স্তন-দুধের পরিমাণ বৃদ্ধিতে আয়ুর্বেদিক প্রতিকারগুলি-স্তন পান করানোর সহযোগী ভেষজসমূহ

স্তন-দুধের পরিমাণ বৃদ্ধিতে আয়ুর্বেদিক প্রতিকারগুলি

আপনি যদি আপনার সন্তানকে স্তন দুধ খাওয়ানোর পরিকল্পনা করেন,কিন্তু আপনার স্তন দুধ সরবরাহ পর্যাপ্ত না হয়ে থাকে,আপনার কি করা উচিত?আপনার সন্তানের ক্ষুধা নিবৃত্তির জন্য অন্য উপায়ের দিকে দেখবেন নাকি স্তন দুধ সরবরাহ বৃদ্ধি করার উপায়ের খোঁজ করবেন?বেশ,তবে এটি একটি প্রতিষ্ঠিত প্রকৃত ঘটনা যে,স্তন পান করানো কেবল শিশুদের জন্যই ভাল নয়,এটি কিন্তু আবার মায়েদের জন্যও উচ্চ মাত্রায় উপকারী।অতএব,আমাদের সুপারিশ হল আপনি আপনার দুধ সরবরাহ বৃদ্ধিতে বিভিন্ন প্রাকৃতিক উপায়কে অবলম্বন করার চেষ্টা করুন।আপনি যদি এর সম্পর্কে বিস্তারিত জানার ইচ্ছে প্রকাশ করে থাকেন,সেক্ষেত্রে এই নিবন্ধটি ফলপ্রসূ হয়ে উঠতে পারে।এখানে আমরা বিভিন্ন আয়ুর্বেদিক প্রতিকার সম্পর্কে আলোচনা করতে চলেছি যেগুলি আপনি আপনার স্তন দুধ সরবরাহের উদ্দীপনা বৃদ্ধি করতে ব্যবহারের চেষ্টা করতে পারেন।

স্তন দুধ পান করানো মায়েদের অপর্যাপ্ত দুধ সরবরাহের সাধারণ কারণগুলি কি?

স্তন দুধ পান করানো মায়েদের দুধ উৎপাদনের মাত্রা হ্রাস পাওয়া বা কম পরিমাণে উৎপন্ন হওয়ার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে।নিম্নলিখিত কয়েকটি সাধারণ কারণ আপনার স্তন দুধ সরবরাহে প্রভাব ফেলতে পারে।

  • যদি আপনার ইতিমধ্যেই ব্রেস্ট সার্জারি হয়ে থাকে অথবা আপনার নিয়মিত গ্রহণ করা বিশেষ কিছু ওষুধ,যেগুলি আপনার দুধ সরবরাহে বিঘ্ন ঘটায়।
  • আপনি যদি ঘন ঘন অথবা নিয়মিত ভিত্তিতে আপনার সন্তানকে স্তন পান না করান।
  • যদি আপনি আপনার সন্তানকে দেরী করে স্তন পান করানো শুরু করে থাকেন।
  • ডায়বেটিস,উচ্চ রক্ত-চাপ,স্থূলতা ইত্যাদির মত চিকিৎসাজনিত শর্তে আপনি যদি ভোগেন।
  • আপনার সন্তান যদি অপরিণত অবস্থায় বা নির্ধারিত সময়ের পূর্বেই জন্মে থাকে।

এই সকল কারণগুলিই কখনও কখনও সন্তানের জন্য মায়ের পর্যাপ্ত দুধ উৎপাদনের ক্ষেত্রে প্রতিবন্ধকতার কারণ হয়ে ওঠে।

স্তন-দুধ সরবরাহের সাহায্যার্থে ভেষজগুলি

যদি আপনার পর্যাপ্ত স্তন দুধ উৎপাদন না হয়ে থাকে,আপনি নিম্নলিখিত ভেষজগুলি থেকে কয়েকটি চয়ন করতে পারেন যেগুলি আপনার দুধ সরবরাহ বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

1. মৌরি বীজ

স্তন পান করানো মায়েদের দুধ সরবরাহ বৃদ্ধির জন্য মৌরি বীজ দুর্দান্ত।এই বীজিগুলি দেহে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি করে আর ইস্ট্রোজেন হল এমন একটি হরমোন যা আরও বেশি দুধ উৎপাদনে সাহায্য করে থাকে।

কীভাবে ব্যবহার করবেন

আপনি মৌরি চা ব্যবহার করতে পারেন।এই চা প্রস্তুত করতে,গরম জলের মধ্যে কিছুটা মৌরী বীজ ঢেলে দিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন।এটিতে মিষ্টতা প্রদান করতে আপনি এর সাথে মধু যোগ করতে পারেন।আপনি এই চা দিনে দু’বার করে খেতে পারেন।আপনি যদি চায়ের বিষয়ে খুব বেশি আগ্রহী না হয়ে থাকেন,তবে আপনি দিনে বেশ কয়েকবার এক চামচ ভর্তি করে এই মৌরি দানা চিবিয়ে নিতেও পারেন।

2. তরবেগুন পাতা

এটি বুকের দুধ খাওয়ানোর জন্য একটি দুর্দান্ত ওষধি বা আয়ুর্বেদিক ওষুধ।বাতাকনেস রান্নায় তরবেগুন পাতাগুলির(দক্ষিণ এবং পূর্ব আফ্রিকায় প্রাপ্ত)ব্যবহার জনপ্রিয়, তবে এই পাতাগুলি বুকের দুধ পান করানো মায়েদের দুধ সরবরাহের উন্নতি সাধনে কয়েক শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে।

কীভাবে ব্যবহার করবেন

এই অলৌকিক ধরনের পাতাগুলিকে আপনি যেকোনও ভাবেই ব্যবহার করতে পারেন।আপনি এগুলি দিয়ে চা,স্যুপ বানাতে পারেন অথবা আবার আপনি এই পাতাগুলি দিয়ে যেকোনও খাদ্য পদই প্রস্তুত করুন এবং সেটিকে নিয়মিত ভিত্তিতে গ্রহণ করতে পারেন।

3. মেথি দানা

স্তন দানকারী মায়েদের বুকের দুধের সরবরাহ বৃদ্ধিতে অন্যতম একটি সেরা ওষধি হল মেথি বীজ,কারণ এগুলি দেহে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি করে।এছাড়াও এই বীজগুলি গ্যালাকটোগোগ দ্বারা পূর্ণ থাকে যা সেইগুলিকে সেই সব মায়েদের জন্য দুর্দান্ত করে তোলে যারা তাদের দুধ সরবরাহ বৃদ্ধির প্রত্যাশা করে থাকেন।

মেথি দানা

কীভাবে ব্যবহার করবেন

আপনি এক চা-চামচ পূর্ণ মেথি দানা নিয়ে সেটিকে জলে ফুটিয়ে নিন।এরপর সেটির স্বাদ বাড়িয়ে তোলার জন্য আপনি আবার এর সাথে এক চা-চামচ মধু যোগ করতে পারেন।এবার এই চা-টিকে দিনে অন্ততপক্ষে 2-3 বার পান করুন।

4. থিসল মিল্ক

দেহ থেকে টক্সিনগুলির অপসারনের জন্য এই ঔষধিটি দুর্দান্ত এবং এটি আবার লিভারের জন্য একটি দুর্দান্ত টনিক হিসেবেও কাজ করে।এগুলি ছাড়াও,এই ফুল গাছটিতে আছে ইস্ট্রোজেনের বৈশিষ্ট্যাবলী এবং সেই কারণে এটি দুধ উৎপাদনের সহিত দুধ পান করানোর ক্ষেত্রেও সাহায্য করে।

কীভাবে ব্যবহার করবেন

আপনি থিসল মিল্ক ক্যাপসুল রূপেও নিতে পারেন।একদিনে 2-3 টি ক্যাপসুল গ্রহণ করুন।

5. শতভরী

এই আয়ুর্বেদিক ঔষধিটি মহিলাদের অপর্যাপ্ত দুধ সরবরাহের সমস্যাকে কাটিয়ে উঠতে ব্যবহৃত হয়ে আসছে।এই ঔষধিটি এমন কিছু উপাদানে পূর্ণ যৌগ যা শরীরে হরমোনের ভারসাম্য বজায় ও নিয়মিত রাখতে সাহায্য করে,যা আরও ভাল দুধ সরবরাহে সহায়তা করে।

কীভাবে ব্যবহার করবেন

আপনি এই ওষধিটি জলের সাথে মিশিয়ে গ্রহণ করতে পারেন অথবা আবার আপনি শতভরী ভেষজ সম্পূরক ক্রয় করেও ব্যবহার করতে পারেন স্তন দুধ সরবরাহ বৃদ্ধির জন্য।

6. দারুচিনি

দারুচিনি একটি সুগন্ধি ঔষধি যা বহু রন্ধনের সাথে যুক্ত করে তার স্বাদ বাড়িয়ে তোলা হয়।তবে,এটি দীর্ঘ দিন ধরে ব্যবহার করে আসছেন এমন বহু মায়েরা,যারা অপর্যাপ্ত দুধ সরবরাহে ভুগে থাকেন,আর এই ঔষধিটি তারা ব্যবহার করে আসছেন তাদের স্তন দুধ সরবরাহ বৃদ্ধিতে।আবার এটাও বলা হয়ে থাকে যে,স্তন দুধের স্বাদ বৃদ্ধিতেও এটি সহায়ক।

কীভাবে ব্যবহার করবেন

স্তন দানকারী মায়েরা দারুচিনি গুঁড়ো খেতে পারেন সেটিকে ঈষদুষ্ণ জলের সাথে কিছুটা মধু সহযোগে মিশ্রিত করে অথবা দুধের সাথে যোগ করে।আপনার দুধ সরবরাহের পার্থক্যটি অনুধাবনের জন্য আপনি এক অথবা দুই মাসের জন্য দারুচিনি সেবন করতে পারেন।

7. জিরে দানা

জিরে দানা ভারতীয় রন্ধন প্রণালীতে ব্যাপক ভাবে ব্যবহৃত হয়ে থাকে এবং এই সুগন্ধি বীজগুলি আবার স্তন পান করানো মায়েদের অপর্যাপ্ত দুধ সরবরাহের মত সমস্যার নিরাময়ের জন্য একটি কার্যকর প্রতিকার হিসেবেও বিবেচিত।স্বল্প দুধ সরবরাহের সাথে মোকাবিলা করা ছাড়াও,জিরে দানা আয়রণ দ্বারা পূর্ন যা একজন স্তনদানকারী মাকে তার প্রয়োজনীয় অতিরিক্ত শক্তি যোগানের জন্য সহায়ক।

কীভাবে ব্যবহার করবেন

আপনি এক চা-চামচ জিরে দানাকে কিছুটা চিনির সাথে মিশিয়ে নিতে পারেন এবং রাত্রে শুতে যাওয়ার আগে সেটিকে গরম দুধের সাথে গ্রহণ করতে পারেন।

8. রসুন

এই কার্যকর আয়ুর্বেদিক ঔষধিটি স্তন দুধের নিঃসরণ বাড়াতে উপকারী।আবার এটিও বলা হয়ে থাকে যে, যদি বুকের দুধ পান করানো কোনও মা নিয়মিত ভিত্তিতে রসুন গ্রহণ করেন তবে তা তার দুধের স্বাদকেও বাড়িয়ে তোলে।

কীভাবে ব্যবহার করবেন

আপনার প্রতিদিনের রান্নায় রসুনকে যেকোনওভাবেই ব্যবহার করা যেতে পারে।

9. ছাগলবটি

এই ভেষজটি মেথি গাছের একই গোত্রের অন্তর্ভূক্ত।এটি স্তনের কলাগুলির গঠণে এবং দুধ সরবরাহে সাহায্য করে থাকে।তবে এই ভেষজের শুকনো রূপটিই উপকারী কারণ সবুজ গুল্মগুলি আপনার স্বাস্থ্যের উপর বিপজ্জনক প্রভাব ফেলতে পারে।

কীভাবে ব্যবহার করবেন

এই ভেষজটি ক্যাপসুল রূপে ব্যবহার করা যেতে পারে।

10. আদা

বিভিন্ন খাদ্যে এবং পানীয়ে স্বাদ সংযোজন করা ছাড়াও,আদা এর নিজস্ব স্বাস্থ্যকর উপকারিতার কারণের জন্যও ব্যবহৃত হয়ে থাকে।এই ভেষজটি গ্রহণের পর অন্যতম যে স্বাস্থ্যকর উপকারিতাটি আপনি অর্জন করতে পারেন তা হল এটি আপনার স্তন দুধ সরবরাহকে বাড়িয়ে তোলে।

কীভাবে ব্যবহার করবেন

আপনার নিয়মিত চা বা খাবারের প্রস্তুতিতে মশলার চটকদারীতা আনার জন্য আপনি আদা ব্যবহার করতে পারেন।

11. স্টার অ্যানি

আপনার স্তন দুধ সরবরাহের সমস্যা নিরাময়ে আপনি এই সুগন্ধি ভেষজটিকে ব্যবহার করতে পারেন।এই ঔষধিটি শুধুমাত্র ইস্ট্রোজেনিক গুণাবলীর জন্যি পরিচিত নয়,এটি কিন্তু আবার অবরুদ্ধ দুগ্ধ নালীগুলির উন্মোচনে সহায়ক যা আপনার দুগ্ধ সরবরাহ বৃদ্ধিতে সহায়তা করে।

স্টার অ্যানি

কীভাবে ব্যবহার করবেন

কিছু স্টার অ্যানিকে গরম জলের মধ্যে নিয়ে রন্ধনের দ্বারা আপনি এর চা প্রস্তুত করতে পারেন।স্বাদের জন্য এর সাথে চিনি অথবা মধু যোগ করুন।আপনি নিরাপদভাবেই দিনে 2-3 কাপ এটি গ্রহণ করতে পারেন।

ভেষজগুলি ব্যবহারের ক্ষেত্রে স্তন দুধ পান করানোর পূর্বে অবলম্বিত সাবধানতাগুলি

যদিও ভেষজগুলি ব্যবহারের জন্য অত্যন্ত নিরাপদ,তবে,কিছু মহিলার বিশেষ কিছু ভেষজের প্রতি অ্যালার্জির প্রবণতা থাকতে পারে।অতএব,অপর্যাপ্ত দুধ সরবরাহের সমস্যা নিরাময় করতে যেকোনও ঔষধি ব্যবহারের পূর্বে আপনার যথেষ্ট সাবধানতা অবল্মবন করা উচিত।এখানে কিছু সতর্কতার উল্লেখ করা হল যেগুলি আপনি প্রয়োজনে গ্রহণ করতে পারেন।

  • আপনার প্রতিদিনের ডায়েটে যেকোনও ঔষধি অন্তর্ভূক্ত করার পূর্বে একজন পেশাদারী সহায়কের সাহায্য নেওয়া নিশ্চিত করুন।
  • কোনও নাম করা ব্র্যান্ড থেকেই কেবল ভেষজ পরিপূরকগুলিকে সংগ্রহ করার বিষয়টিকে নিশ্চিত করুন।
  • কখনও সখনও ভেষজগুলি বিষাক্ততার কারণ হয়ে উঠতে পারে,তাই সেগুলিকে গ্রহণের পূর্বে আপনার ল্যাকটেশন পরামর্শদাতার অথবা ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।
  • যদি আপনি গর্ভবতী হয়ে থাকেন আর আপনার ডাক্তারবাবুর পরামর্শ ছাড়াই যদি ঔষধিগুলি গ্রহণ করে থাকেন তবে তা অনেক ক্ষেত্রেই মারাত্মক জটিলতার ঘটাতে পারে।