যান্টিঅক্সিডেন্টগুলিরও একটি দুর্দান্ত উৎস যা একটি শিশুর ডায়েটের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কোনও শিশুর মধ্যে বিপাকের হার একজন প্রাপ্তবয়স্কের তুলনায় অনেক বেশি এবং এটি ফ্রি র‌্যাডিকালের সংখ্যা বৃদ্ধি করে। যদি ফ্রি র‌্যাডিকালগুলির সংখ্যা বৃদ্ধি পায় তবে সেলুলার এবং ডিএনএ ক্ষতির সম্ভাবনাও বৃদ্ধি পায়। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি এটিকে প্রতিরোধ করে এবং এটিকে নিরপেক্ষ করতে সহায়তা করে।

. শক্তিশালী হাড় তৈরি করে

টমেটোতে ভিটামিন কে প্রচুর পরিমাণে পাওয়া যায় এবং সময়ের সাথে শিশুদের হাড়গুলি তৈরিতে সহায়তা করার ক্ষেত্রে এগুলি গুরুত্বপূর্ণ।

. শক্তিশালী ইমিউন সিস্টেম

টমেটোতে প্রচুর বায়োকেমিক্যাল সত্তা পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা করে, যা শিশুর বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

. অ্যাসিডোসিসের চিকিৎসা করে

যদিও এটি ধারণা করা হয় যে টমেটোগুলির মধ্যে প্রচুর পরিমাণে অ্যাসিড রয়েছে, তবে এগুলি আসলে শিশুর দেহে অ্যাসিড প্রতিরোধ করতে সহায়তা করে। এটি আপনি অ্যালকনেটের পরিমাণ বাড়িয়ে অ্যাসিডোসিসের চিকিৎসা করতে পারে।

. সীসার বিষাক্ততা হ্রাস করে

টমেটো দিয়ে প্রতিরোধ করা যায় এমন আরও একটি সমস্যা হল সীসার বিষাক্ততা। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি উপস্থিত থাকে যা সীসা দ্বারা হওয়া ক্ষতিকারক প্রভাবগুলি হ্রাস করতে সহায়তা করে।

শিশুদের টমেটো দেওয়ার সময় অবলম্বন করার মতো সাবধানতা

টমেটো শিশুদের জন্য দুর্দান্ত, তবে তাদের দেওয়ার আগে আপনার কয়েকটি সতর্কতা অবলম্বন করা জরুরি:

. রঙ এবং টেক্সচার

আপনি খাওয়ানোর আগে টমেটোগুলির রঙ এবং টেক্সচার সঠিক হওয়া নিশ্চিত করুন। সেরা রঙগুলি হল প্রধানত লাল ও কমলা এবং এগুলিতে কোনও নরম দাগ বা ফাটল না থাকা ও দৃঢ় হওয়া দরকার।

. অপ্রাকৃতিকগুলির বদলে জৈব

জৈব পদ্ধতিতে উত্থিত হওয়ায় কোন টমেটো ক্রয় করতে পারেন কিনা তা দেখুন। তাদের পুষ্টির পরিমাণ অটুট থাকে।

. অ্যালার্জিক প্রতিক্রিয়ার জন্য পরীক্ষা করুন

কিছু বাচ্চাদের টমেটোতে অ্যালার্জির প্রতিক্রিয়া থাকতে পারে, তাই আপনার এটি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

. যথাযথ রূপ

যেহেতু কিছু শিশুদের এখনও দাঁত পুরোপুরি বিকশিত হয়নি, তাই নিশ্চিত হয়ে নিন যে আপনি তাকে টমেটোগুলি তরল থেকে আধা-তরল আকারে খাওয়াচ্ছেন নাহলে তাদের গলায় এটি আটকে যেতে পারে।

টমেটো কীভাবে ক্রয় এবং সংরক্ষণ করবেন

টমেটো কেনার সময়, জরুরী যে আপনি এগুলি ফ্রিজে সংরক্ষণ করবেন না। আপনি এগুলিকে ঘরের তাপমাত্রায় সূর্যের আলো থেকে দূরে রাখতে পারেন। এটিও পরামর্শ দেওয়া হয় যে এগুলি কেনার কয়েক দিনের মধ্যে খেতে হয়। এমনকি যদি আপনি কাঁচা টমেটো কিনে থাকেন তবে সেগুলি কয়েক দিনের মধ্যে ঘরের তাপমাত্রায় পাকা হতে শুরু করে।

শিশুদের জন্য টমেটো স্যুপ কীভাবে তৈরি করবেন?

শিশুদের জন্য টমেটো স্যুপ কীভাবে তৈরি করবেন?

শিশুদের জন্য এখানে টমেটো স্যুপের একটি ভাল রেসিপি রয়েছে যা সহজেই তৈরি করা যায় এবং স্বাস্থ্যকরও:

উপকরণ

  • টমেটো (৪টি)
  • নুন (এক চিমটি)
  • মাখন (১/২ চামচ)
  • জল (১/২ কাপ)

প্রণালী

  • টমেটো ধুয়ে পরিষ্কার করুন। ধোওয়ার আগে কাটা হয়নি তা নিশ্চিত করুন, নাহলে পুষ্টির মূল্য হ্রাস হওয়ার প্রবণতা থাকে।
  • টমেটোগুলি বড় বড় টুকরো করে কেটে নিন।
  • টমেটো টুকরোগুলি জলে দিয়ে পাত্রটি ঢাকা দিয়ে দিন। এগুলি কয়েক মিনিটের জন্য সেদ্ধ করে নিন যতক্ষণ না নরম ও গলা গলা হচ্ছে।
  • টমেটোর খোসা ছাড়িয়ে নিন।
  • টমেটোগুলিতে কিছুটা জল দিয়ে পিউরি বানান এবং কড়াইতে সামান্য মাখন দিন।
  • প্যানে টমেটোর পিউরি যুক্ত করুন এবং এটি প্রায় এক মিনিট বা তার বেশির জন্য সেদ্ধ হতে দিন।
  • স্বাদের জন্য কিছুটা নুন দিন। বেশিরভাগ মাখনে সাধারণত নোনতা ভাব থাকে, তাই আপনার অতিরিক্ত নুন যোগ করার প্রয়োজন হবে না।

টমেটো শিশুদের জন্য পুষ্টির এক দুর্দান্ত উৎস এবং নিয়মিত খাওয়ানো গেলে এগুলি দুর্দান্ত কাজ করে। যদিও এগুলি কিছু শিশুর ক্ষেত্রে ছোট্ট ফুসকুড়ি বা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, তবে অন্যথায় এগুলি শারীরিক ও মানসিক দিক থেকে শিশুর সামগ্রিক বিকাশের জন্য দুর্দান্ত। বাচ্চাদের অবশ্যই সেই টমেটো খাওয়াতে হবে যা তাজা এবং এগুলি তাদের আধা তরল থেকে তরল আকারে দিতে হবে কারণ তাদের এমন দাঁত রয়েছে যা পুরোপুরি বিকশিত নয়।

টমেটোগুলি ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে যাতে তারা পচে না যায় বা ফ্যাকাশে না হয়ে যায়। টমেটো যে কোনও ডায়েটে একটি প্রয়োজনীয় সংযোজন হতে পারে এবং খাবার বিষয়ে খুঁতখুঁতে শিশুদের জন্যও উপযুক্ত।