১২ টি সেরা ভেষজ যা প্রজননে সাহায্য করে

HERBS THAT BOOST FERTILITY

খাদ্য ও ঔষধি এগুলি ছাড়াও আরো অনেক উপাদান আছে যেগুলি গর্ভসঞ্চারকে নিয়ন্ত্রণ করে।যদি আপনি ও আপনার সঙ্গী সন্তান গ্রহণ চান তবে দুজনের দিক থেকেই প্রস্তুতি নিতে হবে,প্রথম থেকে ও স্বাভাবিকভাবে।

কীভাবে ভেষজ প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে?

স্বাস্থ্যকর খাদ্যতালিকায় ভেষজ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে,যা আপনার নিয়মিত শারীরিক কাজগুলিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে।কিছু ভেষজ আপনার শরীরের বিষক্রিয়া রোধ করে।কিছু আবার রোগ প্রতিরোধ করার ভূমিকা গ্রহণ করে(যেটি ভ্রূণকে বাইরের সংক্রমণ থেকে এবং গর্ভাবস্থারোধকে বাঁধা দেয়,আর অন্যান্য ভেষজগুলি হরমোনতন্ত্রকে উদ্দীপিত করে(প্রজনন মূলত ভাবে নির্ভর করে সেক্স হরমোনের উপর)

প্রজননে সাহায্যকারী কতকগুলি সেরা ভেষজ যা গর্ভধারণের সহায়ক

এখানে কিছু বিশেষ ভেষজের কথা আলোচনা হল যেগুলি গবেষণা করা হয়েছে,আর কিছু ধারণা দেয় স্বাস্থ্যকর গর্ভাবস্থা আনার।

১।ব্ল্যাক কোহশ

ব্ল্যাক কোহশ উত্তর আমেরিকায় বহুল প্রচলিত।সেখানে যন্ত্রণা উপশমের জন্য এটি প্রায় শতাধিক বছর ধরে ব্যবহার হয়ে আসছে।এটি নিয়মিত ঋতুস্রাব ও প্রজননের মধ্যে সম্পর্ক স্থাপন করে।এর ডাইইউরেটিক বৈশিষ্ট ঋতুচক্র স্বাভাবিক করে।এটি ঋতুচক্রের বেদনা,জরায়ুর জ্বলন,গর্ভাশয়ের যন্ত্রণা এবং প্রাক ঋতুচক্রকালীন সমস্যাগুলি কমায়।

এটি জ রায়ুর ফাইব্র ইয়েড এবং ওভারিয়াল সিস্ট ও এণ্ডোমেট্রোসিন বন্ধ করতে সাহায্য করে।

টীকাঃ মনে রাখবেন এটি খুব দ্রুত কাজ করে এবং দীর্ঘদিন ধরে এটি ব্যবহার করা উচিত নয়।

২। লিউকোরাইস

লিউকোরাইসের মূলের নির্যাস কিনতে পাওয়া যায় আরক হিসেবে অথবা সরাসরিও মূলের নির্যাস খাওয়া যেতে পারে।প্রজননের ক্ষেত্রে এটি দুভাবেই কাজ করে।

  • এটি শরীরের বিষক্রিয়া রোধ করতে সাহায্য করে এবং লিভারের মেরামত করে।এণ্ডোক্রিন সিস্টেম কে স ম র্থন ক রে এবং রোগ প্রতিরোধ ক্ষ ম তা বাড়ায়।এই তিনটির ফলেই শরীরের সার্বিক হরমোনাল ক্রিয়া ভালোভাবে সংঘটিত হয়।

লিউকোরাইস

  • এটি এক ধরণের ফাইটোইস্ট্রোজেন,যদিও শরীরে তৈরী হয় না,এটি ইস্ট্রোজেনের মত কাজ করে।ফাইটোইস্ট্রোজেন ইস্ট্রোজেনের গ্রাহক অংশে প্রতিষ্ঠিত হয় এবং জেনোহরমোন পদার্থের ক্রিয়া বন্ধ করে।(জেনোহরমোন হল সেই সকল দেহের বাইরের পদার্থ যা হরমোন গ্রাহকের উপর বসে হরমোনের সাথে সাথে দেহের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায়।)

লিঊকোরাইস রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে,এটি প্রদাহ নিয়ন্ত্রক রূপে কাজ করে,পাচনে সাহায্য করে,সার্ভাইক্যাল মিউকাস গঠনে সাহায্য করেএটি নির্দিষ্ট মাত্রায় খাওয়া উচিতকখনই অতিরিক্ত মাত্রায় খাবেন না।

অশ্বগন্ধা

এর মূলের নির্যাস আরোক বা ক্যাপসুল হিসেবে বাজারে কিন তে পাওয়া যায়।এটি শারীরিক সক্ষমতা বৃদ্ধি করে,মানসিক চাপ কমায়,অন্তঃক্ষরা তন্ত্রকে সাহায্য করে,অনাক্রমণ্যাতাকে স্বাভাবিক করেএগুলি সবগুলিই সবগুলিই গর্ভ ধারণের জন্য সহায়ক।

মানসিক চাপ পুরুষদের বন্ধাত্বের অন্যতম কারণ যা অশ্বগন্ধা কমাতে সাহায্য করে।গর্ভাবস্থায় অতিরিক্ত অশ্বগন্ধা ব্যবহার থেকে বিরত থাকুন।

৪।ইভিনিং প্রাইম্রোজ অয়েল-EPO

এই তেলটি তৈরী করা হয় ইভিনিং প্রাইম রোজ গাছের বীজ থেকেএটি হরমোনাল সাম্যতা বজায় রাখে এবং PMS সিম্পটম গুলি যেমনমাথা যন্ত্রণা,স্তনের যন্ত্রণা,এবং বিরক্তিভাব কমায়।তার সাথে এটাও জানা দরকার এই তেলটি সার্ভাইক্যাল মিউকাসের পরিমাণ বাড়ায়সার্ভাইক্যাল মিউকাস জরায়ুর মধ্যে শুক্রাণুর গতিপথকে মসৃণ করতে ভীষণভাবে সাহায্য করে যেটি গর্ভধারণের জন্য ভীষণ জরুরী।

৫।শতভরি

শতভরি ক্যাপসুল অথবা নির্যাস রূপে ব্যবহার করা হয়।বন্ধ্যাত্ব দূরীকরণে শতভরির ভেষজ চিকিৎসা ভারতবর্ষে শতাব্দী প্রাচীন একটি পদ্ধতি।প্রজনন ক্ষমতা বাড়ানোর জন্য এর উপকারী কার্যক্ষমতা অনেক।এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়,চাপ মুক্ত হতে সাহায্য করে,সার্ভিক্যাল মিউকাস বাড়াতে সাহায্য করে এবং ঋতুচক্রকে নিয়মিত স্বাভাবিক করতে সাহায্য করে।

শতভরি

৬।ক্যাস্টার অয়েল

ক্যাস্টার উদ্ভিদের বীজ থেকে ক্যাস্টার অয়েল তৈরী হয়।এটি সাধারণত ব্যাহার করা হয় ক্যাস্টার অয়েল প্যাকের সাহায্যে।এই প্যাকটি তৈরী করতে একটুকরো রেশমের কাপড় ক্যাস্টার অয়েলে ভিজিয়ে নিতে হয় এবং তারপর সেটিকে কোমরের নীচের দিকে প্রতিস্থাপন করতে হয়এরপর সেটির উপর প্লাস্টিক চাপা দিয়ে গরম জলের বোতোলের সাহায্যে সেঁক সাহায্যে দিতে হয়।

ক্যাস্টার অয়েল লসিকা তন্ত্রকে (রোগজীবাণুর সাথে লড়াই করে এবং বিষক্রিয়া রোধ করে),সংবহন তন্ত্রকে(স্বাস্থ্যের সার্বিক উন্নতি ঘটায়),এবং লিভারকে(বিষাক্ত পদার্থ দূর করে এবং হরমোনের সাম্যতা বজায় রাখে)প্রভাবিত করে।লিউকোরাইসের মূলের নির্যাস কিনতে পাওয়া যায় আরক হিসেবে অথবা সরাসরিও মূলের নির্যাস খাওয়া যেতে পারে।প্রজননের ক্ষেত্রে এটি দুভাবেই কাজ করে।

৭।মেকা

মেকা হল পেরুর উচ্চভূমির একটি স্থানীয় উদ্ভিদ।উচ্চভূমির আগ্নেয় মৃত্তিকায় এটি জন্মায়,মেকা বিভিন্ন খনিজ এবং ফাইটো নিউট্রিয়েন্ট দ্বারা সমৃদ্ধ।এটি হরমোনের সাম্যতা বজায় রাখে,থাইরয়েড নিয়ন্ত্রণ করে।এটি শারীরিক শক্তি ও বল বৃদ্ধিতেও সাহায্য করে।

এটি আরোক বা ক্যাপসুল হিসেবে নেওয়া যেতে পারে, তবে বেশীরভাগ সময়েই এটি পাউডাররূপে ব্যাবহার হয়,যেটি নানারকম পানীয়,ফলের রস এমনকি রান্না করা জিনিসের সাথে মিশিয়েও ব্যবহার হয়।এটি রোজের খাদ্য তালিকায় (শুধুমাত্র ঔষধরূপে নয়) রাখেন পেরুর স্থানীয় অধিবাসীরা এছাড়াও আরো নানা কাজে ব্যবহার করেনএর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

৮।দামিয়ানা

দামিয়ানা হল হলুদ ফুল বিশিষ্ট গুল্ম জাতীয় একটি উদ্ভিদ।দক্ষিণ ও মধ্য আমেরিকা,মেক্সিকো এবং পশ্চিম ভারতে এটি দেখতে পাওয়া যায়।এর পাতাগুলি শুকিয়ে চা তৈরীতে ব্যবহার করা হয় যা কামউদ্দীপকের সহায়ক।এটি নার্ভের সক্রিয়তা বজায় রাখে এবং যৌনাঙ্গে রক্তের সরবরাহ বাড়ায়।দামিনা পুরুষদের অক্ষমতা দূর করতে সাহায্য করে এবং শুক্রাণুর সক্রিয়তা বৃদ্ধি করে,এই কারণের জন্যই অতিরিক্ত শুক্রাণুর নির্গমন ঘটে।

দামিয়ানা

৯। মিল্ক থিসল

এটি একটি কাঁটা জাতীয় উদ্ভিদ যেটি মূলত পাওয়া যায় অস্ট্রলিয়া,নিউজিল্যান্ড,ইউনাইটেড স্টেট,ইরান এবং দক্ষিণ ইংল্যাণ্ডে।সবচেয়ে ভাল হয় এটি আরোক হিসেবে খেলে যা বীজ থেকে পাওয়া যায় যদিও এতি হজম করা কঠিন।মিল্ক থিসল লিভারের জন্য ভীষ্ণ ভালো একটি প্রাক্রিতিক ঔষধ।

এটি আপনার লিভারকে পরিষ্কার করে,পুনরায় নতুন করে তৈরি করে,এবং রক্ষা করে।। লিভার হরমোনাল স্বাস্থ্য কে  পরিচালনা করে। 

১০। সিনামন (দারচিনি)

দারচিনির ছালের পাউডার ক্যাপসুল তৈরীর জন্য ব্যবহার করা হয়।। অথবা এর মূলের নির্যাস থেকে আরোক তৈরি করা হয়।। অন্যান্য ভেষজ প্রজননকারী উদ্ভিদের মতই সিনামন বা দারচিনিরও অনেক গুণাবলী আছে,। যা প্রজননে ভীষণ ভাবে সাহায্য করে।
পরীক্ষা করে দেখা গিয়েছে যে সিনামন ইনসুলিন রেসিস্টেন্ট কে বাধা দেয়।। এটি মানা হয় যে মেয়েদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম এর একটি অন্যতম কারণ হলো ইনসুলিন  রেসিস্টেন্ট,। যা প্রতি ১০ জন মেয়েদের মধ্যে একজনের হয়ে থাকে।। সিনামন বা দারচিনি অস্বাভাবিক রক্তক্ষরণ কে নিয়ন্ত্রণ করে।

এটি আপনার লিভারকে পরিষ্কার করে,পুনরায় নতুন করে তৈরি করে,এবং রক্ষা করে।। লিভার হরমোনাল স্বাস্থ্য কে  পরিচালনা করে। 

১১।। হোয়াইট পনি

চিনা ঔষধি তে হোয়াইট পানি উদ্ভিদ টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।। অন্যান্য ভেষজ গুলির মত এটিও প্রজননে সাহায্য করে।। এটি যন্ত্রণাদায়ক ঋতুস্রাব এন্ডোমেট্রিওসিস,। ইউটেরাইন ফাইব্রয়েড এবং PCOS কে নিয়ন্ত্রণ করে স্বাভাবিক রাখতে সাহায্য করে।। এটি শ্রোণী অঞ্চলে  রক্ত চলাচল বজায় রাখতেও সাহায্য করে।

হোয়াইট পনি উদ্ভিদটির মূলের ক্বাথ বা তরল নির্যাস সেবন করা হয়।

হোয়াইট পনি

১২।ডং  কিউই

এটি প্রজননে সক্ষম। একটি ভীষণ শক্তিশালী ভেষজ উদ্ভিদ। যেটি প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। এটি অনিয়মিত ঋতুস্রাব এবং জরায়ুর সুগঠনের জন্য ব্যবহার করা হয়। এটি উপশম করে ঋতুস্রাব পিছিয়ে যাওয়া, স্বল্প ঋতুস্রাব সহ খিচুনি। শ্রোণী দেশের রক্ত প্রবাহের বাধা কমাতেও সাহায্য করে। এটি আরক হিসেবে গ্রহণ করা হয়।

বহু বহু বছর ধরে মানুষের সাথে ভেষজের সম্পর্ক রয়েছে। এগুলি আমাদের প্রথম কার্যকারী ও বিষহীন ও সৎ ছিল এমন কি এখনো আছে। যদি আপনার কোন চিকিৎসা চলে তবে হারবাল ঔষধ ব্যবহারের আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ অবশ্যই করবেন।