শিশুদের জন্য নারকেল তেল ব্যবহারের শীর্ষ 12টি স্বাস্থ্য উপকারিতা

শিশুদের জন্য নারকেল তেল ব্যবহারের শীর্ষ 12টি স্বাস্থ্য উপকারিতা

আপনার শিশুর জন্য ত্বকের যত্নের পণ্যগুলি নির্বাচন করার সময়, আপনি কোনোভাবেই ভুল করতে চান না। তাছাড়া, শিশু এবং বাচ্চারা ত্বকের বিভিন্ন অবস্থা ও সমস্যাগুলিতে সংবেদনশীল হয়। এই কারণে একটি প্রাকৃতিক পণ্যই ত্বকের অবস্থার সাথে ভালভাবে কাজ করে এবং নারকেল তেল আপনার সন্তানের ত্বককে নরম ও স্বাস্থ্যকর রাখে। দেখা যাক কিভাবে নারকেল তেল শিশুদের জন্য কাজ করে এবং আপনি এটি থেকে সর্বাধিক সুবিধাগুলি কীভাবে পেতে পারেন।

1. শিশুর মালিশের জন্য নারকেল তেল

শরীরকে ভাল করে মালিশ করে দিলে, তা কাঁদুনে ও খিটখিটে শিশুকে শান্ত করে এবং ঘুমোতে বিশেষভাবে সাহায্য করে। মালিশের জন্য নারকেল তেল ব্যবহার করা একটি ভালো বিকল্প কারণ এর মধ্যে ব্যাকটিরিয়াবিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং সহজে ত্বকে শোষিত হয়। আপনি শুধুমাত্র সেরা নারকেল তেল ব্যবহার করছেন কিনা তা নিশ্চিত করুন।

পরামর্শ: আপনি শিশুর মালিশের জন্য অতিরিক্ত ভার্জিন নারকেল তেলের সাথে সম পরিমাণে জলপাই তেল মিশ্রিত করতে পারেন। আপনি ল্যাভেন্ডারের মত একটি প্রাকৃতিক অপরিহার্য তেলের কয়েকটি ফোঁটাও যোগ করতে পারেন এবং শিশুদের জন্য নারকেল তেলের সাথে মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

2. একজিমার জন্য নারকেল তেল

একজিমা হল একটি ত্বকের অবস্থা যেটিতে চামড়া় খুব শুষ্ক  হয়ে যায় এবং চুলকায়। এটি বাচ্চাদের মধ্যে সাধারণ কিন্তু সাধারণত শিশুটি বড় হলে এটি চলে যায়। শিশুর একজিমার জন্য নারকেল তেল ব্যবহার করলে শুষ্কতা উপশম করতে এবং আরাম দিতে পারে।

পরামর্শ: আপনি যদি শিশুর একজিমার প্রাকৃতিক প্রতিকার সন্ধান করছেন, তবে স্নানের সময়ের আগে বা পরে আপনার শিশুকে নারকেল তেল  দিয়ে মালিশ করবেন। এছাড়াও পর্যাপ্ত আর্দ্রতার জন্য ঘুমের সময়েও একবার মালিশ করুন নারকেল তেলের ব্যাকটেরিয়া বিরোধী বৈশিষ্ট্য আছে, এবং নিয়মিত ব্যবহার করলে এই অবস্থা থেকে উন্নতি দেখতে পাবেন।

3. শিশুর চুলের বৃদ্ধির জন্য নারকেল তেল

শিশুদের চুলের জন্য কি নারকেল তেল ভাল? আমাদের মধ্যে অনেকেই জানেন না যে নারকেল তেল মাঝারি চেইন ফ্যাটি অ্যাসিডে (MCFAs) সমৃদ্ধ। এই ধরনের ফ্যাটি অ্যাসিডের ব্যাকটেরিয়া বিরোধী এবং জীবাণু বিরোধী বৈশিষ্ট আছে যা করোটিকে পুষ্ট করে এবং চুলের ফলিকল থেকে  ক্ষরিত রস জমে যাওয়াকে প্রতিহত করে এটিতে এমসিএফএ এস-এর সি12 চেইনও বেশি থাকে, যা লরিক অ্যাসিড নামে পরিচিত। এই বৈশিষ্ট্য চুল থেকে প্রোটিনের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে।

পরামর্শ: এটি শিশুর শুষ্ক করোটির জন্য একটি কার্যকর প্রতিকার। নারকেল তেল, স্নানের আগে মালিশ করলে, ত্বককে পুনরায় পূরণ করতে সাহায্য করে, এবং চুল বৃদ্ধিতে সহায়তা করে।

4. ডায়পার জনিত ফুসকুড়ির জন্য নারকেল তেল

বেশিরভাগ শিশু ডায়াপার জনিত ফুসকুড়ি থেকে ভোগে যেগুলি ঘন ঘন প্রস্রাবের কারণে কুঁচকি এলাকায় দেখা যায়। নারকেল তেলের ময়শ্চারাইজিং এবং এন্টি-ফাংগাল (ছত্রাকবিরোধী) বৈশিষ্ট্যগুলি ডায়াপার জনিত ফুসকুড়ি হতে এবং ছড়িয়ে পড়তে বাধা দেয়।

ক্যানডিডা অ্যালবিকান্স-এর জন্য নারকেল তেল একটি কার্যকর নিরাময় হতে পারে। এটি একধরনের ছত্রাক যা ফাংগাল সংক্রমণ ঘটায়। ঈস্ট ডায়পার ফুসকুড়ি  শিশুদের মধ্যে একটি সাধারণ রোগ, কার্যকরভাবে নারকেল তেল দ্বারা চিকিত্সা করা হয়, যা ময়লা ডায়াপার এবং প্রভাবিত ত্বকের মধ্যে একটি বাধা হিসাবে কাজ করে।

পরামর্শ: প্রতিবার যখন আপনি ডায়পার পরিবর্তন করেন তখন আপনার শিশুর ডায়পার এলাকায় তেলের স্তর প্রয়োগ করুন। আস্তে আস্তে কুঁচকি এবং চামড়ার ভাজের মধ্যে মালিশ করুন।

5. শিশুর ত্বকের জন্য নারকেল তেল

নারকেল তেল ভিটামিন ও স্বাস্থ্যকর চর্বিতে সমৃদ্ধ, এবং ত্বকের জন্য একটি প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসাবে কাজ করে।

পরামর্শ: শুধু শিশুর শুষ্ক ত্বকের উপর তেল লাগিয়ে দিন। শিশুকে স্নান না করানো পর্যন্ত তেল ত্বকের ওপর নারকেল তেল লাগিয়ে রেখে দিলে ত্বককে ময়শ্চারাইজ করে। তবে, ত্বক যদি স্থায়ী ভাবে শুষ্ক থাকে, তবে ডাক্তারকে দেখান।

6. শিশুর ব্রণর জন্য নারকেল তেল

বাচ্চাদের কখনও কখনও ক্ষুদ্র লাল ফোলা জায়গা বা পিম্পল তৈরি হয় যা ফুলে উঠতে পারে বা চুলকানি হতে পারে। এই ফেটে যাওয়া জায়গাগুলি ব্রণ হতে পারে, এবং স্পর্শ করলে, সংক্রমণ  হওয়ার সম্ভাবনা থাকে। শিশুর ব্রণ-র জন্য নারকেল তেল একটি ব্যবহৃত এবং পরীক্ষিত প্রতিকার। নারকেলের মধ্যে থাকা লরিক অ্যাসিড ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং এটি সেরে যাওয়ার পর দাগ হতে বাধা দেয়।

পরামর্শ: ব্রণতে প্রয়োগ করার আগে আপনার আঙ্গুলের মধ্যে হালকাভাবে তেলটি ঘষে নিয়ে এটিকে উষ্ণ করে নিতে হবে। আপনি পরে উষ্ণ জল দিয়ে এটি ধুয়ে নিতে পারেন বা এটি এই অবস্থায় ছেড়ে রাখতে পারেন। এটি ব্যবহার করার আগে আপনি আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলে নিন।

7. শিশুর খাদ্যে নারকেল তেল

যদি আপনি কখনো নারকেল তেলে রান্না না করে থাকেন, তবে আপনি হয়তো ভাবছেন যে ‘নারকেল তেল খাওয়া কি নিরাপদ?’ আপনার বাড়িতে তৈরি শিশুর খাবারে নারকেল তেল যোগ করার অনেক উপকারিতা রয়েছে। তেলটি আপনার শিশুর জন্য চর্বি এবং ক্যালোরির একটি ভাল উৎস এবং এটি খাওয়া নিরাপদ বলে মনে করা হয়। আপনি যদি এটি ব্যবহার করার ব্যাপারে চিন্তিত হন, তাহলে তা করার আগে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

পরামর্শ: আপনি রান্নাতে এই তেল স্বাভাবিক তেলের মত ব্যবহার করতে পারেন।

8. শিশুদের কোষ্ঠকাঠিন্যর জন্য নারকেল তেল

নারকেল তেল কম অ্যালার্জি সৃষ্টিকারী হয় এবং এতে লরিক অ্যাসিড রয়েছে যা হজম সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে ত্রাণ প্রদান করে।

পরামর্শ: আপনি আপনার শিশুর ব্রেকফাস্টে ভার্জিন নারকেল তেলের অর্ধেক চা চামচ মিশিয়ে দিতে পারেন তবে অন্ত্রের আন্দোলনকে বাড়াতে শিশুর পর্যাপ্ত তরল গ্রহণ করা নিশ্চিত করুন। আপনি পেরিনিয়ামে (মলদ্বার এবং স্ক্রোটামের মধ্যেকার এলাকা) কিছু তেল ঘষে দিতেও পারেন এবং সারা রাত এই ভাবে রেখে দিন।

9. ক্র্যাডল ক্র্যাপের জন্য নারকেল তেল

বেশিরভাগ নবজাতকের ক্র্যাডেল ক্র্যাপ বা শুষ্ক করোটি তৈরি হয়। এই অবস্থাটি সাধারণত গর্ভাবস্থার শেষ দিকে হরমোনাল পরিবর্তনের কারণে ঘটে এবং এর উপসর্গ হল একটি ফাটা ফাটা করোটি দেখা যায় যা খুশকির মতো মনে হয়। এই অবস্থাটি সেবোরিক ডার্মাটাইটিস বা সেবোরিয়া নামেও পরিচিত। নারকেল তেলের ব্যাকটেরিয়া বিরোধী বৈশিষ্ট্য এর নিরাময় করার জন্য বিস্ময়কর কাজ করে।

পরামর্শ: করোটির উপর তেল প্রয়োগ করার পরে, এটি 20 মিনিটের জন্য রেখে দিন। তারপর একটি নরম শিশুর ব্রাশ ব্যবহার করে ফাটা অংশগুলি ঝেড়ে ফেলে দিন। ফাটা টুকরোগুলি বেরিয়ে এলে, আপনি ঈষদুষ্ণ জল দিয়ে তেলটি ধুয়ে ফেলতে পারেন।

10. শিশুদের দাঁত বেরোনোর সময়ের জন্য নারকেল তেল

দাঁত বেরোনো বাচ্চাদের জন্য একটি বিরক্তিকর পর্যায়। নারকেল তেলে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য আছে যা প্রদাহ উপশম করতে এবং এই পর্যায়ের ব্যথা ও অস্বস্তি সহজ করতে সাহায্য করে।

পরামর্শ: আস্তে আস্তে আপনার আঙ্গুল দিয়ে শিশুর মাড়িতে নারকেল তেল মালিশ করুন। আপনি টিথিং খেলনার উপরও সামান্য একটু নারকেল তেল প্রয়োগ করতে পারেন একই ফল পাওয়ার জন্য।

11. শিশুদের নারকেল তেল দিয়ে স্নান

সঠিকভাবে শিশুর স্নান শুধু ত্বক পরিষ্কারই করে না, সাথে আর্দ্রতার উপাদানও সংরক্ষণ করে। একটি দোকান থেকে কেনা অ্যালার্জিক উপাদান থাকতে পারে এমন বেবি ওয়াশের পরিবর্তে, এই উপকারী তেলটিকে শিশুর স্নান করার জন্য ব্যবহার করা যেতে পারে।

পরামর্শ: নারকেল তেল ও ক্যাস্টর তেল সমান পরিমাণে নিন এবং মিশ্রণটি আপনার শিশুর সারা শরীরে ও মুখে প্রয়োগ করুন। যে কোনো ময়লা অপসারণ করতে মালিশ করুন এবং সাধারণ স্নানের জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি নারকেল তেল ও জৈব সাবান এবং জল সমান পরিমাণে নিতে পারেন এবং স্নান করানোর সময় ত্বকে প্রয়োগ করতে পারেন।

12. শিশুর ফাটা ঠোঁটের জন্য নারকেল তেল

ফাটা ও শুষ্ক ঠোঁট শিশুদের জন্য বেদনাদায়ক হতে পারে এবং বুকের দুধ খাওয়া কঠিন করতে পারে। ব্যথা কম করার জন্য যদি শিশু ক্রমাগত তার ঠোঁট চাটে, তবে অবস্থাটি আরো খারাপ হতে পারে।

পরামর্শ: আপনার আঙ্গুলকে তেলের মধ্যে ডোবান এবং আপনার বাচ্চার ঠোঁট ও এটির চারপাশের এলাকাটিকে বুলিয়ে দিন।

যদি আপনি শিশুদের জন্য নারকেল তেলের সর্বাধিক সুবিধা পেতে চান, তবে আপনি পরিমার্জিত তেলের পরিবর্তে জৈব, ভার্জিন নারকেল তেল ব্যবহার করতে ভুলবেন না।

সহজেই উপলভ্য এবং উপকারী, শিশুদের জন্য নারকেল তেলের উপকারিতা নেওয়া প্রতিটি মায়ের নাগালের মধ্যে থাকে। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে এই বহু-উদ্দেশ্য পূরণকারী তেল আপনার হাতের কাছে থাকে যাতে আপনার সন্তানের অসুবিধা সৃষ্টিকারী অনেক অসুস্থতার সহজে উপশম হয়। আপনার পরিবারে নারকেল থেকে অ্যালার্জির ইতিহাস থাকলে, আপনার শিশুর জন্য নারকেল তেল ব্যবহার করার আগে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।