১৬ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১৬ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের শুরুতে, আপনার শরীর আকার ও কার্যকারিতাতে পরিবর্তিত হয় এবং বৃদ্ধি পায় । এটি আপনার গর্ভাবস্থার আরেকটি উত্তেজনাপূর্ণ অংশ, কারণ আপনি এখন আপনার শিশুর নড়াচড়া যে কোনও দিন অনুভব করতে পারেন ।

যেহেতু আপনি এখনও কিছু ফোলাভাব অনুভব করতে পারেন, আপনি আপনার শিশুর নড়াচড়ার পার্থক্য বলতে সক্ষম নাও হতে পারেন । ভালো খবরটি হল সম্ভবত এতে একটি প্যাটার্ন হতে পারে, তাই এটির পার্থক্য বোঝার জন্য নজর রাখুন । আরেকটি বিশাল বিকাশ হল, আপনার শিশু বিভিন্ন কণ্ঠস্বর শনাক্তকরণ শুরু করতে পারে, তাই আপনি এবং আপনার সঙ্গী পেটে আপনার শিশুর সাথে কথা বলতে শুরু করতে পারেন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১৬ সপ্তাহ

এই সপ্তাহটি হল আসল কারবার, কারণ আপনার শিশুর যৌনাঙ্গ, চোখ সম্পূর্ণরূপে গঠনের সম্ভাবনা রয়েছে, কিন্তু তা আলোয় সংবেদনশীল এবং ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে, শিশু বিভিন্ন কণ্ঠ আলাদা করে বুঝতে শুরু করবে । উপরন্তু, আপনার শিশুর এখন আপনার পেট ভিতরে হাঁই তুলতে পারে!

ক্ষুদ্র পেশী এবং শিরদাঁড়া শক্তি অর্জন করেছে, যার মানে আপনার শিশুর এখন তার মাথা এবং গলাটি গত কয়েক সপ্তাহের চেয়ে আরও সোজা করতে পারে । আপনার শিশুর মুখের বৈশিষ্ট্যগুলি পরিপক্ব হয়ে গেছে, যার ফলে সে ভ্রূকুটি করতে বা আড় চোখে তাকাতে সক্ষম হয় । তবে, আপনার শিশুর ত্বক এখনও স্বচ্ছ ।

শিশুর আকার কি হবে?

এটি সম্ভবত সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশ কারণ আপনার পেটে এখন ৪-৫ইঞ্চি ভ্রূণ রয়েছে, যা প্রায় ১০০ গ্রামের মধ্যে ওজন । আপনার শিশুর আকারের অন্য আকর্ষণীয় অংশটি হল যে, আপনার ডাক্তার এখন জানতে পারবে যে, আপনার শিশু মেয়ে নাকি ছেলে, যেহেতু যৌনাঙ্গ সম্পূর্ণভাবে গঠিত হয় । আসুন শুধু বলি যে আপনার আভাকাডো আকারের শিশুর সম্পূর্ণরূপে কার্যকরী মানুষ হিসাবে ভালোভাবে বিকশিত হচ্ছে । মনে রাখবেন ১৬ সপ্তাহের গর্ভজাত শিশুর আকার ভিন্ন হতে পারে, এটি বিভিন্ন চিকিৎসা বিষয়ক বিষয়গুলির উপর নির্ভর করে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

এই সপ্তাহের শেষের দিকে গর্ভাবস্থায় কিছু শারীরিক পরিবর্তন মুখোমুখি হবেন

যেহেতু ১৬ সপ্তাহের শুরুতে আপনার শিশুর শরীর ও ওজন ইতিমধ্যেই পরিবর্তিত হয়েছে, তাই এই সপ্তাহের শেষের দিকে গর্ভাবস্থায় কিছু শারীরিক পরিবর্তন মুখোমুখি হবেন, তাতে খুব অবাক হওয়ার কিছু নেই । শুরু করার জন্য, আপনি আগে চেয়ে আরও বক্র বা কার্ভ হবেন এবং অবশ্যই বড় কাপড় পরতে হবে ।

আপনার গর্ভাশয় তার সম্পূর্ণ গৌরবে পৌঁছানোর কারণে আপনি স্পষ্টভাবে একটি শিশুযুক্ত পেট নিয়ে আমদযুক্ত হবেন । উপরন্তু, আপনি খেয়াল করেছেন যে আপনার মুড সুইং বা মেজাজের দোলাচল কমে গেছে, একটি সুন্দর আভা দেখা দিয়েছে এবং আপনি কম বিরক্ত বোধ করেন । এই মুহুর্তে আপনার সন্তানের সুরক্ষার পাশাপাশি আপনার সবচেয়ে বড় চিন্তা হল প্রসারণের চিহ্ন বা স্ট্রেচ মার্ক ।

১৬ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

এই সময়ে, আপনি গর্ভাবস্থার স্বাভাবিক লক্ষণ সঙ্গে সামঞ্জস্য করে ফেলবেন । অবশ্যই, গর্ভাবস্থার শেষ পর্যন্ত কিছু উপসর্গ চলতে থাকবে, তবে এগুলি নিরাপদ বলে মনে করা হয়, যখন প্রতি সপ্তাহে নতুন অগ্রগতির মতো নতুন বিকাশ ঘটবে ।

  • ভ্রূণের ওজনের কারণে এখন আপনার পিঠে যন্ত্রণা হতে পারে ।
  • আপনার স্তন অবশ্যই বড় হবে এবং সংবেদনশীল হবে ।
  • আপনার চোখ পরিবর্তনশীল হরমোন কারণে আরো সংবেদনশীল হবে ।
  • আপনি আগের থেকে কোষ্ঠকাঠিন্য কমা শুরু হতে পারে ।
  • আপনার শরীরের ক্রমাগত চলমান হরমোন পরিবর্তনের কারণে আপনি ভুলে যেতে পারেন ।

গর্ভাবস্থার ১৬ সপ্তাহে পেটের অবস্থা

মাঝে মাঝে আপনার শ্বাস নিতে সমস্যা হতে পারে । আপনার শিশু ক্রমবর্ধমান, তার ওজনও বাড়ছে এবং সাধারণত আপনার পেটের মধ্যে মুক্তভাবে ঘুরছে । আপনার পেট অবশ্যই সন্দেহাতীত হবে এবং বেশ উল্লেখযোগ্য বড় হতে পারে । আরো গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনার পেটের ভিতরে বেশ কিছু কার্যকলাপ চলবে, কারণ আপনার শিশু হয়তো লাথি মারতে শুরু করেছে অথবা সহজেই ঘুরে বেড়াতে পারে এবং আপনি সতর্ক হতে চান, কারণ পেশীতে আকস্মিক টান ধরবে এবং গ্যাস হবে, এগুলি গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের সাধারণ লক্ষণ ।

১৬ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

১৬তম সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্পষ্টভাবে আশ্চর্যে ভরা হবে এবং অঙ্গ পরিপক্বতা প্রদর্শন করবে । প্রথমেই ভ্রু, চুল, এবং চোখের পাতা দেখা যাবে । যেহেতু আপনার শিশু শব্দ ও কণ্ঠস্বর চিনতে পারে, এটা সঙ্কেত দেয় যে তার কানের ক্ষুদ্র হাড়গুলি, টাইপ্যাননিক ঝিল্লি উন্নত হয়েছে ।

সম্ভবত আল্ট্রাসাউন্ড ছাড়াও আপনার প্রস্রাব এই সপ্তাহে পরীক্ষা করা হবে । এটি ডায়াবেটিস এবং অন্যান্য রোগের জন্য পরীক্ষা করা হবে । এর পাশাপাশি, আপনার শিশুর বৃদ্ধি যেমন হৃদস্পন্দন, পরিপক্ক অঙ্গ, নড়াচড়া এবং আলোর প্রতি সংবেদনশীলতা স্বাভাবিক লক্ষণগুলি চার্ট করা যেতে পারে ।

কি খেতে হবে

আপনাকে বা আপনার শিশুকে ক্ষুধার্ত যেন না রাখেন, তার জন্য আপনি নিয়মিত অন্তরে খাওয়া নিশ্চিত করুন

আপনার সন্তানের সুস্থতা ব্যতিরেকে, ১৬তম সপ্তাহের গর্ভাবস্থা বিষয়ে আপনি যে বিষয়ে বেশিরভাগই উদ্বিগ্ন হবেন, তা হল খাবার । যদিও আপনি বেশিরভাগ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ধরনের খাবার এবং গন্ধের প্রতি বিতৃষ্ণা বা অত্যাধিক ইচ্ছা অতিক্রম করেছেন এবং স্বাভাবিকভাবে খাওয়া শুরু করেছেন, তবে কিছু কিছু ক্ষেত্রে এখনও এটি কঠিন হতে পারে । আপনার কি কি খাবার তালিকাভুক্ত করা উচিত তার একটি পরামর্শ নীচে তালিকাভুক্ত করা হল । আপনাকে বা আপনার শিশুকে ক্ষুধার্ত যেন না রাখেন, তার জন্য আপনি নিয়মিত অন্তরে খাওয়া নিশ্চিত করুন ।

  • সামান্য একটু চকোলেট আপনার পক্ষে ভালো, তবে নিয়মিত অনুশীলন হিসাবে ফল এবং দই খেতে থাকুন যা প্রয়োজনীয় পুষ্টি সরবরাহের পাশাপাশি হজমে সহায়তা করে ।
  • স্ট্রিং চীজ ক্যালসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ, তাই যারা নোনতা খাবারের প্রতি তীব্র ইচ্ছা অনুভব করেন তাদের জন্য একটি চমৎকার পছন্দ ।
  • আপনার শিশুর বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পুষ্টিগুলি নিশ্চিত করার জন্য আপনার খাবারে সবজি অন্তর্ভুক্ত করুন ।
  • আপনি একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক ভিটামিন পরিপূরক নিতে নিশ্চিত করুন । এগুলি নিশ্চিত করে যে আপনি এমন পুষ্টি পাবেন যা কোন খাবার একা নাও করতে পারে ।
  • লীন মাংস, সামান্য লাল মাংস, মাছ, ডিম, ডালগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য সমস্ত ভালো পছন্দ, কারণ এতে সহজপাচ্য প্রোটিন থাকে ।
  • আপনি সম্পূরক আপনার খাবারের মধ্যে লোহা, ভিটামিন সি, এবং ক্যালসিয়াম অন্তর্ভুক্ত নিশ্চিত করুন ।

টিপস এবং যত্ন

এই সময়টিতে আপনার নিজের অতিরিক্ত যত্ন নিতে শুরু করা উচিত । সঠিকভাবে খাওয়া আপনার ওজন বৃদ্ধিতে উপকার করবে, কারণ আপনার শিশুর ওজন সহ্য করার শক্তি থাকা জরুরি । নিশ্চিত করুন যে, আপনি অতিরিক্ত কোন কাজ যেন না করেন, কারণ এটি আপনার গর্ভজাত শিশুর উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে ।

করণীয়

  • ব্যায়াম করুন বা হাঁটাচলা করুন, এতে আপনার পিঠে ব্যথা এবং পায়ে খিঁচ উপশম করতে পারে ।
  • মনে রাখবেন যে, আপনি দুজনের জন্য খাচ্ছেন না! আপনি কেবল আপনার শিশুকে পুষ্টি প্রদান করছেন । অতএব, মনভরে খাবার খান, কিন্তু অতিরিক্ত খাবেন না!
  • যথেষ্ট বিশ্রাম এবং ঘুম নিশ্চিত করুন ।
  • নরম পানীয়তে খরচ না করে হাইড্রেটেড থাকুন ।
  • ইতিবাচক চিন্তা করুন এবং আনন্দে থাকুন, কারণ মানসিক স্বাস্থ্য উন্নত করার জন্য দীর্ঘ পথ যেতে হবে ।

কী করা উচিত না

  • আপনার সন্তানের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়তে পারে, তাই আপনার কোন খারাপ অভ্যাস ছেড়ে দিন ।
  • খুব বেশি ক্যাফিন পান করা, কারণ এটি আপনার শিশুর সামগ্রিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে ।
  • দূষিত এলাকায় নিজেকে প্রকাশ করা ।
  • আপনি ক্লান্ত হতে পারেন, তাই ভারী শরীরচর্চা অত্যাধিক করবেন না ।
  • নিজেকে বা আপনার ভ্রূণকে ক্ষুধার্ত রাখা ।
  • একটি অস্বাস্থ্যকর অবস্থায় থাকা ।
  • মৌখিক স্বাস্থ্য উপেক্ষা করা ।
  • নিজেকে চাপে রাখা ।
  • যখন প্রয়োজন তখন সাহায্য চাওয়া থেকে দূরে থাকা ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনি শুধুমাত্র গর্ভবতী হতে পারেন অথবা আপনি আড়ম্বরপূর্ণ গর্ভবতী হতে পারেন! আরামদায়ক, সেইসাথে আড়ম্বরপূর্ণ রাখে এমন উজ্জ্বল প্রসূতি পোশাক কেনাকাটা করুন । ভাল জুতো বিনিয়োগ করুন, বিশেষত নরম প্যাডিং সহ, যেগুলি আপনার পায়ের পেশীকে উপশম দেয় । আপনার ত্বক প্রসারিত হতে থাকবে তাই প্রসারণের চিহ্ন বিরোধী বা অ্যান্টি স্ট্রেচমার্ক ক্রিম বা তেল কিনুন । আপনার ত্বক শুষ্ক মনে হবে, তাই কিছু লোশন এবং ক্রিম কিনতে পারেন । আপনার প্রয়োজনীয় হাতব্যাগে বিনিয়োগ করতে ভুলবেন না । এছাড়াও, শীতল প্রভাব সরবরাহকারী চোখের ড্রপগুলি ক্রয় করুন যা আপনার চোখের পেশীগুলিকে শিথিল করতে সহায়তা করতে পারে। । মৌখিক যত্ন সংক্রান্ত পণ্য খুব গুরুত্বপূর্ণ । অবশেষে, ভালো শিশুর যত্ন সংক্রান্ত বই ক্রয় করতে ভুলবেন না ।

গর্ভাবস্থায় কী আশা করতে হবে তার একটি পুঙ্খানুপুঙ্খ ধারণা যে আপনি এই সময়ের মধ্যে যে চ্যালেঞ্জগুলি সম্ভবত মুখোমুখি হতে পারেন সেগুলি অতিক্রম করতে প্রস্তুত থাকতে পারেন ।