স্তনের দুধে কিভাবে ফ্যাট বাড়ানো যায় –কার্যকর টিপস

স্তনের দুধে কিভাবে ফ্যাট বাড়ানো যায় –কার্যকর টিপস

বুকের দুধে এমন পুষ্টি থাকে যা আপনার শিশুর বিকাশের জন্য প্রথম কয়েক মাসে খুবই প্রয়োজনীয়। তবে বুকের দুধে ফ্যাটের পরিমাণ দিনভর পরিবর্তিত হয়। যেহেতু ফ্যাট আপনার শিশুর পক্ষে গুরুত্বপূর্ণ, আমরা আপনাকে বলব যে কিভাবে আপনি আপনার দুধের চর্বি বাড়িয়ে তুলতে পারেন।

আপনার শিশুর জন্য স্তনের দুধের ফ্যাট কেন গুরুত্বপূর্ণ?

বুকের দুধে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। এছাড়াও, এতে জটিল কার্ব, প্রোটিন, অলিগোস্যাকারাইড, ভিটামিন এবং খনিজ রয়েছে, যা ক্রমবর্ধমান শিশুর জন্য একেবারে প্রয়োজনীয়। এছাড়া, কোলোস্ট্র্রাম হল জন্মের প্রথম কয়েক দিন পরে স্তন দ্বারা নির্গত হওয়া জলযুক্ত হলুদ তরলটি, এতে অ্যান্টিবডি থাকে যা একটি নবজাত শিশুর রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে। এটি শিশুর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের বিকাশ এবং কার্যকারিতাকে সমর্থন করে।

বুকের দুধে গড় ফ্যাট এবং ক্যালোরির পরিমাণ কত?

এই টেবিলটি বুকের দুধে গড় ফ্যাট এবং ক্যালোরির পরিমাণ দেখায়:

গড় পরিমাণ সীমা
ক্যালোরি ১০০ এমএলএ ৭৫ ক্যালোরি প্রতি ১০০ এমএলএ ৫০১২০ ক্যালোরি
ফ্যাট প্রতি ১০০ এমএলএ ৪.২ গ্রাম প্রতি ১০০ এমএলএ ২৫ গ্রাম
% ফ্যাট ১০% ফ্যাট

বুকের দুধে কি কি ধরণের ফ্যাট রয়েছে?

বুকের দুধের মধ্যে পাওয়া ফ্যাট উপাদানগুলিতে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:

  • স্যাচুরেটেড ফ্যাট
  • মোনোআনস্যাচুরেটেড ফ্যাট
  • পলিআনস্যাচুরেটেড ফ্যাট
  • ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড।

স্তনের দুধে ফ্যাটকে প্রভাবিত করে এমন উপাদানগুলি

এই কারণগুলি বুকের দুধে ফ্যাটের ঘনত্বকে প্রভাবিত করে:

. স্তনে দুধের পরিমাণ

একটি খালি স্তন পূর্ণ স্তনের চেয়ে বেশি ফ্যাটে সমৃদ্ধ। এর কারণ হল যখন আপনি স্তন্যপান করানো শুরু করবেন, ফোরমিল্কটি প্রথম বের হবে এবং প্রোটিন, জল ও আরো পুষ্টিতে সমৃদ্ধ থাকে, তবে ফ্যাট কম থাকে। যাইহোক, পরে আসা হিন্দমিল্ক অনেক বেশি ফ্যাট সমৃদ্ধ।

. স্তন্যপান করানোর ফ্রিকোয়েন্সি

আপনার বুকের দুধে উপস্থিত ফ্যাটের উপাদানগুলি আপনি আপনার শিশুকে খাওয়ানোর সময়ের সংখ্যার সাথে সমানুপাতিক। এই সত্যটি অবাস্তব বলে মনে হতে পারে, তবে এটি ঘটে, কারণ আপনি আপনার দুধ উৎপাদন হওয়ার মাত্রার তুলনায় দ্রুত শিশুকে খাওয়াচ্ছেন। এটি খাওয়ানোর মধ্যবর্তী সময়ে স্তনগুলিতে ফ্যাটের উচ্চতর অংশ ধরে রাখতে পারে।

. দিনের সময়

দিনের সময়টি বুকের দুধের ফ্যাটের ঘনত্বকে প্রভাবিত করে এবং এটি ব্যক্তি অনুযায়ী পরিবর্তিত হয়। কিছু মহিলার সকালে পূর্ণ স্তন থাকে, আবার কারো কারো স্তন সন্ধ্যায় পূর্ণ থাকে। আপনার নিজের অভিজ্ঞতার একটি নোট রাখুন যাতে আপনার বাচ্চাকে কখন খাওয়ানো যায় তা বিচার করতে পারেন।

. পুষ্টি

যদিও এটি একটি সাধারণ বিশ্বাস, তবে আসলে আপনার ডায়েটে আরো বেশি ফ্যাট যুক্ত করা স্তনের দুধে ফ্যাটের উপাদানকে পরিবর্তন করে না। আসলে এই ভুল ধারণাটির কোনো ভিত্তি নেই। তবুও, যদি আপনার ডায়েট স্বাস্থ্যকর ফ্যাটগুলিতে সমৃদ্ধ হয় তবে এটি আপনার বুকের দুধে উপস্থিত ফ্যাটগুলির ধরণের উপর প্রভাব ফেলতে পারে।

বুকের দুধে ফ্যাট বাড়ানোর টিপস

ফ্যাট মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশকে সমর্থন করে। আপনার বুকের দুধে ফ্যাটের পরিমাণ বাড়ানোর জন্য এখানে কিছু টিপস দেওয়া হয়েছে:

. আপনার স্তন খালি করুন

নতুন মায়েরা প্রায়শই অনুভব করেন যে তাদের প্রত্যেকবার উভয় স্তন দিয়েই বাচ্চাকে দুধ খাওয়ানো উচিত, যা সত্যিই প্রয়োজনীয় নয়। বাচ্চা স্তন্যপান করার সাথে সাথে দুধের ফ্যাটগুলি একে অপরের সাথে আটকে যায় এবং দুধের নলগুলির আলভোলার প্রাচীরের সাথে আটকে যায়। দুধ স্তনবৃন্তগুলিতে প্রবেশ করার সাথে সাথে ফোরমিল্ক বেরিয়ে আসে, তখন ফ্যাটযুক্ত হিন্দমিল্কটি পিছনে থাকে। যদি ফোরমিল্ক খাওয়ানোর মুহুর্তে, আপনি আপনার শিশুটিকে অন্য স্তনে স্যুইচ করেন, তবে সে কেবল প্রথম স্তন থেকে আগত ফ্যটহীন ফোরমিল্কই গ্রহণ করবেন। এবং দ্বিতীয় স্তনের ক্ষেত্রেও, ফ্যাটযুক্ত হিন্দমিল্ক পেছনের দিকে থাকে, সেটি পান করার জন্য আপনার শিশুর পেটে আর খালি জায়গা থাকে না। এক্ষেত্রে সর্বোত্তম সমাধান হল আপনার বাচ্চা সম্পূর্ণরূপে না খাওয়া অবধি একটি স্তন থেকেই দুধ খালি করা। যদি সে এখনও ক্ষুধার্ত হয় বা আরও দুধ দাবি করে, তবে আপনি তাকে অন্য স্তন দিতে পারেন।

. ম্যাসাজ করুন

স্তনের ম্যাসাজ এবং স্তনের সংকোচন দুগ্ধনালীর মাধ্যমে স্তনের দুধের প্রবাহকে উন্নত করে। আপনি আপনার স্তনকে ধরে রেখে এবং আলতো করে চেপে ধরে এটি করতে পারেন। এই সংকোচনের সাথে, দুধের ফ্যাটযুক্ত অংশগুলি স্তনবৃন্তগুলির দিকে এগিয়ে যায়। প্রক্রিয়া চলাকালীন আপনার বাচ্চা স্তন্যপান করা অব্যাহত রাখলে এই পদ্ধতিটি সফল হয় কারণ এর অর্থ হল দুধ বের করে দেওয়া হয়েছে।

. প্রোটিনসমৃদ্ধ খাবার খান

যদিও মায়ের দুধ স্বাভাবিকভাবেই প্রোটিন সমৃদ্ধ, আপনার খাবারে আরো বেশি প্রোটিন যুক্ত করা স্তনের দুধে ফ্যাটযুক্ত উপাদান বাড়িয়ে তুলতে পারে। কারণ প্রোটিন স্তনের দুধের সংশ্লেষণে সহায়তা করে এবং তাই আপনার নবজাতকের জন্য আপনার ডায়েটে ফ্যাট বৃদ্ধি করুন। (দয়া করে যাচাই করুন) প্রোটিনের সর্বোত্তম উত্স হল ডিম, বাদাম, দুধ, মুরগীর মাংস, পনির, মাছ ইত্যাদি। আপনি যদি নিরামিষাশী বা ভেগান হন, তবে আপনার স্তন্যদান বিশেষজ্ঞকে প্রোটিন পরিপূরকের জন্য জিজ্ঞাসা করতে পারেন।

. খাওয়ানোর ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করুন

আপনি ঘন ঘন শিশুকে স্তন্যপান করান, অধিক ফ্যাট সমৃদ্ধ হিন্দমিল্ক তখন শুরুতে প্রবাহিত হবে। কারণ ঘন ঘন বুকের দুধ খাওয়ানোর কারণে ফ্যাট সামনে থাকে।

. আপনার স্তনের দুধ পাম্প করুন

ব্রেস্ট পাম্প ব্যবহার করা আপনার বুকের দুধে ফ্যাটযুক্ত উপাদানের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। পাম্পিং আপনাকে আপনার স্তনের ফোরমিল্ক খালি করতে সহায়তা করে, যাতে আপনার শিশু হিন্দমিল্ক পান করতে পারে। তবে, আপনার সন্তানের বৃদ্ধি এবং বিকাশের জন্য ফোরমিল্কও জরুরি।

. পরিপূরক গ্রহণ করুন

বুকের দুধের ফ্যাটের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে প্রাকৃতিক স্বাস্থ্যকর পরিপূরকগুলি কার্যকর বলেও বিশ্বাস করা হয়। একটি জনপ্রিয় পরিপূরক হল সূর্যমুখী লেসিথিন, যা বেশিরভাগ মহিলারা ব্যবহার করেন, যাদের দুগ্ধনালীগুলি অবরুদ্ধ হয়। বিশ্বাস করা হয় যে সূর্যমুখী লেসিথিন মায়ের দুধে ফ্যাটগুলির জমাট বাঁধাতে হ্রাস করে, এটি আরও ভালভাবে প্রবাহিত হতে অনুমতি দেয়। এটি স্তন্যপানের শুরুতে হিন্দমিল্ক বের হওয়ার অনুমতি দেয়।

আপনার দুকের দুধে ফ্যাটযুক্ত উপাদান বাড়ানোর ক্ষেত্রে এই টিপস বেশ কার্যকর। যেমনটি ব্যাখ্যা করা হয়েছে, আপনার শিশুর ডায়েটে ফ্যাটের গুরুত্ব অস্বীকার করা যায় না। অবশেষে, দয়া করে মনে রাখবেন যে স্তনগুলি প্রায় শূন্য থাকলে স্তনের দুধে বেশিরভাগ চর্বি উপস্থিত হয়, তাই আপনার নবজাতকে খাওয়ানোর সময় এক স্তন থেকে অন্য স্তনে স্যুইচিংয়ের আগে সেটি সম্পূর্ণ খালি না হওয়া পর্যন্ত একটি স্তনেই স্তন্যপান করতে দিন।