শিশুর মলে শ্লেষ্মা – এটি কি উদ্বেগজনক?

শিশুর মলে শ্লেষ্মা

আপনার শিশুর মলত্যাগের ফ্রিকোয়েন্সি, রঙ, আকৃতি এবং গন্ধ তার এক বছর বয়সী না হওয়া অবধি পরিবর্তিত হবে। এতে মাঝে মাঝে শ্লেষ্মাও থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি নির্দিষ্ট খাবারের প্রতিক্রিয়া ছাড়া কিছুই নয়। তবে কিছু ক্ষেত্রে শ্লেষ্মা মারাত্মক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সূচকও হতে পারে।

শিশুর মলে শ্লেষ্মার সাধারণ কারণগুলি

শিশুর মলে কি কি শ্লেষ্মা সৃষ্টি করে তা সম্পর্কে নিশ্চিত নন? এখানে কয়েকটি দেওয়া হল:

১. সাধারণ সিক্রেশনস

অন্ত্রের গতিতে সহায়তা করার জন্য অন্ত্রের মাধ্যমে শ্লেষ্মা নিষ্কৃত হয়। বুকের দুধ খাওয়া বাচ্চাদের ক্ষেত্রে, বেশিরভাগই শ্লেষ্মাযুক্ত মল হবে, যেহেতু খুব কম বর্জ্যকে বহিষ্কার করা হবে।

২. সংক্রমণ

কখনও কখনও, আপনার শিশুর পাচনতন্ত্র সালমনোলা বা ই কোলির মতো ব্যাকটিরিয়ায় আক্রান্ত হতে পারে, যার ফলে মলের মধ্যে রক্ত ​​এবং / বা প্রচুর শ্লেষ্মা উপস্থিত থাকবে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে ডায়রিয়া, বমিভাব, জ্বর এবং পেটে ব্যথাও অন্তর্ভুক্ত।

৩. মায়ের ডায়েটে অ্যালার্জি

এমনকি যদি আপনি একচেটিয়াভাবে আপনার বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছেন তবে আপনার খাওয়া কিছু খাবারের ক্ষেত্রে তার অ্যালার্জি হতে পারে। তার পাচনতন্ত্রটি এখনও অনুন্নত হওয়ায় সে দুগ্ধজাত খাবার বা মশলাদার খাবার সহ্য করতে পারবে না। বাচ্চাদের খাবারের অ্যালার্জির অন্যান্য লক্ষণগুলির মধ্যে অতিরিক্ত গ্যাস, ঘ্যানঘ্যান করা এবং বমি বমিভাব অন্তর্ভুক্ত।

৪. ইন্টেসেসেপশন

এটি একটি মারাত্মক সমস্যা যা আপনার বাচ্চার মলের মধ্যে শ্লেষ্মা সৃষ্টি করতে পারে। ইন্টেসেসেপশন হল একটি ব্যাধি যা অন্ত্রের একটি অংশ অপর একটির দিকে পিছলে যায়, ফলে রক্ত ​​প্রবাহ হ্রাস, ফোলাভাব এবং প্রদাহ ঘটে। আপনার শিশুটি কেবল অবরুদ্ধ অঞ্চলের নিচে শ্লেষ্মাই বের করতে সক্ষম হতে পারে। ছয় মাস থেকে তিন বছর বয়সের শিশুদের মধ্যে এই ব্যাধিটি সবচেয়ে বেশি দেখা যায় এবং এই রোগের রোগীদের প্রায় ৬০ শতাংশের মধ্যে শ্লেষ্মাযুক্ত মল একটি লক্ষণ। সমস্যাটি সংশোধন করার জন্য চিকিৎসা করা প্রয়োজন।

৫. দাঁত বেরনো

আপনার বাচ্চার যদি দাঁত বেরোতে শুরু করে তবে মলের মধ্যে শ্লেষ্মার উপস্থিতি স্বাভাবিক। অতিরিক্ত পরিমাণে লালা ও দাঁত বেরনোর যন্ত্রণা অন্ত্রগুলিতে জ্বালা সৃষ্টি করে এবং শ্লেষ্মা উত্পাদন করতে পারে।

৬. সিস্টিক ফাইব্রোসিস

সিস্টিক ফাইব্রোসিসে আক্রান্ত একটি শিশুর মলে প্রচুর পরিমাণে শ্লেষ্মা থাকতে পারে। এই শ্লেষ্মা সাধারণত চিটচিটে এবং একটি দুর্গন্ধযুক্ত হয়। এই অবস্থার সাথে অন্যান্য লক্ষণগুলি হল দুর্বল ওজন বৃদ্ধি এবং বিলম্বিত বৃদ্ধি। এই অবস্থার জন্য তাৎক্ষণিক চিকিৎসা প্রয়োজন।

এটা কিসের মতো দেখতে লাগে?

শ্লেষ্মাটি মলের মধ্যে স্বচ্ছ রেখা হিসাবে উপস্থিত হতে পারে বা জেলের মতো ঘনত্বে থাকতে পারে। যখন শ্লেষ্মা বর্ধিত পরিমাণ তৈরি হয়, তখন এটি সনাক্ত করা সহজ।

কোনও শিশুর মলে শ্লেষ্মার থাকলে তার কি কোন চিকিৎসকের মনোযোগের প্রয়োজন?

বুকের দুধ খাওয়ানো বাচ্চাদের মলে শ্লেষ্মা খুব সাধারণ, যেমনটা উপরে বর্ণনা করা হয়েছে। অন্ত্রের মাধ্যমে শ্লেষ্মা উৎপাদিত হয় যাতে অন্ত্রের চলাচল সহজ হয় এবং শিশুদের মধ্যে বেশিরভাগই সাধারণত শ্লেষ্মা থাকে, কারণ গ্রহণ করা দুধ এত কার্যকরভাবে ব্যবহার করা হয় যে খুব সামান্যই বর্জ্য থেকে যায়। ফর্মুলা দুধ খাওয়ানো বাচ্চাদের মলের মধ্যে শ্লেষ্মা থাকাও সাধারণ এবং এটি শিশুর ডায়েটে হঠাৎ পরিবর্তনের কারণে ঘটে। তবে, যদি শ্লেষ্মা প্রচুর পরিমাণে উপস্থিত থাকে এবং রক্ত ​​ও অস্বস্তির অন্যান্য সাধারণ লক্ষণগুলির সাথে থাকে, তবে আপনার অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

সর্বাধিক প্রচলিত চিকিৎসার পদ্ধতিগুলি কী কী?

যেহেতু শ্লেষ্মা মারাত্মক স্বাস্থ্যগত সমস্যার একটি সূচক, তাই আপনার শিশু যে সমস্যার সাথে লড়াই করছে তার উপর নির্ভর করে চিকিৎসা পরিবর্তিত হয়।

১. পেটে সংক্রমণ

শিশুরোগ বিশেষজ্ঞ আপনার শিশুর তরল গ্রহণের পরিমাণ বাড়ানোর পরামর্শ দেবেন এবং জ্বর নিয়ন্ত্রণে আনতে ওষুধ লিখে দিতে পারেন।

২. খাবারে অ্যালার্জি

যদি শ্লেষ্মা খাবারে অ্যালার্জির কারণে হয় তবে আপনাকে কিছু খাবার বাদ দিতে হবে। উদাহরণস্বরূপ, আপনার ডায়েট থেকে গরুর দুধ বাদ দিতে হতে পারে।

৩. উদ্দীপক

অন্ত্রের ওভারল্যাপটি সংশোধন করতে ইন্টেসেসেপশনের জন্য সার্জারি প্রয়োজন। বিকল্পভাবে, পেডিয়াট্রিশিয়ান অন্ত্রের অবস্থানটি সংশোধন করার জন্য বারিয়াম বা এয়ার-এনিমা ব্যবহারের পরামর্শ দিতে পারেন। অন্ত্রগুলিতে রক্ত ​​প্রবাহের সমস্যা রোধ করতে প্রম্পট চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একটি শিশুর মল মধ্যে শ্লেষ্মা সাধারণ এবং বেশিরভাগ ক্ষেত্রেই উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যদি অবিচ্ছিন্ন অস্থিরতা, মলে রক্তের উপস্থিতি, তরল গ্রহণে অস্বীকার এবং জ্বর শ্লেষ্মা সহ প্রকাশিত হয়, আপনার আর বিলম্ব না করে একটি শিশুরোগ বিশেষজ্ঞের সাথে দেখা উচিত।